১৫ দিন পর পর মাসিক হওয়ার কারণ ও করণীয়


আপনার যদি ১৫ দিন পর পর মাসিক অর্থাৎ রক্তপাতের সম্মুখীন হন। তবে এটা স্বাভাবিক মাসিক চক্রের অংশ নয়। তাই এর অন্তর্নিহিত কারণ নির্ণয় করতে হবে এবং একটি উপযুক্ত চিকিৎসার পরিকল্পনা তৈরি করতে হবে, স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলে। এবং ১৫ দিন পর পর মাসিক হওয়ার কারণ ও করণীয় সম্পর্কেও জানতে হবে।

যারা অনিয়মিত মাসিক এর সমস্যায় ভুগছেন তারা ১৫ দিন পর পর মাসিক হওয়ার কারণ ও করণীয় এই পোস্টটি পড়তে পারেন। কারণ এই পোষ্টের মধ্যে আলোচনা করা হয়েছে,১৫ দিন পর পর মাসিক হওয়ার কারণ ও করণীয় সম্পর্কে। আসন বন্ধুরা তাহলে আর দেরি না করে জেনে নেই,১৫ দিন পর পর মাসিক হওয়ার কারণ ও করণীয় সম্পর্কে।

ভূমিকা

বন্ধুরা আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আলোচনা করেছি,১৫ দিন পর পর মাসিক হওয়ার কারণ ও করণীয় সম্পর্কে। আমাদের যাদের এই সমস্যাটি রয়েছে তাদের জন্য এই পোস্টটি খুবই কাজে আসবে। আশা করছি এই পোষ্টের মাধ্যমে আপনারা ১৫ দিন পর পর মাসিক হওয়ার কারণ ও করণীয় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

আরো পড়ুনঃ ইমাজেন্সি ও ফেমিকন পিল সম্পর্কে 

এ প্রসঙ্গে আমরা আরো জানবো ১৫ দিন পর পর মাসিক হওয়ার কারণ, মাসিকের কারণে যে সকল সমস্যা হতে পারে, চোখের কাছে যাবেন কখন, ১৫ দিন পর পর মাসিক হলে করণীয় সম্পর্কে। তাহলে আসুন বন্ধুরা নিম্নে আমরা বিস্তারিত জেনে নেই।

১৫ দিন পর পর মাসিক হওয়ার কারণ

মাসিক একটি প্রাকৃতিক প্রক্রিয়া। যা প্রত্যেকটি নারীদের শরীরে হরমোনের পরিবর্তনের ফলে ঘটে থাকে। মাসিক চক্রটি ২১ থেকে ৩৫ দিন স্থায়ী হয় এবং তিনটি পর্যায়ে নিয়ে গঠিত। কৃষি ক্ষেত্রে মহিলারা ২১ দিনের কম সময়ে মাসিক চক্র অনুভব করতে পারে ।এর ফলে তাদের ১৫ দিন পরে মাসিক শুরু হয়। ১৫ দিন পরপর মাসিক হওয়ার কারণ ও করণীয় এই আর্টিকেলটির মাধ্যমে এখন আমরা জানব ১৫ দিন পর পর মাসিক হওয়ার কারণ সম্পর্কে।

হরমোনের ভারসাম্যহীনতা

অনেক সময় হরমোনের ভারসাম্যহীনতা স্বাভাবিক মাসিক চক্রকে ব্যাহত করতে পারে এবং যার ফলে অনিয়মিত মাসিক হতে পারে ।

গর্ভাবস্থায়

অনেক ক্ষেত্রে মহিলাদের গর্ভঅবস্থার প্রথমদিকে রক্তপাত হতে পারে, যা পিরিয়ডের জন্য ভুল হতে পারে। এটি ইমপ্লান্টেশন রক্তপাত নামে পরিচিত। এটি হয় যখন নিষিক্ত ডিম জরায় ুর আস্তরণে ইমপ্ল্যান্ট করে।

পেরিমেনোপজ

পেরিমেনোপজ হল সেই সময়কাল যা মেনোপজের দিকে এগিয়ে যায় যখন একজন মহিলার হরমোন মাত্রা কমতে শুরু করে। আর সেই সময়ে মাসিক চক্র অনিয়মিত হতে পারে এবং মহিলারা ভারী রক্তপাত সহ ছোটচক্র অনুভব করতে পারে।

স্টেস

সাধারণভাবে স্টেস হাইপোথ্যালামাস- পিটুইটারি -ডিম্বাশয় এর অক্ষের স্বাভাবিক কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে।

আরো পড়ুনঃ মাথা ব্যাথা হলে করণীয়

যার ফলে হরমোনের ভারসাম্যহীনতা হয়ে থাকে এবং অনিয়মিত রক্তপাত দেখা দেয়। স্টেস খুদা ,ঘুম, শক্তি স্তরেরও পরিবর্তন আনতে পারে ।যার বেশির ভাগই মাসিক চক্রকে প্রবাহিত করে থাকে।

জরায়ু ফাইব্রয়েড

জরায়ু ফাইব্রয়েড গুলো ক্যান্সার বৃদ্ধি বিকাশ করতে পারে। এগুলো ভারী বা দীর্ঘস্থায়ী রক্তপাত ঘটাতে পারে। যার ফলে ১৫ দিন পরপর মাসিকের রক্তপাত ঘটতে পারে।

জন্মনিয়ন্ত্রণ

নির্দিষ্ট ধরনের জন্মনিয়ন্ত্রণ, যেমন হরমোনাল জন্মনিয়ন্ত্রণ পিল বা অন্তর সত্তা ডিভাইস মাসিক চক্রের পরিবর্তন ঘটিয়ে থাকে। তাই যে মহিলারা কেবলমাত্র জন্মনিয়ন্ত্রণের এই বিলগুলো ব্যবহার করা শুরু করছেন তারা অতিরিক্ত রক্তপাত বা রক্তের দাগ অনুভব করতে পারেন।

অ্যান্ডো ম্যাট্রিওসিস

অ্যান্ডো ম্যাট্রিওসিস এমন একটি অবস্থা যেখানে জরায়ুকে রেখাযুক্ত টিস্যু জরায়ুর বাইরে বৃদ্ধি পায়। এর ফলে মাসিকের সময় ভারী রক্তপাত এবং ব্যথা হতে পারে। এবং ১৫ দিন পর পর মাসিকের রক্তপাত হতে পারে।

মাসিকের কারণে যে সকল সমস্যা হতে পারে

১৫ দিন পর পর মাসিক হওয়ার কারণ ও করণীয় এ প্রসঙ্গে আমরা জানবো মাসিকের কারণে যে সকল সমস্যা হতে পারে তা সম্পর্কে। নিম্নের সে সম্পর্কে আলোচনা করা হলোঃ

  • সন্তান ধরনের ক্ষমতা কমে যাওয়া বা ঝুঁকি।
  • বেশি সময় ধরে রক্তপাত হওয়া এবং পরিমাণে বেশি রক্ত যাওয়া।
  • কোন মাসে রক্তপাত বেশি হতে পারে আবার কোন মাসে কম।
  • অনেক সময় অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ।
  • এর কারণে মানসিক অশান্তি এবং মেজাজ খিটখিটে হতে পারে।

চিকিৎসকের কাছে যাবেন কখন

এই সমস্যাগুলো দেখা দিলে চিকিৎসকের কাছে যাবেন কখন সে বিষয় নিয়ে প্রশ্ন রয়েছে অনেকেরই। তাহলে আজকের ১৫ দিন পর পর মাসিক হওয়ার কারণ ও করণীয় এই আর্টিকেলটির মাধ্যমে জেনে নিন যে মাসিকের সমস্যা দেখা দিলে চিকিৎসকের কাছে যাবেন কখন।

  • আপনার মাসিকের মধ্যবর্তী সময়ের ব্যবধান দিন দিন পরিবর্তন হতে থাকলে, তখন অবশ্যই চিকিৎসকের কাছে যাবেন।
  • ২১ দিনের আগে বা ৩৫ দিনের পরে মাসিক হলে অবশ্যই চিকিৎসকের কাছে যাবেন।
  • মাসিকের স্থায়িত্ব যদি ৩ দিনের কম বা সা৭ দিনের বেশি হয়।
  • মাসিকের সময় অতিরিক্ত রক্তপাত এবং পেটে অসহ্য ব্যথা অনুভব করলে।
  • বছরে তিনবার বা তার কম মাসিক হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিবেন।

১৫ দিন পর পর মাসিক হলে করণীয়

১৫ দিন পর পর মাসিক হওয়ার কারণ ও করণীয় এ পোস্টটির মাধ্যমে আমরা জানবো ১৫ দিন পর পর মাসিক হলে করণীয় সম্পর্কে। আপনি যদি এগুলো সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্টটি অবশ্যই বিস্তারিত পড়ুন।

আরো পড়ুনঃ কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তির উপায়

  • মাসিকের সমস্যা হলে আপনাকে স্বাস্থ্যকর জীবন আচরণের গুরুত্ব দিতে হবে।
  • মানসিক চাপমুক্ত থাকতে হবে এবং অতিরিক্ত উদ্যোগ পরিহার করতে হবে।
  • নিজের ওজন নিয়ন্ত্রণে রাখুন।
  • নিয়মিত ব্যায়াম করুন। তবে তা যেন অতিরিক্ত না হয়ে যায়।
  • ফাস্টফুড বা জাঙ্ক ফুড এড়িয়ে চলুন।
  • পুষ্টি জাতীয় খাবার ও আন্টি অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খান।

উপসংহার

প্রিয় বন্ধুরা আজ আমি আলোচনা করেছি,১৫ দিন পর পর মাসিক হওয়ার কারণ ও করণীয় সম্পর্কে। এই পোষ্টের মাধ্যমে আমি মাসিক হওয়ার কারণ ,করণীয়, চিকিৎসা ,সমস্যা সম্পর্কে তুলে ধরেছি। তাই মাসিক সম্পর্কে আপনাকে ভালোভাবে বিস্তারিত জানতে হলে,১৫ দিন পর পর মাসিক হওয়ার কারণ ও করণীয় এই পোস্টটি গুরুত্ব সহকারে পড়তে হবে। আশা করছি এই পোষ্টের মাধ্যমে আপনি উপকৃত হবেন। আপনার পছন্দ সই এমন আরও অনেক পোস্ট পেতে আমাদের পেজটি ফলো রাখুন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url