পিল খাওয়ার পর মাসিক না হলে করণীয় - অনিয়মিত মাসিক হওয়ার কারণ


মাসিক এই কথাটার সাথে প্রাপ্তবয়স্ক বিবাহিত অবিবাহিত সব মেয়েরাই পরিচিত। যাদের অনিয়মিত মাসিক হয় তাদের মাতৃত্বের স্বাস্থ্য ঝুঁকি রয়েছে। এ সকল নারীরা অনেক সময় ইচ্ছে করলেও গর্ভধারণ করতে পারে না ।ফলে তাদের বন্ধ্যাত্বের ঝুঁকি বেড়ে যায়। তাই চলুন আজ আমরা জেনে নেই পিল খাওয়ার পর মাসিক না হলে করণীয় - অনিয়মিত মাসিক হওয়ার কারণ  এটা সম্পর্কে।

আশা করছি পিল খাওয়ার পর মাসিক না হলে করণীয় - অনিয়মিত মাসিক হওয়ার কারণ এই পোষ্টের মাধ্যমে আপনারা উপকৃত হবেন।পিল খাওয়ার পর মাসিক না হলে করণীয় - অনিয়মিত মাসিক হওয়ার কারণ এই পোষ্টের মাধ্যমে আমরা আরো জানবো, অনিয়মিত মাসিক হওয়ার কারণ, পানি পান করা, ওজন নিয়ন্ত্রণ, সুষম ও প্রোটিন জাতীয় খাবার, জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি, পিল খাওয়ার পর মাসিক না হওয়ার কারণ, পিল খাওয়ার নিয়ম, পিল খাওয়ার পর মাসিক না হলে করণীয় এগুলো সম্পর্কে।

অনিয়মিত মাসিক হওয়ার কারণ 

পিল খাওয়ার পর মাসিক না হলে করণীয় - অনিয়মিত মাসিক হওয়ার কারণ । এই পোষ্টের মাধ্যমে জানবো অনিয়মিত মাসিক হওয়ার কারণ সম্পর্কে।প্রতি চন্দ্র মাস পরপর হরমোনের প্রভাবে পরিণত মেয়েদের জরায়ু চক্রাকারে যে পরিবর্তনের মধ্য দিয়ে যায় এবং রক্ত ও জরায়ু নিষ্কৃত অংশ যৌনি পথে বের হয়ে আসে তাকেই ঋতু চক্র বলে।

আরো পড়ুনঃ গরমে শিশুর যত্ন - গরমে শিশুর খাবার

অনেকের আবার এই ঋতুচক্রের অনিয়ম দেখা দেয়। যাদের মাসিক নিয়মিত হয় না তাদের মাতৃত্বের স্বাস্থ্য ঝুঁকি রয়েছে। এ সকল নারীরা অনেক সময় ইচ্ছে করলেও গর্ভধারণ করতে পারেনা। ফলে দেখা দেয় নানা জটিলতা।

অনিয়মিত মাসিক মেয়েদের কাছে বা নারীদের কাছে পরিচিত একটি বিষয়। বিশেষ করে কিশোরীদের মধ্যে এই সমস্যায় বেশি হয়ে থাকে। নিম্নে অনিয়মিত মাসিক হওয়ার কারণ গুলো আলোচনা করা হলো।

পানি পান করা

পানি শরীরের বিভিন্ন ধরনের জটিলতা দূর করে, শরীরে পানির ঘাটতি থাকলে ইউরেটরে ইনফেকশন তৈরি হয়। এর ফলে মাসিক হতে দেরি হয়। অনিয়মিত মাসিক হওয়ার কারণ এর মধ্যে পানি পান না করা একটি বড় অন্তরায়। তাই আমাদের উচিত সকলের নিয়মিত প্রচুর পরিমাণে পানি পান করা।

ওজন নিয়ন্ত্রণ 

ওজনের কারণে অনেক সময় মাসিক অনিয়মিত হয়ে থাকে। কারণ শরীরের উচ্চতার সঙ্গে ওজন নিয়ন্ত্রণ রাখতে হবে। কারণ অতিরিক্ত ওজনের জন্য অনেক সময় মাসিক বন্ধ হয়ে যায়।

সুষম ও প্রোটিন জাতীয় খাবার

শরীরে রক্তশূন্যতা বা ক্যালসিয়ামের অভাব হলে মাসিক অনিয়মিত হয়ে থাকে। তাই আমাদের উচিত নিয়মিত সুষম ও প্রোটিন জাতীয় খাবার খাওয়া। যেমন তাজা মাছ ,মাংস ,শাক ,সবজি ,ফলমূল ইত্যাদি।

জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি

অনিয়মিত মাসিক হওয়ার কারণ এর মধ্যে প্রধান অন্তরায় হল জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি। আপনি যদি পিল খেয়ে থাকেন তাহলে মাসিক বন্ধ হওয়ার পরও পিল খেতে হবে। মাসিক না হলে বাদামি বর্ণের পিল খান মাসিক হয়ে যাবে। আর যদি তা না হয় তাহলে চিকিৎসকের সাথে কথা বলুন।

পিল খাওয়ার পর মাসিক না হওয়ার কারণ

পিল খাওয়ার পর মাসিক না হলে করণীয় - অনিয়মিত মাসিক হওয়ার কারণ এ প্রসঙ্গে আমরা জানবো পিল খাওয়ার পর মাসিক না হওয়ার কারণ।অনেক সময় আমরা গর্ভনিরোধক এর জন্য ইমার্জেন্সি পিল সেবন করে থাকি। কিন্তু ইমার্জেন্সি পিল সেবনের পর মাসিক না হওয়ার বিভিন্ন কারণ থাকতে পারে। 

আরো পড়ুনঃ ডায়াবেটিস রোগীদের খাবার

আবার প্রতিবারই যে ইমার্জেন্সি পিল অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ থেকে রক্ষা করবে এমন কোন নিশ্চয়তা নেই ।এই সতর্কতামূলক তথ্য ইমার্জেন্সি পিলের প্যাকেটে লেখা থাকে। যদি কোনো কারণে পিল কাজ না করে থাকে তবে গর্ভধারণের কারণে মাসিক বন্ধ হয়ে যেতে পারে এমনও হতে পারে।

আবার দেখা যায় অনেক সময় পিল সেবনের পরে মাসিকের তারিখ ৩ থেকে ১০ দিন পিছিয়ে যায় সেজন্য দেরিতেও মাসিক হতে পারে। এছাড়াও শরীরে শারীরিক সমস্যা থাকলে কিংবা রক্তের অভাব থাকলে পিল সেবনের পরেও মাসিক নাও হতে পারে। এ সম্পর্কে আরো জানতে মাসিক হওয়ার প্রাকৃতিক উপায় গুলো দেখে নিতে পারেন।

পিল খাওয়ার নিয়ম

পিল খাওয়ার পর মাসিক না হলে করণীয় - অনিয়মিত মাসিক হওয়ার কারণ এর মাধ্যমে জানুন পিল খাওয়ার নিয়ম সম্পর্কে।অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ থেকে রেহাই পেতে চিকিৎসকের পরামর্শ নিয়ে পিল সেবন করা উচিত। কারণ এটি নিয়মিত সেবন করা উচিত নয়। সম্প্রতি গবেষণায় দেখা গেছে যে নিয়মিত ইমারজেন্সি বিল সেবনে জরায়ু ক্যান্সার হয়।

পিল খাওয়ার পর মাসিক না হলে করণীয়

পিল খাওয়ার পর মাসিক না হলে করণীয় - অনিয়মিত মাসিক হওয়ার কারণ এই আর্টিকেলটির মাধ্যমে আমরা জানবো পিল খাওয়ার পর মাসিক না হলে করণীয় কি। আপনার যদি পিল সেবনের পরেও মাসিক না হয় তবে চিকিৎসকের পরামর্শ নিয়েনিয়মিত আয়রন ট্যাবলেট সেবন করুন।

আরো পড়ুনঃ গরমে ত্বকের যত্ন - ত্বকের যত্নে ৭ টিপস

যা আপনাকে রক্তশূন্যতার হাত থেকে রক্ষা করবে। তারপরেও যদি আপনার মাসিক না হয় তবে যতদ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন কিংবা প্রেগনেন্সি টেস্ট করুন। এতে করে আশা করা যায় সহজেই সমস্যা নির্ণয় করা যাবে।

শেষ কথা

প্রিয় পাঠক বন্ধুরা, আপনাদের কাছে পিল খাওয়ার পর মাসিক না হলে করণীয় - অনিয়মিত মাসিক হওয়ার কারণ এই পোস্টটি কেমন লেগেছে। এই পোস্টটির মাধ্যমে আপনারা কি কোন সমস্যার সমাধান পেয়েছেন। আপনারা যদি পিল খাওয়ার পর মাসিক না হলে করণীয় - অনিয়মিত মাসিক হওয়ার কারণ এই পোষ্টের মাধ্যমে উপকৃত হয়ে থাকেন অবশ্যই কমেন্ট করে জানাবেন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url