পুত্র সন্তান লাভের দোয়া ও আমল


সন্তান দেওয়ার একমাত্র মালিক হলেন  আল্লাহতালা। আল্লাহ যাকে ইচ্ছে সন্তান দান করেন আবার যাকে ইচ্ছে সন্তান দান থেকে বিরত রাখেন। আল্লাহ তাআলা বলেছেন, আল্লাহ যাকে ইচ্ছা কন্যা সন্তান দান করেন ,যাকে ইচ্ছা পুত্র সন্তান দান করেন, অথবা ছেলে মেয়ে উভয়ই দান করেন। আবার যাকে ইচ্ছা বন্ধ্যা করেন। (সূরা আশুরা আয়াত ৫০)। বন্ধুরা আমরা অনেকেই আছি যারা পুত্র সন্তান পেতে চাই। আর পুত্র সন্তান লাভের দোয়া ও আমল সম্পর্কে জানিনা।
আমরা যদি ঠিকঠাক মতো পুত্র সন্তান লাভের দোয়া ও আমল করতে পারি তাহলে আল্লাহ চাইলে আমাদের পুত্র সন্তান দান করবেন। তাহলে জেনে নিন বন্ধুরা আল্লাহর কাছে পুত্র সন্তান লাভের দোয়া ও আমল করবেন যেগুলোর মাধ্যমে। আসুন বন্ধুরা তাহলে জেনে নেই পুত্র সন্তান লাভের দোয়া ও আমল সম্পর্কে।

ভূমিকা

সন্তান ,সন্তান হলো আল্লাহ তাআলার বিশেষ নেয়ামত। আল্লাহ চাইলে কাউকে কন্যা সন্তান দান করেন আবার কাউকে সন্তান দান করেন। আবার কাউকে ছেলে মেয়ে উভয়ই দান করেন, কাউকে নিঃসন্তান রাখেন। এটা মহান আল্লাহ তাআলার নিজস্ব ফয়সালা। তার হুকুমের বাইরে মানুষ কিছুই করতে পারেনা। আল্লাহতালা বলেন, আল্লাহ যাকে ইচ্ছা কন্যা সন্তান দান করেন, যাকে ইচ্ছা পুত্র সন্তান দান করেন অথবা ছেলেমেয়ে উভয় দান করেন। আবার যাকে ইচ্ছা বন্ধ্যা করেন। (সূরা আশুরা আয়াত ৫০)

আরো পড়ুনঃ গর্ভ অবস্থায় যে সকল খাবার খাবেন না

তবে আমরা অনেকেই আছি যারা পুত্র সন্তানের জন্য ব্যাকুল হয়ে থাকি। আর এই পুত্র সন্তান লাভের জন্য আল্লাহ তায়ালার কাছে দোয়া করার বিকল্প নেই। হযরত ইব্রাহিম (আ) একসময় নিঃসন্তান ছিলেন। বৃদ্ধ বয়সে তিনি আল্লাহ তায়ালার কাছে দোয়া করেন সৎপত্র সন্তানের জন্য। আর আল্লাহতালা তার দোয়া কবুল করেন। তাকে নেক পুত্র সন্তান দান করেন।

পুত্র সন্তান লাভের দোয়া

পুত্র সন্তান লাভের দোয়া ও আমল এ প্রসঙ্গে আমরা জানবো পুত্র সন্তান লাভের দোয়া সম্পর্কে।পুত্র সন্তান লাভের জন্য আল্লাহর কাছে দোয়ার কোন বিকল্প নেই। পুত্র সন্তান লাভের জন্য দোয়া ও ফরিয়াদ করলে আল্লাহ চাইলে তা দান করতে পারেন। হযরত ইব্রাহিম (আ) একসময় নিঃসন্তান ছিলেন। বৃদ্ধ বয়সে তিনি আল্লাহ তায়ালার কাছে দোয়া করেন সৎপত্র সন্তানের জন্য। আর আল্লাহতালা তার দোয়া কবুল করেন। তাকে নেক পুত্র সন্তান দান করেন। তিনি আল্লাহর কাছে দোয়া করেছেন -"রাব্বি হাবলি মিনাস সলেহীন" অর্থ হে আমার প্রভু! আমাকে সৎ এক সৎপুত্র দান করুন। (সূরা শাফাত আয়াত ১০০) তাই পুত্র সন্তান লাভের ইব্রাহিম(আ) এর দোয়াটি মুসলিম উম্মাহর দের জন্য করণীয়।

আরো পড়ুনঃ সূরা ফাতিহা বাংলা অর্থসহ এর ফজিলত

হযরত জাকারিয়া (আ) বৃদ্ধ হয়ে যাওয়ার পরও নিঃসন্তান ছিলেন। মরিয়ম(আ) বাইতুল মুকাদ্দাসে জাকারিয়া(আ) এর তত্ত্বাবধানে ছিলেন। একদিন তিনি দেখলেন আল্লাহ তা'আলা মৌসুম ছাড়াই মরিয়ম (আ) কে ফল দান করেছেন। তখন তার মনে সন্তান লাভের সুপ্ত আকাঙ্খা জেগে উঠলো। তাই তিনি তখন ভাবলেন ,যে আল্লাহ বিনা মৌসুমে ফল দিতে পারেন। সে আল্লাহ বৃদ্ধ দম্পতিকে সন্তান দান করতে পারেন। তাই তিনি আল্লাহর দরবারে দোয়া করতে থাকলেন। তিনি আল্লাহর দরবারে যে দোয়াটি করেছিলেন সেই দোয়াটি হলঃ "রাব্বি হাবলি মিল্লাদুনকা যুররিয়্যাতান ত্বাইয়্যিবাহ, ইন্নাকা সামিউদ"। এর অর্থ হলঃ হে আমাদের প্রতিপালক! তোমার পক্ষ থেকে আমাকে পুতপবিত্র সন্তান দান করো। নিশ্চয়ই তুমি প্রার্থনা কবুলকারী। (সূরা আল ইমরান আয়াত ৩৮)

পুত্র সন্তান লাভের আমল

পুত্র সন্তান লাভের দোয়া ও আমল এই প্রসঙ্গে আমরা জানবো পুত্র সন্তান লাভের আমল সম্পর্কে। সন্তান সন্তুষ্টি দানের ক্ষমতা রাখেন মহান আল্লাহতালা। আল্লাহ যাকেছে সন্তান দান করেন আবার যাকে ইচ্ছা নিঃসন্তান রাখেন। এ প্রসঙ্গে আল্লাহ তাআলা বলেন, আল্লাহ যাকে ইচ্ছা কন্যা সন্তান দান করেন, যাকে ইচ্ছা পুত্র সন্তান দান করেন অথবা ছেলেমেয়ে উভয় দান করেন। আবার যাকে ইচ্ছা বন্ধ্যা করেন। (সূরা আশুরা আয়াত ৫০) নিম্নে পুত্র সন্তান লাভের আমল সম্পর্কে আলোচনা করা হলোঃ

আরো পড়ুনঃ সূরা ইয়াসিনের গুরুত্ব ও ফজিলত

  • যে ব্যক্তি স্ত্রী সহবাসের পূর্বে আল্লাহ তায়ালার পবিত্র গুণবাচক নাম "আল- মুতাকব্বিরু" ১০বার পাঠ করবে আল্লাহ তা'আলা তাকে সৎ নেককার ছেলে সন্তান দান করবেন ইনশাআল্লাহ।
  • সূরা আম্বিয়ার৮৯ নং আয়াতের একটি অংশ তিনবার তেলাওয়াত করবেন প্রতি নামাজের পর। ইনশাআল্লাহ পুত্র সন্তান হবে। আয়াতটি হলঃ

বাংলা উচ্চারণঃ রাব্বি লা তাজারনি ফারদান ওয়া আংতা খাইরুল ওয়ারিচছীন।

অর্থঃ হে আমার পালনকর্তা আমাকে সন্তানহীন ছেড়ে দেবেন না। আর আপনি তো সর্বোত্তম ওয়ারিশ।

  • সহবাসের সময় দোয়া পড়ুন, দোয়াটি হলঃ হে আল্লাহ! আপনার নামে শুরু করছি, আপনি আমাদের নিকট হতে শয়তানকে দূরে রাখুন। আমাদের এই মিলনের ফলে যে সন্তান দান করবেন, তা হতেও শয়তানকে ধরে রাখুন।
  • প্রত্যেক ফরজ নামাজের সুবহানাল্লাহ পর ৭০ বার আস্তাগফিরুল্লাহ ৭০ বার পড়বেন। তারপর তেলাওয়াত করবেন সূরা নূহ এর ১০-১১-১২ নং আয়াত।
  • প্রত্যেক নামাজের পর এই সূরাটি পড়ুন সূরাটি হলোঃ "রাব্বি হাবলি মিল্লাদুনকা যুররিয়্যাতান ত্বাইয়্যিবাহ, ইন্নাকা সামিউদ"।
  • পুত্র সন্তান লাভের জন্য বেশি বেশি এই দোয়াটি পড়ুন দোয়াটি হলোঃ"রাব্বি হাবলি মিনাস সলেহীন" অর্থ হে আমার প্রভু! আমাকে সৎ এক সৎপুত্র দান করুন। (সূরা শাফাত আয়াত ১০০)
  • ৪০ দিন পর্যন্ত একাধারে ৪০বার আল্লাহ তায়ালার পবিত্র গুণবাচক নাম আল- আউয়ালু পাঠ করুন।

ইতিকথা

বন্ধুরা আমরা যারা পুত্র সন্তান আশা করছি তাদের জন্য পুত্র সন্তান লাভের দোয়া ও আমল এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ পুত্র সন্তান লাভের দোয়া ও আমল এই পোষ্টের মাধ্যমে পুত্র সন্তান লাভের আমলগুলো সম্পর্কে জানানো হয়েছে। আর আপনারা যদি এই আমলগুলো ও দোয়াগুলো ঠিকঠাক মতো করেন তাহলে আল্লাহর রহমতে,আল্লাহ চাইলে অবশ্যই আপনাদের পুত্র সন্তান হবে। বন্ধুরা কোন ভুল ত্রুটি হয়ে থাকলে মাফ করে দেবেন। কিংবা কমেন্ট করে জানাবেন। -ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url