চুলের সৌন্দর্য ও যত্নে আদা কেন উপকারী জানুন



জিভে পানি আনা  নানাবিধ নিরামিষ বাঙালির পদ বানাতে কাজে আসা আদা আজ চুলের সৌন্দর্য ও যত্নে বেশ উপকারী। তাই চুলের সৌন্দর্য ও যত্নে আদা কেন উপকারী জানুন। আপনারা অবশ্যই চুলের সৌন্দর্য ও যত্নে আদা কেন উপকারী জানুন এই আর্টিকেলটির মাধ্যমে উপকৃত হয়ে থাকবেন। তাহলে আসুন দেরি না করে জেনে নেই চুলের সৌন্দর্য ও যত্নে আদা কেন উপকারী জানুন।


চুলের সৌন্দর্য ও যত্নে আদা কেন উপকারী জানুন এ প্রসঙ্গে আরো জানবো, চুলের সৌন্দর্যের জন্য আদার ব্যবহার, আদার রস অলিভ অয়েল এবং লেবুর রস, আদার রস, আদার রস নারকেল দুধ এবং রসুন, আদার রস এবং তিলের তেল, চুলের যত্নে আদার ব্যবহার, চুলে জট বাঁধা থেকে সুরক্ষা, চুলের বৃদ্ধিতে, খুশকি থেকে সুরক্ষা, ত্বকের সংক্রমণ থেকে সুরক্ষা সম্পর্কে।

চুলের সৌন্দর্যের জন্য আদার ব্যবহার

চুলের সৌন্দর্য ও যত্নে আদা কেন উপকারী জানুন এ প্রসঙ্গে আমরা জানবো চুলের সৌন্দর্যের জন্য আদার ব্যবহার। চুলের যত্নে আদার ব্যবহার বেশ কার্যকরী। এটা চুলের সৌন্দর্যের পাশাপাশি চুলকে করে তুলে আকর্ষণীয় ঝলমলে। নিম্নে চুলের সৌন্দর্যের জন্য আদার ব্যবহার সম্পর্কে আলোচনা করা হলো।

আদার রস অলিভ অয়েল এবং লেবুর রস

চুলের সৌন্দর্য বৃদ্ধির জন্য আদার রস অলিভ অয়েল এবং লেবুর রস এর একটি পেস্ট তৈরি করে সপ্তাহে এক থেকে দুইবার এটি মাথায় লাগাতে পারেন। এতে করে আপনাদের চুল হয়ে উঠবে আকর্ষণীয় এবং ঝলমলে।

আরো পড়ুনঃ চুলে আদা ব্যবহার করলে যে ৭ টি উপকার মিলবে

যেভাবে পেস্টটি তৈরি করবেন, প্রথমে একটা বার্টিতে দুই টেবিল চামচ আদার রস, তিন টেবিল চামচ অলিভ অয়েল এবং চা চামচ লেবুর রস নিয়ে ভালো করে মেশান। এবার এই মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে আধা ঘন্টা রেখে শ্যাম্পু করে নিন।

আদার রস 

স্কাল্প বা মাথা্র ত্বকের জন্য আদার রস বেশ উপকারী। একটি বাটিতে কিছু আদার রস তৈরি করে নিয়ে মাথার ত্বকে লাগান। এটা শুধুই স্কাল্প বা মাথার ত্বকে এই রস লাগাবেন, চুলে এর রস লাগাবেন না। আধা ঘন্টা রেখে চুল ধুয়ে ফেলুন। এটি অন্তত সপ্তাহে তিনবার ব্যবহার করুন।

আদার রস নারকেল দুধএবং রসুন

আদার রস নারকেল তেল এবং রসুন ও চুলের যত্নে বেশ উপকারী। এই প্যাকটি সপ্তাহে একবার মাথায় লাগাতে পারেন। এই প্যাকটি তৈরি করবেন যেভাবে, প্রথমে বাটিতে এক চা চামচ আদার রস, ৪ চা চামচ নারকেল তেল এবং তিনটি রসুনের কোয়া ভালোভাবে থেত করে নিন। এবার এর সাথে ৬ চা চামচ নারকেল দুধ এবং দুই চা চামচ মধু দিয়ে একটি প্যাক তৈরি করুন। এই প্যাকটি ৩০ মিনিট মাথায় রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

আদার রস এবং তিলের তেল

আদার রস এবং তিলে তেল ও চুলের জন্য বেশ কার্যকর। তিলে তেল মাথার পুষ্টি যোগায়। আদার রস এবং তিলে তেল দিয়ে পেস্ট তৈরি করার জন্য চার টেবিল চামচ আদার রস এবং দুই টেবিল চামচ তিলের তেল নিয়ে ভালো করে মেশান। এবার এই পেজটি মাথার ত্বকে দুই ঘন্টা লাগিয়ে রাখুন। সময় হয়ে আসলে শ্যাম্পু করুন এবং কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না।

চুলের যত্নে আদার ব্যবহার

চুলের সৌন্দর্য ও যত্নে আদা কেন উপকারী জানুন এই পোস্টটির মাধ্যমে জানবো চুলের জন্য আদার ব্যবহার সম্পর্কে। চুলের যত্নে আদার ব্যবহার এর গুনাগুনের কথা বলে শেষ করা যাবে না। নিম্নে চুলের যত্নে আদার ব্যবহার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

চুলে জট বাঁধা থেকে সুরক্ষা

ধুলাবালি ,দূষণ, রোদ জনিত সমস্যা কারণে আপনার চুল্কি উজ্জ্বলতা হারিয়েছে। এ নিয়ে চিন্তা করবেন না কারণ এ সকল সমস্যার সমাধান দিতে রয়েছে।কামদারের মতে, মিনারেলস, নিউস্ট্রিয়েন্টস ও অ্যাসেন্সিয়াল কয়েল সমৃদ্ধ আদা যা চুলের প্রাকৃতিক কন্ডিশনারের কাজ করে।

আরো পড়ুনঃ গরমে ত্বকের যত্ন - ত্বকের যত্নে ৭ টিপস

আর এই আদা চুলের রুক্ষতা ও জমাট হওয়া থেকে মুক্তি দেয়। আদায় থাকা কন্ডিশনিং উপাদান চুলকে ময়েশ্চারাই ও মিশ্রণ করে।

চুলের বৃদ্ধিতে 

আদা চুলের বৃদ্ধিতে বেশ কার্যকরী। চুলের বৃদ্ধির জন্য জরুরি মাথার ত্বকে রক্ত সঞ্চালনের উন্নতি। কামদার জানান, আদায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট জিঙ্গারল স্কাল্পের উদীপ্ত করে এবং ফ্রী রেডিক্যালের  সঙ্গে লড়াই করে চুলের কোষ ড্যামেজ হওয়া থেকে রক্ষা করে। এতে চুল পাতলা হয়ে যাওয়া বা চুল পড়া কমে।

খুশকি থেকে সুরক্ষা

আদা চুলের খুশকি থেকে সুরক্ষা দিতে বেশ কার্যকরী । অতিরিক্ত মাথায় খুশকি হলে মাথা চুলকায় আর খুশকি চুল পড়া এবং চুলের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। আদায় থাকা এন্টি ইনফ্লামেন্টরি ও এন্টিসেপটিক উপাদান মাথার ত্বক পরিচ্ছন্ন এবং স্বাস্থ্যকর রাখতে সহায়তা করে।

 ত্বকের সংক্রমণ থেকে সুরক্ষা 

আদা মাথার ত্বকের সংক্রমণ থেকে সুরক্ষা দেয়।  স্কাল্পের সেনসিভিটি ও ইনফ্লামেশন থেকে সুরক্ষা কাজ করে আদা। 

আরো পড়ুনঃ গরমে ত্বকের ৫টি সমস্যা এবং সমাধান

এতে থাকা বিটা সিটোরোল স্কাল্পের শুষ্ক হওয়া থেকে রক্ষা করে এবং ত্বকের সংক্রমণ থেকে সুরক্ষা দেয়।

শেষ কথা

প্রিয় পাঠক বন্ধুরা,চুলের সৌন্দর্য ও যত্নে আদা কেন উপকারী জানুন, এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে। আপনারা কিচুলের সৌন্দর্য ও যত্নে আদা কেন উপকারী জানুন এই আর্টিকেলের মাধ্যমে কিছুটা উপকৃত হয়েছেন। যদি উপকৃত হয়ে থাকেন তাহলে আমাদের পাশে থাকুন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url