সেরা ১৩ টি ই-কমার্স বিজনেস আইডিয়া


বর্তমান বেকার সমাজে আমরা অনেকে বিজনেস আইডিয়া নিয়ে ভাবছি। কিন্তু একটু সচেতন বা একটু মেধা খাটালে খুব সহজে বিজনেস আইডিয়া পাওয়া যায়। কারণ বর্তমান সময় হলো অনলাইন সময়। আর এই অনলাইনের মাধ্যমে অনেকেই কেনাকাটা করে থাকে ।তাই আমরা এর মাধ্যমেই বিজনেস আইডিয়া নিতে পারি বা খুঁজতে পারি। বন্ধুরা আপনাদের আর কষ্ট করে খুঁজতে হবে না আমি বলে দিচ্ছি সেরা ১৩ টি ই-কমার্স বিজনেস আইডিয়া সম্পর্কে।

আর সেরা ১৩ টি ই-কমার্স বিজনেস আইডিয়া থেকে যেকোনো একটি আইডিয়া কাজে লাগিয়ে আপনারা সফল হতে পারবেন। তাই বন্ধুরা আপনাদের জানা উচিত সেরা ১৩ টি ই-কমার্স বিজনেস আইডিয়া সম্পর্কে। তাহলে বন্ধুরা আর দেরি না করে জেনে নেই সেরা ১৩ টি ই-কমার্স বিজনেস আইডিয়া সম্পর্কে।

ভূমিকা

সেরা ১৩ টি ই-কমার্স বিজনেস আইডিয়া এই পোষ্টের মাধ্যমে আমরা আলোচনা করব সেরা ১৩ টি ই-কমার্স বিজনেস আইডিয়া সম্পর্কে। কোভিড নাইন্টিন এর পর থেকে ই-কমার্স ব্যবসা গুলো ব্যাপক চাহিদা ও জনপ্রিয়তা লাভ করেছে।

আরো পড়ুনঃ আউটসোর্সিং এ কি কি কাজ করা হয়

বাংলাদেশ-ভারত এবং অন্যান্য দেশগুলোতে বর্তমানে অনলাইন শপিং ওয়েবসাইট গুলো ব্যবহার করে অনলাইনে কেনাকাটা করার প্রচলন আগের চেয়ে অনেকটাই বৃদ্ধি পেয়েছে। তাই আপনি যদি ঠিকঠাক ই-কমার্স বিজনেস আইডিয়া ব্যবহার করতে পারেন, তবে অবশ্যই লাভবান হবেন।

সেরা ১৩ টি ই-কমার্স বিজনেস আইডিয়া

সেরা ১৩ টি ই-কমার্স বিজনেস আইডিয়া এই পোষ্টের মাধ্যমে আজ আমরা আলোচনা করব সেরা ১৩টি ই-কমার্স বিজনেস আইডিয়া সম্পর্কে। বন্ধুরা আপনারা যদি ই-কমার্স বিজনেস আইডিয়া নিতে চান তাহলে এই সেরা ১৩ টি ই-কমার্স বিজনেস আইডিয়া গুলো ভালোভাবে পড়ে এবং বুঝে ব্যবসা শুরু করতে পারেন। তাই আপনাদের সুবিধার জন্য নিম্নে সেরা ১৩ টি ই-কমার্স বিজনেস আইডিয়া সম্পর্কে আলোচনা করা হলো।

অনলাইন লার্নিং প্ল্যাটফর্মস

বর্তমানের এই সময়ে অনলাইন লার্নিং এর প্রচলন ব্যাপক বৃদ্ধি পেয়েছে। কেননা আজকের দিনে প্রত্যেককেই নিজেদের বাচ্চাকে ঘরে বসিয়ে মোবাইল বা ইন্টারনেটের মাধ্যমে অনলাইন ক্লাস বা অনলাইন টিউশন ক্লাস দিতে চাচ্ছেন। আর তাই এর জন্য যদি আপনি অনলাইন প্লাটফর্ম তৈরি করতে পারেন। যার মাধ্যমে বাচ্চাদের লাইভ অনলাইন টিউশন করানো যাবে। তবে এ থেকে আপনি অনেকটাই লাভবান হবেন। 

এটি করার জন্য আপনাকে একটি ওয়েবসাইট ডেভেলপ করতে হবে এবং ভালো ভালো টিচারদের সাথে যোগাযোগ করতে হবে। এর জন্য আপনি মিনিমাম ফ্রি নিয়ে স্কুল বা কলেজের বাচ্চাদের অনলাইনে লাইভ টিউশন করার সুযোগ দিতে পারবেন। এখানে আরও একটি সুবিধা রয়েছে, অনলাইন টিউশন ক্লাসে একসাথে সীমাহীন ছাত্ররা অংশগ্রহণ করতে পারে। যার ফলে আপনি একসাথে প্রচুর ফ্রী আদায় করতে পারবেন।

ফ্যাশন এবং জুয়েলারি

বর্তমান সময় ছেলেমেয়েরা সাজার জন্য অনেক কিছু ব্যবহার করে থাকেন। তাই আপনি যদি ফ্যাশান এবং জুয়েলারি নিয়ে নিজের ই-কমার্স সাইট শুরু করতে পারেন। তাহলে অবশ্যই লাভবান হতে পারবেন।আপনি সুন্দর সুন্দর কানের ও হাতের অলংকার, চুরি অন্যান্য সাজার জিনিস রাখতে পারেন। তবে মনে রাখবেন, নিজের অনলাইন সপে কেবলমাত্র একটি প্রোডাক্ট নিয়ে বিক্রয় শুরু করুন। এতে করে গ্রাহকদের নজর এবং রুচি আপনার প্ল্যাটফর্ম এর মধ্যে সব সময় থাকবে।

অনলাইন গোসারি এবং ফুড

আমাদের দেশে মুদি দোকান অনেক রয়েছে। তাই মুদি দোকান দিয়ে বর্তমানে কোন ব্যবসায় লাভ করা যাবে না। কিন্তু আপনি চাইলে অনলাইনের মাধ্যমে মুদি দোকান শুরু করতে পারেন এবং নিজের ই-কমার্স ওয়েবসাইটের মাধ্যমে লোকদের প্রয়োজন হিসেবে জিনিস অর্ডার করার সুবিধাও দিতে পারবেন।

এতে করে লোকেরা ঘরে বসেই নিজেদের প্রয়োজন অনুযায়ী অর্ডার করতে পারবেন এবং আপনি প্রত্যেকটি অর্ডার হিসেবে জিনিসগুলো লোকদের ঘরে ডেলিভারি দিতে হবে। আবার এই ধরনের অনলাইন মুদি দোকানের মালামাল নিজের ঘরের স্টক করে রাখতে পারবেন। আর যখন যেভাবে অর্ডার আসবে সেভাবে ডেলিভারি দিতে পারবেন ।

টি-শার্ট সেলিং বিজনেস

এইসময়ের ছেলে মেয়েরা গেঞ্জি , টি-শার্ট পড়তে খুব ভালোবাসে ।তাই আপনি চাইলে সুন্দর সুন্দর টি-শার্ট এর ব্যবসা শুরু করতে পারেন। টি-শার্ট এর চাহিদা আগেও ছিল এখনো আছে এবং বর্তমানেও থাকবে আবার এই ব্যবসাতে আপনার বেশি খরচ হওয়ার সম্ভাবনা থাকে না।

আপনার টি শার্ট বিজনেস করার জন্য একটি টি-শার্ট বিক্রয় করার ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে হবে। এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি নিজ হাতে হোলসেল মার্কেটের মাধ্যমে কিছু এক কালারের গেঞ্জি কিনে তাতে পিকচার বা সুন্দর সুন্দর লেখা লিখে তা প্রিন্ট করে বিক্রি করতে পারবেন।

কম্পিউটার এবং ল্যাপটপ

বর্তমানের এই সময়ে প্রচুর ই-কমার্স ওয়েবসাইট ইন্টারনেট রয়েছে যেগুলোতে অনলাইনে কম্পিউটার ও ল্যাপটপ বিক্রি করার কাজ হয়ে থাকে। অনেক আগে মানুষেরা অনলাইনে জিনিস কিনতে ভয় করতেন তবে এখন লোকেরা ইন্টারনেটের মাধ্যমে তা কিনে থাকেন।যেমন ধরেন টিভি, ওয়াশিং মেশিন, কম্পিউটার ইত্যাদি সব ধরনের ইলেকট্রিক পণ্য লোকেরা অনলাইনের মাধ্যমে কিনতে বেশি আগ্রহী।

আরো পড়ুনঃ ব্লকচেইন কিভাবে কাজ করে

আর সেজন্য আপনি একটি ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে পারেন এবং সেখানে কম্পিউটার এবং ল্যাপটপ বিক্রির কাজ করতে পারেন এতে করে আপনার লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে।

স্মার্ট ওয়াচ

আপনি চাইলে অনলাইনে ই-কমার্স ওয়েবসাইট তৈরি করে সেখানে স্মার্টওয়াশ বিক্রির কাজ করতে পারেন। বর্তমানে স্মার্টওয়াচের চাহিদা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। এবং ৮০পার্সেন্ট লোকেরা কিন্তু অনলাইনের মাধ্যমে স্মার্ট ওয়াচ কিনে থাকেন। কারণ অনলাইনে আলাদা আলাদা রকমের এবং কম বা বেশি দামের সুন্দর সুন্দর স্মার্ট ওয়াচ পাওয়া যায়।

ফেস মাক্স সেলিং

কোভিড 19 এর ফলে প্রত্যেকেই মুখে মাক্স মাব্যবহার করে থাকি। সেক্ষেত্রে আপনি ফেস মাক্স সেলিং এর ব্যবসা শুরু করতে পারেন। আপনি চাইলে ই-কমার্স একটি সাইট তৈরি করে সেখানে অনলাইনের মাধ্যমে এই ব্যবসাটি করতে পারবেন। কম দামের থেকে শুরু করে ভালো ভালো ব্র্যান্ডের ফেস মাক্স সেলিং  করুন এতে আপনি ব্যাপক লাভবান হবেন।

বাচ্চাদের জামা কাপড়

বড়দের কাপড় কনার ক্ষেত্রে অনেক কিছু দেখে কাপড় কিনতে হয়। তবে বাচ্চাদের কাপড় কেনার ক্ষেত্রে তেমন কিছু দেখার প্রয়োজন পড়ে না। সে ক্ষেত্রে সুন্দর সুন্দর কাপড় এবং বয়স হিসেবে কাপড়ের সাইজ থাকলেই হয়ে যাবে। আবার বাচ্চাদের কাপড় সব জায়গায় পাওয়া যায় না ।তাই আপনি অনলাইনে বাচ্চাদের কাপড় বিক্রি করার একটি সাইট খুলে সেখানে ই-কমার্স ব্যবসা প্লান দাঁড় করাতে পারেন। এর ফলে আপনি প্রচুর লাভবান হবেন।

পোষা প্রাণীদের খাবার আইটেম

বর্তমান সময়ে প্রত্যেকটি ঘরে পোষা প্রাণী রয়েছে। তবে এই পোষা প্রাণী দের জন্য কোন খাবারের নির্দিষ্ট দোকান নেই বা যাও রয়েছে তা সংখ্যায় কম। তাই আপনি চাইলে পোশাক প্রাণীদের খাবার নিয়ে একটি অনলাইন ব্যবসা শুরু করতে পারেন। বিভিন্ন কোম্পানি রয়েছে যাদের থেকে প্রাণীদের খাবার কম দামে কিনে তা লাভজনক উপায়ে বিক্রি করতে পারবেন। আর এই ই-কমার্স ওয়েবসাইটে প্রাণীদের খাবার বিক্রয় করা লাভজনক প্রমাণিত হতে পারে।

অনলাইন গিফট সপ

জন্মদিন, বিয়ে ,বিবাহ বার্ষিকী ইত্যাদি অনুষ্ঠানে আমরা উপহার দিয়ে থাকি। আপনি চাইলে এই উপহার সামগ্রী অর্থাৎ সুন্দর সুন্দর গিফটের কালেকশন নিয়ে একটি অনলাইন ব্যবসা শুরু করতে পারেন। এর জন্য আপনি ই-কমার্সে একটি ওয়েবসাইট তৈরি করে সেখানে কম প্রতিযোগিতা থাকা হিসেবে এই কাজটিকে জায়গা করে দিতে পারেন।

মোবাইল এবং মোবাইল সম্পর্কিত আইটেম

বর্তমান সময়ে অনলাইনের মাধ্যমেই বেশি মোবাইল ফোন বিক্রি হয়ে থাকে। তাই অনলাইনে মোবাইল বিক্রির ব্যবসা দারুন লাভজনক একটি ব্যবসা। আপনি ই-কমার্স বিজনেস এর মাধ্যমে এই ব্যবসাটি করতে পারেন এর সাথে আপনি মোবাইল সম্পর্কিত বিভিন্ন এক্সেসরিজ ও বিক্রি করতে পারবেন। তবে এই ব্যবসাতে আপনাকে প্রচুর টাকা ইনভেস্ট করতে হবে।

অনলাইনে শাড়ি বিক্রি

অনলাইনে শাড়ি বিক্রি একটি দারুন আইডিয়া। আপনি ই-কমার্স বিজনেস এর মাধ্যমে সুন্দর সুন্দর শাড়িগুলো কোন নিজেই বিক্রি করতে পারেন। কারণ শাড়ি পরার প্রচলন সবসময় থাকছে এবং আপনি যদি বিভিন্ন ধরনের শাড়ি কালেকশন করতে পারেন ।

আরো পড়ুনঃ যে কোন এন্ড্রয়েড ফোনে নাথিং লঞ্চার কিভাবে ইন্সটল করবেন

তাহলে অবশ্যই আপনার ওয়েবসাইট সবার কাছে প্রিয় হয়ে উঠবে। এবং এখান থেকে আপনি ভালো মানের অর্থ উপার্জন করতে পারবেন।

অনলাইনে পায়জামা ও কুর্তি বিক্রি

অনলাইনে যেমন শাড়ি বিক্রয় করা যায় তেমনি অনলাইনে পায়জামা ও কুর্তি বিক্রয় করা যায়। তাই আপনি চাইলে ই-কমার্স বিজনেসের মাধ্যমে বিভিন্ন ধরনের পায়জামা ও কুর্তি বিক্রয় করতে পারেন। এতে করে আপনি ভালো মানের অর্থ উপার্জন করতে পারবেন।

শেষ কথা

প্রিয় বন্ধুরা আপনাদের কাছে সেরা ১৩ টি ই-কমার্স বিজনেস আইডিয়া এই আর্টিকেলটি কেমন লেগেছে। ও বন্ধুরা আপনারা কি সেরা ১৩ টি ই-কমার্স বিজনেস আইডিয়া এই আটকেলের মাধ্যমে কিছু বিজনেস আইডিয়া পেয়েছেন। আপনারা যদি কোন বিজনেস আইডিয়া পেয়ে থাকেন এবং এর মাধ্যমে উপকৃত হন তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর এমন আরো অনেক পোস্ট পেতে আমাদের সঙ্গে থাকুন।-ধন্যবাদ বন্ধুরা



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url