টাইগার মুরগির খাদ্য তালিকা - টাইগার মুরগির বাচ্চা চেনার উপায়


টাইগার মুরগি দেশি সোনালি মুরগির সাথে দ্রুত বর্ধনশীল জাতের মুরগির ক্রস করে তৈরি করা হয়েছে। টাইগার মুরগী আসলে কোন একটি জাত নয় ।পৃথিবীতে যতটি মুরগির জাত রয়েছে তার মধ্যে টাইগার মুরগির নামে কোন জাত নেই। এটি সম্পূর্ণ দেশি মুরগির একটি হাইব্রিড জাত। আজ আমরা আলোচনা করব টাইগার মুরগির খাদ্য তালিকা - টাইগার মুরগির বাচ্চা চেনার উপায় নিয়ে। আপনারা অবশ্যই টাইগার মুরগির খাদ্য তালিকা - টাইগার মুরগির বাচ্চা চেনার উপায় সম্পর্কে জেনে অনেক খুশি হবেন।

তাহলে আসুন কথা না বাড়িয়ে জেনে নেইটাইগার মুরগির খাদ্য তালিকা - টাইগার মুরগির বাচ্চা চেনার উপায় সম্পর্কে।টাইগার মুরগির খাদ্য তালিকা - টাইগার মুরগির বাচ্চা চেনার উপায় এ প্রসঙ্গে আমরা আরও জানব, টাইগার মুরগির খাদ্য তালিকা , টাইগার মুরগি কোথায় পাওয়া যায়, টাইগার মুরগির বাচ্চার দাম, টাইগার মুরগি পালন পদ্ধতি, টাইগার মুরগির বাচ্চা চেনার উপায় সম্পর্কে।

টাইগার মুরগির খাদ্য তালিকা 

টাইগার মুরগির খাদ্য তালিকা - টাইগার মুরগির বাচ্চা চেনার উপায়,আজ আমরা এই আর্টিকেলটির মাধ্যমে টাইগার মুরগির খাদ্য তালিকা নিয়ে আলোচনা করব। টাইগার মুরগির বাচ্চা জন্ম নেওয়ার ০ থেকে শুরু করে ৭ দিন পর্যন্ত খাদ্য তালিকা সুন্দর ভাবে উপস্থাপন করা হলো । জেনে নিন টাইগার মুরগির খাদ্য তালিকা সম্পর্কে।

আরো পড়ুনঃ টাইগার মুরগি পালন করে লাখপতি

০ তম দিন

০ তম দিনে বাঁচা জন্ম নেওয়ার সাথে সাথে এর ওজন সাধারণত ৪০ থেকে ৪৫ গ্রাম হবে।০ তম দিনে এর দৈহিক বৃদ্ধি ০ এবং দৈহিক বৃদ্ধির গড় ও হবে ০। তাছাড়াও এই দিনে খাদ্য রূপান্তরের হার ০ এবং খাদ্যের পরিমাণও হবে শূন্য।

প্রথম দিন

টাইগার মুরগির খাদ্য তালিকা হিসেবে এদের বয়স অনুযায়ী ওজন হবে মোট ৫৬ গ্রাম। টাইগার মুরগির দৈহিক বৃদ্ধি হিসেবে 40 গ্রাম এবং দৈনিক বৃদ্ধির হার হবে ০। খাদ্য রূপান্তরের হার হবে ০ পয়েন্ট ২৩২ এবং দৈনিক খাদ্য গ্রহণ হবে ১৩। প্রথম দিন হিসেবে এখানে মোট খাদ্য গ্রহণ হবে ১৩ গ্রাম।

দ্বিতীয় দিন

দ্বিতীয় দিনে টাইগার মুরগির ওজন হবে ৭২ গ্রাম প্রতিদিনের বৃদ্ধি ১৬গ্রাম। খাদ্য পরিবর্তনের হার০ পয়েন্ট ৪১৭ এবং দৈনিক বৃদ্ধির গড় ০ শতাংশ। এবং দ্বিতীয় দিনে এসে খাদ্য গ্রহণ হবে ১৭ গ্রাম এবং মোট খাদ্য গ্রহণ হবে ৩০ গ্রাম।

তৃতীয় দিন

তৃতীয় দিনের বয়স অনুযায়ী টাইগার মুরগির বাচ্চার ওজন হবে ৮৯ গ্রাম। দৈনিক বৃদ্ধির হার হবে ১৭ গ্রাম এবং বৃদ্ধির গড় হবে০। তাছাড়া এই দিনে এসে খাদ্য রূপান্তরের হার হবে ০ পয়েন্ট ৫৭৩ এবং দৈনিক খাদ্য গ্রহণের পরিমাণ ২১ গ্রাম। মোট খাদ্য গ্রহণ হবে৫১ গ্রাম।

চতুর্থ দিন

চলুন জেনে নেই চতুর্থ দিনে টাইগার মুরগির খাদ্য তালিকা সম্পর্কে। চতুর্থ দিনে বয়স অনুযায়ী বাচ্চার ওজন হবে ১০৯ গ্রাম এবং দৈনিক বৃদ্ধি ২০ গ্রাম হওয়ার পাশাপাশি দৈনিক বৃদ্ধির গড় ০ থাকবে। এবং খাদ্য রূপান্তরের হার ০পয়েন্ট৬৭৯ গ্রাম এবং দৈনিক খাদ্য গ্রহণ ২৩ গ্রাম হওয়ার পাশাপাশি মোট খাদ্য গ্রহণ হবে ৭৪ গ্রাম।

পঞ্চম দিন

পঞ্চম দিনে টাইগার মুরগির বাচ্চার ওজন হবে বয়স অনুযায়ী ১৩১ গ্রাম। এবং প্রতিদিনের বৃদ্ধির হার হবে ২২ গ্রাম। খাদ্য রূপান্তরের হাড় ০ পয়েন্ট ৭৭৩ হওয়ার পাশাপাশি দৈনিক খাদ্য গ্রহণের পরিমাণ ২৭ গ্রাম। এবং পঞ্চম তম দিনে টাইগার মুরগির মোট খাদ্য গ্রহণ হিসাব করলে হবে ১০৫ গ্রাম।

ষষ্ঠ দিন

বয়স অনুযায়ী ষষ্ঠ দিনে টাইগার মুরগির ওজন হবে ১৫৭ গ্রাম। এবং প্রতিদিন ওজন বেড়ে যাওয়ার কারণে পরিমাণ হবে২৬ গ্রাম এবং ওজন বেড়ে যাওয়ার হার কোন পরিবর্তন হবে না। এছাড়াও খাদ্য রূপান্তরের হার ০ পয়েন্ট ৮৪১ গ্রাম হওয়ার পাশাপাশি দৈনিক খাদ্য গ্রহণের পরিমাণ ৩১ গ্রাম এবং মোট খাদ্য গ্রহণের পরিমাণ হবে ১৩২ গ্রাম।

সপ্তমতম দিনে টাইগার মুরগির খাদ্য তালিকা

আপন জেনে নেই সপ্তম দিনে টাইগার মুরগির বাচ্চার ওজন সম্পর্কে। সপ্তম তম দিনে টাইগার মুরগির বাচ্চার ওজন এসে দাঁড়াবে ১৮৫ গ্রাম। এবং এদের প্রতিদিনের বৃদ্ধি এসে দাঁড়াবে ২৮ গ্রাম। সপ্তম দিনে এসে টাইগার মুরগির প্রতিদিনের বৃদ্ধির গড় পরিবর্তন হবে এবং এই পরিবর্তন এসে দাঁড়াবে ২৬.৪ এ। তাছাড়াও খাদ্য রূপান্তরের হার ০.৯০২ হওয়ার পাশাপাশি দৈনিক খাদ্য গ্রহণ ৩৫গ্রাম এবং মোট খাদ্য গ্রহণের পরিমাণ হবে ১৬৭ গ্রাম।

আরো পড়ুনঃ পা কামড়ানোর কারণ এবং প্রতিরোধ

আপনারা নিশ্চয়ই খেয়াল করেছেন টাইগার মুরগির খাদ্য তালিকায় প্রতিদিন খাদ্য প্রদানের হাড় ৪ গ্রাম করে বাড়ানো হয়েছে। আপনারা এইভাবে পরবর্তী দিনগুলোতে প্রতিদিন ৪ গ্রাম করে খাদ্য পরিমাণ বৃদ্ধি করে তাদের খাওয়াতে পারেন ।আশা করি আপনারা উপরের লেখাগুলো পড়ার পর টাইগার মুরগির খাদ্য প্রদানে ব্যাপারে সচেতন হবেন।

টাইগার মুরগি কোথায় পাওয়া যায়

বন্ধুরা আপনারা যদি টাইগার মুরগি কিনতে চান এবং টাইগার মুরগি কোথায় পাওয়া যায় সে সম্পর্কে জানতে চান তাহলে কোন চিন্তা করবেন না। আপনারা খুব সহজেই জানতে পারবেন যে টাইগার মুরগি কোথায় পাওয়া যায়। আপনার বাসা যদি গ্রামে হয়ে থাকে তাহলে তো কোন কথাই নেই। কারণ গ্রামে অনেক লোকেরা টাইগার মুরগির বাচ্চা মাথায় করে নিয়ে বেঁচে বেড়ায়, কিংবা তারাও বলতে পারবে কোথায় টাইগার মুরগির বাচ্চা পাওয়া যায়। এছাড়াও টাইগার মুরগি বাচ্চা বিক্রির জন্য বিভিন্ন বিজ্ঞাপন বা মোবাইল নাম্বার দেওয়া থাকে সেগুলোর মাধ্যমে আপনারা অর্ডার করে নিতে পারেন।

টাইগার মুরগির বাচ্চার দাম 

আপনারা যদি টাইগার মুরগির খামার করতে চান তাহলে অবশ্যই জানতে চাইবেন টাইগার মুরগির বাচ্চার দাম সম্পর্কে। কারণ অনেকে অসাধু ব্যবসায়ীর কাছ থেকে ঠকে যান। জেনে নিন টাইগার মুরগির দাম সম্পর্কে। সাধারণত টাইগার মুরগির বাচ্চার দাম ৩০ থেকে ৪০ টাকা হয়ে থাকে।মানে টাইগার মুরগির প্রতিটি বাচ্চার মূল্য ৩০ থেকে ৪০ টাকা পর্যন্ত হয়ে থাকে। অনেক সময় এই বাচ্চার মূল্য আবার ওঠা নামাও করে থাকে। 

টাইগার মুরগি পালন পদ্ধতি

টাইগার মুরগির খাদ্য তালিকা - টাইগার মুরগির বাচ্চা চেনার উপায় এ প্রসঙ্গে আমরা জানবো টাইগার মুরগির পালন পদ্ধতি সম্পর্কে। টাইগার মুরগী সাধারণত দেশি মুরগির মধ্যে ছেড়ে বা বদ্ধ খাঁচায় রেখেও পালন করা যায়। আবার এটা চাইলে ডিপ লিটার পদ্ধতিতেও খাঁচায় পালন করা যায়। যদি আপনি খামারে আবদ্ধ ভাবে পালনের চিন্তাভাবনা করেন। তবে সে ক্ষেত্রে বয়লার ও সোনালী মুরগীর পালন পদ্ধতি অনুসরণ করতে হবে।

টাইগার মুরগির বাচ্চা চেনার উপায়

টাইগার মুরগির খাদ্য তালিকা - টাইগার মুরগির বাচ্চা চেনার উপায় এই পোস্টের মাধ্যমে আমরা জানবো টাইগার মুরগির বাচ্চা চেনার উপায় সম্পর্কে। নিম্নে সে সম্পর্কে আলোচনা করা হলোঃ

আরো পড়ুনঃ গরমে শিশুর যত্ন - গরমে শিশুর খাবার

  • টাইগার মুরগির বাচ্চা গুলো সাধারণত দেশীয় বা সোনালী বা অন্যান্য মুরগির থেকে আলাদা হয়ে থাকে।
  • টাইগার মুরগির বাচ্চার পা গুলো সাধারণত তুলনামূলক অন্যান্য মুরগির চেয়ে মোটা মোটা হয়ে থাকে।
  • টাইগার মুরগির বাচ্চার শরীর অনেকটা মোটা হয়ে থাকে ,সেক্ষেত্রে টাইগার মুরগির বাচ্চাকে দেখতে অনেকটা গোলাকার মনে হয়।
  • এছাড়াও টাইগার মুরগি বাচ্চা চেনার আরেকটি সহজ উপায় হল। এটি সাধারণত একদিনেই ৪৫ গ্রাম ওজন হয়ে থাকে। তাই বাচ্চা হাতে নিলেই বোঝা যায় যে এটা টাইগার না অন্য মুরগির বাচ্চা।
  • আবার অনেক সময় টাইগার মুরগির বাচ্চার ওজন৫০ গ্রামেরও বেশি হয়ে থাকে তাই আপনি বাচ্চা কিনলে অবশ্যই বিষয়টি লক্ষ্য করে তারপরে বাচ্চা কিনবেন।

ইতিকথা

তাহলে বন্ধুরা, টাইগার মুরগির খাদ্য তালিকা - টাইগার মুরগির বাচ্চা চেনার উপায় আজকের এই পোস্টটি আপনাদের কাছে কেমন লেগেছে। আশা করছি টাইগার মুরগির খাদ্য তালিকা - টাইগার মুরগির বাচ্চা চেনার উপায় এই পোষ্টের মাধ্যমে আপনারা টাইগার মুরগি সম্পর্কে কিছুটা ধারণা পাবেন। আপনাদের যদি আমাদের এই পোস্টগুলো ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url