চুলে আদা ব্যবহার করলে যে ৭ টি উপকার মিলবে



চুলের সমস্যা বা অতিরিক্ত চুল পড়া বন্ধ করতে, চুলে কি ব্যবহার করবেন তাই নিয়ে ভাবছেন। আর ভাববেন না চুলের সমস্যা দূর করতে, চুলে আদা ব্যবহার করলে যে ৭ টি উপকার মিলবে সে সম্পর্কে জানুন। আদা খুবই কার্যকারী। এটি তরকারি স্বাদ তৈরির পাশাপাশি এটি চুলের জন্য বেশ উপকারী। চুলের সমস্যা দূর করতে তাই চুলে আদা ব্যবহার করলে যে ৭ টি উপকার মিলবে সেটা সম্পর্কে আমাদের জানা প্রয়োজন রয়েছে।


তাহলে আসুন দেরি না করে জেনে নেই চুলে আদা ব্যবহার করলে যে ৭ টি উপকার মিলবে সে সম্পর্কে। চুলে আদা ব্যবহার করলে যে ৭ টি উপকার মিলবে এ প্রসঙ্গে আমরা বিস্তারিত জানবো,খুশকির প্রকোপ কমে, চুলকে আদ্র রাখে, হেয়ার ফলের মাত্রা কমে, চুল উজ্জ্বলতা বৃদ্ধি পাবে, চুলের স্বাস্থ্যের উন্নতি ঘটে, চুলে গ্রোথ বাড়াতে কাজে আসে, আদা এবং রসুনের পেস্ট।

খুশকির প্রকোপ কমে

আদায় থাকা প্রচুর পরিমাণ অ্যান্টি - ব্যাকটেরিয়াল প্রপার্টিজ, যা স্কাল্পের সংক্রমণের মাত্রা কমানোর পাশাপাশি হারিয়ে যাওয়া আর্দ্রতাকেও ফিরিয়ে আনে। ফলে খুশকি সমস্যা কমতে থাকে। সেই সঙ্গে স্কাল্পেরও সংক্রমণ রোধ হয়। এখন ভাবছেন তো কিভাবে লাগাবেন এই আদা?

আরো পড়ুনঃ গরমে ত্বকের ৫টি সমস্যা এবং সমাধান

এজন্য দুই চামচ আদার পেস্ট , তিন চামুন তিল তেল এবং হাফ চামচ লেবুর রস মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। এরপরে সে পেস্ট মাথার স্কাল্পে এবং চুলে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করতে হবে। ৩০ মিনিট হয়ে গেলে ধুয়ে ফেলতে হবে চুল। এই পেস্টটি সপ্তাহে দুদিন লাগালে দেখবেন খুশির সমস্যা এবং স্কাল্পের সংক্রমণ হওয়ার আশঙ্কা দূর হবে।

চুলকে আদ্র রাখে 

পরিবেশ দূষণের ফলে মাথার চুল ড্যামেজ হয়ে যায়। বিশেষ করে চুলের ভেতরে আদ্রতা কমে যায় যার কারণে চুল পড়ে যায় এবং রুক্ষ হয়। আর আপনারা তো এটা জানেন রুক্ষ চুলের আয়ু বেশি দিন হয় না। এর ফলে মাথার চুল পড়ে মাথা ফাঁকা হয়ে যেতে সময় লাগে না।

এমন পরিস্থিতির তৈরি হলে সপ্তাহে কমপক্ষে দুই থেকে তিন দিন আদার পেস্ট চুলে লাগাতে শুরু করুন। ফলাফল হিসেবে দেখবেন স্কাল্পের এবং চুলের ভেতরে আর্দ্রতা বাড়তে শুরু করেছে। আর সেই সাথে চুল পড়া তো কমবেই সেই সঙ্গে চুলের সৌন্দর্য বৃদ্ধি পাবে চোখে পড়ার মতো।

হেয়ার ফলের মাত্রা কমে 

আপনার কি অতিরিক্ত মাত্রায় চুল পড়ছে। তাহলে আজ থেকেই  চুলের পরিচর্যা শুরু করুন এবং কাজে লাগান আদাকে। এর ফলে দেখবেন হেয়ার ফলের মাত্রা কমে যাবে সেই সঙ্গে চুলের সৌন্দর্য বৃদ্ধি পাবে চোখে পড়ার মত। আদায় রয়েছে প্রচুর পরিমাণে উপস্থিত ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, এবং আরো নানাবিদ উপকারী উপাদান যা হেয়ার ফলিকের ভেতরে পুষ্টির ঘাটতি দূর করে।

আর এর ফলে স্বাভাবিকভাবেই চুল এতটাই শক্ত হয় যে হেয়ার ফলের আশঙ্কা কমে যায়। যেভাবে লাগাবেন, প্রথমে এক চা চামচ আদার পেস্ট, এক চামচ অলিভ অয়েল বা নারকেল তেল মিশিয়ে সেই মিশ্রণটি স্কাল্পের লাগিয়ে ধীরে ধীরে মাসাজ তে হবে। এরপর ৩০ মিনিট অপেক্ষা করে ভালো করে ধুয়ে ফেলতে হবে চুল । এভাবে সপ্তাহে দুইবার লাগালে বা পরিচর্যা করলে ফলাফল পাওয়া যাবে।

চুল উজ্জ্বলতা বৃদ্ধি পাবে 

চুলে আদা ব্যবহার করলে যে ৭ টি উপকার মিলবে সেগুলোর মধ্যে একটি হল চুল উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।আদার ভিতরে থাকা একাধিক উপকারী ফ্যাটি অ্যাসিড যেমন লাইনোলিক অ্যাসিড, চুলের গোড়াকে শক্ত করে তেমনি চুলে পুষ্টির ঘাটতি দূর করার পাশাপাশি চুলকে উজ্জ্বল এবং প্রাণবন্ত করে তোলে।

আরো পড়ুনঃ নাকের সর্দি দূর করার উপায় 

তাহলে আপনারাই বুঝতে পারছেন চুলের যত্নে আদা কতটা কার্যকারী। এটি সপ্তাহে কমপক্ষে তিন থেকে চার দিন আদা পেস্ট চুলের গোড়ায় লাগাতে হবে তাহলে দেখবেন উপকার মিলবে।

চুলের স্বাস্থ্যের উন্নতি ঘটে

আদা চলে স্বাস্থ্যের উন্নতি ঘটাতে বেশ কার্যকরী একটি উপাদান। আদার ভেতরে থাকা জিঙ্গেরল নামে উপাদান যা স্কাল্পের ভেতরে প্রবেশ করার পর চুলের গোড়ায় রক্ত প্রবাহ বাড়িয়ে দেয়। যার ফলে খুব সহজেই চুলের স্বাস্থ্যের উন্নতি ঘটে। আর এর ফলে চুল হয়ে ওঠে ঝলমলে ও প্রাণবন্ত ।

সপ্তাহে কমপক্ষে তিন থেকে চার দিন আদার পেস্ট চুলের গোড়ায় লাগাতে হবে তাহলে দেখবেন উপকার মিলবে একেবারে হাতেনাতে।

চুলে গ্রোথ বাড়াতে কাজে আসে 

চুলে আদা ব্যবহার করলে যে ৭ টি উপকার মিলবে তার মধ্যে একটি হলো চুলের গ্রোথ বাড়াতে কাজে আসে।আদা চুলের গ্রোথ বাড়াতে কার্যকরী ভূমিকা রাখে। দুই চামচ আদার পেস্টের সঙ্গে পরিমাণ মতো পেঁয়াজের পেস্ট মিশিয়ে নিয়ে তা যদি নিয়মিত চুলে লাগানো হয় ,তাহলে মাথায় স্কাল্পের ভিতরে সালফারের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে। 

এর সাথে সাথে আরো অনেক উপকারী উপাদানের ঘাটতি পূরণ করে। যাদের অল্প বয়সে মাথার চুল পড়ে যাচ্ছে তারা এই ঘরোয়া টোটকাটি কাজে লাগাতে পারেন।

আদা এবং রসুনের পেস্ট

হাতের কাছে অর্থাৎ ঘরে থাকা আদা এবং রসুন এর মাধ্যমে আপনি আপনার চুলের পরিচর্যা করতে পারেন। এই উপাদান দুটির ভিতরে থাকা সালফার এবং আরো সব উপকারী উপাদান একদিকে যেমন হেয়ার গ্রোথ কে ত্বরান্বিত করে তেমনি হেয়ার ড্যামেজের চিকিৎসা করার মধ্য দিয়ে চুলের সৌন্দর্য বাড়াতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে।

আরো পড়ুনঃ মেয়েদের মেছতা দূর করার উপায়

কিভাবে তৈরি করবেন আদা এবং রসুনের পেস্ট? এজন্য এক চামচ আদার পেস্ট সঙ্গে এক চামচ মধু, দুই চামচ নারকেল তেল এবং তিনটি রসুনের কোয়া ভালো করে পেস্ট করে নিন। এরপর এই মিশ্রণটি চুলে লাগিয়ে কমপক্ষে ৩০ মিনিট অপেক্ষা করুন। ৩০ মিনিট হয়ে গেলে শ্যাম্পু দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। এর ফলে ভালো একটি ফলাফল পাওয়া যাবে।

শেষ কথা

প্রিয় পাঠ বন্ধুরা, চুলে আদা ব্যবহার করলে যে ৭ টি উপকার মিলবে, তা আপনারা এই পোষ্টের মাধ্যমে বিস্তারিত জানতে পেরেছেন। আশা করছি,চুলে আদা ব্যবহার করলে যে ৭ টি উপকার মিলবে এই পোস্টটি আপনাদের কাছে ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে আমাদের পেজটি ফলো করুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url