ডেঙ্গু মশা চেনার উপায় - ডেঙ্গু মশা কামড়ালে করণীয় - ডেঙ্গু মশা প্রতিরোধের উপায়


আমাদের দেশে অর্থাৎ বাংলাদেশে ১২৩ প্রজাতির মশা রয়েছে, তার মধ্যে ঢাকাতে ১৪ প্রজাতির মশা পাওয়া যায়। আর এই সকল মশাকে সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে গেলে মশার প্রজাতি ও আচরণভেদে নিয়ন্ত্রণ ব্যবস্থা আলাদা করতে হয়। সঠিকভাবে মশাকে নিয়ন্ত্রণ করতে গেলে প্রয়োজন সমন্বিত ব্যবস্থাপনার। আজ আমরা এই পোষ্টের মাধ্যমে ডেঙ্গু মশা কামড়ালে করণীয় - ডেঙ্গু মশা প্রতিরোধের উপায় সম্পর্কে আলোচনা করব।

কারণ বর্তমান সময়ে ডেঙ্গুর পাদুর্ভাব বেড়েই চলেছে।তাই ডেঙ্গু থেকে বাঁচতে ডেঙ্গু মশা কামড়ালে করণীয় - ডেঙ্গু মশা প্রতিরোধের উপায় সম্পর্কে জানা প্রয়োজন। আসুন বন্ধুরা তাহলে আর দেরি না করে জেনে নেই, ডেঙ্গু মশা কামড়ালে করণীয় - ডেঙ্গু মশা প্রতিরোধের উপায় সম্পর্কে।

ভূমিকা

বাংলাদেশে ১২৩ প্রজাতির মশা রয়েছে তার মধ্যে ঢাকায় ১৪ প্রজাতি মশা পাওয়া যায়। তবে বর্তমান সময়ে ডেঙ্গুর প্রভাব ব্যাপক বিস্তার ঘটেছে। তাই আমরা এই পোস্টটির মাধ্যমে আলোচনা করব,ডেঙ্গু মশা কামড়ালে করণীয় - ডেঙ্গু মশা প্রতিরোধের উপায় সম্পর্কে।আসুন বন্ধুরা নিম্নে,ডেঙ্গু মশা কামড়ালে করণীয় - ডেঙ্গু মশা প্রতিরোধের উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

ডেঙ্গু মশা চেনার উপায়

ডেঙ্গু মশা চেনার উপায় অনেক গুলো উপায় রয়েছে। ডেঙ্গু মশাকে এডিস স মশার অধীনে শ্রেণীবদ্ধ করা হয়েছে। এই এডিস মশার স্ত্রী প্রজাতি বিভিন্ন রোগ যেমন হলুদ জ্বর ,ডেঙ্গু, চিকনগুনিয়া, জিকা জ্বর ইত্যাদি সংক্রমণের বাহক হিসেবে কাজ করে থাকে।

আরো পড়ুনঃ টাইগার মুরগির বৈশিষ্ট্য ও ছবি 

এই মশাগুলো চেনার উপায় হলঃ শরীর ও পায়ে সাদা কালো দাগ দিয়ে মশাকে শনাক্ত করা যায়। এই মশাগুলো ভরে বা সন্ধায় সর্বোচ্চ কার্যকলাপের সাথে দিনের বেলা খাওয়াই এবং স্থির পানিতে ডিম পাড়ে।

ডেঙ্গু মশা কখন কামড়ায়

ডেঙ্গু মশা কামড়ালে করণীয় - ডেঙ্গু মশা প্রতিরোধের উপায় এ প্রসঙ্গে আমরা জানবো ডেঙ্গু মশা কখন কামড়ায়। ডেঙ্গু মশা কখন কামড়ায় এ প্রসঙ্গে ডাঃ রুদ্রজিৎ পাল বলেন, ডেঙ্গি মশা কামড়ানোর কোন নির্দিষ্ট সময় নেই। দিনে যেকোনো সময় এই মশা কামড়াতে পারে। তবে মানুষ ভাবেন শুধু দিনের বেলায় এই মশা কামড়ায়। এই ধারণা ভুল ।আসলে ম্যালেরিয়ার মশা সাধারণত রাতে কামড়ায় ।তাই তার উল্টো করতে গিয়ে ডেঙ্গি মশা সকালে কামড়ায় বলে একটা ধারণা রয়েছে। যদিও এর কোন বাস্তবতা নেই ।তাই অহেতুক সকাল বা বিকাল হিসাবে ডেঙ্গি ভাগ করতে যাবেন না।

ডেঙ্গু মশার ছবি

নিম্নে ডেঙ্গু মশার ছবি দেওয়া হলঃ

ডেঙ্গু মশা


ডেঙ্গু মশা



ডেঙ্গু মশা



ডেঙ্গু মশা



 ডেঙ্গু মশা কামড়ালে করণীয়

ডেঙ্গু মশা কামড়ালে করণীয় হিসেবে কিছু ঘরোয়া টিপস ব্যবহার করতে পারেন। আসুন আমরা জেনে নেই ডেঙ্গু মশা কামড়ালে করণীয় হিসেবে কি কি করতে পারি তা সম্পর্কে।

লেবু

ডেঙ্গু মশা কামড়ালে লেবু পিস পিস করে কেটে নিয়ে আক্রান্ত জায়গাটিতে ঘোষে লাগিয়ে দিন। লেবুতে থাকায় এসিড মশার কামড়ে প্রতিক্রিয়াকে নষ্ট করে দেয়। এতে করে আপনার চুলকানি সহ জ্বালা ভাবটাও কমতে থাকে।

পানি

মশা কামড়ালে যত তাড়াতাড়ি সম্ভব স্থানটি পানি দিয়ে পরিষ্কার করে ফেলুন। এরপর কামড়ানো স্থানটি অ্যালকোহল দিয়ে পরিষ্কার করে ফেলুন। এরপর স্থানটিতে অ্যান্টিসেপটিক জাতীয় কিছু লাগিয়ে নিন। এতে করে ভেতরের জীবাণুগুলোকে ধ্বংস করা যায়। আবার এ ছাড়া মশার কামড়ের ফলে চুলকানি থেকে এটি আরাম দেয়।

মধু

মশার কামড়ের ব্যথা কিংবা যেকোনো ব্যাথা মধু দ্রুত চুষে নেয় এবং চুলকানিও কমিয়ে আনে। তাই যত দ্রুত সম্ভব মশা কামড়ানোর স্থানে মধু লাগান।

ভিনেগার

আপনি চাইলে মশা কামড়ানোর স্থানে ভিনেগার লাগাতে পারেন। এর জন্য তুলার সাহায্যে ভিনেগার নিয়ে কামড়ানোর স্থানে কিছুক্ষণ চেপে ধরে রাখুন। এটি যেমন চুলকানি কমাবে তেমনি খারাপ প্রতিক্রিয়াগুলোকেও কমিয়ে দেবে। তারপর স্থানটি পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ওটমিল

সাধারণত ওটমিল চুলকানি কমাতে সাহায্য করে। আপনি ওঠ মিলের পেস্ট তৈরি করে তা আক্রান্ত স্থানে কিছুক্ষণ লাগিয়ে রাখুন এবং কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন দেখবেন চুলকানি অনেক কমে গেছে।

বেকিং সোডা

বেকিং সোডা মশার কামড়ানো স্থানে চুলকানি কমাতে বিশেষভাবে সাহায্য করে। এর জন্য আপনি এক চা চামচ বেকিং সোডা এক কাপ হালকা গরম পানিতে মেশিয়ে নিয়ে একটি পেস্ট তৈরি করে ফেলুন এবং আক্রান্ত স্থানে কয়েক মিনিটের জন্য মাখিয়ে রাখুন ।এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ডেঙ্গি মশার শরীরে ভাইরাস আসে কি করে

ডেঙ্গু মশা কামড়ালে করণীয় - ডেঙ্গু মশা প্রতিরোধের উপায় এ প্রসঙ্গে আমরা জানবো ডেঙ্গি মশার শরীরে ভাইরাস আসে কি করে। এ প্রসঙ্গে ডক্টর রুদ্রজিৎ পাল বলেন, এটা চক্রাকারে ঘুরতে থাকে। আসলে আমাদের মধ্যে প্রচুর মানুষ ডেঙ্গি আক্রান্ত।

আরো পড়ুনঃ কিডনির লক্ষণ, চিকিৎসা ও প্রতিরোধের উপায়

এবার এই এডিস মশা সেই মানুষকে কামড়ায়। তারপর সেই মশার শরীরে প্রবেশ করে ভাইরাস। এবার সেই মশা আবার কোন সুস্থ মানুষকে কামড়াতে পারে। সেক্ষেত্রে রোগ ছড়িয়ে যায় সুস্থ মানুষের মধ্যে। এভাবে একজন থেকে অপর জন্য মধ্যে ছড়িয়ে যেতে থাকে রোগ। তাই সতর্ক থাকার চেষ্টা করতে হবে আপনাকে।

ডেঙ্গি প্রতিরোধ এর উপায়

ডক্টর রুদ্রজিৎ পাল বলেন, ডেঙ্গি প্রতিরোধের উপায় এক্ষেত্রে সরকার থেকে তো প্রতিনিয়ত বলা হচ্ছে কিছু নিয়ম মানার জন্য। ডেঙ্গি প্রতিরোধ এর উপায় হিসেবে সেই নিয়মগুলো হলঃ

  • মশা দূর করার ক্রিম মাখতে পারেন।
  • জানালা ,দরজা যতটা সম্ভব বন্ধ রাখুন।
  • মশার ধুপ বা তেল ব্যবহার করুন।
  • হাত পা ঢাকা জামা কাপড় পড়ুন।
  • ফ্রিজের পেছনের দিকে জমে থাকা জল পরিস্কার করুন।
  • নিজের বাড়ির আশেপাশে জল জমতে দিবেন না।
  • আশেপাশে কোথাও জল জমে থাকলে প্রশাসনকে জানান।
  • মশা মারার নানান পদ্ধতি ব্যবহার করুন।

ডেঙ্গু রোগ হলে করণীয়

ডেঙ্গু রোগ হলে করণীয়।ডেঙ্গু খুবই ভয়াবহ একটি অসুখ। সেক্ষেত্রে এ রোগের লক্ষণ দেখা দেওয়ার সাথে সাথে টেস্ট করান।তবে অনেক সময় কোন সমস্যা তৈরি হয় না শরীরে।অনেক সময় এই পরিস্থিতিতে সাধারণত প্যারাসিটামল খেলে রোগ কমে যায়।তবে প্লেটলেট অনেকটা নেমে গেলে অবশ্যই হাসপাতালে রোগীকে নিয়ে গিয়ে চিকিৎসা দিতে হবে। প্রয়োজন অনুসারে প্লেটলেট দিতে হবে।

ডেঙ্গু মশার বংশবৃদ্ধি করার জায়গা

একটি প্রাপ্তবয়স্ক মশা যে কোন স্থানে জমে থাকা জলে বংশবৃদ্ধি করতে পারে। ভারতে ডেঙ্গু মশার জন্য আদর্শ ব্রিডিং সাইডের উপর করা এক সাম্প্রতিক গবেষণা অনুসারে, ডেঙ্গু মশারা টায়ার, ব্যারেল, প্লাস্টিকের ড্রাম, জেরিকেন এর মধ্যে বংশবৃদ্ধি করা পছন্দ করে। এছাড়াও এডিস মশাদের বংশবৃদ্ধির জন্য আদর্শ আরো অনেক ইনডোর ও আউটডোর সাইড রয়েছে।

আউটডোর সাইট গুলো হলঃ বেলকনিতে থাকা গাছের পাত্র, জমে থাকা জল, ফুলের টব ইত্যাদি। আর ইনডোর সাইড গুলো হলঃ ফ্রিজে ট্রেন, রান্না ঘরের রেক, জল জমে থাকা রান্নাঘর বা বাথরুমে ড্রেন। কুলার, বাথরুম, ঘর সাজানোর ফুলের টব ইত্যাদি।

ডেঙ্গু থেকে কিভাবে সুরক্ষিত থাকবেন

ডেঙ্গু মশা কামড়ালে করণীয় - ডেঙ্গু মশা প্রতিরোধের উপায় এ প্রসঙ্গে আমরা জানবো ডেঙ্গু থেকে কিভাবে সুরক্ষিত থাকবেন। নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হলোঃ

  • ডেঙ্গু থেকে সুরক্ষিত থাকতে হলে বাড়ির চারপাশে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে পানি জমে থাকে এমন সকল পাত্র পরিষ্কার রাখতে হবে।
  • ডেঙ্গু মশা দিনের বেলাও স্বয়ংক্রিয় থাকে। তাই দিনের বেলায়ও লিকুইড, কয়েল কিংবা কার্ড ব্যবহার করা সুনিশ্চিত করুন। 
  • ডেঙ্গু থেকে সুরক্ষিত থাকতে গুডনাইট একটিভ প্লাস ব্যবহার করুন যাতে আপনার পরিবারকে ডেঙ্গু ভাইরাস থেকে সুরক্ষিত রাখা যায়।
  • যখনই বাড়ির বাইরে বের হবেন ব্যক্তিগত মশা বিতারক ব্যবহার করবেন। গুড নাইট ফেব্রিক রোল অন এর মাত্র চারটি ডট পোশাকে লাগিয়ে বাড়ির বাইরে আট ঘণ্টা পর্যন্ত মশার কামড় থেকে সুরক্ষিত থাকা যায়।

ডেঙ্গু মশা প্রতিরোধের উপায়

এডিস মশার কামড় এড়িয়ে চলায় ডেঙ্গু প্রতিরোধের প্রধান উপায়। তাই মশার আবাসস্থল ধ্বংস করে মশার বংশবিস্তার প্রতিরোধ করতে হবে। তার জন্য এডিস মশার বংশবিস্তারের উপযোগী স্থানগুলো যেমন টপ, টায়ার, ডাবের খোল, গর্ত , ছাদ ইত্যাদিতে আটকে থাকা পানি অপসারণ করতে হবে।

আরো পড়ুনঃ কিডনির পাথর দূর করার ১২ টি ঘরোয়া উপায়

ডেঙ্গু প্রতিরোধে বাড়িতে মশারি এবং মশা তাড়ানোর ঔষধ ব্যবহার করুন।

শেষ কথা

আজ এই পোষ্টের মাধ্যমে আমরা আলোচনা করেছি, ডেঙ্গু মশা কামড়ালে করণীয় - ডেঙ্গু মশা প্রতিরোধের উপায় সম্পর্কে।বন্ধুরা আপনাদের কাছে এই পোস্টটি অবশ্যই ভালো লেগে থাকবে। আপনারা যদি এই প্রশ্নের মাধ্যমে উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই আমাদের পেজটি ফলো করবেন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url