জিমেইল আইডি কিভাবে খুলবো - জিমেইল আইডি খুলতে কি কি দরকার হয়


Google অ্যাকাউন্টস কে সাধারণত জিমেইল অ্যাকাউন্ট বলা হয় । আর এই জিমেইল একাউন্ট আমাদের দৈনন্দিন কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমানে অনলাইনে যেকোনো কাজ যেমন অনলাইন শপিং, ইমেইল নাম্বার দিয়ে ফেসবুক একাউন্ট খোলা হয় এবং কাউকে মেইল করার সময় জিমেইল আইডির প্রয়োজন পড়ে। তাই আমাদের জিমেইল আইডি কিভাবে খুলবো - জিমেইল আইডি খুলতে কি কি দরকার হয় এগুলো সম্পর্কে জানা দরকার।

আর জিমেইল আইডি কিভাবে খুলবো - জিমেইল আইডি খুলতে কি কি দরকার হয় এগুলো সম্পর্কে যদি আমরা না জানি তাহলে আমাদের দৈনন্দিন কাজে ব্যাঘাত ঘটতে পারে। বন্ধুরা আপনারা এই পোষ্টের মাধ্যমে জানতে পারবেন,জিমেইল আইডি কিভাবে খুলবো - জিমেইল আইডি খুলতে কি কি দরকার হয় তা সম্পর্কে। আসন বন্ধুরা তাহলে আমরা আর দেরি না করে জেনে নেই,জিমেইল আইডি কিভাবে খুলবো - জিমেইল আইডি খুলতে কি কি দরকার হয়।

ভূমিকা

পাঠক বন্ধুরা আমরা এই পোষ্টের মাধ্যমে আজকে আলোচনা করব,জিমেইল আইডি কিভাবে খুলবো - জিমেইল আইডি খুলতে কি কি দরকার হয় এবং জিমেইল কি/ইমেইল কি সম্পর্কে। তাহলে আসুন বন্ধুরা আর দেরি না করে জেনে নেই,জিমেইল আইডি কিভাবে খুলবো - জিমেইল আইডি খুলতে কি কি দরকার হয় তা সম্পর্কে।

জিমেইল কি/ইমেইল কি

জিমেইল হলো এক ধরনের ওয়েব মেশিন। সাধারণত জিমেইলের সার্ভিস দেয় গুগল। google মূলত একদম বিনামূল্যে গ্রাহকদের এই সেবা দিয়ে থাকে। ২০০৭ সালে জিমেইল সর্বসাধারণের জন্য উন্মুক্ত হয়। জিমেইল কে আবার google mail ও বলা হয়ে থাকে।

আরো পড়ুনঃফ্রিল্যান্সিং জগতে নতুনদের জন্য ৭ টি টিপস

ই-মেইল হলঃ ইলেকট্রিক মেল। অর্থাৎ ইলেকট্রনিক চিঠি হল ইমেইল। ইমেইল হয়ে থাকে কোম্পানি ভিত্তিক। যেমন-google হল জিমেইল। ইয়াহু হল ইয়াহু ইমেইল। তবে জিমেইলই সর্বসাধারণের জন্য ফ্রি। বাকি সব ইমেল ব্যবহার করার জন্য গ্রাহকদের পেমেন্ট করতে হয়।

জিমেইল আইডি খুলতে কি কি দরকার হয়

জিমেইল আইডি কিভাবে খুলবো - জিমেইল আইডি খুলতে কি কি দরকার হয় এই পোষ্টের মাধ্যমে আমরা জানবো জিমেইল আইডি খুলতে কি কি দরকার হয়।একটি জিমেইল আইডি খুলতে সাধারণত ল্যাপটপ বা কম্পিউটার বা স্মার্টফোন, একটি মোবাইল নাম্বার এবং ইন্টারনেট কানেকশন প্রয়োজন হয়।

তবে আপনি যদি মনে করেন নাম্বার ছাড়া জিমেইল তৈরি করবেন সেটাও করা যাবে। কিন্তু কখনো যদি আপনার জিমেইল একাউন্ট বা গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে যান তখন ওই নাম্বার দ্বারা একাউন্টে পুনরায় ফিরে পাওয়া যাবে। তাই কোন নতুন গুগল একাউন্ট খোলার সময় মোবাইল নাম্বার দেওয়া খুবই প্রয়োজন।

জিমেইল আইডি কিভাবে খুলবো

জিমেইল আইডি কিভাবে খুলবো - জিমেইল আইডি খুলতে কি কি দরকার হয় এই পোস্টটির মাধ্যমে আমরা জানবো জিমেইল আইডি কিভাবে খুলবো।

আরো পড়ুনঃআউটসোর্সিং এ কি কি কাজ করা হয়

জিমেইল অ্যাকাউন্ট বা গুগল একাউন্ট খোলার জন্য সর্বপ্রথম আপনি নিজের কম্পিউটার বা ল্যাপটপ থেকে কোন একটি ব্রাউজার ব্যবহার করে জিমেইল ওয়েবসাইটে যান। এবার জিমেইল ওয়েবসাইটে গিয়ে নিজের ধাপগুলো অনুসরণ করুন এবং ইমেল একাউন্ট বা জিমেইল একাউন্ট খুলুন।

ধাপ-১

Google জিমেইলেএ ইমেইল আইডি খোলার জন্য প্রথমে আপনাকে জিমেইল এর অফিসিয়াল ওয়েবসাইট www.gmail.com এই ওয়েবসাইটে যেতে হবে। জিমেইল ডট কমে যাওয়ার পর ক্রিয়েট একাউন্ট এ ক্লিক করতে হবে।

ধাপ -২

ক্রিয়েট একাউন্ট অপশনে ক্লিক করার পরে আপনাকে নতুন একটি পেজে নিয়ে যাওয়া হবে। সেখানে আপনাকে নিজের ডিটেলস দিতে হবে।

  • নিজের নাম এন্ড শিওর নেম দিতে হবে।
  • ইউজার নেমঃ ইউজার নেম এ আপনি নাম এবং নাম্বার দুটো মিলিয়ে দিতে পারবেন। user নেমে আপনি এমন নাম ইউজ করবেন যে নাম আগে কেউ ইউজ করেনি।
  • পাসওয়ার্ডঃ এখানে আপনাকে পাসওয়ার্ড দিতে হবে। পাসওয়ার্ড দেওয়ার পরে নিচে রিপিট পাসওয়ার্ড এর আবার সেম পাসওয়ার্ড দিতে হবে।
  • পাসওয়ার্ড দেওয়ার পরে আপনাকে নিজের ডেট অব বার্থ দিতে হবে।
  • তারপরে আপনাকে জেন্ডার সিলেট করতে হবে। মেইল অথবা ফিমেল জেন্ডার সিলেট করতে হবে।
  • মোবাইল নাম্বার দিতে হবে।
  • ইমেইলঃ আপনার যদি পুরনো ইমেইল থাকে তবে দিতে পারেন।
  • আবার যে শব্দ লিখে ভেরিফাই করার অপশন থাকবে সেটা হয় লিখবে ,না হলে সেরকম থাকতে দেবেন।
  • লোকেশনঃ নিজের কান্ট্রি নেম দিতে হবে।
  • নেক্সট ইমেইলে এর ট্রাম্প এন্ড কন্ডিশন এ টিক করবে।
  • টিক করার পরে নেক্সট স্টেপ এ ক্লিক করবেন।

ধাপ -৩

নেক্সট স্টেপ ক্লিক করার পরে আবার একটা নতুন পেজ খুলবে সেখানে আপনাকে মোবাইল নাম্বার ভেরিফাই করতে হবে। দুটি অপশন থাকবে একটা এসএমএস আর একটা কল অপশন, তার মধ্যে যেকোনো একটি অপশন সিলেক্ট করে কন্টিনিউ বাটনে ক্লিক করবেন।

ধাপ -৪

কন্টিনিউ করার পরে একটা নতুন পেজ খুলবে সেখানে আপনার মোবাইল নাম্বার এর একটা ভেরিফিকেশন কোড আসবে সেই কোড বক্স লিখে কন্টিনিউ বাটনে ক্লিক করতে হবে।

ধাপ -৫

নেক্সট ,আপনার সামনে গুগল প্লাস প্রোফাইল ক্রিয়েট করার জন্য অপশন আসবে। আপনি চাইলে বানাতে পারবেন কিন্তু আমি আপনাকে বলব পরে বানাবেন। নেক্সট নো থ্যাঙ্কস এ ক্লিক করুন।

এবার গুগল আপনাকে বলবে কংগ্রাচুলেশন, আপনার জিমেইল অ্যাকাউন্ট তৈরি হয়ে গেছে। যেহেতু প্রথম বার আপনার একাউন্ট ওপেন হয়েছে, তাই গুগল আপনাকে ওয়েলকাম করছে। নেক্সট, গেট স্টার্ট বাটনে ক্লিক করুন।

আরো পড়ুনঃ সিম নিবন্ধন কার নামে কিভাবে জানব

কনগ্রাচুলেশন আপনার google এ আপনার জিমেইল নিউ অ্যাকাউন্ট খোলা হয়ে গেছে। এবার আপনি যখন আপনার ইমেইল আইডি ইউজ করবেন। জিমেইল লগইন করার জন্য আপনাকে নিজের জিমেইল আইডি এবং জিমেইল পাসওয়ার্ড দিয়ে জিমেইল লগইন করতে পারবেন।

শেষ কথা

আশা করছি বন্ধুরা জিমেইল আইডি কিভাবে খুলবো - জিমেইল আইডি খুলতে কি কি দরকার হয় এই পোষ্টের মাধ্যমে আপনারা জিমেইল খোলা শিখে গেছেন। আপনাদের যদি এই পোস্টটি ভালো লেগে থাকে তাহলে আমাদের পেজটি ফলো করুন।-ধন্যবাদ



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url