গরমে ত্বকের ৫টি সমস্যা এবং সমাধান


চলে এসেছে গ্রীষ্মকাল। আর এই সময় রোদ, গরম আর ঘামে আমাদের ত্বকে দেখা দেয় নানা সমস্যা।তাই গরমে ত্বকের ৫টি সমস্যা এবং সমাধান নিয়ে আমরা চলে এসেছি। আপনারা এই আর্টিকেলটির মাধ্যমে জানতে পারবেন গরমে ত্বকের ৫টি সমস্যা এবং সমাধান সম্পর্কে।

তাহলে আসুন আমরা জেনে নেই গরমে ত্বকের ৫টি সমস্যা এবং সমাধান নিয়ে।গরমে ত্বকের ৫টি সমস্যা এবং সমাধান এ প্রসঙ্গে আমরা আরো জানবো, ঘাম থেকে ঘামাচি, ব্রন, এলার্জি, ঘাম থেকে দুর্গন্ধ, সানবার্ন সম্পর্কে।

ভূমিকা

গরম খুবই বিরক্তিকর, কারণ গরম এর সময় আমাদের ত্বকে দেখা দেয় নানা ধরনের সমস্যা। আবার অনেক সময় গরমের তাপদাহে আমাদের শরীরে হাস ফাস ধরে যায় যা খুবই কষ্টকর। গরমকালে রোদ, গরম আর ঘামে সৃষ্টি হয় আমাদের ত্বকে ঘামাচি, দুর্গন্ধ ,এলার্জি,ব্রন এর মত অনেক ধরনের সমস্যা। তাই গরমে ত্বকের ৫টি সমস্যা এবং সমাধান নিয়ে আমরা বলব। আশা করছি আপনারা এটা থেকে উপকৃত হয়ে থাকবেন। নিম্নে গরমে ত্বকের ৫টি সমস্যা এবং সমাধান নিয়ে আলোচনা করা হলো।

ঘাম থেকে ঘামাচি

গরমে ত্বকের ৫টি সমস্যা এবং সমাধান এর একটি হল ঘাম থেকে ঘামাচি। গরমের সময় ত্বকের একটি যন্ত্রণা নাম হল ঘামাচি। অত্যাধিক ঘামের ফলে ঘাম গ্রন্থির নালি বন্ধ হয়ে গেলে ঘামের বিভিন্ন উপাদান ঠিকমতো বের হতে পারে না। ফলে এইসব উপাদান গুলোই ত্বকের বিভিন্ন স্তরের জমে তৈরি করে ঘামাচি। আর এই ঘামাচি প্রতিরোধের ক্ষেত্রে পরিচ্ছন্নতায় প্রধান উপায়। 

আরো পড়ুনঃ সিজন চেঞ্জে সর্দি-কাশি

গরমের সময় আপনারা যতসম্ভব পরিষ্কার-পরিচ্ছন্ন থাকবেন, সম্ভব হলে সীতাতাপ নিয়ন্ত্রিত ঘরে থাকতে পারেন। যদি সম্ভব না হয় তবে ঘরে বৈদ্যুতিক পাখা চালু রাখুন, এবং দরজা জানালা খোলা রাখুন। বরফের শেখ বা গোসলে নিমপাতা ব্যবহার করতে পারেন। তাছাড়াও ক্যালামিন লোশন ব্যবহার করতে পারেন, এতে করে ঘাম থেকে ঘামাচি এটা থেকে রেহাই পাবেন।

ঘাম থেকে দুর্গন্ধ

দেহের এপ্রোক্রিন গ্রন্থি থেকে যেসব ঘাম উৎপন্ন হয় সাধারণত সেই সব ঘামে দুর্গন্ধ হয়। আপনারা হয়তো জানেন ঘামের নিজস্ব কোন গন্ধ নেই। ঘামে এক ধরনের ব্যাকটেরিয়া উৎপত্তি হয় তার মাধ্যমে সাধারণত দুর্গন্ধ তৈরি হয়। 

এছাড়াও বগলসহ শরীরে বিভিন্ন অবাঞ্ছিত লোমও এই দুর্গন্ধের জন্য দায়ী। তাই ঘাম থেকে দুর্গন্ধ এটা দেখে রেহাই পেতে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকায় এর প্রধান প্রতিকার। এছাড়াও গরমের সময় পাতলা ঢিলেঢালা পোশাক পরতে পারেন। যত সম্ভব রোদ বা গরম আবহাওয়া এড়িয়ে  চলুন।

এলার্জি

অনেকেই আছেন যারা গরম এলে এলার্জি জনিত সমস্যায় ভুগেন। এই সময় বাতাসে ধুলাবালি, ফুলের রেনু ইত্যাদির কারণে এমনটি হয়ে থাকে। অনেকের ক্ষেত্রে ত্বক ফুলে ওঠে, লালচে হয়ে যায়, চুলকায়। আবার অনেকে চামড়া শুকনো খসখসে হয়ে যায়। 

আরো পড়ুনঃ নাকের সর্দি দূর করার উপায়

তাই যাদের ত্বকে এলার্জির জনিত সমস্যা রয়েছে তারা এই সময় সতর্কতা অবলম্বন করবেন। এলার্জিজনিত খাবার এগিয়ে চলবেন। যেমন গরুর মাংস, ইলিশ মাছ, মসুর ডাল, বেগুন ইত্যাদি এড়িয়ে চলুন। বেশি সমস্যা দেখা দিলে অ্যান্টি অ্যালার্জিক ওষুধ খেতে পারেন।

ব্রন

গরম এলে অনেকের ত্বকে ব্রণের মাত্রা বেড়ে যায়। মূলত মুখের ত্বক অপরিষ্কার থাকার কারণেই এই সমস্যাটি দেখা দেয়। বিশেষ করে যাদের ত্বক তৈলাক্ত তারা এই সমস্যায় বেশি ভোগেন। তাই ব্রন থেকে রেহাই পেতে বারবার ভালো করে মুখ ধুয়ে নিন। কোনভাবেই যেন ত্বকের তেল ময়লা বসে না যায় সেদিকে খেয়াল রাখুন। এবং অতিরিক্ত প্রসাধনী ব্যবহার থেকে বিরত থাকুন।

সানবার্ন

গরমে ত্বকের ৫টি সমস্যা এবং সমাধান এর একটি হলো সানবার্ন। প্রখর রোদে সূর্যরশ্নির কারণে অনেকেরই সানবার্ন দেখা দেয়।সানবার্ন এর কারণে অনেকের ত্বকে কালো বা লালচে দাগ দেখা দেয়। সাধারণত শিশু এবং যাদের গায়ের রং বেশি ফর্সা তারা এই সমস্যায় বেশি ভুগে থাকেন।

আরো পড়ুনঃ ঘুমের উপকারিতা

সানবার্ন থেকে রেহাই পেতে গরমকালে সানস্ক্রিন ব্যবহার করুন। বাইরে বের হলে অবশ্যই টুপি ও সানগ্লাস ব্যবহার করুন। দেখবেন এই সমস্যাটি থেকে অনেকটাই রেহাই পাবেন। তাছাড়াও ত্বকের জন্য উপকারী খাবার খেতে পারেন,এবং পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন।

শেষ কথা

গরমে ত্বকের ৫টি সমস্যা এবং সমাধান আশা করি এই পোস্টটির মাধ্যমে আপনারা উপকৃত হয়ে থাকবেন। যদি কিছুটা উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই আমাদের জানাবেন। আর এমন অনেক নতুন বা আপডেট পোস্ট পেতে আমাদের সঙ্গে থাকুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url