বাংলা অর্থসহ সূরা হাশরের শেষের তিন আয়াত এবং এর ফজিলত


আজ আমি আপনাদের জানাবো বাংলা অর্থসহ সূরা হাশরের শেষের তিন আয়াত এবং এর ফজিলত সম্পর্কে। সূরা হাশরের শেষের তিন আয়াতের ফজিলত অনেক বেশি। এবং সকাল বিকাল সূরা হাশরের শেষের তিন আয়াত পড়া অনেক গুরুত্বপূর্ণ সোওয়াবের একটি আমল। বন্ধুরা আপনারা যদি বাংলা অর্থসহ সূরা হাশরের শেষের তিন আয়াত এবং এর ফজিলত সম্পর্কে জানেন, এবং এটি সম্পর্কে আমল করতে পারেন তাহলে অনেক  সোওয়াবের ভাগীদার হবেন। চলুন বন্ধুরা তাহলে আর দেরি না করে জেনে নেই, বাংলা অর্থসহ সূরা হাশরের শেষের তিন আয়াত এবং এর ফজিলত সম্পর্কে।
বাংলা অর্থসহ সূরা হাশরের শেষের তিন আয়াত এবং এর ফজিলত এ প্রসঙ্গে আমরা আরো জানবো, সূরা হাশরের শেষের তিন আয়াত এর বাংলা উচ্চারণ, সূরা হাশরের শেষের তিন আয়াত এর বাংলা অর্থ, সূরা হাশরের শেষের তিন আয়াতের ফজিলত, প্রচলিত ভুল ধারণা, সূরা হাশর পবিত্র কুরআনুল কারিমের কত নম্বর সূরা সম্পর্কে।

সূরা হাশরের শেষের তিন আয়াত এর বাংলা উচ্চারণ 

বিসমিল্লাহির রাহমানির রাহিম

শুরু করছি আল্লাহর নামে যিনি পরম করুণাময় ,অতি দয়ালু।

বাংলা উচ্চারণঃ

(২২) হুআল্লা হুল্লাজি লা - ইলাহা ইল্লা হুয়া, আলিমুল গাইবি ওয়াশ শাহাদাতি, হুয়ার রাহমানুর রাহিম।

(২৩)হুআল্লা হুল্লাজি লা - ইলাহা ইল্লা হুয়াল মালিকুল কুদ্দুসুস সালামুল মমিনুল মুহাইমিনুল আজিজুল জাব্বারুল মুতাকাব্বির। ছুবহানাল্লোহি আম্মা ইয়ুশরিকুন।

(২৪) হু আল্লাহুল খালিকুল বারিউল মুছাওওয়িরু লাহুল আসমাউল হুসনা। ইউছাব্বিহু ্লাহু মাফিস - সামাওয়াতি ওয়াবা আরদ; ওয়া হুয়াল আজিজুল হাকিম।

সূরা হাশরের শেষের তিন আয়াত এর বাংলা অর্থ 

আমরা জানবো ,বাংলা অর্থসহ সূরা হাশরের শেষের তিন আয়াত এবং এর ফজিলত এই প্রসঙ্গে সূরা হাশরের শেষের তিন আয়াত এর বাংলা অর্থ সম্পর্কে। নিম্নে তা আলোচনা করা হলোঃ

আরো পড়ুনঃ শবে কদরের দোয়া, ফজিলত

(২২) তিনিই আল্লাহ তা'আলা, যিনি ব্যতীত কোন উপাস্য নেই; তিনি দৃশ্য ও অদৃশ্যকে জানেন, তিনি পরম দয়ালু অসীম দাতা।

(২৩) তিনিই আল্লাহ তিনি ব্যতীত কোন উপাস্য নেই। তিনি একমাত্র মালিক, পবিত্র, শান্তি ও নিরাপত্তা দাতা, আশ্রয়দাতা, পরাক্লান্ত, প্রতাপান্বিত, মাহাত্ম্যশীল। তারা যাকে অংশীদার করে আল্লাহ তা'আলা তা থেকে পবিত্র।

(২৪) তিনিই আল্লাহ তা'আলা, স্রষ্ঠা, উদ্ভাবক, রূপদাতা, উত্তম নামগুলো তারই।নভোমন্ডলে ও ভূমন্ডলে  যা কিছু আছে, সবি তার পবিত্রতা ঘোষণা করে। তিনি পরাক্লান্ত প্রজ্ঞাময়।(সূরা হাশর, আয়াত ২৪)

সূরা হাশরের শেষের তিন আয়াতের ফজিলত

বাংলা অর্থসহ সূরা হাশরের শেষের তিন আয়াত এবং এর ফজিলত এ প্রসঙ্গে আমরা জানবো,সূরা হাশরের শেষের তিন আয়াতের ফজিলত সম্পর্কে। হযরত মাকাল বিন ইয়াসার রাদিয়াল্লাহু তা'আলা আনহু রাসূলু সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণনা করেন। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেছেন; যে ব্যক্তি সকালবেলা ৩ বার পড়বে আউযুবিল্লাহিস সামিয়িল আলিমি মিনাশ শাইতানির রাজিম। তারপর সূরা হাশরের শেষের তিন আয়াত তেলাওয়াত করবে।

আরো পড়ুনঃ রোজার আগে গুরুত্বপূর্ণ ৭ টি আমলের প্রস্তুতি

তাহলে আল্লাহ তায়ালা উক্ত ব্যক্তির জন্য ৭০হাজার ফেরেশতা নিযুক্ত করবেন। যারা উক্ত ব্যক্তির জন্য মাগফিরাতের দোয়া করতে থাকে সন্ধ্যা পর্যন্ত। আর এ সময়ের মাঝে যদি লোকটি মারা যায় তাহলে সে শহীদের মৃত্যু লাভ করবে। আর যে ব্যক্তি এটি সন্ধ্যার সময় পড়বে, তাহলে তার একই মর্যাদা রয়েছে।(তথা মাগরিব থেকে সকাল পর্যন্ত তার জন্য ৭০ হাজার ফেরেশতা গুনাহ মাফের জন্য দোয়া করবে, আর সেই সময় মারা গেলে শহীদের সওয়াব পাবে)।

সূরা হাশর পবিত্র কুরআনুল কারিমের কত নম্বর সূরা 

সূরা হাশর বা সূরা আল হাশর পবিত্র কোরআনুল কারীমের ৫৯ নম্বর সূরা। এই সূরা মক্কায় অবতীর্ণ হয়েছে। সূরা হাশরের আয়াত সংখ্যা ২৪ টি। আর রুকু সংখ্যা হল ৩। হাসর শব্দের অর্থ হল একত্র হওয়া বা জড়ো হওয়া ইত্যাদি।

প্রচলিত ভুল ধারণা 

গ্রাম বা শহরে এই প্রচলনটি পরিলক্ষিত হয় যে ,ফজরের নামাজ আদায়ন্তে ইমাম সাহেব মুসল্লীদের নিয়ে সুরা হাশরের তিন আয়াত তেলাওয়াত করেন, এভাবে ইমাম পরিয়ে দেওয়া এই আমলের পদ্ধতি নয়। বরং একাকী পড়ার বিধান। 

আরো পড়ুনঃ রমজান মাসের করণীয় আমল সম্পর্কে জানুন

কিন্তু যেহেতু মুসল্লিদের অনেকে এটি জানে না, তাই ইমাম সাহেব এটি পড়িয়ে থাকেন। তাই প্রত্যেক মুসল্লীগণের উচিত এটি শুদ্ধভাবে শেখায এবং ইমামের অনুসরণের নয় বরং নিজ নিজ প্রচেষ্টায় পড়ার চেষ্টা করা। মহান আল্লাহ তায়ালা আমাদের তৌফিক দান করুন। আমীন

ইতিকথা

বাংলা অর্থসহ সূরা হাশরের শেষের তিন আয়াত এবং এর ফজিলত, বন্ধুরা আপনারা যদি এই বিষয়ে আরো জানতে চান তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এবংবাংলা অর্থসহ সূরা হাশরের শেষের তিন আয়াত এবং এর ফজিলত এই পোস্টটির মাধ্যমে যদি কোন ভুল ত্রুটি করে থাকি বা ভুল হয়ে থাকে অবশ্যই ক্ষমা করে দেবেন। কিংবা কমেন্টের মাধ্যমে তা জানিয়ে দেবেন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url