মোবাইল হ্যাক হয়েছে বুঝবো কি করে - হ্যাকারদের হাত থেকে বাঁচার উপায়


বর্তমান সময়ে ছোট বড় সকলেই স্মার্টফোন ব্যবহার করে থাকে। আর এই স্মার্ট ফোনগুলো আমাদের জীবনের সাথে এমন ভাবে জড়িয়ে গেছে যে স্মার্টফোন ছাড়া আমরা থাকতে পারিনা। আর এই অতিরিক্ত জনপ্রিয়তার কারণে হ্যাকারদের লক্ষ্য হয়েছে স্মার্টফোন হ্যাক করা। তাই মোবাইল হ্যাক হয়েছে বুঝবো কি করে - হ্যাকারদের হাত থেকে বাঁচার উপায় নিয়ে আমরা আলোচনা করব। অনেকেই আমরা বুঝতে পারি না যে মোবাইল হ্যাক হয়েছে কিনা।

তাদের জন্য,মোবাইল হ্যাক হয়েছে বুঝবো কি করে - হ্যাকারদের হাত থেকে বাঁচার উপায় এই পোস্টটি নিয়ে এসেছি।মোবাইল হ্যাক হয়েছে বুঝবো কি করে - হ্যাকারদের হাত থেকে বাঁচার উপায় এই পোষ্টের মাধ্যমেই আমরা জানতে পারবো যে আমাদের স্মার্টফোন হ্যাক হয়েছে কিনা। তাহলে আর দেরি না করে আসুন জেনে নেই,মোবাইল হ্যাক হয়েছে বুঝবো কি করে - হ্যাকারদের হাত থেকে বাঁচার উপায় সম্পর্কে।

ভূমিকা

বন্ধুরা আজ আমরা এই পোষ্টের মাধ্যমে আলোচনা করেছি,মোবাইল হ্যাক হয়েছে বুঝবো কি করে - হ্যাকারদের হাত থেকে বাঁচার উপায় সম্পর্কে। এই পোস্টটির মাধ্যমে আমরা আরো আলোচনা করেছি,স্মার্টফোন হ্যাক হওয়ার লক্ষণ,হ্যাকারদের থামানোর উপায়,মোবাইল হ্যাক হওয়ার পাঁচটি লক্ষণ,হ্যাকার থেকে বাঁচার উপায় সম্পর্কে।

আরো পড়ুনঃ ডেঙ্গু প্রতিরোধের ১০ টি সহজ উপায়

আসুন বন্ধুরা তাহলে এগুলো সম্পর্কে আমরা বিস্তারিতভাবে জেনে নেই।

স্মার্টফোন হ্যাক হওয়ার লক্ষণ

মোবাইল হ্যাক হয়েছে বুঝবো কি করে - হ্যাকারদের হাত থেকে বাঁচার উপায় এই প্রশ্নের মাধ্যমে আমরা জানব স্মার্টফোন হ্যাক হওয়ার লক্ষণ গুলো সম্পর্কে। নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হলোঃ

ফোন স্লো হয়ে যাওয়া

আপনার ফোন যদি হ্যাক হয়ে থাকে তাহলে ফোন স্লো হয়ে যাওয়া সম্ভাবনা থাকে। আবার অনেক সময় এই সমস্যার জন্য ওয়েব পেজ ঠিকমতো রুট হয় না। কোন কোন সময় ফোন একাই রিস্টার্ট হতে শুরু করে দেয়। ব্যাকগ্রাউন্ডে মিলিশিয়াস অ্যাপ চলার ফলে এই ধরনের সমস্যা হয়ে থাকে। অনেক সময় আবার হ্যাকাররা ব্যাকগ্রাউন্ডে টিপটো কারেন্সি মাইনিং ব্যবহার করে থাকে যা আপনার প্রসেসরকে ব্যস্ত রাখতে থাকে।

অত্যাধিক ব্যাটারি খরচ

আপনি যদি দেখেন যে এক ধাক্কায়মোবাইলের ব্যাটারি ব্যাকআপ কমে গেছে ।তাহলে বুঝবেন আপনার মোবাইলটি হ্যাক হয়েছে। আপনার স্মার্ট ফোনে হঠাৎ করে ব্যাটারি চার্জ শেষ হয়ে যাচ্ছে। মোবাইলের ব্যাটারিতে চার্জ দিলেও তা ধীরে ধীরে কমতে থাকছে তাহলে বুঝবেন অবস্থা বেগতিক। অর্থাৎ আপনার মোবাইলটি হ্যাক হওয়ার সম্ভাবনা অনেক বেশি। কারণ মোবাইল হ্যাকাররা ব্যাকগ্রাউন্ডে অনেক অ্যাপস ব্যবহার করে থাকে এর জন্য মোবাইল ব্যাটারি চার্জ ব্যাকআপ কমতে থাকে।

ডেটা ব্যবহার বৃদ্ধি

আপনি ফোনের ডেটা ব্যবহার না করেও যদি দেখেন যে অতিরিক্ত মাত্রায় ডেটা ব্যবহৃত হচ্ছে তাহলে ফোন হ্যাক হওয়ার সম্ভাবনা অধিক। কারণ অনেক সময় আপনার ফোন থেকে ডাটা নিজের সিস্টেমে নেওয়ার জন্য আপনার ফোনের ডাটা ব্যবহার করে হ্যাকাররা।

আরো পড়ুনঃ ডেঙ্গু মশা কামড়ালে করণীয়

আর এই কারণেই ডাটা ব্যবহার বৃদ্ধি পায়। তাই এই লক্ষণটি দেখা দিলে বুঝবেন আপনার স্মার্টফোনটি হ্যাকিং হওয়ার সম্ভাবনা রয়েছে।

ফোনে অজানা অ্যাপের উপস্থিতি

হঠাৎ করেই আপনি যদি দেখতে পান যে আপনার ফোনে অ্যাপ ইন্সটল হয়েছে। কিন্তু আপনি করেননি, তবে বুঝবেন আপনার ফোনটি হ্যাক হওয়ার সম্ভাবনা রয়েছে। আবার অনেক সময় whatsapp এ google ক্রমের মতো জনপ্রিয় অ্যাপ ফ্রিজ হতে শুরু করলেও ফোন হ্যাক হওয়ার সম্ভাবনা থাকে।

অজানা বিজ্ঞাপন

বিজ্ঞাপন দেখিয়ে অনেক সময় হ্যাকাররা রোজগারের উপায় খুঁজে নেন। এই কারণে আপনার ফোন হ্যাক হওয়ার কারণে বারবার ফোনে বিজ্ঞাপন দেখানো শুরু হয়। নোটিফিকেশনে অতএব ফুল স্ক্রিনে বিজ্ঞাপন দেখানো হয়ে থাকে অনেক সময়। আর এই সমস্যা দেখা দিলে বুঝবেন আপনার ফোনে এডওয়ার্ড অ্যাটাক হয়েছে এটিও এক ধরনের হ্যাকিং।

হ্যাকারদের থামানোর উপায়

মোবাইল হ্যাক হয়েছে বুঝবো কি করে - হ্যাকারদের হাত থেকে বাঁচার উপায় এ প্রসঙ্গে আমরা জানবো একাধিক থামানো উপায় সম্পর্কে। হ্যাকারদের অ্যাটাক থেকে রক্ষা পেতে অজানা সোর্স থেকে অ্যাপ ডাউনলোড বন্ধ করুন। অ্যান্ড্রয়েড গ্রাহকরা শুধুমাত্র প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করুন। আইফোন গ্রাহকদের অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোডের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এর পাশাপাশি পাবলিক ওয়াইফাই ব্যবহার সম্পর্কে সচেতন হতে হবে।

মোবাইল হ্যাক হওয়ার পাঁচটি লক্ষণ

আমাদের যে কারোই স্মার্ট ফোন হ্যাক হতে পারে। কিন্তু হ্যাক হলে স্পোকি করে যে স্মার্টফোন দিয়ে হ্যাক হয়েছে। যদি জানা না থাকে মোবাইল হ্যাক হওয়া সম্পর্কে তাহলে নিম্নে পাঁচটি লক্ষণ দেখে জেনে নেই যে মোবাইল হ্যাক হয়েছে।

  • ফোন স্লো হয়ে যাওয়া
  • অত্যাধিক ব্যাটারি খরচ
  • ডেটা ব্যবহার বৃদ্ধি
  • ফোনে অজানা অ্যাপের উপস্থিতি
  • অজানা বিজ্ঞাপন

হ্যাকার থেকে বাঁচার উপায়

মোবাইল হ্যাক হয়েছে বুঝবো কি করে - হ্যাকারদের হাত থেকে বাঁচার উপায় এ প্রসঙ্গে আমরা জানবো হ্যাকার থেকে বাঁচার উপায় সম্পর্কে। নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হলোঃ

আরো পড়ুনঃ সেরা ১৩ টি ই-কমার্স বিজনেস আইডিয়া

  • ব্যক্তিগত ফাইল ব্যাকআপ রেখে ফ্যাক্টরি রেস্টার্ট করুন।
  • ফোনে অ্যান্টি ম্যালওয়্যা অ্যাপ রাখুন।
  • পাবলিক ওয়াইফাই ব্যবহার থেকে এড়িয়ে চলুন।
  • অজানা ওয়েবসাইট ব্রাউজিং এড়িয়ে চলুন।
  •  মেসেজ ও ইমেইলের মাধ্যমে আসা অজানা লিংকে ক্লিক করবেন না।
  • অজানা সোর থেকে কোন অ্যাপ ইন্সটল করবেন না।

শেষ কথা

আজ আমরা এই পোষ্টের মাধ্যমে আলোচনা করেছি,মোবাইল হ্যাক হয়েছে বুঝবো কি করে - হ্যাকারদের হাত থেকে বাঁচার উপায় সম্পর্কে। আশা করি এই পোষ্টটি আপনাদের কাজে লাগবে। এমন আরো পোস্ট পেতে আমাদের সঙ্গে থাকুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url