২০২৩ সালে ঈদুল আযহা কত তারিখে হবে


ঈদ উল আযহা হলো মুসলমানদের একটি পবিত্র ধর্মীয় অনুষ্ঠান। মুসলমানদের দুটি প্রধান ধর্মীয় অনুষ্ঠানের মধ্যে ঈদুল আযহা দ্বিতীয়তম। আর এই অনুষ্ঠানকে ঘিরে মুসলমানদের মধ্যে উৎসাহ উদ্দীপনার শেষ থাকেনা। সবার মনে একটাই প্রশ্ন ওঠে ২০২৩ সালে ঈদুল আযহা কত তারিখে হবে। আপনার মনেও যদি প্রশ্ন থাকে যে ২০২৩ সালে ঈদুল আযহা কত তারিখে হবে তাহলে এই পোস্টটি আপনার জন্য। আপনারা বা আপনি এই পোষ্টের মাধ্যমে জেনে নিন ২০২৩ সালে ঈদুল আযহা কত তারিখে হবে।
২৩ সালে ঈদুল আযহা কত তারিখে হবে এ প্রসঙ্গে আমরা আরো জানবো, ঈদ-উল-আযহা কিভাবে উদযাপন করা হয়, ২০২৩ সালে ঈদুল আযহা কত তারিখে হবে, দুই হাতে সালে কুরবানির ঈদ কবে হবে, জিলহজ্ব মাসের কত তারিখে ঈদুল আযহা উদযাপিত হয়, ২০২৩ সালে সৌদি আরবে ঈদুল আযহা, ২০২৩ সালে বাংলাদেশে কুরবানি ঈদ, কুরবানির পশু জবাইয়ের দোয়া সম্পর্কে।

ঈদুল আযহা কিভাবে উদযাপন করা হয়

ঈদুল আযহা হলো মুসলমানদের একটি ধর্মীয় প্রধান উৎসব। ঈদুল আযহা উপলক্ষে ওই দিন সরকারি ছুটির দিন যা সমগ্র ইসলামী ও বিশ্বে জুড়ে পালিত করা হয়। এবং যেসব দেশে ইসলাম অন্যতম প্রধান ধর্ম সেসব দেশেও এই অনুষ্ঠান উদযাপন করা হয়। জাতি বা স্থানীয়তা নির্বিশেষে, ঈদুল আযহার প্রধান উদযাপন হল ইব্রাহিমের অনুগত্যের প্রতীকি পুনবিন্যাস।

আরো পড়ুনঃ যে আমল গুলোর মাধ্যমে জান্নাতে যাওয়া যায়

বিশ্বের কোন অংশে উদযাপন করা হচ্ছে তার ওপর নির্ভর করে কোরবানি গরু, ভেড়া, ছাগল, মেষ এমন কি উট পর্যন্ত প্রসারিত হতে পারে। কোরবানি প্রদানকারী ব্যক্তি কুরবানী হতে মাংসর এক তৃতীয়াংশ প্রতিবারের জন্য ,অন্য তৃতীয়াংশ বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজনদের জন্য এবং অন্য তৃতীয়াংশ কঠোরভাবে গরীব দুঃখী মানুষের মধ্যে বিতরণ করে দেন। এভাবেই সাধারণত উদযাপিত হয় মুসলমানদের পবিত্র ধর্মীয় অনুষ্ঠান ঈদুল আযহা।

২০২৩ সালে ঈদুল আযহা কত তারিখে হবে

২০২৩ সালে ঈদুল আযহা কবে হবে এ নিয়ে কি আপনার মনে কোন প্রশ্ন আছে। আপনি কি জানতে চান ২০২৩ সালে ঈদুল আযহা কত তারিখে হবে। শুধু আপনি নয় আমাদের দেশের বেশিরভাগ মানুষই জানতে চায় ঈদুল আযহা কবে হবে। অনেকেই আবার facebook, youtube, google সার্চ করে তাদের কথা চিন্তা করে আজকের এই পোস্টটি লিখলাম। 

আল আরাবিয়ার এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয় ।প্রতিবেদনে বলা হয়েছে, চাঁদের গতিবিধি অনুযায়ী আগামী ১৯ জুন আরবি জিলহজ মাসের চাঁদ দেখার জোরালো সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে ১০ জিলহজ পড়বে ২৮ জুন সেই দিন সৌদিতে আরাফেতের দিন পালন করা হবে। তবে সৌদি আরবে জাতীয় চাঁদ দেখা কমিটির পক্ষ থেকে পবিত্র হজ ও ঈদুল আজহা নিয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা এখনো আসেনি।

যেহেতু সৌদি আরব সহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের উপর নির্ভর করে বা ভিত্তি করে ঈদুল আযহা উদযাপনের একদিন পর বাংলাদেশে মুসলমানদের অন্যতম এই উৎসব পালিত হয় সে ক্ষেত্রে, যেহেতু ধারণা করা হচ্ছে ২৮ জুন সৌদি আরবে ঈদ অনুষ্ঠিত হইবে। সে ক্ষেত্রে পরের দিন অর্থাৎ ২৯ জুন বাংলাদেশের পবিত্র ঈদুল আযহা উদযাপিত হবে।( চাঁদ দেখার উপর নির্ভরশীল)

২০২৩ সালে কোরবানির ঈদ কবে হবে

বাংলাদেশে সাধারণত  মধ্যপ্রাচ্যে বা সৌদি আরবের ঈদের পরের দিন বাংলাদেশে ঈদ উদযাপন করা হয়। সে অনুযায়ী, যেহেতু সৌদি আরবে ২৮ জুন ২০২৩ সালে কোরবানির ঈদ পালন করা হবে ।

আরো পড়ুনঃ রোজার আগে গুরুত্বপূর্ণ ৭ টি আমলের প্রস্তুতি

 সে অনুযায়ী বাংলাদেশ ২০২৩ সালে কোরবানির ঈদ ২৯ জুন উদযাপন করা হবে ।

জিলহজ্ব মাসের কত তারিখে ঈদুল আযহা উদযাপিত হয়

জিলহজ মাস হলো হিজরী সন এর একটি মাস। আমরা সকলেই জানি যে জিলহজ মাসের ১০ তারিখে পবিত্র ঈদুল আযহা সারা বিশ্বে পালিত বা উদযাপন করা হয়। সে অনুযায়ী, ২০২৩ সালে ২৮ শে জুন জিলহজ মাসের ১০ তারিখ পড়বে।

২০২৩ সালে সৌদি আরবে ঈদুল আযহা

জিলহজ মাসের ১০ তারিখ যেহেতু ২৮ জুন পড়বে। সে অনুযায়ী আরবের দেশগুলোতে ২৮ জুন পবিত্র ঈদুল আযহা ২০২৩ পালন করা হবে।তবে কোরবানির ঈদ পালন করা হয় চাঁদ দেখার উপর নির্ভর করে। কিন্তু বর্তমান সময় গুগল ক্যালেন্ডার সম্পূর্ণ নির্ভুল তারিখ দেওয়ায় এটা বলা সম্ভব।

২০২৩ সালে বাংলাদেশে কুরবানি ঈদ

বাংলাদেশে সাধারণত  মধ্যপ্রাচ্যে বা সৌদি আরবের ঈদের পরের দিন বাংলাদেশে কুরবানি ঈদ উদযাপন করা হয়। সে অনুযায়ী, যেহেতু সৌদি আরবে ২৮ জুন ২০২৩ সালে কোরবানির ঈদ পালন করা হবে । সে অনুযায়ী বাংলাদেশ ২০২৩ সালে কোরবানির ঈদ ২৯ জুন উদযাপন করা হবে ।

কুরবানির পশু জবাইয়ের দোয়া

কোরবানির দোয়া কোরবানির পশু জবাই করার জন্য পশুকে শোয়ানোর পর পড়া হয়। কুরবানী পশু জবাই করার পূর্বে এ সকল দোয়া পড়া আবশ্যক বা উত্তম । নিচে উল্লেখ করা এই দোয়াটি বিভিন্ন হাদিসে বর্ণিত হয়েছে।

দোয়াটি হল-

উচ্চারণঃ ইন্নি ওয়াজ্জাহাতু ওয়াজজিহায়া লিল্লাজি ফাতারাস সামাওয়াতি ওয়াল আরদা আলামিল্লাতি ইব্রাহী্মা হানিফা ওয়া মা আনা মিনাল মুশরিকিন। ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহইয়ায়া ওয়া মামাতি লিল্লাহি রাব্বিল আলামিন। লা শারিকা লাহু ওয়া বিজালিকা উমিরতু  ওয়া আনা মিনাল মুসলিমিন। বিসমিল্লাহি আল্লাহু আকবার, আল্লাহুম্মা মীনকা ওয়া লাকা।

আরো পড়ুনঃ মেসওয়াক করার উপকারিতা

যদি কেউ এই দোয়াটি না পারেন তবে ছোট দোয়া পড়তে পারেন নিম্নে তা দেওয়া হল।

উচ্চারণঃ বিসমিল্লাহি আল্লাহু আকবার, আল্লাহুম্মা মীনকা ওয়া লাকা।

ইতিকথা

প্রিয় বন্ধুরা,২০২৩ সালে ঈদুল আযহা কত তারিখে হবে এই পোষ্টের মাধ্যমে আপনারা কি জানতে পেরেছেন,২০২৩ সালে ঈদুল আযহা কত তারিখে হবে। আশা করি আপনাদের মনে আর কোন প্রশ্ন নেই। যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url