ক্যান্সার রোগের ১১ টি লক্ষণ সম্পর্কে জেনে নিন


ক্যান্সার এমন একটি রোগ যা বেশি ভোগায়। ক্যান্সার একবার শরীরে বাসা বেধে গেলে তা দূর করা খুবই কষ্টকর। আবার কোন শরীরে যদি ক্যান্সার রোগ দেখা দেয় তবে ওই শরীরে আরো অনেক রোগ চেপে বসে। ফলে রোগীকে বাঁচিয়ে রাখা একেবারে দুঃসাধ্য হয়ে যায়। এ পর্যায়ে তাই আমরা আলোচনা করব ক্যান্সার রোগের এগারটি লক্ষণ সম্পর্কে জেনে নিন। আপনাদের যদি ক্যান্সার রোগ সম্পর্কে কোন ধারণা না থাকে তাহলে ক্যান্সার রোগের ১১ টি লক্ষণ সম্পর্কে জেনে নিন এই পোস্টটি আপনাদের জন্য।

আসুন কথা না বাড়িয়ে জেনে নেই ক্যান্সার রোগের ১১ টি লক্ষণ সম্পর্কে জেনে নিন।ক্যান্সার রোগের ১১ টি লক্ষণ সম্পর্কে জেনে নিন এর সঙ্গে আমরা আরো জানবো, আকস্মিক ওজন হ্রাস, অস্বাভাবিক মাংসপিণ্ড, দীর্ঘ দিনের ব্যথা, দীর্ঘস্থায়ী ক্লান্তি, ঘন ঘন জ্বর, দীর্ঘস্থায়ী কাশি, ত্বকের পরিবর্তন, অকারণে রক্তক্ষরণ, খাবার গ্রহণের সমস্যা, মল মূত্রত্যাগের অভ্যাসে পরিবর্তন , অন্যান্য উপসর্গ সম্পর্কে।

আকস্মিক ওজন হ্রাস

ক্যান্সার রোগের ১১ টি লক্ষণ সম্পর্কে জেনে নিন এ পর্যায়ে আমরা জানবো আকস্মিক ওজন হ্রাস সম্পর্কে।আপনি কোন কারণ ছাড়াই হঠাৎ করে যদি দেখেন দ্রুত গতিতে ওজন কমে যাচ্ছে, তবে এটা আপনার ভাবার বিষয়।

আরো পড়ুনঃ কানের ইনফেকশন সারানোর ঘরোয়া উপায়

অনেক ক্যান্সার রয়েছে যেগুলো সাধারণত হুট করে ওজন কমিয়ে ফেলে। তাই অবহেলা না করে শরীরের ওজনের দিকে খেয়াল রাখুন। কারণ প্রথম পর্যায়ে ক্যান্সার সনাক্ত করা গেলে চিকিৎসা সেবায় রোগীকে বাঁচিয়ে রাখা সম্ভব।

অস্বাভাবিক মাংসপিণ্ড 

আপনার শরীরে যদি অস্বাভাবিক কোন মাংসপিণ্ড দেখতে পান অথবা মাংস জমাট হতে দেখেন কিংবা এ ধরনের পরিবর্তন বুঝতে পারেন তবে এটা আশঙ্কা জনক। তাই দেরি না করে এটা পর্যবেক্ষণ করুন এবং চিকিৎসককে জানান।

দীর্ঘ দিনের ব্যথা 

আপনার শরীরে কোন জায়গায় যদি ব্যথার কারণে দীর্ঘদিন ধরে ভোগেন তবে  জখম আঘাত ছাড়া, এবং তাতে যদি কোন ঔষধ কাজ না করে তবে এটা নিয়ে ভাবনার আছে। শরীরে কোন স্থানে ব্যথা করছে তার ওপর নির্ভর করে রোগীর ব্রেন টিউমারে আক্রান্ত নাকি ডিম্বাশয়, এমনকি পায়ুপথ বা মলদ্বারেও ক্যান্সারের আক্রান্ত হতে পারে।

দীর্ঘস্থায়ী ক্লান্তি

আপনি যদি দীর্ঘদিন যাবত ক্লান্তি বুধে ভোগেন ,তবে সেটা অন্যরকম রোগো ও হতে পারে আবার হতে পারে ক্যান্সারও। মলদ্বারে ক্যান্সার বা রক্তে ক্যান্সার হলে সাধারণত এমনটা হয়ে থাকে।

আরো পড়ুনঃ মাথা ব্যাথা হলে করণীয়

তাই আপনি যদি স্বাভাবিক মাত্রা চেয়ে বেশি ক্লান্তি বোধ করেন বা দীর্ঘ সময় ধরে ক্লান্ত থাকেন ।তাহলে আর দেরি না করে অবিলম্বে চিকিৎসা নিন।

ঘন ঘন জ্বর

ক্যান্সার রোগ শরীরে একবার বাসা বাঁধলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। এর ফলে অনেক সময় ঘন ঘন জ্বর দেখা দেয়। আবার দুর্ভাবনার বিষয় হলো ক্যান্সারের শেষ পর্যায়ে উপসর্গ ঘন ঘন জ্বর। আবার অনেক সময় ব্লাড ক্যান্সারে ও এ ধরনের কিছু কিছু লক্ষণ দেখা দিয়ে থাকে শরীরে।

দীর্ঘস্থায়ী কাশি 

আপনার যদি কাশি হয়ে থাকে আর সে কাশি যদি ওষুধ সেবনের পরেও না সারে তবে এটা বেশ মারাত্মক। আবার এটা অনেক সময় শীতকালীন কাশির চেয়েও বেশ মারাত্ম। আপনি যদি দেখেন এই কাশির কারণে আপনার বুক পেট ব্যথা করে তবে  অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

ত্বকের পরিবর্তন 

ক্যান্সার রোগের ১১ টি লক্ষণ সম্পর্কে জেনে নিন এ পর্যায়ে আমরা জানবো ত্বকের পরিবর্তন সম্পর্কে। আপনার যদি ত্বকের অস্বাভাবিক কিছু লক্ষণ দেখতে পান তবে অতি বিলম্বে তা সমাধানের জন্য ডাক্তারের শরণাপন্ন হন। যেমন বিভিন্ন ধরনের ত্বকে তিল বা ফ্রিকেল বা আঁচিলের দিকে খেয়াল করুন। যদি এর রং আকারে অস্বাভাবিক পরিবর্তন দেখা দেয় তবে অতি বিলম্বের চিকিৎসকের শরণাপন্ন হন। আবার অনেক সময় তোকে ফুসকুড়ি পড়া ত্বকে লালচে ভাব সৃষ্টি হওয়া রক্তক্ষরণ ও হতে পারে ক্যান্সারের উপসর্গ।

অকারণে রক্তক্ষরণ

আপনার যদি কাশির সাথে রক্ত যায় তবে এটা ক্যান্সারের সবচেয়ে বড় লক্ষণ। তাছাড়া স্ত্রী অঙ্গ বা মলদ্বার থেকে রক্তক্ষরণ এ ধরনের অস্বাভাবিকতাও ক্যান্সারের উপসর্গ।

খাবার গ্রহণের সমস্যা

আপনার খাদ্য গ্রহণে যদি কষ্ট হয় বা নিয়মিত খাবার খেলে বদ হজমে ভোগেন। তবে পেট , কণ্ঠনালী বা গলার ক্যান্সার নিয়ে ভাবনার কারণ রয়েছে। তবে সাধারন এসব উপসর্গকে বেশি গুরুত্ব দেওয়া হয় না। তবু অসুস্থ তাকে কখনো এড়িয়ে যেতে নেই।

মল মূত্রত্যাগের অভ্যাসে পরিবর্তন 

আপনার যদি ঘনঘন বাথরুমে যেতে হয় তবে এখানে ক্যান্সার নিয়ে ভাবনার কারণ আছে। ডায়রিয়া বা অতিরিক্ত কষ্টকাঠিন্য মলদ্বারের ক্যান্সারের লক্ষণ।

আরো পড়ুনঃ অনিয়মিত মাসিক হওয়ার কারণ

আবার মূত্রত্যাগের সময় অন্তে ব্যথা বা রক্তক্ষরণ মূত্রথলির ক্যান্সারের কারণও হতে পারে।

অন্যান্য উপসর্গ 

উপরোক্ত কারণগুলো সাধারণত ক্যান্সারের লক্ষণ হিসেবে বেশি দেখা দেয়।এছাড়াও পা ফুলে যাওয়া শরীরের আকারে বা অনুভূতিতে অস্বাভাবিক পরিবর্তন ও হতে পারে ক্যান্সারের প্রধান কারণ।

শেষ কথা

প্রিয় বন্ধুরা,ক্যান্সার রোগের ১১ টি লক্ষণ সম্পর্কে জেনে নিন এই পোস্টটি আপনাদের কাছে কেমন লেগেছে।ক্যান্সার রোগের ১১ টি লক্ষণ সম্পর্কে জেনে নিন এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।-ধন্যবাদ

 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url