তারাবির নামাজ কি - তারাবির নামাজের নিয়ত, দোয়া ও মোনাজাত


আজ আমরা এই পোস্টটির মাধ্যমে আলোচনা করব, তারাবির নামাজ কি - তারাবির নামাজের নিয়ত, দোয়া ও মোনাজাত সম্পর্কে। আপনারা যদি জানতে চান,তারাবির নামাজ কি - তারাবির নামাজের নিয়ত, দোয়া ও মোনাজাত সম্পর্কে তাহলে এই পোস্টটি আপনাদের জন্য। আশা করছি এই পোস্টটির মাধ্যমে আপনারা অনেক তথ্য জানতে পারবেন।

এছাড়াও আমরা আরও আলোচনা করব, তারাবির নামাজ কি, তারাবি নামাজের নিয়ম, তারাবির নামাজের নিয়ত, তারাবি নামাজের চার রাকাত পরপর দোয়া, তারাবির নামাজের শেষে মোনাজাতের দোয়া, মহিলাদের তারাবি নামাজ পড়ার নিয়ম, তারাবির নামাজ কত রাকাত, সৌদি আরবে তারাবির নামাজ কত রাকাত সম্পর্কে।

তারাবির নামাজ কি

তারাবির নামাজ কি?ইসলামের পরিভাষায়, রমজান মাসে এশার নামাজের পর যে নামাজ আদায় করা হয় বা সুন্নত নামাজ আদায় করা হয় তাকে তারাবির নামাজ বলে। এই নামাজে চার রাকাত পরপর বিরতির মাধ্যমে বিশ্রাম নেওয়া হয় বলে একে তারাবি বলে। এই নামাজের মাধ্যমে দেহ মনে প্রশান্তি আসে বলে তারাবির নামাজকে প্রশান্তির নামাজে ও বলা হয়।

তারাবি নামাজের নিয়ম

সাধারণত তারাবির নামাজ দুই রাকাত দুই রাকাত করে পড়তে হয়। দুই রাকাত নামাজ আদায় করে সালাম ফিরিয়ে নামাজ শেষ করতে হয় ।এভাবে ৪ রাকাত নামাজ আদায় করার পর একটু বিশ্রাম নেওয়া যায়। চার রাকাত নামাজ শেষে তসবীহ - তাহলিল পড়া বা কিছু সময় বিরতি নেওয়া উত্তম। বিশ্রামের সময় আপনি তসবি তহলিল, দরুদ শরীফ, জিকির আজকার করতে পারেন। পুনরায় আপনি আবার দুই রাকাত দুই রাকাত করে নামাজ শুরু করতে পারেন আলাদা আলাদা নিয়তে।

তারাবির নামাজের নিয়ত

নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তা'আলা, রাকাআতাই সালাতিত তারাবি সুন্নতু রাসূলিল্লাহি তায়ালা, মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি, আল্লাহু আকবার।

অর্থঃ আমি কেবলামুখী হয়ে দুই রাকাত তারাবি সুন্নত নামাজের নিয়ত করছি; আল্লাহু আকবার।

আরো পড়ুনঃ মেয়েদের মেছতা দূর করার উপায়

তবে তারাবি নামাজের নিয়ত যে আরবিতে করতে হবে এমন কোন বাধ্যবাধকতা নেই আপনারা চাইলে এটা বাংলাতেও করতে পারেন।

তারাবি নামাজের চার রাকাত পরপর দোয়া

তারাবি নামাজের চার রাকাত পরপর দোয়া পড়তে হয়। নিম্নে তারাবি নামাজের চার রাকাত পর পর যে দোয়াটি পড়তে হয় তা উচ্চারণ সহ বাংলায় দেওয়া হলঃ

সুবহানা জিল মুলকি ওয়াল মালাকুতি, সুবহানা জিল ইয্যাতি ওয়াল আঝমাতি ওয়াল হাইবাতি ওয়াল কুদরাতি ওয়াল কিব্রিয়ায়ি ওয়াল ঝাবারুতি।সুবহানাল মালিকিল হাইয়্যিল্লাজি লা ইয়ানামু ওয়া লা ইয়ামুতু অবাদান আবাদ; সুব্বুহুন কুদ্দুসুন রাব্বুনা ওয়া রাব্বুল মালায়িকাতি ওয়ার রুহ।

তারাবির নামাজের শেষে মোনাজাতের দোয়া

তারাবির নামাজের শেষে মোনাজাতের দোয়া উচ্চারণ সহ বাংলায় দেওয়া হলঃ

আরো পড়ুনঃ  শ্বাসকষ্ট কেন হয়

আল্লাহুম্মা ইন্না নাশআলুকাল ওয়া নাউজুবিকা মিনান্নার। ইয়া খালিকাল জান্নাতি ওয়ন নার। বিরাহমাতিকা ইয়া আঝিঝু ইয়া গাফফার, ইয়াদ কারিমু ইয়া সাত্তার ইয়া রাহিমু ইয়া জাব্বার ইয়া খালিকু ইয়া বারু। আল্লাহুম্মা আঝিরনা মিনান্নার। ইয়া মাঝিরু, ইয়া মাঝিরু ইয়া মাঝির।ইয়া রাহমাতিকা  আরহামার রাহিমীন।

মহিলাদের তারাবি নামাজ পড়ার নিয়ম

তারাবির নামাজ কি, মহিলাদের তারাবির নামাজ পড়ার নিয়ম সম্পর্কে জানুন। রমজান মাসে ধর্মপ্রাণ মুসলমানরা বিভিন্ন ধরনের ইবাদতে মশগুল থাকে। তার মধ্যে রোজা ও তারাবির নামাজ খুবই গুরুত্বপূর্ণ। এটি হলো সুন্নতে মুয়াক্কাদা। মহানবী হযরত মুহাম্মদ সাঃ নিজে তারাবির নামাজ আদায় করতেন এবং সাহাবীদের কেউ তা বলতেন।

তারাবির নামাজের ফজিলত ও মর্যাদা সম্পর্কে বিশ্বনবী বলেন যিনি মানের সঙ্গে পূর্ণ লাভের আশায় রমজানের তারাবির নামাজ শেষ করে তার অতীতের সব গুনাহ মাফ করা হয়। পুরুষদের মতো নারীদের জন্য তারাবি নামাজ সুন্নতে মুয়াক্কাদা। তাই নারীরা যদি একা ঘরে বসে এই নামাজ পড়ে তাহলে অধিক সওয়াব পাওয়া যায়। 

এজন্যে নারীদের মসজিদে না গিয়ে ঘরেই তারাবির নামাজ আদায় করে নেওয়া উত্তম।ঘরে নারীরা মিলে জামাত করারও কোন প্রয়োজন নেই। রমজান মাসে ঘরে হাফেজ রেখে নারীদের পুরুষ ইমামের পিছনে জামাত আদায় করার প্রতি উৎসাহিত করা হয়নি।তবে পুরুষ ইমামের পেছনে নামাজ পড়লে নামাজ হবে। তবে এ ক্ষেত্রে নারীদের পর্দা করতে হবে,পর্দার বিধান যাতে লঙ্ঘিত না হয় সেদিকে বিশেষ দৃষ্টি রাখতে হবে।

তারাবির নামাজ কত রাকাত

তারাবির নামাজ কত রাকাত, তারাবির নামাজ মোট ২০ রাকাত ।পবিত্র মাহে রমজানের তারাবির নামাজ পড়তে হয় এশার নামাজের চার রাকাত ফরজ ও দুই রাকাত সুন্নত নামাজের পর এবং বিতর নামাজের আগে, দুই রাকাত করে দশ সালামের যে ২০ রাকাত নামাজ আদায় করা হয় একে তারাবির নামাজ বলা হয়।

আরো পড়ুনঃ গম চাষ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুন

সৌদি আরবে তারাবির নামাজ কত রাকাত

সৌদি আরবে তারাবির নামাজ কত রাকাত সে সম্পর্কে জানুন। করোনা ভাইরাস সংক্রামন ঊর্ধ্বমুখী হওয়ায় সৌদির ২ প্রধান মসজিদে তারাবির নামাজ ২০ রাকাত এর পরিবর্তে ১০ রাকাত করার নির্দেশ দিয়েছেন বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ এর বরাত দিয়ে গালফ নিউজ এই তথ্য জানিয়েছেন

শেষ কথা

তাহলে আপনারা এই পোস্টটির মাধ্যমে তারাবির নামাজ কি - তারাবির নামাজের নিয়ত, দোয়া ও মোনাজাত সম্পর্কে আশা করি জানতে পেরেছেন। আমাদের এই পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে বা আপনাদের ভালো লেগে থাকে তাহলে আমাদের পাশে থাকুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url