টাইগার মুরগি পালন পদ্ধতি - টাইগার মুরগি পালন করে লাখপতি


গ্রাম বাংলায় সচারাচর সবাই মুরগি পালন করে থাকে।বর্তমানে ব্যাণিজ্যিক ভাবে মুরগি পালন ব্যাপক সারা ফেলেছে। অনেকেই আবার টাইগার মুরগি পালন করে লাখপতি হয়েছেন । তাই আজকে আমরা আলোচনা করব টাইগার মুরগী পালন করে লাখপতি ও টাইগার মুরগি পালন পদ্ধতি সম্পর্কে। তাহলে আসুন জেনে নেই, টাইগার মুরগি পালন পদ্ধতি - টাইগার মুরগি পালন করে লাখপতি সম্পর্কে।

মাংশ ও ডিমের জন্য এই মুরগি অধিক জনপ্রিয়।এছারাও বাচ্ছা উৎপাদন করে তা বাজার জাত করে অনেকে লাভবান হচ্ছে। টাইগার মুরগি সম্পর্কে আমরা আরো জানব, টাইগার মুরগি পালন পদ্ধতি, টাইগার মুরগি পালন করে লাখপতি, টাইগার মুরগি চেনার উপায়, মাংশ ও ডিমের জন্য টাইগার মুরগি পালন, টাইগার মুরগির ভ্যাকসিন, টাইগার মুরগির খাবার সম্পর্কে।

টাইগার মুরগি পালন পদ্ধতি

টাইগার মুরগি পালন খুব লাভ জনক পেশা ।তাই অনেকেই টাগার মুরগি পলন করে লাখপতি হচ্ছেন। এখন আমরা আলোচনা করব টাইগার মুরগি পালন পদ্ধতি নিয়ে।টাইগার মুরগি পালনের জন্য ফাঁকা ,আলো-বাতাস আছে এমন জাইগা বাছাই করতে হবে ,যাতে করে মুরগি আলো-বাতাস পায়।মুরগির ঘরে ব্রুডিং এর ব্যবস্থা থাকতে হবে যেন মুরগি ঠান্ডা ও গরমে সঠিক তাপমাএা পায়।মুরগির ঘর সব সময় পরিস্কার রাখতে হবে।মুরগির ঘর কিছু দিন পর পর বিলিচিং পাওডার,চুন,লবন,তুতাই,দিয়ে পরিস্কার করতে হবে।

টাইগার মুরগি পালন করে লাখপতি

টাইগার  মুরগি পালন অধিক লাভ জনক  হওয়ায় এর সাথে অনেকেই যুক্ত।মাংশ,ডিম এবংডিম থেকে বাচ্ছা উৎপাদন ও তা বাজার জাত করে অনেকই লাখ লাখ টাকা উপারজন করেন।মাংশের জন্য এই মুরগি অধিক জনপ্রিয়।এই মুরগি ৫-৭ কেজি হয়ে থাকে।বছরে এই মুরগি ২০০-২৭০টি ডিম দিয়ে থাকে।রোগ বালাই কম হওয়া এবং দ্রুত ওজন বৃদ্ধি পাওয়ার জন্য এই মুরগি পালন খুবি লাভ জনক।নতুন  খামারীরাও টাইগার মুরগি পালন করে লাখপতি হতে পারবে ।

টাইগার মুরগি চেনার উপায়

টাইগার মুরগি হলো দেশি মুরগির হাইব্রিড জাত।তবে দেশি মুরগির থেকে এই মুরগি অনেক বড় হয়ে থাকে। টাইগার মুরগি চেনার উপায় গুলো হলো যেমন,এই মুরগির পা গুলো অনেক  মোটা হয়ে থাকে।এই মুরগির চোখ গুলো বড় বড় হয়।এই মুরগি বিভিন্ন কালার যেমন,লাল কালো,ধূসর,মেটে,মাল্টি কালার ইত্যাদি রঙের হয়ে থাকে।টাইগার মুরগির লেজ থাকে।এই মুরগি কিছুটা দেশি মুরগির মত দেখতে হবে।নতুন যারা এই মুরগি পালন করবেন তারা খামার থেকে বাচ্ছা সংগ্রহ করবেন।

মাংশ ও ডিমের জন্য টাইগার মুরগি পালন

দ্রুত ওজন বৃদ্ধি পাওয়া ও অধিক ডিম দেওয়ার জন্য  এই মুরগি পালন অনেক লাভ জনক। তাই অনেকেই টাইগার মুরগি পালন করে লাখপতি হয়েছেন।টাইগার মুরগি ৪ মাস বয়স থেকে ডিম দেওয়া শুরু করে।এই মুরগি বছরে ২০০-২৭০টি ডিম দিয়ে থাকে।এই সমায় মুরগিকে অধিক পরিমানে সুষম খাবার দিতে হবে।তাছারা মাংশ উৎপাদনে এই মুরগি অধিক জনপ্রিয়।
প্রাপ্ত বয়স্ক টাইগার মুরগির এক একটির ওজন ৫-৭ কেজি হয়ে থাকে।টাইগার মুরগির মোরগ গুলো ওজন ৬-৮ কেজি হয়ে থাকে।টাইগার মুরগির মাংশের দাম প্রতি কেজি ২৫০-২৭০ টাকা।মাংশ ও ডিমের জন্য টাইগার মুরগি পালন তাই খুবই লাভজন। টাইগার মুরগি পালন পদ্ধতি সঠিকভাবে মেনে আপনারা যদি এই মুরগি পালন করতে পারেন তাহলে,আপনারা টাইগার মুরগি  পালন করে লাখপতি হবেন  আশা করা যায়। 

টাইগার মুরগির ভ্যাকসিন

মুরগি সুস্থ রাখতে হলে অবষ্যোই মুরগিকে ভ্যাক্রিসিন দিতে হবে।মাংশের জন্য মুরগি পালন করতে হলে,মুরগিকে ৪টি ভ্যাক্রিসিন দিতে হবে যেমন,
৫দিনে রানিক্ষেত
১২দিনে গামবুরু
১৮দিনে গামবুরু
২৪দিনে রানিক্ষেত।
আর ডিমের জন্য মুরগি পালন করতে হলে মুরগিকে ১২টি ভ্যাক্রিসিন দিতে হবে যেমন,
১দিনে ম্যারেস্ক ভ্যাক্রিসিন
৫দিনে রানিক্ষেত
১২দিনে গামবুরু
১৮দিনে গামবুরু
২৪দিনে রানিক্ষেত
৩৫দিনে ফলপো
৪৫দিনে কৃমি
৬০দিনে ভারপুরা
৭০দিনে কিল
৮০দিনে বার্ডফ্রূ
নিয়মিত ভ্যাক্রিসিন মুরগিকে সুস্থ ও ভালো রাখে।

টাইগার মুরগির খাবার

দেশি মুরগির মত এই মুরগিও সব ধরনে খাবার খায়।তবে এই মুরগির খাবার তৈরির সময় খেয়াল রাখতে হবে যেন প্রোটিন ১৮% ও ফ্যাট ৫% এর কম না হয়।এই মুরগি সবজি জাতীয় খাবার যেমন-পালং শাক,কলমি শাক,পুঁই শাক,কাঁচা গ্রাস ইত্যাদি খায়।এছারাও দানাদার জাতীয় খাবার যেমন-গম ,ভুট্রা,যব,ধান ,লেয়ার মুরগির খাবার খেয়ে থাকে।

শেষ কথা

টাইগার মুরগি পালন পদ্ধতি - টাইগার মুরগি পালন করে লাখপতি এই আর্টিকেলটির মাধ্যমে যদি আপনারা উপকৃত হয়ে থাকেন। তবে আরও নতুন নতুন টিপস পেতে আমাদের সঙ্গে থাকুন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url