সূরা ফাতিহা বাংলা অর্থসহ এর ফজিলত


পবিত্র কোরআন শরীফের প্রথম সূরা হল সূরা আল ফাতিহা। এই সূরার আয়াত সংখ্যা ৭ এবং রুকু সংখ্যা এক। সুরা ফাতেহা অন্যান্য সূরার মতই বিসমিল্লাহির রহমানির রাহিম দিয়ে শুরু হয়েছে। সূরা ফাতিহা মক্কায় অবতীর্ণ হয়েছে বিধায় এটি মাক্কী সূরা হিসেবে শ্রেণীবদ্ধ। এই আর্টিকেলটির মাধ্যমে আজ আমরা আলোচনা করব সূরা ফাতিহা বাংলা অর্থসহ এর ফজিলত সম্পর্কে। আপনারা এই আর্টিকেলটির মাধ্যমে জানতে পারবেন সূরা ফাতিহা বাংলা অর্থসহ এর ফজিলত বিস্তারিত বর্ণনা।
আসুন আর দেরি না করে জেনে নেই সূরা ফাতিহা বাংলা অর্থসহ এর ফজিলত সম্পর্কে। সূরা ফাতিহা বাংলা অর্থসহ এর ফজিলত এর সম্পর্কে আমরা আরো জানবো, সূরা আল ফাতিহা, সুরা ফাতেহার বাংলা উচ্চারণ,সূরা ফাতিহার বাংলা অর্থ, সূরা ফাতিহা নামকরণ, সূরা ফাতিহা নাযিল হওয়ার সময় কাল, সূরা ফাতিহা কোরআনের কততম সূরা, সূরা ফাতিহার ফজিলত সম্পর্কে।

সূরা আল ফাতিহা

সূরা আল ফাতিহা পবিত্র কোরআন শরীফের প্রথম সুরা এর আয়াত সংখ্যা ৭ এবং রুকু সংখ্যা এক। ফাতিয়া শব্দটি আরবি "ফাতহুন" যার অর্থ উন্মুক্তকরণ। এই সূরাটি আল্লাহর পক্ষ থেকে বিশেষ প্রতিদান স্বরূপ। সূরা ফাতিহা অন্য সব সূরার মতই বিসমিল্লাহির রহমানির রাহিম দিয়ে শুরু করতে হয়।

আরো পড়ুনঃ হতাশা মুক্তির আল - কোরআনের ১০টি আয়াত

সূরা ফাতিহা মক্কায় অবতীর্ণ হয়েছে বিধায় মাক্কী সূরা হিসেবে শ্রেণীবদ্ধ। সুরা ফাতেহা কে ভেঙ্গে ভেঙ্গে পড়া যায় না বলে একে অখন্ড সূরা নামেও ডাকা হয়। সুরা ফাতেহাকে ভেঙে পড়ার কোন বিধান নেই। সূরা ফাতিহাতে রয়েছে অপরিসীম ফজিলত।

সুরা ফাতেহার বাংলা উচ্চারণ

সূরা ফাতিহা বাংলা অর্থসহ এর ফজিলত এ প্রসঙ্গে আমরা জানবো সুরা ফাতেহার বাংলা উচ্চারণ সম্পর্কে। নিম্নে সূরা ফাতেহার বাংলা উচ্চারণ দেওয়া হলঃ

بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيمِ

বিসমিল্লাহির রহমানির রাহিম

বাংলা উচ্চারণঃ

(১)الْحَمْدُ لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ

(আলহামদুলিল্লা - হি রাব্বিল আলামিন।

(২)الرَّحْمَٰنِ الرَّحِيمِ

 আর রাহমা - নির রাহিম।

(৩)مَالِكِ يَوْمِ الدِّينِ

 মা - লিকি ইয়াওমিদ্দিন।

(৪) إِيَّاكَ نَعْبُدُ وَإِيَّاكَ نَسْتَعِينُ

 ইয়্যা -  কা না' বুদু ওয়া ইয়্যা -  কানাছতা'ঈন।

(৫)اهْدِنَا الصِّرَاطَ الْمُسْتَقِيمَ

 ইহদিনাসসিরা - তাল মুছতাকিম।

(৬)صِرَاطَ الَّذِينَ أَنْعَمْتَ عَلَيْهِمْ

 সিরা - তল্লাযিনা আন আম তা' আলাইহিম।

(৭) غَيْرِ الْمَغْضُوبِ عَلَيْهِمْ وَلَا الضَّالِّينَ

গাইরিল মাগদু বি' আলাইহিম ওয়ালাদ্দাল্লীন।(আমিন)

সূরা ফাতিহার বাংলা অর্থ

সূরা ফাতিহা বাংলা অর্থসহ এর ফজিলত এ প্রসঙ্গে আমরা জানবো সুরা ফাতিহার বাংলা অর্থ। নিম্নে সে সম্পর্কে আলোচনা করা হলোঃ

পরম করুনাময় অতি দয়ালু আল্লাহর নামে।

(১) সমস্ত প্রশংসা জগৎসমূহের প্রতিপালক আল্লাহর জন্যে।

 (২) অনন্ত দয়াময়, অতীত দয়ালু।

(৩) প্রতিফল দিবসের মালিক।

(৪) আমরা শুধু আপনারই দাসত্ব করি এবং শুধু আপনারই নিকট সাহায্য কামনা করি।

 (৫) আমাদের সরল পথনির্দেশ দান করুন।

(৬) তাদের পথে, যাদের আপনি অনুগ্রহ করেছেন।

(৭) এবং তাদের পথে নয় যারা আপনার ক্রোধের শিকার ও পথভ্রষ্ট। (কবুল করুন)

সূরা ফাতিহা নামকরণ

সুরা ফাতিহার বাংলা অর্থসহ এর ফজিলত এই আর্টিকেলটির মাধ্যমে আমরা জানবো সুরা ফাতিহা নামকরণ সম্পর্কে। ফাতিহা শব্দটি আরবি শব্দ "ফাতহুন" যার অর্থ উন্মুক্তকরণ। এই সূরার সকল বিষয়বস্তুর সাথে মিল রেখে এই সূরার নামকরণ করা হয়েছে। অর্থাৎ যার সাহায্যে কোন বিষয় ,গ্রন্থ বা জিনিসের উদ্বোধন করা হয় তাকে সুরা ফাতিহা বলা হয়।

আরো পড়ুনঃ যে আমল গুলোর মাধ্যমে জান্নাতে যাওয়া যায়

হাদিসে সূরা ফাতিহার আরো চারটি নাম পাওয়া যায় তার মধ্যে একটি হল উম্মুল। তবে ইসলামী লেখনীতে এই সূরার অন্তত ২৩ অভিধা রয়েছে। এই সূরাটিকে সাবাআ মাসানি বা বহুল পঠিত সাত আয়াত বলা হয়।

এই সূরাটির আরো কয়েকটি নাম রয়েছে যেগুলো হলঃ উম্মুল কিতাব, ফাতিহাতুল কিতাব, সুরাতুল- হামদ, সূরাতুল সালাত ।

সূরা ফাতিহা নাযিল হওয়ার সময় কাল

সুরা ফাতেহা মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নবুওয়াত লাভের একেবারে প্রথম যুগের সূরা। হাদিস থেকে জানা যায় এটি হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর উপর নাযিলকৃত প্রথম পূর্ণাঙ্গ সূরা। এর আগে মাত্র বিচ্ছিন্ন কিছু আয়াত নাজিল হয়েছিল।

সূরা ফাতিহা কোরআনের কততম সূরা

সূরা ফাতিহা বাংলা অর্থসহ এর ফজিলত এ প্রসঙ্গে আমরা জানবো সুরা ফাতিহা কোরআনের কততম সূরা সে সম্পর্কে। সূরা আল ফাতিহা হল কুরআনের প্রথম সূরা। এর আয়াত সংখ্যা সাতটি এবং রুকো সংখ্যা এক। এই সূরাটি মক্কায় অবতীর্ণ। "ফাতিহা" শব্দের অর্থ শরু, আরম্ভ, উদ্বোধন ,উদঘাটন ইত্যাদি। কুরআনুল কারীমের ১১৪ টি সূরার মধ্যে প্রথম সূরা হল সুরাতুল ফাতিহা।

সেজন্য এই সূরাটিকে "ফাতিহাতুল কুরআন" বা কুরআনের শুরু বলে অভিহিত করা হয়। এই সূরাটির আরেকটি নাম হল "আলহামদু শরীফ"। সূরা ফাতেহার আরেকটি নাম হল "উম্মুল কোরআন"বা কোরআনের জননী। পুরো কুরআন শরীফ হল সুরায়ে ফাতিহার ব্যাখ্যা। তাই এই সুরাকে কুরআনের মা বলা হয়।

সূরা ফাতিহার ফজিলত

সূরা ফাতিহা বাংলা অর্থসহ এর ফজিলত এ প্রসঙ্গে আমরা সুরা ফাতেহার ফজিলত সম্পর্কে জানব। সূরা ফাতিহার ফজিলতের কথা বর্ণনা করে শেষ করা যাবেনা।  "খাজিনাতুল আশরার" কিতাবে উল্লেখ করা হয়েছে; ফজরের সুন্নত নামাজ আদায় করে ফরজ নামাজ এর আগে কেউ যদি বিসমিল্লাহ সহ সূরা ফাতিহা৪০ বার পাঠ করে।

তাহলে ওই ব্যক্তি নিঃসন্তান থাকলে সন্তান হবে ,বেকার থাকলে চাকরি হবে, ঋণ থাকলে ঋণ পরিশোধের উপায় হয়ে যাবে, সম্পদহীন থাকলে সম্পদ লাভ হবে ,অসুস্থ থাকলে সুস্থ হয়ে যাবে ও বিপদ আসন্ন হলে উদ্ধার পেয়ে যাবে। হযরত আলী রাদিয়াল্লাহু বলেছেন; কোন বিপদে পতিত ব্যক্তি এক হাজার বার সূরা ফাতিহা পাঠ করলে ওই ব্যক্তির আর বিপদ থাকতে পারেনা। 

আরো পড়ুনঃ শবে কদরের দোয়া, ফজিলত ও নামাজের নিয়ম 

হযরত ইমাম জাফর সাদেক রাদিয়াল্লাহু বলেছেন; ৪১ বার সূরা ফাতিহা পাঠ করে পানিতে ফু দিয়ে কোন অসুস্থ ব্যক্তিকে খাওয়ালে অসুস্থ ব্যক্তি সুস্থ হয়ে যাবে। এছাড়াও কুরআনের একটি হরফ বুঝে পাঠ করলে দশটি নেকি পাওয়া যায়। সূরা ফাতিহার ১২৫টি হরফ রয়েছে আর এই হরফগুলি যিনি পাঠ করবেন তার আমলনামায় ১২৫০ টি নেকি দান করা হবে।

শেষ কথা 

সূরা ফাতিহা বাংলা অর্থসহ এর ফজিলত এই আর্টিকেলটির মাধ্যমে আমরা সূরা ফাতিহা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। বন্ধুরা এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর সূরা ফাতিহা বাংলা অর্থসহ এর ফজিলত এই আর্টিকেলটিতে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে কমেন্ট করে জানাবেন এবং ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।-ধন্যবাদ বন্ধুরা


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url