চ্যাট জিপিটি কী - চ্যাট জিপিটি কি উপায়ে কাজ করে


ইন্টারনেট ও টেকনোলজির যুগে সবচেয়ে বেশি আলোচিত বিষয় হচ্ছে চ্যাট জিপিটি। কারণ মনে করা হচ্ছে এটি সরাসরি গুগলের সাথে টেক্কা দেবে। এছাড়াও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট নিয়ে যারা কাজ করে তাদের মধ্যে সবচেয়ে অন্যতম একটি কোম্পানি হল ওপেন ইউ এল। আর এই ওপেন ইউ এল বর্তমানে বাজারে যে নতুন প্রোডাক্ট লঞ্চ করেছে সেটি হল চ্যাট জিপিটি। চ্যাট জিপিটি হল এমন একটি প্ল্যাটফর্ম যেখানে প্রশ্ন করলে তার উত্তর আপনারা সরাসরি পেয়ে যাবেন। আজ আমরা আলোচনা করব,চ্যাট জিপিটি কী - চ্যাট জিপিটি কি উপায়ে কাজ করে এটা সম্পর্কে।

বন্ধুরা আপনারা কি চ্যাট জিপিটি সম্পর্কে জানতে চান তাহলে আজকের,চ্যাট জিপিটি কী - চ্যাট জিপিটি কি উপায়ে কাজ করে এই পোস্টটি আপনাদের জন্য। বন্ধুরা আসুন আর দেরি না করে জেনে নেই,চ্যাট জিপিটি কী - চ্যাট জিপিটি কি উপায়ে কাজ করে তা সম্পর্কে।

ভূমিকা

বন্ধুরা আজকে এই পোষ্টের মাধ্যমে আমরা আলোচনা করেছি,চ্যাট জিপিটি কী - চ্যাট জিপিটি কি উপায়ে কাজ করে এটা সম্পর্কে। আশা করছি এই পোস্টটি আপনাদের কাছে ভালো লাগবে, এবংচ্যাট জিপিটি সম্পর্কে সাম্যক ধারণা লাভ করবেন।

আরো পড়ুনঃ জিমেইল আইডি কিভাবে খুলবো

চ্যাট জিপিটি কী - চ্যাট জিপিটি কি উপায়ে কাজ করে এই পোস্টের আমরা চ্যাট জিপিটি কি,চ্যাট জিপিটি কি উপায়ে কাজ করে,চ্যাট জিপিটির পূর্ণরূপ কি,চ্যাট জিপিটির বৈশিষ্ট্য,চ্যাট জিপিটি কিভাবে ব্যবহার করবেন,চ্যাট জিপিটির সুবিধা,চ্যাট জিপিটি অসুবিধা সম্পর্কে বিস্তারিত জানতে পারবো। তাই আসুন বন্ধুরা আর দেরি না করে এটা সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

চ্যাট জিপিটি কি

Chat GPT পূর্ণরূপ হল Generativ Pre-Trained Transformer. এটি ওপেন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দ্বারা তৈরি হয়েছে যা এক ধরনের চ্যাটবট।

আরো সহজ ভাবে বলতে গেলে,চ্যাট জিপিটি এমন এক ধরনের চ্যাটবট যেটি মানুষের সাথে মানুষের মতো করে চিন্তা ভাবনা করে যে কোন প্রশ্নের উত্তর খুঁজে বের করে দিতে পারে।

এছাড়াও মনে করা হচ্ছে চ্যাট জিপিটি সার্চ ইঞ্জিল এর সমতুল্য। এবং এটি দ্বারা সকল ভাষাতে কথা বলা যাবে। এবং এখানে যে কোন প্রশ্ন করা হলে সেসব প্রশ্নের উত্তরচ্যাট জিপিটি এর মাধ্যমে প্রদান করা হবে।

আমরা যখন গুগলকে কোন প্রশ্ন করি বা কোন কিছু সার্চ করি তখন গুগল আমাদের অনেকগুলো ওয়েবসাইট সাজেস্ট করে। সে ওয়েবসাইটের মধ্যে কিন্তু উত্তরগুলো পেয়ে থাকি। কিন্তু চ্যাট জিপিটি এগুলো থেকে অনেক আলাদা এখানে কোন প্রশ্ন করলে সরাসরি চ্যাট জিপি সেই প্রশ্নের উত্তরই আমাদেরকে দেখাবে। তাই বলা যেতে পারে প্রশ্ন উত্তরে ক্ষেত্রে গুগলের থেকে চ্যাট জিপিটি অনেক এগিয়ে।

চ্যাট জিপিটি কি উপায়ে কাজ করে

চ্যাট জিপিটি কী - চ্যাট জিপিটি কি উপায়ে কাজ করে এ পোষ্টের মাধ্যমে আমরা জানবো,চ্যাট জিপিটি কি উপায়ে কাজ করে তা সম্পর্কে। চ্যাট জিপিটি মূলত ওপেন এ আই দ্বারা তৈরিকৃত ভাষা মডেল যা আর্কিটেকচার এ চলে। যাকে জেনেরেটিভ প্রি ট্রেন্ড ট্রান্সফর্মার বলা হয়।

মূলত এই মডেল গুলো প্রচুর পরিমাণে পাঠ্য প্রক্রিয়াকরণ করতে পারে বা প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণের কাজগুলি সুন্দরভাবে কার্যকরণ সম্প্রদান করতে পারে। মূলত ওপেন এ আই এর মতে চ্যাট জিপিটি দ্বারা ব্যবহৃত নির্দিষ্ট জিপিটি 3.5 সিরিজের একটি মডেল থেকে সূক্ষ্ম ভাবে তৈরি করা হয়েছে। চ্যাট জিপিটি প্লাস এর সাবস্ক্রিপশন এর সাথে আপনি জিপিটি 4 এর সাথে chat জিপিটি অ্যাক্সেস করতে পারবেন, ওপেন এ আই এর সবচেয়ে উন্নত মডেল।

চ্যাট জিপিটির পূর্ণরূপ কি

চ্যাট জিপিটি কী - চ্যাট জিপিটি কি উপায়ে কাজ করে এর মাধ্যমে আমরা জানবো চ্যাট ডিপিটির পূর্ণরূপ কি তা সম্পর্কে।Chat GPT পূর্ণরূপ হল Generativ Pre-Trained Transformer অর্থাৎ এর মানে হলো স্বয়ংক্রিয় চ্যাটবট।

চ্যাট জিপিটির বৈশিষ্ট্য

চ্যাট জিপিটি কী - চ্যাট জিপিটি কি উপায়ে কাজ করে এই আর্টিকেলটির মাধ্যমে আমরা জানব চ্যাট জিটিপির বৈশিষ্ট্য সম্পর্কে। আসুন নিম্নে আমরা এটা সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

  • চ্যাট জিটিপির সাহায্যে আপনি খুব সহজেই জীবনই, প্রবন্ধ, চিঠি ইত্যাদি লিখতে পারবেন।
  • চ্যাট জিপিটিকে আপনি যে প্রশ্ন করবেন সেটি আপনাকে সঠিক উত্তর দিয়ে দিবে।
  • চ্যাট জিপিটির সুবিধা ব্যবহার করার জন্য ব্যবহারকারীর কাছ থেকে কোন টাকা নেওয়া হয় না, এটি একদম ফ্রি।
  • এটি প্রায় সমস্ত ভাষাতেই ব্যবহার করা যাবে।

চ্যাট জিপিটি কিভাবে ব্যবহার করবেন

চ্যাট জিডিপি আপনার হয়ে অসংখ্য কাজ করে দিতে পারবে যেমন নোট সাজানো, বিভিন্ন গাণিতিক বিষয় নিয়ে কাজ করা ,ব্যাকরণ সংশোধন, youtube ভিডিও ক্লিপ তৈরি করা, কভার লেটার তৈরি করা, চিঠি, জীবনী ইত্যাদি।

তবে এখন আপনি চ্যাট জিপিটি কিভাবে ব্যবহার করবেন তাইতো? এর জন্য আপনাকে একটি ব্রাউজারে চ্যাট জিপিটি লিখে সার্চ করতে হবে। সার্চ করার পরে আপনি প্রথমে ওপেন এ আই এর ওয়েবসাইট পেয়ে যাবেন আপনি সেখানে ক্লিক করুন। এরপর ট্রাই চ্যাট জিটিপি অপশন এ ক্লিক করবেন। ক্লিক করার পর আপনাকে একাউন্ট করতে বলবে তো আপনারা সাইন আপ ক্লিক করবেন।

আরো পড়ুনঃ সেরা ১৩ টি ই-কমার্স বিজনেস আইডিয়া

এরপর ইমেল আইডি দিবেন এবং একটি পাসওয়ার্ড ক্রিয়েট করে নিবেন। ইমেইল আইডি পাসওয়ার্ড দেওয়ার পর আপনার ইমেইলে একটি ভেরিফিকেশন চাইবে তো আপনারা ভেরিফিকেশন করে নিবেন । তারপর আপনার নাম ও ইমেইল নাম্বার দিয়ে দিবেন। মোবাইল নাম্বার দেওয়ার পর আপনার ওই মোবাইলে একটি ও টিপি আসবে ও টিপিতে সাবমিট করে দেওয়ার পর সাইন আপ কমপ্লিট হয়ে যাবে।

আর এর পর থেকে আপনি চ্যাট জিপিটিকে প্রশ্ন করলে সে আপনাকে উত্তর দিয়ে দিবে। একদম নিচের দিকে একটি ঘর দেখতে পাবেন সেখানে প্রশ্ন করার জন্য তো ওইখানে আপনার আমাদের প্রশ্ন করবেন চ্যাট ডিপিটি আপনাকে উত্তর দিয়ে দেবে। আর এভাবেই আপনারা খুব সহজেই চ্যাট জিপিটি ব্যবহার করে আপনাদের সমস্যার সমাধান করতে পারবেন।

চ্যাট জিপিটির সুবিধা

চ্যাট জিপিটি কী - চ্যাট জিপিটি কি উপায়ে কাজ করে এই আর্টিকেলটির মাধ্যমে আমরা জানব চ্যাট জিপিটির সুবিধা সম্পর্কে। নিম্নে সম্পর্কে আলোচনা করা হলোঃ

  • চ্যাট জিপিটি কে যে প্রশ্ন করা হোক না কেন সে সুন্দরভাবে উত্তরটি প্রদান করে। তাছাড়াও বিভিন্ন ধরনের সমস্যার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে যেমন চিঠি লেখা ,প্রবন্ধ লেখা, গাণিতিক সমস্যা ইত্যাদি।
  • আপনি যখন গুগলকে প্রশ্ন করেন কিংবা সার্চ করেন তখন গুগল আপনাদের অনেক ওয়েবসাইটের মাধ্যমে সাজেস্ট প্রদান করে। কিন্তু চ্যাট জিপিটি কোন ওয়েবসাইট রেফার না করে সরাসরি উত্তর প্রদান করে।
  • এটি অনেক স্কেল যোগ্য এবং দক্ষ ।এটি অনেক কোম্পানির জন্য সাশ্রয় বিকল্প একটি মাধ্যম।
  • এর সবচেয়ে গুরুত্বপূর্ণ আরেকটি সুবিধা হল, আপনার যদি তাদের উত্তর পছন্দ না হয় ।তাহলে সেই বিষয়ে তাদের তথ্য দিতে পারেন এবং তারা সেই ফলাফলটি আপডেট করবে।
  • এমনকি বর্তমানে এই পরিষেবা আপনি বিনামূল্য ব্যবহার করতে পারবেন।

চ্যাট জিপিটি অসুবিধা

চ্যাট-জিপিটি যেমন সুবিধা রয়েছে তেমনি চ্যাট জিপিটির কিছু অসুবিধা রয়েছে নিম্নে সে সম্পর্কে আলোচনা করা হলোঃ

আরো পড়ুনঃ  ডেঙ্গু মশা প্রতিরোধের উপায়

  • চ্যাট জিপিটি এ পরিষেবাটি বর্তমান সময় বিনামূল্যে ব্যবহার করা হচ্ছে। কিন্তু পরবর্তীকালে এটি বিনামূল্যে ব্যবহার করার চান্স খুবই কম।
  • আবার অনেক প্রশ্ন রয়েছে যার উত্তর আপনাকে চ্যাট ডিপিটি দিতে পারবে না।
  • এর সবচেয়ে ক্ষতিকারক দিক বলে মনে করছেন বিশেষজ্ঞরা, যে চ্যাট জিপিটি মানুষের কর্মসংস্থানে বড়সড়ো প্রভাব ফেলতে পারে। তবে আদৌ কোন প্রভাব ফেলতে পারবে কিনা সেটাও দেখার বিষয়।

শেষ কথা

বন্ধুরা,চ্যাট জিপিটি কী - চ্যাট জিপিটি কি উপায়ে কাজ করে এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে। আশা করছি,চ্যাট জিপিটি কী - চ্যাট জিপিটি কি উপায়ে কাজ করে এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা সেট জিপিটির সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আপনাদের যদি এই আর্টিকেলটি ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url