বয়স ধরে রাখার ১০ কৌশল সম্পর্কে জেনে নিন


ধীরে ধীরে মানুষের শারীরিক সৌন্দর্য ম্লান হয়ে যেতে থাকে। বয়সের সঙ্গে সঙ্গে তাই স্বাভাবিকভাবেই চেহারায় বয়সের ছাপ পড়ে। আয়নার সামনে দাঁড়ালে কারই এই ম্লান মুখখানা দেখতে ভালো লাগে না ।তাইতো অনেকেই পার্লারে ছোটা ছুটি শুরু করে। কিন্তু একটু সচেতন হলে ঘরেই এর সমাধান পাওয়া যায়।বয়স ধরে রাখার ১০ কৌশল সম্পর্কে অনেকেই অজানা রয়েছে।

কিন্তু আমরা যদি,বয়স ধরে রাখার ১০ কৌশল সম্পর্কে জানি তবে ঘরে বসেই যত্ন নিতে পারি। আসুন বয়স ধরে রাখার ১০ কৌশল সম্পর্কে জেনে নিন ।বয়স ধরে রাখার ১০ কৌশল সম্পর্কে জেনে নিন এ প্রসঙ্গে আমরা আরো জানবো, এভোকোডা ও মধু, মধু ও ল্যাভেন্ডার অয়েল, মধু ও গাজর, ডিম ও মধু, মধু কলা, পর্যাপ্ত পানি পান, খাদ্যাভ্যাস, নিয়মিত শরীরচর্চা, নির্বিঘ্ন ঘুম, পরিছন্নতা সম্পর্কে।

এভোকোডা ও মধু

বয়স বা সৌন্দর্য ধরে রাখার জন্য এভোকোডা ও মধুর গুরুত্ব অপরিসীম। ২ চামচ মধু, দুই চামচ এভোকোডা ও একটি ডিমের কুসুম নিন। সবগুলো উপাদান একসঙ্গে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন।

পরিষ্কার ধোঁয়া মুখের ত্বকে এই পেজটি মেখে অন্তত ২৫ মিনিট রেখে দিন। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই মাস্কটি আপনার সাধারণ ত্বকে এন্টি এজিং এর কাজ করে। করবে উজ্জ্বল।

মধু ও ল্যাভেন্ডার অয়েল 

এক চামচ মধু ও তিন ল্যাভেন্ডার অয়েল নিন। হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিয়ে এই দুটি উপাদান ভালো করে মিশিয়ে নিয়ে ত্বকের উপরে মাক্স এর মত লাগিয়ে নিন। ১৫ মিনিট অপেক্ষা করুন তারপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এন্টি এজিং ফেসিয়াল মাস্ক হিসেবে এই মাক্সটি সব ধরনের ত্বকের জন্য উপকারী।

মধু ও গাজর

বয়স ধরে রাখার ১০ কৌশল সম্পর্কে জেনে নিন এ প্রসঙ্গে আমরা জানবো মধু ও গাজরের উপকারিতা সম্পর্কে। ত্বকে মধু ও গাজর খুবই উপকারী একটি উপাদান। অর্ধেক গাজর ও আদা চা চামচ মধুনিন। গাজর ভালোভাবে সিদ্ধ করে তা চোরকে নিয়ে পেস্ট বানিয়ে নিন। তারপর তাতে মধু মিশিয়ে ১০ মিনিট ফ্রিজে রেখে দেন।

মুখ পরিষ্কার করে এই পেস্টটি মুখে লাগিয়ে ১৫ মিনিট রাখুন এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। গাজোরে রয়েছে ভিটামিন এ, সি আর এন্টি অক্সিডেন্ট যা ত্বককে বুড়ি হবার হাত থেকে রক্ষা করে। এছাড়াও মধুর মধ্যে থাকা ভেষজ উপাদান এনজাইম আর সুগার ত্বকের লাবণ্য বৃদ্ধিতে সহায়তা করে।

ডিম ও মধু

বয়স ধরে রাখার ১০ কৌশল সম্পর্কে জেনে নিন এ প্রসঙ্গে আমরা জানব ডিম ও মধু সম্পর্কে। ডিম ও মধু ত্বকের জন্য খুবই উপকারী। একটি ডিমের কুসুম ,এক চামচ দই, এক চামচ মধু ও এক চামচ আমন্ড ওয়েল নিন। একটি বড় পাত্রে সব উপাদান একসঙ্গে করে ভালো করে নাড়তে থাকুন যতক্ষণ না পর্যন্ত এটি কারো এবং আঠালো তৈরি হচ্ছে।এবার এই মিশ্রণটি মুখে ১০ মিনিট লাগিয়ে রাখুন। তারপর ভালো করে সাবান দিয়ে মুখ ধুয়ে নিন। মধু আপনার ত্বক স্নিগ্ধ করবে, আমন্ড আর ডিমের কুসুম ত্বককে মশ্চারাইজ করবে, আর দই ত্বককে পরিশোধিত আর সতেজ করে তুলবে।

মধু কলা 

আধা চামচ মধু, একটি পাকা কলা, দুধ দিয়ে সিদ্ধ করা এক কাপ ওটমিল, একটি ডিম নিন। সব উপাদান গুলো একসঙ্গে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এবার এই পেস্টটি ১০ থেকে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

আরো পড়ুনঃ কিডনির পাথর দূর করার ১২ টি ঘরোয়া উপায়

ওঠমিলে থাকা ভিটামিন ও মিনারেলস আপনার ত্বকে নিখুঁতভাবে পরিষ্কার করবে। কলায় থাকা ভিটামিন ও ডিমের লিখিথিন ত্বকের ওপর প্রাকৃতিক প্রলেপের কাজ করবে যা আপনার ত্বকে বুড়ি হওয়ার হাত থেকে রক্ষা করবে। মধু ত্বকের তারুণ্য ধরে রাখতে সাহায্য করবে।

পর্যাপ্ত পানি পান 

বয়স ধরে রাখার ১০ কৌশল সম্পর্কে জেনে নিন এ প্রসঙ্গে আমরা জানবো পর্যাপ্ত পানি পান সম্পর্কে। সুস্থ থাকতে পানির কোন বিকল্প নেই। তাই সুস্থতার জন্য প্রতিদিন প্রযুক্ত পরিমাণ পানি পান করা জরুরি। শরীরে যে কোন সমস্যা দূর করতে সাহায্য করে বিশুদ্ধ পানি। পানি শরীরের ঘাটতি মেটানোর পাশাপাশি শরীরের জমে থাকা বিষাক্ত উপাদান বা টক্সিন দূর করতে সাহায্য করে। শরীর আর্দ্র থাকলে ত্বক সুস্থ থাকে। আর ত্বক আদ্র থাকলে টানটান ভাব বজায় থাকে। এই টানটান ভাব কমলে দেখা দেয় বলিরেখা। তাই বয়স ধরে রাখতে চাইলে নিয়মিত পানি পান করুন।

খাদ্যাভ্যাস 

ত্বকের সব ধরনের প্রয়োজনীয় নিউট্রিয়েন্টস আমরা খাবার থেকে পেয়ে থাকি। তাই বয়স ধরে রাখতে প্রতিদিন খাবার তালিকায় এন্টি অক্সিডেন্ট সমৃদ্ধ সবুজ শাকসবজি ও ফলমূল রাখতে হবে।

নিয়মিত শরীরচর্চা

বয়স ধরে রাখার ১০ কৌশল সম্পর্কে জেনে নিন এই আর্টিকেলটির মাধ্যমে আমরা জানবো নিয়মিত শরীরচর্চা সম্পর্কে। বয়স ধরে রাখতে নিয়মিত শরীর চর্চার কোন বিকল্প নেই। কারণ নিয়মিত শরীর চর্চা করলে শরীর ভেতর থেকে ভালো থাকে। ফলে শরীরে কোনোরকম মেদ জমতে পারে না। শরীরে মেধ থাকলে এটি আরো অসুখের কারণ হতে পারে। নিয়মিত শরীর চর্চা করলে শরীরের রক্ত চলাচল বাড়ে শরীরের সব কোষে অক্সিজেন পৌঁছে যায় ঠিকঠাক মত। এর ফলে ত্বক উজ্জ্বল হয়ে থাকে।

নির্বিঘ্ন ঘুম 

শরীর সুস্থ রাখতে প্রতিদিন নির্বিঘ্ন ঘুম প্রয়োজন। একজন প্রাপ্তবয়স্ক মানুষের জন্য প্রতিদিন ৭ থেকে ৮ ঘন্টা ঘুম প্রয়োজন। ঘুমের দুই ঘন্টা আগে স্মার্টফোন দূরে রাখুন। কম্পিউটার কিংবা স্মার্টফোনের নিলছে আলো আমাদের ত্বকের জন্য খুবই ক্ষতিকর।

এটি ত্বকে দ্রুত বয়সের ছাপ ফেলতে সাহায্য করে। অনেকেই আছেন যারা বালিশের উপর মুখ উপর করে ঘুমান এতে করে দেখা দিতে পারে বলিরেখা। এ ধরনের অভ্যাস থাকলে বাদ দিন।

পরিছন্নতা 

বয়স ধরে রাখার ১০ কৌশল সম্পর্কে জেনে নিন এর মধ্যে আমরা জানবো পরিছন্নতা সম্পর্কে । ত্বকের বিভিন্ন স্তরে ময়লা ও পলিউশনের আস্তরণ পড়ে। নিয়মিত এক্সফলিয়েশন ও ক্লিনজিং ত্বকের সুস্থতা বজায় রাখে। ফলে ত্বক দেখায় উজ্জ্বল।

শেষ কথা

আজ এই আর্টিকেলটিতে আমরা আলোচনা করেছি,বয়স ধরে রাখার ১০ কৌশল সম্পর্কে জেনে নিন এই সম্পর্কে। বন্ধুরা আপনাদের কাছে,বয়স ধরে রাখার ১০ কৌশল সম্পর্কে জেনে নিন এই আর্টিকেলটি কেমন লেগেছে। আপনারা কি এর মাধ্যমে উপকৃত হয়েছেন। যদি উপকৃত হয়ে থাকেন অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আমাদের পেজটি ফলো করবেন।-ধন্যবাদ বন্ধুরা


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url