টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে - টাইগার মুরগির বৈশিষ্ট্য ও ছবি


টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে - টাইগার মুরগির বৈশিষ্ট্য ও ছবি এটা সম্পর্কে জানতে চাচ্ছেন তো? তাহলে টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে - টাইগার মুরগির বৈশিষ্ট্য ও ছবি এই পোস্টটি আপনাদের জন্য।

আপনারা টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে - টাইগার মুরগির বৈশিষ্ট্য ও ছবি এই পোষ্টের মধ্যে টাইগার মুরগী সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আসুন তাহলে আর দেরি না করে জেনে নেই,টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে - টাইগার মুরগির বৈশিষ্ট্য ও ছবি তা সম্পর্কে।

ভূমিকা

বন্ধুরা তাহলে আপনারা,টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে - টাইগার মুরগির বৈশিষ্ট্য ও ছবি এই পোষ্টের মাধ্যমে জেনে নিন বিস্তারিত। কারণ এই পোস্টটির মাধ্যমে আমরা টাইগার মুরগির বৈশিষ্ট্য, টাইগার মুরগির ছবি, টাইগার মুরগি চেনার উপায়, টাইগার মুরগির বাচ্চা চেনার উপায়, টাইগার মুরগির বাচ্চার দাম, টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে তা সম্পর্কে জানতে পারব।

আরো পড়ুনঃ তিতির পালন পদ্ধতি

আসুন তাহলে আর দেরি না করে জেনে নেই,টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে - টাইগার মুরগির বৈশিষ্ট্য ও ছবি এই সম্পর্কে।

টাইগার মুরগির বৈশিষ্ট্য

টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে - টাইগার মুরগির বৈশিষ্ট্য ও ছবি এ প্রসঙ্গে আমরা জানবো টাইগার মুরগির বৈশিষ্ট্য সম্পর্কে।নিম্নে টাইগার মুরগির বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা করা হলোঃ

  • টাইগার মুরগি সাধারণত সর্বোচ্চ ওজন মোরগ ৭ থেকে ৮ কেজি আর মুরগি তিন থেকে সাড়ে চার কেজি হয়ে থাকে।
  • বিক্রয়ের উপযোগী হয় সাধারণত মোরগ এক থেকে দুই মাসে আর মুরগি সাধারণত ১ থেকে আড়াই মাসে।
  • এই মুরগিগুলো খাবার গ্রহণ করে প্রতিদিন ১২০ থেকে ১৫০ গ্রাম।
  • এই মুরগিগুলো সাধারণত ১৬০ থেকে ১৮০ টি ডিম দেয়।
  • টাইগার মুরগির ডিম দেওয়ার সময় হলো পাঁচ থেকে ছয় মাস।
  • টাইগার মুরগি সাধারণত দুই থেকে আড়াই বছর ডিম পাড়ে এবং পরে ডিম দেওয়া কমতে থাকে।
  • এই মুরগির সাধারণত দেড় থেকে দুই বর্গফুট জায়গা লাগে বসবাসের জন্য।

টাইগার মুরগির ছবি

টাইগার মুরগির ছবি  নিম্নে দেওয়া হলঃ

টাইগার মুরগি


টাইগার মোরগ



টাইগার মুরগির বাচ্চা




টাইগার মুরগির খামার


টাইগার মোরগ এবং মুরগি

টাইগার মুরগি চেনার উপায়

বাজারে যে সকল মুরগি কিনতে পাওয়া যায় সেই মুরগি গুলোর মধ্যে টাইগার মুরগি হচ্ছে বিশেষ এক ধরনের মুরগি ।যা সঠিকভাবে লালন পালন করতে পারলে ভালো লাভবান হওয়া যায়। অনেকেই টাইগার মুরগি চিনতে ভুল করে থাকেন অর্থাৎ টাইগার মুরগির স্থানের অন্য একটি মুরগি কিনে নিয়ে আসেন। ফলে অনেকেই টাইগার মুরগির বাচ্চা বা টাইগার মুরগী কিনতে গিয়ে লসের সম্মুখীন হন। তবে কিছু বৈশিষ্ট্য দেখে আপনারা সহজেই টাইগার মুরগি চিনতে পারবেন ।নিম্নে সেই সম্পর্কে আলোচনা করা হলোঃ

আরো পড়ুনঃ টাইগার মুরগির খাদ্য তালিকা

  • টাইগার মুরগির কিছু বৈশিষ্ট্য থাকার কারণে যা দেখে যে কেউই প্রথমেই তাদের চেহারা দেখেই চিনতে পারবে এটা টাইগার মুরগি।
  • টাইগার মুরগি চেনার আরেকটি সহজ পদ্ধতি হলো এই মুরগির গায়ে অনেক মাংস থাকে এবং এদের অনেক মোটা তাজা দেখায়। আর এই কারণে অন্যান্য মুরগি চাইতে টাইগার মুরগিকে একটু আলাদা দেখতে লাগে।
  • তাছাড়া অন্যান্য মুরগির তুলনায় টাইগার মুরগির পা তুলনায় মোটা হয়ে থাকে। তাই যখনই টাইগার মুরগি কিনবেন অবশ্যই পায়ের দিকে লক্ষ্য রাখবেন।
  • টাইগার মুরগির শরীরে মাংসের পাশাপাশি এর বডিটা অনেকটা গোলগাল হয়ে থাকে।
  • এছাড়াও অন্যান্য মুরগির তুলনা টাইগার মুরগির রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি হয়ে থাকে। আর এই কারণে অন্য সব মুরগির তুলনায় টাইগার মুরগির ওজন বেশি হয়ে থাকে।
  • টাইগার মুরগির গায়ের রং লাল হয় না। টাইগার মুরগির গায়ের রং কখনো লাল হলেও এটা অনেকটাই কালচে হয়ে থাকে।
  • এছাড়াও টাইগার মুরগি সাধারণত চার ধরনের দেখা যায়ঃ যেমন লাল ,কালো, সাদা এবং এদের মিশ্রণের একটি রং। তাই আপনারা একটু খেয়াল করলে রং দেখেই টাইগার মুরগী শনাক্ত করতে পারবেন।

টাইগার মুরগির বাচ্চা চেনার উপায়

টাইগার মুরগির বৈশিষ্ট্য ও ছবি - টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে এ প্রসঙ্গে আমরা জানবো টাইগার মুরগির বাচ্চা চেনার উপায় সম্পর্কে। টাইগার মুরগির বাচ্চা চেনার ১০০ শতাংশ সঠিক কোন পদ্ধতি নেই ।তবে কিছু পন্থা অবলম্বন করলে টাইগার মুরগির বাচ্চার সহজে সনাক্ত করা যায়। যেমনঃ

  • অন্য সব মুরগির বাচ্চা গুলোর তুলনায় টাইগার মুরগির বাচ্চাগুলো অনেক বেশি মোটা তাজা হয়ে থাকে।
  • এবং টাইগার মুরগির পায়ের দিকে অনেক বেশি মাংস থাকে যা অন্য কোন মুরগির বাচ্চা গুলোর থাকে না।

টাইগার মুরগির বাচ্চার দাম

টাইগার মুরগির ব্যবসা করার আগে অবশ্যই বাচ্চার দাম কত সে সম্পর্কে জানতে হবে। আসলে মুরগির বাচ্চার পিস কত টাকা নেওয়া হচ্ছে তা জানা খুবই জরুরী। তবে বর্তমান সময় অনুযায়ী টাইগার মুরগির ৫০ গ্রাম ওজনের একপিস বাচ্চার মূল্য ৬৫ থেকে ৭০ টাকা নেওয়া হয়। এবং টাইগার মুরগি দশ দিনের বাচ্চার দাম ১৮০ টাকা নেওয়া হয়। এক্ষেত্রে ১০ দিনের বাচ্চার ওজন ১০০ গ্রাম পর্যন্ত হয়ে থাকে।

টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে

টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে - টাইগার মুরগির বৈশিষ্ট্য ও ছবি এই পোষ্টের মাধ্যমে আমরা জানবো টাইগার মুরগি কত দিনের ডিম পাড়ে তা সম্পর্কে। আসুন তাহলে আমরা জেনে নেই টাইগার মুরগি কত দিনের ডিম পাড়ে। 

আরো পড়ুনঃ কাদাকনাথ মুরগির উপকারিতা

টাইগার মুরগি মূলত পাঁচ থেকে ছয় মাসের মধ্যেই ডিম পাড়ে। এই মুরগি বছরে ১৬০ থেকে ১৮০ টি ডিম দেয়। টাইগার মুরগী মূলত দুই থেকে আড়াই বছর ডিম পাড়ে। তবে পরে এর পরিমাণ কমে যায়।

উপসংহার

কি বন্ধুরা,টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে - টাইগার মুরগির বৈশিষ্ট্য ও ছবি এই পোস্টটি আপনাদের কাছে কেমন লেগেছে। আপনাদের কাছে যদি এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এমন আরো অনেক পোস্ট পেতে আমাদের পেজটি ফলো করুন। -ধন্যবাদ বন্ধুরা


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url