সিম নিবন্ধন কার নামে কিভাবে জানব


আমরা কমবেশি সবাই সিম ব্যবহার করে থাকি। তবে কেউ কি জানি সিম নিবন্ধন করা আছে কার নামে। তাই আজকের পোস্টটি সাজিয়েছি আপনাদের জন্য সিম নিবন্ধন কার নামে কিভাবে জানব এটি নিয়ে। যদি না জানেন জেনে নিন সিম নিবন্ধন কার নামে কিভাবে জানব এই গুষ্টির মাধ্যমে। আসুন তাহলে জানি সিম নিবন্ধন কার নামে কিভাবে জানব। 

সিম নিবন্ধন কার নামে কিভাবে জানব এই প্রসঙ্গে আমরা আরো জানবো, সিম নিবন্ধন কার নামে কিভাবে জানব,Truecaller app এর মাধ্যমে জানুন, কিভাবে Truecaller app ব্যবহার করবেন,Nid দিয়ে কয়টি সিম নিবন্ধন হয়েছে, আমার নামে কয়টি সিম রেজিস্টার আছে কিভাবে জানব, আমার সিম অন্য কেউ ব্যবহার করছে এখন আমি কি করবো, মোবাইলের ইউএসডি কোড ডায়াল করে সিম নিবন্ধন চেক,Truecaller app এর লাভ ও সুবিধা গুলো কি, সিম নিবন্ধনপরিবর্তন, সিম নম্বর দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম, সিম নিবন্ধন যাচাই, সিম নিবন্ধন বাতিল করার নিয়ম, সিম নিবন্ধন অ্যাপস, মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন, সিম নম্বর দিয়ে আইডি কার্ড বের করা, সিম নিবন্ধন বাতিল করার নিয়ম সম্পর্কে।

সিম নিবন্ধন কার নামে কিভাবে জানব

সিম নিবন্ধন কার নামে কিভাবে জানব ? এটা জানার জন্য আপনার হাতের স্মার্টফোনটি যথেষ্ট। আপনি আপনার মোবাইল অপশনে গিয়ে*১৬০০১# লিখে ডায়াল করুন। তারপর সেখানে আপনি আপনার জাতীয় পরিচয় পত্রের শেষের চারটি অক্ষর দিতে বললে তা দিন। জাতীয় পরিচয় পত্রের শেষের চারটি নম্বর দেওয়ার কিছুক্ষণ পরেই আপনার ফোনে একটি মেসেজ আসবে এবং আপনি এর মাধ্যমে জানতে পারবেন সিম নিবন্ধন কার নামে।

কিভাবে Truecaller app ব্যবহার করবেন

আপনাকে কেউ যদি অপরিচিত নাম্বার থেকে কল করে আর আপনি যদি Truecaller app ব্যবহার করে থাকেন তাহলে Truecaller app তার ভাবে সেই নাম্বারটি যদি থেকে থাকে তাহলে সেই ব্যক্তি ফোন করলে তার নাম আপনারা দেখতে পাবেন। কিভাবে Truecaller app ব্যবহার করবেন। এর জন্য প্রথমে আপনারা google play store থেকেTruecaller app ডাউনলোড করে নিবেন।

আরো পড়ুনঃ যে কোন এন্ড্রয়েড ফোনে নাথিং লঞ্চার কিভাবে ইন্সটল করবেন

তারপর যেকোনো একটি জিমেইল আইডি দিয়েTruecaller app একাউন্ট খুলে নিবেন। তারপর থেকে কেউ আপনাকে অপরিচিত নাম্বার থেকে ফোন করলে বা মিসকল করলে তার নাম্বার আপনার মোবাইলে সেভ না থাকলেও তার নাম দেখতে পাবেন।

Truecaller app এর লাভ ও সুবিধা গুলো কি

Truecaller app এ লাভ সুবিধা গুলো নিম্নে আলোচনা করা হলোঃ

নিরাপত্তাঃ আপনার মোবাইলের এইTruecaller app ইন্সটল করা থাকলে যখনই আপনার ফোনে কোন নাম্বার থেকে ফোন আসবে, সেই নাম্বার কার নামে আছে সে সেটা সাথে সাথেই দেখানো হবে। এরপর আপনি চাইলে ফোন তুলতেও পারেন বা কেটে দিতে পারেন সেটা আপনার ইচ্ছা।

সম্পূর্ণ ফ্রিঃ আপনি সম্পূর্ণ ফ্রিতে এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে যে কোন ফোন নাম্বার কার নামে আছে সেটা জেনে নিতে পারবেন।

অন্যান্য তথ্যঃ কেবল সিম কার নামে আছে সেটা নয়, আপনি নম্বরের সাথে জড়িত অন্যান্য তথ্য গুলো পাবেন। যেমন কোন লোকেশন থেকে ফোন করা হয়েছে, মোবাইল নম্বর, কোম্পানি এবং কিছু ক্ষেত্রে মালিকের ইমেল আইডি।

Nid দিয়ে কয়টি সিম নিবন্ধন হয়েছে 

আপনার নামের Nid দিয়ে কয়টি সিম নিবন্ধন হয়েছে তা সহজেই জানতে পারবেন আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে।তাহলে আপনি আপনার মোবাইল অপশনে গিয়ে*১৬০০১# লিখে ডায়াল করুন। তারপর সেখানে আপনি আপনার জাতীয় পরিচয় পত্রের শেষের চারটি অক্ষর দিতে বললে তা দিন।

জাতীয় পরিচয় পত্রের শেষের চারটি নম্বর দেওয়ার কিছুক্ষণ পরেই আপনার ফোনে একটি মেসেজ আসবে এবং আপনি এর মাধ্যমে জানতে পারবেন। আপনার আইডি কার্ড দিয়ে কয়টি সিম নিবন্ধন করা আছে।

আমার নামে কয়টি সিম রেজিস্টার আছে কিভাবে জানব

আপনি যদি জানতে চান যে আপনার নামে কয়টি সিম রেজিস্টার করা আছে।তাহলে আপনি*১৬০০১# লিখে ডায়াল করুন। তারপর সেখানে আপনি আপনার জাতীয় পরিচয় পত্রের শেষের চারটি অক্ষর দিতে বললে তা দিন। জাতীয় পরিচয় পত্রের শেষের চারটি নম্বর দেওয়ার কিছুক্ষণ পরেই আপনার ফোনে একটি মেসেজ আসবে এবং আপনি এর মাধ্যমে জানতে পারবেন। আপনার আইডি কার্ড দিয়ে কয়টি সিম নিবন্ধন করা আছে।

আমার সিম অন্য কেউ ব্যবহার করছে এখন আমি কি করবো

দোকান দারেরা অবৈধভাবে আপনার নামে সিম তুলে তা বিক্রি করে থাকেন, আর আপনি তার টেরও পান না। তবে আপনি যদি এটা চেক করে নেন যে আপনার নামে কয়টি সিম নিবন্ধন করা আছে। তাহলে আপনি জানতে পারবেন সে সকল সিমের ব্যাপারে। এবার সে সকল সিম যদি আপনি মালিকানা পরিবর্তন করতে চান তাহলে ,কাস্টমার কেয়ারে গিয়ে যোগাযোগ করে তা করতে পারেন।

মোবাইলের ইউএসডি কোড ডায়াল করে সিম নিবন্ধন চেক

মোবাইলের ইউ এসডি সিম নিবন্ধন চেক করার একটি সহজ উপায়। আপনি চাইলেএনআইটি কার্ড এর বিপরীতে নিবন্ধনকৃত মোবাইলের সিম সংখ্যা সম্পর্কে খুব সহজেই জানতে পারবেন। তবে এর জন্য অবশ্যই আপনার জাতীয় পরিচয় পত্রের শেষ চারটি সংখ্যা জানা লাগবে। এবার প্রথমে আপনি আপনার মোবাইলের কল অপশন এ যান, সেখানে *১৬০০১# লিখে ডায়াল করুন।

আরো পড়ুনঃ অ্যান্ড্রয়েড টিভিতে প্রি - ইনস্টল করা অ্যাপগুলি কিভাবে সরিয়ে ফেলবেন

তারপর সেখানে আপনি আপনার জাতীয় পরিচয় পত্রের শেষের চারটি অক্ষর দিতে বললে তা দিন। জাতীয় পরিচয় পত্রের শেষের চারটি নম্বর দেওয়ার কিছুক্ষণ পরেই আপনার ফোনে একটি মেসেজ আসবে এবং আপনি এর মাধ্যমে জানতে পারবেন। আপনার আইডি কার্ড দিয়ে কয়টি সিম নিবন্ধন করা আছে।

সিম নিবন্ধনপরিবর্তন

আপনার সিম যদি অন্য কারো নামে নিবন্ধন করা থাকে। তবে সে সকল নিবন্ধন করা সিম আপনি চাইলে সিম রিলেটার এর কাছে বা কাস্টমার কেয়ারের কাছে গিয়ে নিবন্ধন পরিবর্তন করে নিজের মালিকানা ট্রান্সফার করতে পারবেন।

সিম নম্বর দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

আপনারা অনেকেই মনে করেন বা চিন্তা করেন পরিচিত জনদের মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড নাম্বারটি বের করা। ফোন নাম্বার দিয়ে বা সিম নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করা সম্ভব তবে এটা সাধারণ জনগণদের জন্য নয়। এটা করতে পারে শুধু আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তাই আপনি সিম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার কথা চিন্তা করবেন না বরং এটা থেকে বিরত থাকুন।

সিম নিবন্ধন যাচাই

আপনি চাইলে আপনার সিম নিবন্ধন যাচাই করতে পারেন। অনেক ধরনের সিম নিবন্ধন অ্যাপস রয়েছে যার মাধ্যমে আপনি সিম নিবন্ধন যাচাই করে নিজের নামে কয়টি সিম আছে সে সম্পর্কেও জানতে পারবেন।

সিম নিবন্ধন বাতিল করার নিয়ম

আপনার জাতীয় পরিচয় পত্র (এন আই ডি) কার্ড দিয়ে কয়টি সিম নিবন্ধন করা হয়েছে। সেটা জানার পর সেই সকল সিম আপনি চাইলে পার্মানেন্ট ভাবে বন্ধ করে দিতে পারবেন। আপনি সেই সিম গুলো বন্ধ করতে চাইলে শুধুমাত্র অপারেটর এর কাছে মানে কাস্টমার কেয়ারে গিয়ে সিম বন্ধ করতে হবে।

সিম নিবন্ধন অ্যাপস 

সিম নিবন্ধন অ্যাপ শুধুমাত্র সিম রিটেইলার এর জন্য ব্যবহারযোগ্য।সকলের জন্য এটা প্রযোজ্য নয়। তবু আপনি যদি নিবন্ধন করতে চান তাহলে আপনাকে অবশ্যই সিম বিক্রির code নিতে হবে। আপনার দোকানের জন্য সিম নিবন্ধন করতে পারেন।

মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন

মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন বা রিপ্লেস করতে পারেন। এটা করতে আপনাকে কিছু কাগজ পাতি ব্যবহার করতে হবে।যেমন-

  • মৃত ব্যক্তির মৃত্যু সনদপত্র লাগবে
  • যার নামে সিম নিবন্ধন করা ছিল তার জাতীয় পরিচয় পত্র( nid )কার্ড লাগবে
  • আপনি পরিবারের সদস্য হওয়ার পরেও অনপত্তি প্রশংসাপত্র ওয়ারিশ নামে লাগবে
  • আপনি যে এলাকাতে বসবাস করেন, ইউনিয়ন পরিষদ/সিটি কর্পোরেশন থেকে প্রত্যয়ন পত্র নিতে হবে

উপরোক্ত কাগজ পাতি জোগাড় করার পরে আপনি যে কোম্পানির সিম নিবেন সেই কোম্পানির নিকটস্থ কাস্টমার কেয়ারে যোগাযোগ করতে হবে। তবেই আপনি মৃত ব্যক্তির নামে সিম নিবন্ধন পরিবর্তন করে নিজের নামে সিম নিবন্ধন করতে পারবেন।

সিম নম্বর দিয়ে আইডি কার্ড বের করা

আপনারা অনেকেই মনে করেন বা চিন্তা করেন পরিচিত জনদের মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড নাম্বারটি বের করা। ফোন নাম্বার দিয়ে বা সিম নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করা সম্ভব তবে এটা সাধারণ জনগণদের জন্য নয়। এটা করতে পারে শুধু আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তাই আপনি সিম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার কথা চিন্তা করবেন না বরং এটা থেকে বিরত থাকুন।

সিম নিবন্ধন বাতিল করার নিয়ম

আপনার সিম কার নামে নিবন্ধন করা আছে এ বিষয়টি যদি আপনি জানতে পারেন। এবং আপনি যদি বিস্তারিত জানার পর অপ্রয়োজনীয় সিম বন্ধ করতে চান। তাহলে আপনি দেশে চলমান টেলিকম  অপারেটর গুলির সঙ্গে যোগাযোগ করতে পারেন যেমন রবি, গ্রামীণফোন, বাংলালিংক ,এয়ারটেল এবং টেলিটক।

কোন সিম ব্লক করতে চাইলে আপনি এদের হেল্পলাইনে কল করে সিম ব্লক করতে পারেন। তবে আপনার নাম থেকে মুছে ফেলতে হলে আপনাকে উক্ত টেলিকম অপারেটর এর সার্ভিস সেন্টারের সশরীরে উপস্থিত হতে হবে।

ইতিকথা 

প্রিয় পাঠক বন্ধুরা, সিম নিবন্ধন কার নামে কিভাবে জানব এই পোস্টটি আপনাদের কাছে কেমন লাগলো। আশা করি সিম নিবন্ধন কার নামে কিভাবে জানব এই পোষ্টের মাধ্যমে আপনারা উপকৃত হবেন। যদি উপকৃত হয়ে থাকেন তাহলে আমাদের কষ্ট সার্থক। আর যদি আপনাদের এই পোস্টটি ভালো লেগে থাকে তাহলে আমাদের পোস্টটিতে একটি ক্লিক করুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url