গরমে ত্বকের যত্ন - ত্বকের যত্নে ৭ টিপস


প্রচন্ড গরমে ত্বকে দেখা দেয় নানা ধরনের সমস্যা। আর এই সমস্যা সমাধানের জন্য হয়তো আপনারা অনেক ধরনের টিপস খুজছেন। তাহলে আজকের আর্টিকেলটি আপনাদের জন্য, কারণ এই আর্টিকেলটিতে আমরা গরমে ত্বকের যত্ন - ত্বকের যত্নে ৭ টিপস নিয়ে আলোচনা করব। তাহলে আসুন জেনে নেই গরমে ত্বকের যত্ন - ত্বকের যত্নে ৭ টিপস সম্পর্কে।

গরমে ত্বকের যত্ন - ত্বকের যত্নে ৭ টিপস এ প্রসঙ্গে আমরা আরো জানবো,গরমে ত্বকের যত্ন, সানস্ক্রিন ব্যবহার,সাবানের পরিবর্তন,অ্যান্টিঅক্সিডেন্ট,ফলমূল খাওয়া,মেকআপ কম করা,টোনার ব্যবহার,ত্বকের যত্নে ৭ টিপস, পানি পান করুন, টোনার ব্যবহার করুন, ওয়াটার বেজ ময়শ্চারাইজার ব্যবহার করুন, ত্বক পরিষ্কার রাখুন এক্সফোলিয়েট করুন, রোদ এড়িয়ে চলুন, ত্বককে শীতল রাখুন সম্পর্কে।

গরমে ত্বকের যত্ন

শীত শেষ এসেছে গরমকাল, সূর্যের তাপে পুড়ে যাচ্ছে শরীর। আর এই সময় বেড়ে যায় ত্বকের জ্বালাপোড়া, তবে ভয় নেই। শীতের মত গরমে ত্বকের যত্ন নিলে ত্বকের কোন ক্ষতি হয় না। বরং ত্বক ভালো থাকে। তবে গরমে ত্বকের যত্ন বিভিন্ন উপায়ে নিতে হয়, আসুন আমরা গরমে ত্বকের যত্ন সম্পর্কে জেনে নেই।

সানস্ক্রিন ব্যবহার

রোদের তাপে আমাদের ত্বক পুড়ে যায় এবং কালচে ভাব তৈরি হয়। আর এই কালচে ভাব থেকে মুক্তি পেতে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে। তাই বাসা থেকে বের হওয়ার সময় অবশ্যই আপনারা হাত-পা মুখে ভালো করে সানস্ক্রিন ব্যবহার করুন।

আরো পড়ুনঃ মেয়েদের মেছতা দূর করার উপায়

সাবানের পরিবর্তন 

শীতে যে সকল সাবান বা ফেসওয়াশ ব্যবহার করা হয় সে সকল সাবান বা ফেসওয়াশ গরমের সময় ব্যবহার না করাই উত্তম। কারণ গরমে মুখের গ্রন্থি থেকে অতিরিক্ত তেল বের হয়। তাই গরমে পৃথক সাবান ব্যবহার করুন যা আপনার ত্বকের সঙ্গে মানানসই।

অ্যান্টিঅক্সিডেন্ট

ত্বকে অতিরিক্তঅ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ক্রিম ব্যবহার করুন। ত্বকের জন্য এটি বেশ কার্যকরী, যদি ওএটার দাম একটু বেশি।

ফলমূল খাওয়া

গরমের সময় বেশি বেশি তাজা ফলমূল খান, এতে আপনার শরীরে পানির ঘাটতি পূরণ করবে। এছাড়া ফলে থাকা ভিটামিন ,পুষ্টিগুণ আপনার ত্বক ভালো রাখতে সহায়তা করবে।

মেকআপ কম করা

গরমে মেকআপ করা থেকে বিরত থাকুন। এ সময় যত কম মেকআপ করবেন ততই ভালো। গরমের সময় ঘাম বেশি হয়।তাই এর উপর যদি মেকআপ করেন তাহলে চাপ পড়বে। প্রয়োজন অনুসারে হালকা প্রসাধনী ব্যবহার করতে পারেন, এতে করে আপনার ত্বক সুন্দর ও আকর্ষণীয় হবে।

টোনার ব্যবহার

গরমে টোনার ব্যবহার করা উত্তম। কারণ টোনার ত্বকের তৈলাক্ত ভাব দূর করে এবং ত্বক পরিষ্কার রাখে।

ত্বকের যত্নে ৭ টিপস

আপনারা কমবেশি এই গরমে সবাই ত্বক নিয়ে চিন্তিত। এত সব দূরচিন্তা বাদ দিয়ে জেনে নিন ত্বকের যত্নে ৭ টিপস সম্পর্কে। আশা করি ত্বকের যত্নে ৭ টিপস আপনাদের কাজে লাগবে।

আরো পড়ুনঃ শ্বাসকষ্ট থেকে মুক্তির উপায়

পানি পান করুন

ত্বকের যত্নে বা ত্বক সুস্থ রাখতে প্রচুর পরিমাণ পানি পান করুন। কেননা পানি শুধু শরীরের আর্দ্রতাই যোগায় না ত্বককেউ করে তুলে সজীব।

টোনার ব্যবহার করুন

ত্বকের যত্নে টোনার ব্যবহার করুন। কারণ টোনার ত্বকের তৈলাক্ত ভাব দূর করে এবং ত্বক পরিষ্কার রাখে। ঘরোয়া টোনার হিসেবে গোলাপ জল ও ব্যবহার করতে পারেন।

ওয়াটার বেজ ময়শ্চারাইজার ব্যবহার করুন

গরমের সময়ও ময়েশ্চারাইজার ব্যবহার থেকে বিরত থাকবেন না। কারণ ময়শ্চারাইজার ত্বকের আদ্রতা জোগানোর পাশাপাশি ত্বককে করে তোলে নরম ও সতেজ। তবে গরমের সময় ময়েশ্চারাইজার হিসেবে ওয়াটার বেজ ময়শ্চারাইজার ব্যবহার করুন।

ত্বক পরিষ্কার রাখুন 

এই সময় ত্বক ভালোভাবে পরিষ্কার রাখুন। বিশেষ করে সকালে ও রাত্রে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই ত্বক পরিষ্কার করুন। যদি বাহিরে বের নাও হন তবুও রুটিন অনুযায়ী ত্বক পরিষ্কার রাখুন।

এক্সফোলিয়েট করুন

এই সময় ত্বকের মরা কোষ দূর করে রক্ত সঞ্চালন বাড়ানোর জন্য ত্বকে এক্সফোলিয়েট করুন। এসময় ধুলাবালি জমে ত্বক অপরিচ্ছন্ন হয় বেশি ।তাই চার পাঁচ চামচ বেসনের সাথে এক চামচ হলুদ পাঁচ ছয় ফোঁটা গোলাপ জল ও দুধ মিশিয়ে পেস্ট এর মত তৈরি করে ত্বকে লাগিয়ে রাখুন। আধা ঘন্টা রেখে তা ধুয়ে ফেলুন, দেখবেন ত্বক ভালো ভালো দেখাবে।

আরো পড়ুনঃ নাকের সর্দি দূর করার উপায়

রোদ এড়িয়ে চলুন 

গরমের সময় রোদ এড়িয়ে চলুন। কারণ রোদের কারণে অনেক সময় ত্বক পড়ে যায় এবং লালচে ভাব তৈরি হয়। তবে বেসন রোদে পুরা ত্বকের জন্য বেশ উপকারী। বেসনের সাথে টক দই কযয়েক ফোটা লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। শুখিয়ে গেলে তা ধুয়ে ফেলুন, দেখবেন রোদে পোড়া দাগ হালকা হয়ে যাবে।

ত্বককে শীতল রাখুন

গরমে ত্বক শীতল রাখতে এক টেবিল চামচ কোরানো শসার সাথে এক টেবিল চামচ টক দই মিশিয়ে তা ত্বকে লাগিয়ে রাখুন। ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন দেখবেন  খুবই সতেজ অনুভব করবেন। এগুলো ছাড়াও পুষ্টিকর খাবার ,ব্যায়াম ,পর্যাপ্ত ঘুম ত্বকের জন্য খুবই জরুরী।

শেষ কথা

প্রিয় পাঠক বন্ধুরা গরমে ত্বকের যত্ন - ত্বকের যত্নে ৭ টিপস এই পোস্টটি আপনাদের কেমন লাগলো। আপনাদের যদি ভালো লেগে থাকে গরমে ত্বকের যত্ন - ত্বকের যত্নে ৭ টিপস এই পোস্টটি তাহলে অবশ্যই কমেন্ট করে আমাকে জানাবেন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url