কাদাকনাথ কি - কাদাকনাথ মুরগির উপকারিতা


আজ আমরা আলোচনা করব কাদাকনাথ কি - কাদাকনাথ মুরগির উপকারিতা  সম্পর্কে। কাদাকনাথ এক ধরনের মুরগি যা দেখতে খুবই কালো, এর ডিম ,মাংস দুই কালো হয়ে থাকে। আপনারা কি কাদাকনাথ কি - কাদাকনাথ মুরগির উপকারিতা সম্পর্কে জানেন। আপনারা যদি কাদাকনাথ কি - কাদাকনাথ মুরগির উপকারিতা সম্পর্কে না জানেন তাহলে আজকের পোস্ট থেকে তা জেনে নিন।
এই পোষ্টের মাধ্যমে আপনারা আরো জেনে নিন,কাদাকনাথ কি, কাদাকনাথ কোথায় পাওয়া যায়, কাদাকনাথ মুরগির দাম,স্বাস্থ্য উপকারিতা, কাদাকনাথ মুরগির বিশেষত্ব,কাদাকনাথ মুরগির মাংস স্বাস্থ্যের পক্ষে উপকারী,কাদাকনাথ মুরগির ডিমের দাম কত,কাদাকনাথ মুরগির মূল বৈশিষ্ট্য, কাদাকনাথ মুরগি জাত,কাদাকনাথ মুরগির পুষ্টিগুণ ও ঔষধিগুণ,কাদাকনাথ মুরগির উপকারিতা সম্পর্কে।তাহলে আসুন দেরি না করে জেনে নেই কাদাকনাথ কি - কাদাকনাথ মুরগির উপকারিতা প্রসঙ্গে

কাদাকনাথ কি 

কাদাকনাথ কি-কাদাকনাথ এক ধরনের মুরগি যার হাড় থেকে চামড়া পুরোটাই কালো এবং পুষ্টিকর। ইন্দোনেশিয়ায় সর্বপ্রথম এই প্রজাতির মুরগি পাওয়া যায়। ইন্দোনেশিয়ায় এর নাম "অ্যায়াম কেমানি"। তবে ভারতের মধ্যপ্রদেশের অধিবাসীরা এটি সেখান থেকে নিয়ে এসে হাইব্রিড প্রজাতির সৃষ্টি করেছেন, এবং এটা গোটা ভারতীয় উপমহাদেশে চাষ শুরু করেন। ফলে এ অঞ্চলে এদের নাম দেওয়া হয় কদাকনাথ। 

আরো পড়ুনঃ টাইগার মুরগি পালন করে লাখপতি

তবে গ্রাম বাংলায় এটি কালো মুরগি বা ব্ল্যাক চিকেন নামে বেশি পরিচিত। মধ্যপ্রদেশে আবার একে কালি মাসি ও বলা হয়। এই মুরগিটি সাধারণত খুসখুসে কালো বর্ণের হয়ে থাকে এমনকি এর ডিম পর্যন্ত কালো হয়। তবে বাংলায় এ প্রজাতি মুরগির ডিম মূলত সোনালী কালারের হয়। সাধারণ মুরগির থেকে এর লড়াই করার ক্ষমতা অনেক বেশি হয়ে থাকে।

কাদাকনাথ কোথায় পাওয়া যায় 

কদাকনাথ মূলত মধ্যপ্রদেশের বেশি পাওয়া যায়। তবে বর্তমানে ভারতবর্ষের বহু রাজ্যে এই প্রজাতি মুরগির চাষ শুরু হয়েছে। নামখানা, সুন্দরবনের কাকদ্বীপ, কুলপিতে বাণিজ্যিক ভিত্তিতে এই মুরগির খামার তৈরি হয়েছে। এছাড়াও কেরালা, তেলেঙ্গানা, মহারাষ্ট্র, ছত্রিশগড়, উড়িষ্যা তে এই মুরগি পাওয়া যায়। আবার বর্তমানে বাংলাদেশ, আমেরিকা, চিনেও পাওয়া যায় কাদাকনাথ। চিনে আবার এর নাম দেওয়া হয়েছে সিল্কি - নেটিভ।

কাদাকনাথ মুরগির দাম

কাদাকনাথ মুরগির দাম অন্যান্য মুরগির তুলনায় অনেক বেশি। একটি কাদাকনাথ মুরগির দাম ২০০০ থেকে ২৫০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। তবে কেজি প্রতি এর দাম ১০০০ থেকে ৮০০ টাকা পর্যন্ত হয়।

স্বাস্থ্য উপকারিতা 

কাদাকনাথ কি - কাদাকনাথ মুরগির উপকারিতা এ প্রসঙ্গে কাদাকনাথ মুরগি খাওয়ার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আলোচনা করব। নিম্নে সে সম্পর্কে দেওয়া হলঃ

  • এই প্রজাতির মুরগিতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যারনোসিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট যার চোখের স্বাস্থ্য ঠিক রাখার পাশাপাশি দৃষ্টি শক্তি উন্নতিতে বিশেষ কার্যকর।
  • এই মুরগিতে থাকা প্রয়োজনীয় ভিটামিন উপাদান যৌন ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।
  • রক্তস্বল্পতার ঝুঁকি রোধ করে।
  • হাড় শক্তিশালী করে।
  • হার্ট সুস্থ রাখার ক্ষেত্রে ডায়েটে অবশ্যই রাখুন এই মুরগি। এতে কোলেস্টেরলের মাত্রা খুবই কম ফলে এটি খেলে হার্ট সুস্থ থাকে।
  • এতে ভিটামিন, আয়রন, খনিজ উপাদানের উপস্থিতির ফলে রক্ত জমাট বাধার ঝুঁকি হ্রাস পায় সেইসঙ্গে হৃদরোগের ঝুঁকি কমে।
  • মরণঘাতী ক্যান্সার রোগ প্রতিরোধের ক্ষেত্রে এর মাংস খুবই সহায়ক।
  • ত্বকে পুষ্টি যোগায়।
  • ঋতু স্রাবের সমস্যা দূর করতে সহায়ক।
  • মাথা ব্যাথা ও হাঁপানি রোগ প্রতিরোধ সহায়তা করে।

কাদাকনাথ মুরগির বিশেষত্ব

কাদাকনাথ মুরগির বিশেষত্ব হল এই যে এই মুরগি পুরোটাই কালো রঙ্গের হয়ে থাকে। এই মুরগির হাড় মাংস এবং রক্ত কালো হয়ে থাকে। এ কারণে এই মুরগির মাংসের চাহিদা রয়েছে বেশি।

কাদাকনাথ মুরগির মাংস স্বাস্থ্যের পক্ষে উপকারী

কাদাকনাথ মুরগির মাংস স্বাস্থ্যের পক্ষে উপকারী হওয়ায় এই মুরগির মাংসের চাহিদা অনেক বেশি। এর মাংসতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন ও প্রোটিন।

আরো পড়ুনঃ হাইব্রিড বেগুন চাষ পদ্ধতি

আবার এই মাংসে কোলেস্টরেলের মাত্রা থাকে অনেক কম, ফলে এই মাংস হার্টের রোগী ও ডায়াবেটিস রোগীদের জন্য উপযুক্ত। তাইতো চিকিৎসক অনেক সময় এই মাংস খেতে পরামর্শ দেন।

কাদাকনাথ মুরগির ডিমের দাম কত

কাদাকনাথ মুরগির ডিমে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি যা প্রাপ্তবয়স্ক এবং শিশুদের জন্য খুবই উপকারী। এতে অ্যামিনো এসিড সমৃদ্ধ এবং কোলেস্টেরলের পরিমাণ কম। এই মুরগির ডিমের দাম, এক হালি ১০০ টাকা হয়ে থাকে।

কাদাকনাথ মুরগির মূল বৈশিষ্ট্য 

কাদাকনাথ মুরগির মূল বৈশিষ্ট্য গুলো নিম্নে আলোচনা করা হলোঃ

  • কাদাকনাথ মুরগি জাত তার মাংসের গুনাগুন, গঠন এবং স্বাদের জন্য বিখ্যাত।
  • কাদাকনাথ মুরগির মাংসের রং কালো এবং ডিমের রং বাদামী।
  • এই মুরগির চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে এবং চমৎকার ঔষধি গুণের কারণে ভারতের বেশিরভাগ রাজ্যে এর চাহিদা ছড়িয়ে পড়েছে।
  • কাদাকনাথ ভারতের একটি গুরুত্বপূর্ণ দেশীয় মুরগি জাত।
  • এটি হিন্দিতে কালামাসি নামে পরিচিত এবং এটি গারো কালো রঙের মাংসের জন্য জনপ্রিয়তা ব্ল্যাক মিট চিকেন নামে পরিচিত।

কাদাকনাথ মুরগি জাত

পোল্ট্রি ফার্ম ভারতের একটি বিশাল শিল্প এবং প্রধানত স্তর এবং বয়লার ফার্মিং এর শ্রেণী বদ্ধ করা হয় যার ডিম এবং মাংস উৎপাদন করে। কালো মাংসের মুরগি বিভিন্ন প্রজাতি বিশ্ব জুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। যেমনঃ

১। কাদাকনাথ-নেটিভ ; ভারত

২। সিলকিয়ার-নেটিভ; চীন

৩। আইয়াম সেমানি-স্থানীয়; ইন্দোনেশিয়া

কাদাকনাথ মুরগির পুষ্টিগুণ ও ঔষধিগুণ

কাদাকনাথ কি - কাদাকনাথ মুরগির উপকারিতা এই পোস্টটির মাধ্যমে কাদাকনাথ মুরগির ফষ্টিগুণ ও ঔষধি গুণ সম্পর্কে আলোচনা করা হলো।

আরো পড়ুনঃ ড্রাগন ফলের উপকারিতা

  • কাদাকনাথ মহিলাদের জন্য কিছু অসুখ যেমন অভ্যাসগত গর্ভপাত, বন্ধ্যাক্ত, অস্বাভাবিক ঋতুস্রাব নিরাময়ে সাহায্য করে।
  • কাদাকনাথ এমিনো এসিড সমৃদ্ধ।
  • গবেষণা অনুসারে কাদাকনাথ নাতে কলেস্টরল ৭৩ থেকে ১ পয়েন্ট ৩৭ শতাংশ কমে যায় যেখানে বয়লার মুরগির মধ্যে এটি ১৩ থেকে ২৫ পার্সেন্ট হয়।
  • অন্যান্য জাতের মুরগিতে প্রোটিন ১৮ থেকে ২০ ভাগ এবং কাদাকনাতে 25 ভাগ বেশি।
  • কাদাকনাথ প্রোটিন উৎপাদনের সমৃদ্ধ।
  • কাদাকনাথে রয়েছে প্রচুর খনিজ উপাদান, প্রোটিন, চর্বি, ক্যালসিয়াম, ফসফরাস ,আয়রন, নিকোটিনিক এসিড ইত্যাদি। আর ভিটামিন বি ওয়ান, বি টু, বি ৬ ,বি ১২, সি এবং ই আছে।

কাদাকনাথ মুরগির উপকারিতা

ভারতীয় বিজ্ঞানীদের মতে, এই কালো কাদাকনাথ মুরগিতে রয়েছে রোগ মুক্তির মহা ঔষধ। রক্তচাপ নিয়ন্ত্রণ থেকে রক্তে শর্করা নিয়ন্ত্রণ, বেশি শক্তি বাড়াতে - এমনকি ক্যান্সারের প্রতিরোধেও বিশেষ ভূমিকা পালন করে এই মুরগির মাংস ও ডিম। তাই কাদাকনাথ মুরগির উপকারিতা ও এর পুষ্টি গুণের কথা বলে শেষ করা যাবে না।

শেষ কথা

প্রিয় পাঠক বন্ধুরা, আশা করছি কাদাকনাথ কি - কাদাকনাথ মুরগির উপকারিতা এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা কাদাকনাথ মুরগি সম্পর্কে জানতে পারবেন। আপনারা যদি কাদাকনাথ মুরগি উপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে না জেনে থাকেন তাহলে ,কাদাকনাথ কি - কাদাকনাথ মুরগির উপকারিতা এই পোস্টের মাধ্যমে তা জানতে পারবেন। আশা করছি এই পোষ্টটি আপনাদের কাজে লাগবে বা উপকারে আসবে। আপনাদের যদি এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে আমাদের পেজটি ফলো করুন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url