কুরবানীর পশু জবাই করার কিছু নিয়ম ,পদ্ধতি ও দোয়া


আজ আমরা আলোচনা করব কুরবানীর পশু জবাই করার কিছু নিয়ম ,পদ্ধতি ও দোয়া সম্পর্কে। বন্ধুরা আমরা অনেকেই হয়তো কুরবানীর পশু জবাই করার কিছু নিয়ম ,পদ্ধতি ও দোয়া সম্পর্কে সঠিকভাবে জানি না। তাই কুরবানীর পশু জবাই করার এসব নিয়মকানুন সম্পর্কে আমাদের অবশ্যই জানা উচিত।
বন্ধুরা চিন্তার কিছু নেই আজকের এই আর্টিকেলর মাধ্যমে আপনারা কুরবানীর পশু জবাই করার কিছু নিয়ম ,পদ্ধতি ও দোয়া সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আসুন বন্ধুরা তাহলে দেরি না করে জেনে নেই কুরবানীর পশু জবাই করার কিছু নিয়ম ,পদ্ধতি ও দোয়া সম্পর্ক।

ভূমিকা

কুরবানীর পশু জবাই করার ক্ষেত্রে হাদিসে কিছু সুস্পষ্ট নির্দেশনা রয়েছে।  রাসূলুল্লাহ (সা) তার নিজের কোরবানির পশু তার নিজ হাতে জবাই করেছেন। 

আরো পড়ুনঃ জিলহজ্জ মাসের প্রথম ১০ দিনের ফজিলত

এমনকি যার যার কোরবানির পশু তার তার হাতে জবাই করার কথাও এসেছে হাদিসে। তাই কুরবানীর পশু জবাই করার কিছু নিয়ম ,পদ্ধতি ও দোয়া রয়েছে। নিম্নে সে সম্পর্কে আলোচনা করা হলো।

কুরবানীর পশু জবাই করার নিয়ম, পদ্ধতি

অনেক মানুষের রয়েছে যারা কুরবানীর পশু জবাই করার কিছু নিয়ম ,পদ্ধতি ও দোয়া না জেনে, নিজেদের কোরবানি নিজেরা করেন না। অথচ কুরবানীর পশু জবাই করার কিছু নিয়ম ,পদ্ধতি ও দোয়া অত্যন্ত সহজ। তবে পশু জবাইয়ের সময় সুন্নতের অনুসরণে জবাই করা উত্তম। নিম্নে সম্পর্কে আলোচনা করা হলোঃ

আরো পড়ুনঃ পুত্র সন্তান লাভের দোয়া ও আমল

  • কোরবানি পশু জবাই করার সময় অবশ্যই বিসমিল্লাহ বলে জবহ করতে হবে। অর্থাৎ আল্লাহ ছাড়া অন্য কোন কিছুর নামেই যেন পশু জবাই করা না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। আর বিসমিল্লাহ বলেই ছুরি চালানো শুরু করতে হবে।
  • পশু যবেহ করার সময় পশুর খাদ্যনালী , শ্বাসনালী এবং দুই পাশে থাকা দুই নালী কেটে দিতে হবে। এই নালী গুলো কাটা হয়ে গেলে পশু যবেহ করা বিশুদ্ধ হবে।
  • পশু জবেহ করার সময় ছুরি ভালোভাবে ধার দিয়ে ধারালো করে তৈরি করতে হবে যাতে করে পশু জবেহ করার সময় পশুর কষ্ট না হয়। এ প্রসঙ্গে হাদিসে এসেছে-আর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,পশু যবেহ করার আগে ছুরি চাকুতে ভালোভাবে ধার দিয়ে নিতে হবে।
  • পশুর সামনে ছুড়ি চাকু ধার না দেওয়া। পশুর সামনে অন্য পশু জবেহ না করা, এতে পশুরা অধিক ভয় পায়। এটি পশুকে কষ্ট দেওয়া ছাড়া আর কিছুই না।
  • কুরবানী করার সময় পশুকে বাম হাতে শোয়াতে হবে। সে সময় পশুর পা গুলো পশ্চিম দিকে থাকবে।

কুরবানীর পশু জবাই করার দোয়া

কুরবানীর পশু জবাই করার কিছু নিয়ম ,পদ্ধতি ও দোয়া এ প্রসঙ্গে আমরা জানব,কুরবানীর পশু জবাই করার দোয়া সম্পর্কে।কুরবানির পশু জবাই করার জন্য পশুকে শোয়ানোর পর দোয়া পড়তে হয়। যে দোয়াগুলো পড়ে কুরবানী করা উত্তম সে সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো। তবে কেউ শুধু বিসমিল্লাহ বলে নালীগুলো কেটে দিলেও কোরবানির শুদ্ধ হয়ে যাবে। দোয়াটি হলঃ

উচ্চারণঃ ইন্নি ওয়াজ্জাহাতু ওয়াঝহিয়া লিল্লাজি সাতারাস সামাওয়াতি ওয়াল আরদা আলা মিল্লাতি ইব্রাহীমা হানিফাও ওয়া মা আনা মিনাল মুশরিকিন। ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহইয়ায়া ওয়া মামাতি লিল্লাহি রাব্বিল আলামিন। লা শারিকা লাহু ওয়া বি- জালিকা উমিরতু ওয়া আনা মিনাল মুসলিমিন। বিসমিল্লাহি আল্লাহু আকবার, আল্লাহুম্মা মিনকা ওয়া লাকা।

কেউ যদি এই দোয়াটি না পারেন তবে ছোট্ট এই দোয়াটি পড়তে পারবেন দোয়াটি হলঃ

উচ্চারণঃ কুমিল্লাহি আল্লাহু আকবার, আল্লাহুম্মা মীনকা ওয়া লাকা।

আরো পড়ুনঃ সূরা ফাতিহা বাংলা অর্থসহ এর ফজিলত

নিজের কোরবানি পশু নিজে কোরবানি করলে যে দোয়াটি পড়বেন। দোয়াটি হলঃ

উচ্চারণঃ আল্লাহুম্মা তাকাব্বাল্হু মিন্নি কামা তাকাব্বালতা মিন হাবিবিকা মোহাম্মদিও ওয়া খালিলিকা ইব্রাহিম।

যদি অন্য কেউ কুরবানী পশু যবেও করে দেয় তাহলে পড়তে হবে যে দোয়া সে দোয়াটি হলঃ

উচ্চারণঃআল্লাহুম্মা তাকাব্বাল্হু মিন্নি কামা তাকাব্বালতা মিন হাবিবিকা মোহাম্মদিও ওয়া খালিলিকা ইব্রাহিম।

শেষ কথা

প্রিয় বন্ধুরা আজ আমরা আলোচনা করেছি,কুরবানীর পশু জবাই করার কিছু নিয়ম ,পদ্ধতি ও দোয়া সম্পর্কে। বন্ধুরা এই পোস্টটি অবশ্যই আপনাদের উপকারে আসবে। যদি উপকারে আসে অবশ্যই আমাদের পেজটি ফলো করবেন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url