আউটসোর্সিং কি - আউটসোর্সিং এ কি কি কাজ করা হয়


আউটসোর্সিং মূলত একটি পেশা। যার মাধ্যমে হাজার হাজার বেকার মানুষ নিজেদের কর্মসংস্থান তৈরি করছে।আউটসোর্সিং কি - আউটসোর্সিং এ কি কি কাজ করা হয় আজ আমরা তা নিয়ে আলোচনা করব। বন্ধুরা যারা জানতে চান আউটসোর্সিং কি - আউটসোর্সিং এ কি কি কাজ করা হয় তাহলে আজকের পোস্টটি আপনাদের জন্য।

আপনারা এই পোষ্টের মাধ্যমে জেনে নিন আউটসোর্সিং কি - আউটসোর্সিং এ কি কি কাজ করা হয়।আউটসোর্সিং কি - আউটসোর্সিং এ কি কি কাজ করা হয় এই পোস্টের মাধ্যমে আমরা আরো জানবো, আউটসোর্সিং কি, আউটসোর্সিং এবং ফ্রিল্যান্সার এর মধ্যে পার্থক্য, আউটসোর্সিং এ কি কি কাজ করা হয়, আউটসোর্সিং ওয়েবসাইট সম্পর্কে।

আউটসোর্সিং কি

আউটসোর্সিং কি - আউটসোর্সিং এ কি কি কাজ করা হয় এ প্রসঙ্গে আমরা জানবো আউটসোর্সিং কি।আউটসোর্সিং মূলত একটি ব্যবসায়িক বা প্রাতিষ্ঠানিক শব্দ। যার অর্থ কোন কাজ ওই কোম্পানির কর্মরত কোন কর্মচারীকে দিয়ে না করিয়ে তৃতীয় কোন ব্যক্তির মাধ্যমে বা বাহিরের কোন ব্যক্তির মাধ্যমে করানো কে বোঝানো হয়। আর এই তৃতীয় ব্যক্তিকে বলা হয় ফ্রিল্যান্সার।

আরো পড়ুনঃ সিম নিবন্ধন কার নামে কিভাবে জানব

অর্থাৎ কোন প্রতিষ্ঠানে সরাসরি কাজ না করে তৃতীয় পক্ষ হয়ে কাজ করে দেওয়ার প্রক্রিয়ায় হচ্ছে ফ্রিল্যান্সিং। আর যারা ফ্রিল্যান্সিং করে তাদেরকে ফ্রিল্যান্সার বলা হয়। আবার যারা ফ্রিল্যান্সারদের কাজ দিয়ে থাকে তাদেরকে আউটসোর্সার বলা হয়।

আউটসোর্সিং এবং ফ্রিল্যান্সার এর মধ্যে পার্থক্য

আউটসোর্সিং কি - আউটসোর্সিং এ কি কি কাজ করা হয় এর মাধ্যমে আমরা জানবো আউটসোর্সিং এবং ফ্রিল্যান্সার এর মধ্যে পার্থক্য কি।আউটসোর্সিং এবং ফ্রিল্যান্সার কথা দুটি অর্থ একই মনে হলেও এর মধ্যে কিছুটা পার্থক্য রয়েছে। যেমন ধরেন আপনার কোন ব্যবসায়ী প্রতিষ্ঠানের কোন কাজ বাইরের মানুষকে দিয়ে করিয়ে নিতে চান। সেটি হতে পারে সময় বাঁচানোর জন্য আবার টাকা যাতে কম খরচ হয় সে ক্ষেত্রেও। আবার স্থায়ীভাবে নিয়োগ না দিয়ে কাজ করিয়ে নেওয়ার জন্যও হতে পারে।

মোটকথা কোনো ব্যক্তিকে দিয়ে আপনার কাজ হাসিল করে নেওয়ার মাধ্যম কেই বলা হয় আউটসোর্সিং। তাই কোন প্রতিষ্ঠানের জন্য আপনার কোন কাজ অন্য কাউকে দিয়ে যদি করিয়ে নিতে চান। সে ক্ষেত্রে আপনি একজন আউটসোর্সার হিসেবে বিবেচিত হবেন।

অন্যদিকে ফ্রিল্যান্সার হচ্ছে তারা যারা একজন আউটসোর্সার কে তার সেই প্রয়োজনীয় সার্ভিস প্রদান করে। একজন ফ্রিল্যান্সারের এইরুপ কাজ করার প্রক্রিয়াটাই এক প্রকার আউটসোর্স। তবে মোটকথা হল ,যে কাজ দিয়ে থাকে তাকে আউটসোর্স বলা হয়, আর যে কাজ করে থাকে তাকে ফ্রিল্যান্সার বলা হয়।

আউটসোর্সিং এ কি কি কাজ করা হয়

আউটসোর্সিং এ কাজ করার জন্য অনেকগুলো মাধ্যম রয়েছে। মেধা বা কর্মদক্ষতার ওপর নির্ভর করে যার যেটা পছন্দ সে সেটা নিয়ে কাজ করতে পারবে। আউটসোর্সিং এর মূলত কি কি কাজ করা হয় সে সম্পর্কে ছোট্ট একটি ধারণা নিম্নে তুলে ধরা হলোঃ

আরো পড়ুনঃ সুস্থ থাকার জন্য মানুষের কতটুকু ঘুমের প্রয়োজন

  • ওয়েব ডেভেলপমেন্ট
  • ডিজিটাল মার্কেটিং
  • ওয়েব ডিজাইন
  • কাস্টোমার সার্ভিস
  • কপিরাইটিং
  • গ্রাফিক্স ডিজাইন
  • ডাটা এন্ট্রি
  • ভিডিও এডিটিং
  • ফটোশপ
  • অ্যানিমেশন
  • সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ইত্যাদি

বন্ধুরা আপনি বা আপনারা চাইলে উপরের যে কোন কাজগুলো থেকে দক্ষতা অর্জন করে ফ্রিল্যান্সার কাজ করে ভালো পয়সা উপার্জন করতে পারবেন। তাই দেরি না করে আগ্রহী বন্ধুরা এখনই শুরু করে দিন ফ্রিল্যান্সিং এর কাজ। আশা করছি আপনারা ভালো ফলাফল অর্জন করতে পারবেন।

আউটসোর্সিং ওয়েবসাইট

আউটসোর্সিং এবং ফ্রিল্যান্সার এর কাজগুলো করার জন্য একটি অনলাইন প্লাটফর্ম বেছে নিতে হয়। যেখানে আউটসোর্সরা তাদের কাজগুলো করিয়ে নেওয়ার জন্য পোষ্টের মাধ্যমে জানিয়ে দেয়। আর ফ্রিল্যান্সাররা সে কাজগুলো দেখে তা সম্পূর্ণ করে দেয়। নিম্নে কিছু জনপ্রিয় আউটসোর্সিং ওয়েবসাইট সম্পর্কে জেনে নিনঃ

  • Upwork
  • Freelancer
  • Fiverr
  • Guru
  • Gigster
  • PeoplePerHour ইত্যাদি

উপরোক্ত মাধ্যম গুলোর মাধ্যমে আপনারা চাইলেই আউটসোর্সিং বা ফ্রিল্যান্সার হিসেবে কাজ নিতে পারেন বা করিয়ে নিতে পারেন।আবার উপরোক্ত অনলাইন মার্কেটপ্লেস গুলোতে যুক্ত হয়ে কাজের জন্য ফ্রিল্যান্সার খুজতে পারবেন।

তাই বন্ধুরা আপনারা যারা ঘরে বসে রোজগার করার উপায় খুঁজছেন। তারা চাইলে আর্টসোর্সিং বা ফ্রিল্যান্সার করে আয় করতে পারেন।

শেষ কথা

তো বন্ধুরা আজ আমরা আলোচনা করলাম আউটসোর্সিং কি - আউটসোর্সিং এ কি কি কাজ করা হয় সে সম্পর্কে। আশা করছি আপনারা উপকৃত হয়েছেন। আপনারা বিন্দুমাত্র উপকৃত হলে আমাদের কষ্ট সার্থক। তাই বন্ধুরা আউটসোর্সিং কি - আউটসোর্সিং এ কি কি কাজ করা হয় এই পোস্টটি আপনাদের কাছে কেমন লেগেছে অবশ্যই কমেন্ট করে জানাবেন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url