ঈদ উল ফিতর অর্থ কি - ঈদ উল ফিতর ২০২৩


ঈদ মুসলমানদের ধর্মীয় উৎসব, এই ঈদকে ঘিরে মানুষের মনে অনেক ধরনের প্রশ্ন ওঠে। আর এই সকল প্রশ্নের সমাধান দিতেই আমি এসেছি ঈদ উল ফিতর অর্থ কি, ঈদ উল ফিতর ২০২৩ কবে হবে তা নিয়ে। তাই আজ আমরা আলোচনা করব ঈদ উল ফিতর অর্থ কি -  ঈদুল ফিতর ২০২৩ সম্পর্কে। আসুন তাহলে জেনে নেই ঈদ উল ফিতর অর্থ কি - ঈদ উল ফিতর ২০২৩ সম্পর্কে।

এখানে আপনারা আরো জানতে পারবেন, ঈদ উল ফিতর এর ইতিহাস, ঈদ উল ফিতর কি, ঈদ উল ফিতর ২০২৩ সালে কবে হবে, ঈদ উল ফিতর ২০২৩ উপলক্ষে সরকারি ছুটি, ঈদ উল ফিতর নামাজের নিয়ত, ঈদ উল ফিতর এর সুন্নাহ সমূহ, ঈদ উল ফিতর নামাজের নিয়ম ইত্যাদি। তাহলে আমাদের পেজটি থেকে আপনারা জেনে নিন ঈদ উল ফিতর অর্থ কি -  ঈদ উল ফিতর ২০২৩ সম্পর্কে।

ঈদ উল ফিতর এর ইতিহাস

ঈদ উল ফিতর এর ইতিহাস সম্পর্কে জানতে গিয়ে আমরা ইসলামের ইতিহাস গবেষক বা বিশ্লেষকদের সাথে কথা বলে জেনেছি, ৬২৩ খ্রিস্টাব্দে সর্বপ্রথম ঈদ উদযাপন করা হয়। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপ মোঃ আতিউর রহমান মিয়াজী বিবিসি বাংলাকে বলেছিলেন যে, হিজরী দ্বিতীয় সনে ঈদের প্রবর্তন করা হয়েছিল।

ঈদ উল ফিতর অর্থ কি

ঈদ এর আভিধানিক অর্থ হলো পুনরায় আগমন বা প্রত্যাবর্তন। তবে ঈদ অর্থ উৎসব বা পর্ব আর ফিতর অর্থ রোজা ভঙ্গকরন বা ভঙ্গকরুন। অতএব ঈদ উল ফিতর অর্থ হল রোজা ভাঙ্গার উৎসব। মোট কথা ঈদ উল ফিতর মানে রোজা ভাঙ্গার ঈদ। যেহেতু এই দিনে কেউ রোজা রাখেনা, রোজা না রেখে সবাই আনন্দ উৎসব আয়োজন করে তাই একে ঈদুল ফিতর বলা হয়।

ঈদ উল ফিতর ২০২৩ সালে কবে হবে

ঈদ উল ফিতর ২০২৩ কবে হবে এ নিয়ে অনেকের মনে অনেক ধরনের প্রশ্ন উঠেছে। এ সকল প্রশ্নগুলোর সমাধান দিতেই আমাদের এই আর্টিকেলটি তৈরি করা হয়েছে। তাহলে আসুন জানি ঈদ উল ফিতর ২০২৩ কবে হবে,১৪৪৪ হিজরি সনের ক্যালেন্ডারের ছবি অনুযায়ী রমজান মাস শুরু হবে ২০২৩ সালের মার্চের ২৩ তারিখে।

আরো পড়ুনঃ নাকের সর্দি দূর করার উপায়

আর রমজান মাস শেষ হবে এপ্রিল মাসের ২১ তারিখে(চাঁদ দেখার উপর এটা নির্ভরশীল করে) সাধারণত শাওয়াল মাস শুরু হয় রমজান মাস শেষ হলেই। আর এই শাওয়াল মাসের এক তারিখে পালন করা হয় রোজার ঈদ।তাই শাওয়াল মাসের ১ তারিখ অর্থাৎ ২০২৩ সালের মার্চ মাসের ২২ তারিখে বাংলাদেশে পবিত্র রোজার ঈদ পালিত হবে(যদিও চাঁদ দেখার উপর নির্ভরশীল)। 

আবার অনেক সময় ২৯ রমজান শেষ হলে চাঁদ উঠে যায়। এটা হলে বুঝতে হবে রমজান মাস শেষ এবং পরের দিন থেকে শাওয়াল মাস শুরু। যেহেতু শাওয়াল মাসের এক তারিখে পবিত্র ঈদ উল ফিতর পালিত হয়, তাই ২৯ রোজার দিন যদি চাঁদ উঠে তাহলে পরের দিন রোজার ঈদ অর্থাৎ ঈদ উল ফিতর পালিত হবে।

ঈদ উল ফিতর ২০২৩ উপলক্ষে সরকারি ছুটি

২০২৩ সালে ঈদ উল ফিতর পালিত হবে মার্চের ২২ তারিখে(চাঁদ দেখার উপর নির্ভরশীল) ২১ মার্চ যেহেতু সরকারি ছুটি আর ঈদ উল ফিতর উপলক্ষে সরকারি ছুটি থাকে তিন দিন এবং ঐচ্ছিক ছুটি থাকে একদিন। তাই সব মিলিয়ে ঈদ উল ফিতর ২০২৩ উপলক্ষে সরকারি ছুটি হবে মোট চার দিন।

ঈদ উল ফিতর নামাজের নিয়ত

আমাদের প্রতিদিনের নামাজে যেমন নিয়ত আছে তেমনি ঈদ উল ফিতর নামাজের নিয়ত রয়েছে। ঈদ উল ফিতর নামাজের নিয়ত অর্থসহ আলোচনা করা হলো ।

আরো পড়ুনঃ শীত কালের বিভিন্ন রকমারি পিঠা

নামাজের নিয়ত

নাওয়াইতুয়ান উসাল্লিয় লিল্লাহি তা'আলা রাকা আতাইন সালাতিল ঈদ উল ফিতরি মাতা সিত্তাতির তাক বিরাতি ওয়াঝিবিল্লাহি তা আলা ইকতাদাইতু বিহাজাল মুতা ওয়াঝঝিহান ইলা ঝিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার।

অর্থ

ঈদ উল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ ৬ তাকবীর সহিত ইমাম সাহেবের পেছনে কেবলামুখী হয়ে আল্লাহর জন্য আদায় করছি-আল্লাহু আকবার।

ঈদ উল ফিতর এর সুন্নাহ সমূহ

ঈদ উল ফিতর নামাজের ব্যাপারে বেশ কিছু সুন্নাহ রয়েছে। নিম্নে ঈদ উল ফিতর নামাজের সুন্নাহ সমূহ আলোচনা করা হলোঃ

  • ঈদের দিন খুব সকাল সকাল ঘুম থেকে উঠতে হবে।
  • মেসওয়াক করে নিতে হবে।
  • শরীর পাক পবিত্র করার জন্য গোসল দিতে হবে।
  • পরিষ্কার-পরিচ্ছন্ন পোশাক পরিধান করতে হবে।
  • আর তোর বাসক গ্রন্থী ব্যবহার করতে হবে।
  • ঈদুল ফিতর নামাজ পড়তে যাওয়ার আগে মিষ্টিমুখ করে নিতে হবে। কারণ হাদিসে আছে নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খেজুর খেয়ে ঈদ উল ফিতর নামাজের জন্য ঈদগাহে যেতেন।
  • যদি সম্ভব হয় সকাল সকাল ঈদগাহে যেতে হবে।
  • ঈদ উল ফিতর নামাজ পড়তে ঈদগাহে যাওয়ার সময় তাকবির পড়তে পড়তে যাওয়া উচিত।
  • পায়ে হেঁটে ঈদগাহে যাওয়া।

ঈদ উল ফিতর নামাজের নিয়ম

ঈদ উল ফিতরের নামাজ দুই রাকাত হয়ে থাকে। অন্যান্য নামাজ যেমন ফরজ বা সুন্নাত নামাজের চেয়ে এই নামাজের নিয়ম কিছুটা ভিন্ন হয়ে থাকে।

আরো পড়ুনঃ ঘুমের উপকারিতা

প্রথম অবস্থায় নামাজের নিয়ত করে নিতে হবে। তারপর ইমামের সাথে তাকবীরের তাহরীমা আল্লাহু আকবার বলে উভয় হাত বাঁধতে হবে এবং সানা পড়তে হবে। তারপর তিনবার তাকবীর দিতে হবে প্রথম ও দ্বিতীয় তাকবীরে দুই হাত উঠিয়ে তা ছেড়ে দিতে হবে। তৃতীয় তাকবীরে দুই হাত বাঁধতে হবে। তারপর ইমাম সাহেবের সাথে সুরা ফাতেহা পড়ে সাথে অন্য আরেকটি সূরা পড়ে প্রতিদিনের নামাজের মত রুকু ও সিজদার মাধ্যমে প্রথম রাকাত নামাজ শেষ করবেন।

দ্বিতীয় রাকাতে সূরা মিলিয়ে পড়ার পথ তিনবার তাকবির দিতে হবে। পূর্বের মতোই প্রথম ও দ্বিতীয় তাকবীরে হাত ছেড়ে দিতে হবে এবং তৃতীয় তাকবীরে হাত পাততে হবে। তারপর রুকু যেতে হবে, রুকু থেকে উঠে সেজদা আদায় করতে হবে। শেষ বৈঠকে বসে প্রথমে তাশাহুদ পড়তে হবে,তারপর দরুদ শরীফ, দোয়া মাসুরা পড়ে সালাম ফেরাতে হবে। আর এই সালাম ফেরানোর মাধ্যমে শেষ হবে ঈদ উল ফিতরের নামাজ।

শেষ কথা

প্রিয় পাঠক আমাদের এই পেজে আজ আমরা আলোচনা করছি ঈদ উল ফিতর অর্থ কি -  ঈদ উল ফিতর ২০২৩ এ সম্পর্কে। আপনারা এই পেজটির মাধ্যমে ঈদ উল ফিতর ২০২৩ সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন। তাই আমাদের এই পেজটি যদি আপনাদের ভালো লেগে থাকে তবে আপনারা আমাদের সঙ্গে থাকুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url