রমজানের খাদ্য তালিকায় কি কি খাবার রাখবেন


সিয়াম সাধনার মাস রমজান মাস। পবিত্র রমজান মাসে আপনারা সবাই খাদ্য নিয়ে ভাবেন, যে কোন খাবার খেলে শরীর সুস্থ থাকবে।আর কোন খাবার শরীরের জন্য ক্ষতিকর। তাই আজ আমরা আলোচনা করব রমজানের খাদ্য তালিকায় কি কি খাবার রাখবেন। আপনারা যদি না জানেন তাহলে জেনে নিন এই আর্টিকেলটি মাধ্যমে রমজানের খাদ্য তালিকায় কি কি খাবার রাখবেন সে সম্পর্কে। আসুন দেরি না করে জেনে নেই রমজানের খাদ্য তালিকায় কি কি খাবার রাখবেন।

রমজানের খাদ্য তালিকায় কি কি খাবার রাখবেন এ প্রসঙ্গে আমরা আরো জানবো, পানি জাতীয় খাবার বেশি পরিমাণে খাওয়া, আদর্শ খাবার গ্রহণ করুন, ফল ও খেজুর খাবার তালিকায় রাখুন, শরীরে শক্তি বাড়ায় এমন খাবার গ্রহণ করুন, খাবার নিয়মিত রাখুন, সহজেই হজম হয় এমন খাবার গ্রহণ করুন, স্বাস্থ্যগত সমস্যা থাকলে সতর্ক থাকতে হবে, প্রোটিন, কাঁচা ছোলা, পর্যাপ্ত পানি বা ডাব, গ্লুকোজ বা স্যালাইন ,দই, বর্জনীয় খাবার সম্পর্কে।

পানি জাতীয় খাবার বেশি পরিমাণে খাওয়া

রমজান মাসে পানি জাতীয় খাবার বেশি পরিমাণে খাওয়া উচিত ইফতারির সময়। কারণ দীর্ঘক্ষণ রোজা থাকার কারণে শরীরে পানি শূন্যতা দেখা দিতে পারে। তাই ইফতারিতে বেশি বেশি পানি জাতীয় খাবার খেতে পারেন। আবার খেতে পারেন বিশুদ্ধ পানি ও ফলের রস।

আদর্শ খাবার গ্রহণ করুন 

রোজায় শরীর সুস্থ রাখতে গেলে অবশ্যই আপনাকে আদর্শ খাবার গ্রহণ করতে হবে। আদর্শ খাবার গুলো হল ভাত, ডাল, মাংস ,শাকসবজি ইত্যাদি। তবে সেহরিতে মাংস না খাওয়াই ভালো। সেহেরীতে যদি আপনারা মাংস খেতে চান তাহলে মুরগি অথবা খাসির মাংস রাখতে পারেন।

ফল ও খেজুর খাবার তালিকায় রাখুন

তৈলাক্ত জাতীয় খাবার যেমন ভাজাপোড়া বর্জন করে খাদ্য তালিকায় বিভিন্ন ধরনের ফল ,খেজুর রাখতে পারেন। যা আপনার শরীরে পুষ্টির পাশাপাশি শক্তিও যোগাবে। ইফতার ও সেহরিতে নিয়মিত খেজুর খেলে শরীর ক্লান্তহীন এবং স্বাস্থ্য থাকবে ভালো।

শরীরে শক্তি বাড়ায় এমন খাবার গ্রহণ করুন

ইফতারিতে শরীরে শক্তি যোগায় এমন ধরনের খাবার রাখুন। যেমন চিড়া, রুটি, ভাত, সবজি, ডাল, ডিম, পানি,ফল, হালকা ধরনের খিচুড়ি ইত্যাদি খাওয়া যেতে পারে।

আরো পড়ুনঃ রোজার আগে গুরুত্বপূর্ণ ৭ টি আমলের প্রস্তুতি

শর্করা জাতীয় খাবার শরীরে পুষ্টির পাশাপাশি শরীরে ভারসাম্য ঠিক করে সুস্থ রাখে। আর এই সকল খাবার শরীরে শক্তি ও বাড়ায়।

খাবার নিয়মিত রাখুন 

রমজান মাসে খাবার নিয়মিত রাখুন। পূর্বের তালিকা অনুযায়ী খাদ্য গ্রহণ করুন। খাবার তালিকার পরিবর্তন যেন না হয় সেদিকে খেয়াল রাখুন এবং সারাদিন রোজা থেকে ইফতার থেকে সেহেরী পর্যন্ত পর্যাপ্ত পরিমাণ খাবার পানি পান করুন।

সহজেই হজম হয় এমন খাবার গ্রহণ করুন 

রমজানে খাদ্য তালিকায় সহজেই হজম হয় এমন সব খাবার রাখুন। যেসব খাবার খেলে সহজে হজম হয় না যেমন আঁশ জাতীয় খাবার থেকে বিরত থাকুন।

স্বাস্থ্যগত সমস্যা থাকলে সতর্ক থাকতে হবে

আপনার শারীরিক বা স্বাস্থ্যগত সমস্যা থাকলে অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে। বিশেষ করে যারা দুর্বল, ক্লান্তি, অ্যাসিডিটি,ডায়াবেটিসের, হৃদরোগ বা কিডনি জাতীয় রোগে ভুগছেন তারা অবশ্যই সতর্ক থাকবেন। রমজানে রোজা থেকে কোন সমস্যা দেখা দিলে অবশ্যই ডাক্তার এর শরণাপন্ন হবেন।

প্রোটিন

খাবারে যাতে প্রোটিনের ঘাটি না হয় সেজন্য ইফতার বা সেহেরিতে চর্বি জাতীয় খাবার , মাছ, মুরগির মাংস খেতে পারেন। গরুর মাংস খেতে নিষেধ না থাকলে চর্বি জাতীয় গরুর মাংস খেতে পারেন। গরুর মাংস হজম হতে সময় নেয় তাই দুই সময় গরুর মাংস খাওয়া থেকে বিরত থাকুন।

কাঁচা ছোলা 

ইফতারিতে ভাজাপোড়া না খেয়ে খেতে পারেন কাঁচা ছোলা। কারণ ২৫ থেকে ৩০ গ্রাম ছোলায় প্রায় ১০০ ক্যালরি থাকে ।যাতে ফ্যাট থাকে মাত্র পাঁচগ্রাম যা কিনা রক্তের চর্বি কমায়।

আরো পড়ুনঃ তারাবির নামাজ কি

আবার ছোলা কাঁচা মরিচ, টমেটো ,পেঁয়াজ,শসা দিয়ে মাখেও খেতে পারেন এই খাবারটি আপনাকে মুহূর্তেই সতেজ করে তুলবে।

পর্যাপ্ত পানি বা ডাব 

রোজার সময় ইফতারিতে পর্যাপ্ত পানি বা ডাব এর পানি পান করুন। তবে একসঙ্গে অনেক পানি পান করবেন না। কারণ একসাথে অধিক পানি পান করলে শরীরে ক্রান্তি দেখা দেয়।সময় নিয়ে আস্তে আস্তে ৮ থেকে ১০ গ্লাস পানি পান করুন যা আপনার শরীরের জন্য উপকারী।

গ্লুকোজ বা স্যালাইন 

শরীর দুর্বল লাগলে তাদের উচ্চ রক্তচাপ কিংবা নানাবিধ জটিল রোগের সমস্যা নেই তারা ইফতারিতে এক গ্লাস গ্লুকোজ বা স্যালাইন খেয়ে নিতে পারেন। এতে শরীরের দুর্বলতা দূর হয়ে শরীর করবে সতেজ।

দই

ইফতারিতে অধিক ভাজাপোড়া না খেয়ে স্বাস্থ্যসম্মত খাবার হিসেবে খেতে পারেন দই চিড়া। কারণ এটা সারাদিন অভুক্ত পেটে ঠান্ডা কিছু হজম ক্রিয়া সচল রাখে। এছাড়াও এটা অ্যাসিটি নিয়ন্ত্রণে বিশেষ কার্যকারী।

বর্জনীয় খাবার

রমজানের খাদ্য তালিকায় কি কি খাবার রাখবেন এ প্রসঙ্গে আমরা এখন জানবো রমজানের বর্জনীয় খাবার সম্পর্কে। নিম্নে বর্জনীয় খাবার সম্পর্কে আলোচনা করা হলোঃ

আরো পড়ুনঃ রমজান মাসের করণীয় আমল সম্পর্কে জানুন

  • অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার খাবেন না।
  • অতিরিক্ত ভাজা পোড়া খাবার থেকে বিরত থাকুন। অতিরিক্ত ভাজাপোড়া খাবার পেটে গ্যাস তৈরি করে এবং বদহজম এর সমস্যা করে।
  • সেহেরী বা ইফতারের প্রয়োজনের অতিরিক্ত খাবার খাবেন না।
  • সেহরিতে অতিমাত্রায় চা পান করবেন না কারণ বেশি চা পান করলে বারবার টয়লেটে যেতে হতে পারে।
  • যাদের ইউরিক এসিডের পরিমাণ বেশি তারা ডাল জাতীয় খাবার যেমন ছোলা ,বুট ,বেসন ,বড়া থেকে বিরত থাকুন।

শেষ কথা

রমজানের খাদ্য তালিকায় কি কি খাবার রাখবেন বন্ধুরা এই পোস্টটি আপনাদের কাছে কেমন লেগেছে। আপনারা কি রমজানের খাদ্য তালিকায় কি কি খাবার রাখবেন এই পোষ্টের মাধ্যমে প্রকৃত হয়েছেন। আপনারা যদি এই পোষ্টের মাধ্যমে বিন্দু মাত্র উপকৃত হয়ে থাকেন তাহলে আমাদের কষ্ট সফল হবে।রমজানের খাদ্য তালিকায় কি কি খাবার রাখবেন এমন অনেক নতুন নতুন পোস্ট বা আপডেট পোস্ট পেতে আমাদের সঙ্গে থাকুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url