আঙ্গুর ফল খাওয়ার ২৬ টি স্বাস্থ্য উপকারিতা


সব ফল গুলোর মধ্যে আঙ্গুর ফলকে অভিজাত ফল বলেই জানা যায়। আবার অন্যান্য ফলের চেয়ে এই ফলের দাম একটু বেশি। সুস্বাদু এই ফল দিয়ে তৈরি করা হয় ওয়াইন ,রস ,জ্যাম, জেলি ইত্যাদি। এছাড়া এটি বাইরের দেশের নানা ধরনের মুখস্ত রান্নায় ব্যবহার করা হয়। আঙ্গুর ফল শুকিয়ে আবার কিসমিস তৈরি করা হয় যা দিয়ে আপনার শখের রান্না গুলো বানানো হয়। তাছাড়াও আঙ্গুরে রয়েছে প্রচুর পুষ্টি উপাদান। এতগুলো গুণ থাকার পরেও আঙ্গুর ফল খাওয়ার ২৬ টি স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

তাই আমরা এই পোষ্টের মাধ্যমে আলোচনা করব আঙ্গুর ফল খাওয়ার ২৬ টি স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে। আসুন বন্ধুরা তাহলে আর দেরি না করে জেনে নেই আঙ্গুর ফল খাওয়ার ২৬ টি স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

আঙ্গুরের উপকারিতা

বন্ধুরা আমি এই পোষ্টের মাধ্যমে আলোচনা করেছি ,আঙ্গুর ফল খাওয়ার ২৬ টি স্বাস্থ্য উপকারিতা। আঙ্গুর ফলে রয়েছে প্রচুর পুষ্টি উপাদান ভিটামিন যা শরীরের জন্য খুবই উপকারী। এগুলোর মধ্যে বি১, সি ,কে ভিটামিন অন্যতম।

আরো পড়ুনঃগর্ভাবস্থায় কলা খাওয়ার উপকারিতা

এছাড়াও আঙ্গুরে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম ও খনিজ পদার্থ ম্যাঙ্গানিজ। আবার আঙ্গুর শুকিয়ে যে কিসমিস তৈরি করা হয় সেই কিসমিসে রয়েছে ৬০% ফুল ফরকটোজ ।

আঙ্গুর ত্বককে সুরক্ষিত রাখে

আঙ্গুরের মধ্যে রয়েছে ফাইটো কেমিক্যাল ও ফাইটার নিউট্রিয়েন্স যা আমাদের ত্বককে সুরক্ষিত রাখে। তাছাড়াও আঙ্গুলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা আমাদের ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে বিশেষ ভূমিকা রাখে।

কিডনি ভালো রাখে

আঙ্গুর সব ধরনের ভিটামিন উপাদান গুলোর ক্ষতিকারক ইউরিক এসিডের মাত্রা সহনশীল অবস্থায় রাখে। সেই সাথে আঙ্গুর আমাদের কিডনি রোগ ব্যাধির বিরুদ্ধেও কাজ করে থাকে এবং আমাদের শরীর সুস্থ রাখে। আবার আঙ্গুর আমাদের মাইগ্রেনের সমস্যা দূর করে থাকে।

বয়সের ছাপ দূর করে 

আঙ্গুর ফল খাওয়ার ২৬ টি স্বাস্থ্য উপকারিতা এ প্রসঙ্গে আমরা জানবো বয়সের ছাপ দূর করে আঙ্গুর।আমাদের শরীরে ফ্রি রেডিক্যাল ত্বকের বলিরেখা তৈরি করে। আঙ্গুলে থাকা ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট এই ফ্রি মেডিকেলের বিরুদ্ধে লড়াই করে এবং আমাদের ত্বক ঠিক রাখে এবং শরীরের বয়সের ছাপ পড়া প্রতিরোধ করে থাকে।

নিয়মিত রক্ত সঞ্চালন

যাদের শরীরে রক্ত সঞ্চালনের ভারসাম্যহীনতা রয়েছে তাদের জন্য আঙ্গুর খুবই উপকারী। আঙ্গুরের মধ্যে থাকা ফাইটো নিউট্রিয়েন্টস যা আমাদের শরীরে অতিরিক্ত রক্ত সঞ্চালনের সহায়ক ও ইনসুলিন বৃদ্ধি করে থাকে।

চুলের যত্নে

চুলের একটু অযত্ন হলে আমাদের চুল- খুশকিতে ভরে যায়। তাছাড়াও চুলে দেখা দেয় চুলের আগা ফাটা, রুক্ষ হয়ে যাওয়া,  ধূসর রঙের হয়ে যাওয়া এবং শেষমেষ চুল ধরতে থাকে। আর এ সকল সমস্যার সমাধান পেতে আপনি আঙ্গুর খেতে পারেন।

স্তন ক্যান্সার নির্মূল করে

যে সকল নারীরা স্তন ক্যান্সারের ঝুঁকিতে আছেন তারা নিয়মিত আঙ্গুর খেতে পারেন। এক গবেষণায় দেখা গেছে যে আঙ্গুরের উপাদান গুলো স্তন ক্যান্সার সৃষ্টিকারী কোষের বিরুদ্ধে কাজ করতে পুরো পুরি ভাবে সক্ষম।

ভুলে যাওয়া রোগ নিরাময়

আমরা ছোট ছোট বিষয়গুলি অনেক সময় ভুলে যাই। আবার দেখা যায় অনেক কথাই স্মৃতি থেকে মুছে গেছে। এটি সত্যিকার অর্থে এক ধরনের রোগ। আর এই রোগ থেকে সমাধানের একমাত্র উপায় হল আঙ্গুর খাওয়া।

মাথা ব্যাথা দূর করে

আঙ্গুর ফল খাওয়ার ২৬ টি স্বাস্থ্য উপকারিতা এ প্রসঙ্গে আমরা জানবো মাথাব্যথা দূর করতে আঙ্গুরের ভূমিকা কতটুকু।কোন কারনে যদি হঠাৎ করে মাথা ব্যাথা শুরু হয়ে যায়। তবে আপনি ওষুধের পরিবারে আঙ্গুর খেতে পারেন ।দেখবেন অনেক আরাম বোধ করবেন।

কোলেস্টেরলের মাত্রা কমায়

আঙ্গুরে টোরোস্টেলবেন দেন নামে এক ধরনের যোগ থাকে যা আমাদের শরীরের কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

শরীরের হাড় শক্ত করে

আঙ্গুরে রয়েছে প্রচুর পরিমাণে তামা লোহা ও ম্যাঙ্গানিজ এর মত খনিজ পদার্থ যা আমাদের শরীরে হাড়ের গঠন ও হার শক্ত করতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

চোখের স্বাস্থ্য ভালো রাখে

চোখের স্বাস্থ্য ভালো রাখতে আঙ্গুলের ভূমিকা অধিক। এমনকি বয়স জনিত সমস্যার কারণে যারা চোখের সমস্যায় ভুগছেন তাদের জন্য অনেক বেশি উপকারী আঙ্গুর।

বদহজম দূর করে

আঙ্গুর ফল খাওয়ার ২৬ টি স্বাস্থ্য উপকারিতা এই পোষ্টের মাধ্যমে আমরা জানবো আঙ্গুর বদহজম দূর করে থাকে।

আরো পড়ুনঃ কলা খাওয়ার উপকারিতা

যাদের বদহজমের সমস্যা রয়েছে তারা যদি নিয়মিত আঙ্গুর খান তবে বদ হজম অনেক অংশে দূর হয়। অগ্নিমন্দা দূর করতেও আঙ্গুর অনেক বেশি কার্যকর।

এজমা প্রতিরোধ করতে সাহায্য করে আঙ্গুল

আঙ্গুরে রয়েছে ঔষধি গুনাগুন। আঙ্গুরের এই ঔষধি গুনাগুন অ্যাজমার ঝুঁকি থেকে আমাদের রক্ষা করে এবং আমাদের শরীরের ফুসফুসের আদ্রতার পরিমাণ বাড়ায়।

আঙ্গুরে অ্যান্টিঅক্সিডেন্ট ভরপুর

আঙ্গুর এন্টিঅক্সিডেন্টে ভর পুর। যা শরীরের বিভিন্ন সমস্যা সমাধান করে থাকে। যেমন হার হার্ট ভালো রাখে ,ক্যান্সারের আশঙ্কা কমায়, রক্ত সঞ্চালন বৃদ্ধি করে ,রক্তচাপ নিয়ন্ত্রণ রাখে ইত্যাদি। আর এই অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান থাকে আঙ্গুলের খোসা ও বীজে। আর সে কারণে খাওয়ার সময় এগুলো ফেলে দেবেন না।

আঙ্গুরে প্রচুর পটাশিয়াম

আঙ্গুরে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। পটাশিয়াম ও হাই পটাশিয়াম ডায়েট মেনে চললে তা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ জনিত সমস্যা নিয়ন্ত্রণ রাখতে কাজ করে। এবং এটি কোলেস্টেরলের সমস্যা ও সমাধান করে থাকে।

বাড়ায় মস্তিষ্কের কর্মক্ষমতা

কয়েকটি গবেষণায় দেখা গেছে, রেসভারস্টল মস্তিষ্কের রক্ত প্রবাহ বাড়াতে কাজ করে ।তাই যাদের স্মৃতি জনিত সমস্যা রয়েছে তারা নিয়মিত আঙ্গুর খেতে পারেন।

আঙ্গুর ভিটামিন ও খনিজ লবণের ভান্ডার

আঙ্গুরকে ভিটামিন ও খনিজ লবণের ভান্ডার বলা হয়ে থাকে। কারণ এটি জিংক, ভিটামিন এ, ভিটামিন কে, ভিটামিন সি তে সমৃদ্ধ। এদিকে শক্তি উৎপাদনের জিম একটি অপরিহার্য খনিজ অন্যদিকে ভিটামিন কে রক্ত জমাট বাধা এবং সুস্থ হাড়ের জন্য আবশ্যক।

হার্ট এর স্বাস্থ্য উন্নত করে

আঙ্গুর হার্টর এর স্বাস্থ্য উন্নত করে থাকে। এতে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন এ ,ভিটামিন কে, ভিটামিন সি এবং বিভিন্ন ধরনের খনিজ উপাদান যা হার্ট ভালো রাখতে সহযোগিতা করে।

ক্যান্সারের ঝুঁকি কমায়

আঙ্গুর ফল খাওয়ার ২৬ টি স্বাস্থ্য উপকারিতা এই প্রশ্নের মাধ্যমে আমরা জানবো ক্যান্সারের ঝুঁকি কমায় আঙ্গুর তা সম্পর্কে।আঙ্গুর ক্যান্সারের ঝুঁকি কমায়। এতে থাকা এন্টিঅক্সিডেন্ট গুলির নানা ধরনের ক্যান্সার থেকে রক্ষা করে। আঙ্গুরে থাকা অ্যান্টি অক্সিজেন যা প্রদাহ কমাতে সাহায্য করে। আবার এন্টি অক্সিজেন শরীরের ক্যান্সার ভিডিওটি বিভিন্ন কোষের সাথে লড়াই করে থাকে যার ফলে ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব।

রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ রাখে

এক কাপ আঙ্গুরে ২৩ গ্রাম চিনি থাকে। তাহলে আপনি কি ভাবছেন এটা কিভাবে রক্তের শর্করা কমায়। আঙ্গুর আপনার ইনসুলিন সংবেদনশীলতা বৃদ্ধি করে। আপনার অগ্ন্যাশয় বিটা কোষ রক্ষা করে যা ইনসুলিন তৈরি করে। ইনসুলিন উৎপাদন ত্বরান্বিত করে। আবার আপনার ডায়াবেটিস ঝুঁকি কমাতে এবং ডাইবেটিস সম্পর্কিত জটিলতা প্রতিরোধ করতে আঙ্গুরের ভূমিকা অপরিসীম।

স্মৃতিশক্তি ও মনোযোগ বাড়াতে সাহায্য করে 

১১১ সুস্থ বয়স্ক প্রাপ্ত বয়স্কদের মধ্যে ১২ সপ্তাহের একটি গবেষণায় দেখা যায় প্রতিদিন আড়াইশো মিলিগ্রাম আঙ্গুর বা এর পরিপূরক গ্রহণ করার ফলে গবেষণায় অধিকাংশদের মধ্যে তীব্র মনোযোগ ও স্মৃতিশক্তি দেখা যায়।

বার্ধক্যের লক্ষণ ধির করে এবং দীর্ঘায়ু বৃদ্ধি করে

আঙ্গুরের মধ্যে এমন কিছু যোগ রয়েছে যা বার্ধক্য এবং জীবনকালকে প্রভাবিত করে থাকে।

ব্যথা প্রশমিত করে

আঙ্গুর ফল খাওয়ার ২৬ টি স্বাস্থ্য উপকারিতা এই পোস্টের মাধ্যমে আমরা জানবো ব্যথা প্রশমিত করে আঙ্গুর সে সম্পর্কে।আঙ্গুরের মধ্যে নানা ধরনের শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে তা প্রদাহ বিরোধী। তাই যেকোনো ব্যাথা উপশম করতে আঙ্গুর ফলের উপকারিতা অপরিসীম ।তাই দেরি না করে আজ থেকে আঙ্গুর ফল খেতে পারেন।

কোষ্ঠকাঠিন্য উপশম করে

কোষ্ঠকাঠিন্য খুবই কষ্টকর শুধুমাত্র যারা ভুক্তভোগী তারাই জানেন। খাদ্য তালিকায় ফাইবার ও কোম্পানি পান করার কারণে কোষ্ঠকাঠিন্য হয়ে থাকে।

আরো পড়ুনঃ কাঁঠালের বীজ খাওয়ার উপকারিতা

আঙ্গুরে রয়েছে ফাইবার যা আপনার মলের পরিমাণ বৃদ্ধি করে। এর ফলে কোষ্ঠকাঠিন্যর লক্ষণ উপশম করতে আঙ্গুরের গুরুত্ব অপরিসীম।

নিদ্রাহীনতা দূর করে

বর্তমান প্রজন্মে নিদ্রাহীনতা একটি স্বাভাবিক অভ্যাসে পরিণত হয়ে গেছে। কিন্তু কেউ জানেই না এই নিদ্রাহীনতা কত রোগ ডেকে আনতে পারে। তবে এই নিদ্রাহীনতার এক মহা ঔষধ হলো আঙ্গুর। নিয়মিত আঙ্গুর খেলে এই সমস্যা থেকে পাওয়া যায়।

ডায়াবেটিস নিউরোপ্যাথি ও রেটিনোপ্যাথি থেকে রক্ষা করে

অনেক গবেষণায় দেখা গেছে নিয়মিত আঙ্গুর খেলে ডায়াবেটিস নিউরোপ্যাথি ও রেটিনোপ্যাথি থেকে রক্ষা করে থাকে। তাই ডায়াবেটিস রোগীদের উচিত নিয়মিত আঙ্গুর খাওয়া।

শেষ কথা

প্রিয় বন্ধুরা আপনাদের কাছে,আঙ্গুর ফল খাওয়ার ২৬ টি স্বাস্থ্য উপকারিতা এই আর্টিকেলটি কেমন লেগেছে। আপনার যে কোন সমস্যার সাথে মিলে যায় এমন সমস্যা কি এই আর্টিকেলটির মাধ্যমে খুঁজে পেয়েছেন। আশা করছি কোন সমস্যা যদি থেকে থাকে তাহলে আপনি আঙ্গুর ফল খাওয়ার ২৬ টি স্বাস্থ্য উপকারিতা এই আর্টিকেলটির মাধ্যমে সমাধানের উপায় পেয়ে যাবেন। আমাদের আর্টিকেলটি ভালো লেগে থাকলে অবশ্যই পেজটি ফলো করবেন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url