কানের ইনফেকশন সারানোর ঘরোয়া উপায়


শীত যেমন আরামদায়ক তেমনি এই শীতকালে ব্যাকটেরিয়া ভাইরাসের সংক্রমণ বেড়ে যায় অধিক হারে। মূলত শীতকালে কানের ইনফেকশন বেশি দেখা দেয়। এছাড়াও অন্যান্য ঋতুতেও কম বেশি কানের ইনফেকশন হয়ে থাকে। তাই আজ আমরা আলোচনা করব কানের ইনফেকশন সারানোর ঘরোয়া উপায় সম্পর্কে। বন্ধুরা আপনাদের যদি কানে ইনফেকশন জনিত সমস্যা থাকে তাহলে কানের ইনফেকশন সারানোর ঘরোয়া উপায় এই পোস্টটি আপনাদের জন্য।
তাহলে বন্ধুরা আর দেরি না করে চলুন আলোচনা করি কানের ইনফেকশন সারানোর ঘরোয়া উপায় এটা নিয়ে। কানের ইনফেকশন সারানোর ঘরোয়া উপায় এ প্রসঙ্গে আমরা আরও জানব, কানে ইনফেকশন এর লক্ষণ, শীতে কানের ইনফেকশন, যেভাবে কানের ব্যথা সারাবেন, কানের ইনফেকশন সারানোর ঘরোয়া উপায় নিয়ে।

কানে ইনফেকশন এর লক্ষণ

কানের ইনফেকশন সারানোর ঘরোয়া উপায় এ প্রসঙ্গে আমরা জানবো কানে ইনফেকশন এর লক্ষণ সম্পর্কে। প্রায় সব ঋতুতে কানে কম বেশি ইনফেকশন হয়ে থাকে। আপনারা যেসব লক্ষণ দেখে বুঝতে পারবেন কানের ইনফেকশন হয়েছে নিম্নে তা দেওয়া হলঃ

আরো পড়ুনঃ মাথা ব্যথার ঘরোয়া চিকিৎসা

  • কান চুলকানো
  • কানে ব্যথা
  • মাথা ব্যথা
  • কান থেকে তরল কিছু বের হওয়া
  • কান ফুলে যাওয়া
  • কানে শুনতে না পাওয়া
  • কান ধাপা ধরে থাকা ইত্যাদি

বিশেষজ্ঞদের মতে, অন্যান্য ব্যথা তুলনায় কানে ইনফেকশনের ব্যথা সাধারণত তীব্র হয়ে থাকে । তবে অন্যান্য ঋতুর তুলনায় শীতকালে এটা বেশি হয়ে থাকে।

শীতে কানের ইনফেকশন 

কমবেশি সব ঋতুতেই কানে ইনফেকশন দেখা দেয় তবে শীতকালে বেশি এর প্রভাব পড়ে। শীত যেমন আরামদায়ক তেমনি শীতকালে ব্যাকটেরিয়া ভাইরাসের সংক্রমণ বেড়ে যায় অধিকারে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই আগে শিশুদের এই সমস্যাটা দেখা যেত। বর্তমান সময়ে এসে এই সমস্যাকমবেশি সবার মধ্যেই দেখা যায়। তাই এই সময় সবাইকে থাকতে হবে সচেতন।

যেভাবে কানের ব্যথা সারাবেন 

কানের ইনফেকশন সারানোর ঘরোয়া উপায় এই পোস্টটির মাধ্যমে আমরা জানবো যেভাবে কানের ব্যথা সারাবেন তা নিয়ে। নিম্নে কানের ব্যথা সারানোর কিছু উপায় আলোচনা করা হলোঃ

  • কানে ব্যথা হলে গরম সেট দিন, এতে ব্যথা অনেকটাই কমে যাবে।
  • কান সব সময় পরিষ্কার রাখুন।
  • কানের ভেতরে কোনোভাবেই যেন পানি না যায় সেদিকে খেয়াল রাখুন।
  • কানের কোন সমস্যা হলে অবহেলা করবেন না। দ্রুত চিকিৎসকের পরামর্শ মত এন্ডবায়োটিক অ্যান্টি অ্যালার্জিক ও ব্যথার ওষুধ খেতে হবে।
  • কানে ঠান্ডা যেন না লাগে সেদিকে খেয়াল রাখবেন। এর জন্য আপনি টুপি ,হেড ব্যান্ড, মাফলার ইত্যাদি ব্যবহার করতে পারেন।
  • অনেক সময় ধূমপানের কারণে এই সমস্যা হয় ।তাই সমস্যা হলে ধূমপান  ত্যাগ করুন।
  • কটন বার্ডস দিয়ে কান পরিষ্কার করতে যাবেন না তাতে সমস্যা আরও বাড়বে।
  • কানে আঙ্গুল দেবেন না কারণ হাতের জীবাণু কানে পৌঁছাতে পারে এতে সমস্যা সৃষ্টি হবে।
  • ঠান্ডা লাগলে সচেতন থাকুন। এবং দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন আর নিয়মিত ঔষধ খান।

কানের ইনফেকশন সারানোর ঘরোয়া উপায়

কানের ইনফেকশন সাধারণত অন্তকর্ন, বহি কর্ণ, মধ্য কর্ণ এই তিন অংশেই হতে পারে। আর এই কানের ইনফেকশন সাধারণত মারাত্মক হয়ে থাকে। এর ফলে আপনার বধিরতা সৃষ্টি হতে পারে। তাই কানের সমস্যার জন্য চিকিৎসায়কের শরণাপন্ন হওয়ায় জরুরী। তবে তাৎক্ষণিকভাবে উপশম করা যায় প্রাথমিক কিছু উপাদান ব্যবহার করে। তাহলে আসুন কানের ইনফেকশন সারানোর ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নেই।

লবণ

লবণই হচ্ছে কানের ইনফেকশনের সবচেয়ে সহজলভ্য প্রাকৃতিক প্রতিকার। এটা যেভাবে ব্যবহার করবেন। প্রথমে একটি পাত্রে এক কাপ লবণ অল্প তাপে কয়েক মিনিট গরম করুন। তারপর একটি পরিষ্কার কাপড়ে এই গরম লবণ নিয়ে কাপড়টি একটি রাবার ব্যান্ড দিয়ে পেচিয়ে নিন।

আরো পড়ুনঃ পিল খাওয়ার পর মাসিক না হলে করণীয়

এবার এই কাপড়টি আক্রান্ত কানে লাগিয়ে পাঁচ থেকে দশ মিনিট চেপে ধরে রাখুন। দিনে এটি আপনি কয়েকবার ব্যবহার করতে পারেন। এর ফলে কানের ভেতর থেকে তরল বের হয়ে আসবে এবং ব্যথাও ফোলা ভাব কমবে। আবার লবণের পরিবর্তে আপনি চালও ব্যবহার করতে পারেন।

রসুন

কানের ইনফেকশন ও ব্যথা কমানোর জন্য রসুন বেশ উপকারী। আপনি কয়েকটি রসুনের কোয়া থেতলে নিয়ে এর রস বের করে নিন। এবার আক্রান্ত কানে কয় ফোটা রসুনের রস দিন। এটি খুবই দ্রুত কার্যকারী দিনে তিন থেকে চারবার এটা দিতে পারেন। এই প্রক্রিয়াটির মাধ্যমে কানের ইনফেকশন ভালো হয়।

অলিভ অয়েল

কানের ইনফেকশন বা কানের ময়লা বৃদ্ধির ফলে কানের ভেতরে ইউস্টোসিয়ান টিউব ব্লক হয়ে যায়। আর এই ব্লক জনিত সমস্যা খুব সহজেই দূর করা যায় অলিভ অয়েল ব্যবহার করে। আপনি অলিভ অয়েল গরম করে কানের ভেতরে কয়েক ফোটা দিন। তেল যেন খুব বেশি গরম না হয় সেদিকে লক্ষ্য রাখুন। দেখবেন কানের ভেতরে শক্ত হয়ে যাওয়া ময়লা নরম হয়ে এমনিতেই বের হয়ে আসবে।

অ্যাপেল সাইডার ভিনেগার

ইনফেকশন জনিত কানের জন্য অ্যাপেল সাইট ভিনেগার বেশ উপকারী। আপনি অ্যাপেল সাইড ভিনেগার ও পানি মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে তার মধ্যে তুলা দিয়ে তুলার বল ভিজিয়ে নিন। এবার এই তোলার বলটি আক্রান্ত কানে প্লাগ এর মতো লাগিয়ে ৫ মিনিট রাখুন। এবার এটি বের করে আপনি যদি বিপরীত পাশে ফিরে শুয়ে থাকেন তাহলে তরল বেরিয়ে যাবে। এরপর হেয়ার ডায়ার দিয়ে যতটা সম্ভব শুকিয়ে ফেলুন কান।

তুলসী

আপনি কানের ইনফেকশন দূর করার জন্য তুলসী পাতার রস ও ব্যবহার করতে পারেন। এর জন্য কয়েকটি তুলসী পাতা পিষে এর রসটুকু কানের চারপাশে ও কানের ভেতরে দিন।

আরো পড়ুনঃ পা কামড়ানোর কারণ এবং প্রতিরোধ

এবং কিছু সময় পরে তা ফেলে দিন। দেখবেন অনেকটা আরাম অনুভূত হবে। তবে খেয়াল রাখবেন এটা যেন ইয়ার ক্যানেলে না যায়।

ইতিকথা

বন্ধুরা কেমন লেগেছে আজকের পোস্টটি। আজ আমি কানের ইনফেকশন সারানোর ঘরোয়া উপায় এ প্রসঙ্গে কানের ইনফেকশন নিয়ে আলোচনা করেছি। সে যদি কোন সমস্যা থাকে কান নিয়ে তাহলে কানের ইনফেকশন সারানোর ঘরোয়া উপায় এই পোস্টটি পড়তে পারেন, অবশ্যই উপকার পাবেন। আর আপনারা যদি উপকৃত হয়ে থাকেন তাহলে আমাদের কষ্ট সার্থক। আপনারা উপকৃত হয়ে থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন আর আমাদের পেজটি ফলো করবেন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url