১৫ টি রোগের মহা ঔষধ লবঙ্গ - লবঙ্গ এর উপকারিতা


লবঙ্গতে রয়েছে প্রচুর ঔষধি গুণ যা বলে শেষ করা যাবে না। যা আমাদের শরীরের বিভিন্ন রোগ সারাতে কাজ করে থাকে।আজকে এই আর্টিকেলটির মাধ্যমে আমরা আলোচনা করব,১৫ টি রোগের মহা ঔষধ লবঙ্গ - লবঙ্গ এর উপকারিতা সম্পর্কে। লবঙ্গ হলে একটি জনপ্রিয় স্বাদের এজেন্ট যা সারা বিশ্বে বিশেষ করে এশিয়ায় বিভিন্ন উপায়ে ব্যবহার করা হয়।

লবঙ্গ বিভিন্ন এশিয়ার খাবারে রন্ধন সম্পর্কিত ভিত্তি তৈরি করে। তাই যারা ১৫ টি রোগের মহা ঔষধ লবঙ্গ - লবঙ্গ এর উপকারিতা সম্পর্কে জানেন না তাদের জন্য আজকের এই আর্টিকেল। আসন বন্ধুরা তাহলে জেনে নেই,১৫ টি রোগের মহা ঔষধ লবঙ্গ - লবঙ্গ এর উপকারিতা সম্পর্কে।

ভূমিকা

প্রিয় বন্ধুরা আজকে আমরা আলোচনা করব লবঙ্গের ঔষধি গুনাগুন নিয়ে। তাই আপনারা যদি লবঙ্গের ঔষধি গুনাগুন সম্পর্কে জানতে চান তাহলে আজকের ,১৫ টি রোগের মহা ঔষধ লবঙ্গ - লবঙ্গ এর উপকারিতা এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

আরো পড়ুনঃ ঢেঁড়সের ১৪ টি উপকারিতা ও অপকারিতা

এই আর্টিকেলটির মাধ্যমে আরো আলোচনা করব, লবঙ্গ কি, ১৫ টি রোগের মহা ঔষধ লবঙ্গ, লবঙ্গ এর উপকারিতা সম্পর্কে। তাহলে আসন বন্ধুরা,১৫ টি রোগের মহা ঔষধ লবঙ্গ - লবঙ্গ এর উপকারিতা এই আর্টিকেলটির মাধ্যমে লবঙ্গ সম্পর্কে এবং এর ঔষধি গুনাগুন সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

লবঙ্গ কি

লবঙ্গ কি? লবঙ্গ একটি জনপ্রিয় স্বাদের এজেন্ট যা সারা বিশ্বে বিশেষ করে এশিয়ায় বিভিন্ন উপায়ে ব্যবহৃত হয়। লবঙ্গ বিভিন্ন এশিয়ান খাবারে রন্ধন সম্পর্কিত ভিত্তি তৈরি করে থাকে।

লবঙ্গ হল সিজিজিয়াম অ্যারোমাটিকাম গাছের শুকনো ফুলের কুড়ি। এটি সেস নামক উদ্ভিদের পরিবারের অন্তর্ভুক্ত। এটি চিরসবুজ উদ্ভিদ যা গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় পরিস্থিতিতে বৃদ্ধি পায়। এমনকি লবঙ্গ হল একটি ভেজোষ যা মানুষ গাছের বিভিন্ন অংশে ব্যবহার করে। যার মধ্যে রয়েছে শুকনো কুড়ি, ডালপালা এবং পাতা ঔষধ তৈরির করার জন্য। প্রাচীন ঔষধি গুণাবলী সঙ্গে বিখ্যাত। এর তেলও বেশ উপকারী এবং লবঙ্গ খাওয়ার উপকারিতা এবং নানা রোগের মহা ঔষধ এই লবঙ্গ।

১৫ টি রোগের মহা ঔষধ লবঙ্গ

১৫ টি রোগের মহা ঔষধ লবঙ্গ এ সম্পর্কে আজ আমরা জানব,১৫ টি রোগের মহা ঔষধ লবঙ্গ - লবঙ্গ এর উপকারিতা এই পোস্টটির মাধ্যমে। আসুন তাহলে নিম্নে জেনে নেই ১৫ টি রোগের মহা ঔষধ লবঙ্গ সম্পর্কে।

সর্দি কাশিতেঃ সর্দি কাশি খুব একটা কমন ব্যাপার ।সর্দি-কাশির সারাতে মহা ঔষধ হিসেবে লবঙ্গ বহু বছর ধরে ব্যবহৃত হয়ে আসছে।

দাঁত ব্যথা উপকারিঃ লবঙ্গ দাঁতের ব্যথা দূর করে। মাড়ির ক্ষয় নিরাময় করে ।প্রায় সব টুথপেস্টে কমন  উপকরণ লবঙ্গ।

বমি বমি ভাব দূর করেঃ লবঙ্গের সুগন্ধ বমি বমি ভাব দূর করে। কিছুটা সতেজ ও করে তুলে।

সাইনোসাইটিসঃ সাইনোসাইটিস রোগের মহা ঔষধ হলো লবঙ্গ ।সাইনোসাইটিস রোগীদের চিকিৎসায় লবঙ্গ ঔষধ হিসেবে কাজ করে থাকে।

পেট ফাঁপাঃ পেট ফাঁপা রোগ নিরাময়ে লবঙ্গ ব্যবহার করা হয় ।সাধারণত চায়ের সঙ্গে লবঙ্গ মিশিয়ে পান করলে পেট ফাঁপা কমে যায়।

পুষ্টিমানঃ এক টেবিল চামচ পরিমাণ লবঙ্গ অর্থাৎ প্রায়৬গ্রাম লবঙ্গ থেকে পাওয়া যায় ২১ ক্যালোরি শক্তি। লবঙ্গে কোন কোলেস্টরেল নেই।

আরো পড়ুনঃ তাওসিফ নামের ইসলামিক, আরবি ও বাংলা অর্থ

ফ্যাট আছে এক গ্রাম ,সোডিয়াম ১৬ মিলিগ্রাম, ফাইবার ২ গ্রাম। প্রচুর পরিমাণ ভিটামিন এ ,ভিটামিন সি ,জিংক ,আয়রন ,থায়ামিন ,ক্যালসিয়াম রয়েছে লবঙ্গ তে।

ব্যবহারঃ লবঙ্গ রান্নায় ব্যবহার করা হয়। এর গন্ধ কড়া বলে অল্প পরিমাণ দিলেই চলে। চেনা ও জাপানিরা ধূপ হিসেবে ব্যবহার করে লবঙ্গ কে ।লবঙ্গের সুগন্ধের মূল কারণ ইউজেন অল নামের যোগ ।এই যোগটি জীবাণু নাটক এবং ব্যথা নাশক গুণ রয়েছে।

ভেজস গুণঃ লবঙ্গের ঔষধি প্রভাবের জন্য আয়ুর্বেদিক রচনা দীর্ঘকাল ধরে ব্যবহার করা হয়ে থাকে এর ভেজস গুণ রয়েছে অধিক।

কামোউদ্দীপক ও যৌন রোগেঃ লবঙ্গ কামোউদ্দীপক ।এর সুবাস অবসর দূর করে ,শরীর ও মনের ক্লান্তি ঝাঁপিয়ে দেয়। যৌন রোগের বহুল ব্যবহৃত আয়ুর্বেদিক এটি।

ব্রণের চিকিৎসাঃ লবঙ্গ ব্রনের চিকিৎসায় ব্যবহৃত হয় ।ব্রণের দাগ দূর করতে লবঙ্গ এর পেস্ট খুব কার্যকর।

মানসিক চাপ কমায়ঃ তুলসী,পুদিনা ,এলাস ও লবঙ্গ মেশানো পানির শরবত মানসিক চাপ দূর করতে সাহায্য করে থাকে।

রক্ত পরিশোধন করেঃ লবঙ্গ শরীর থেকে ক্ষতিকর উপাদান গুলো সরিয়ে রক্তকে পরিশোধন করে থাকে।

জীবাণু নাশকঃ লবঙ্গে তেল জীবানোর নাশক হিসেবে কাজ করে। এটি ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করতে খুব কার্যকর।

প্রচন্ড স্টেজ ও  উৎকণ্ঠা কমায়ঃ এক টুকরো লবঙ্গ মুখে দিয়ে চুষে চুষে খান ।এর ফলে আপনার মেজাজ ফুরফুরে হয়ে উঠবে।

খাবারে রুচি বৃদ্ধি করেঃ খাওয়ার রুচি বাড়াতে লবঙ্গের কোন তুলনা নেই। পেটের অসুখ বা জ্বরে ভোগার পরে খাওয়ার অরুচি দেখা দিলে । যেমন-ভাত, রুটি, মাছ ,মাংস, মিষ্টান্ন যে কোন খাবারই হোক না কেন রুচি হয় না। সে ক্ষেত্রে লবঙ্গ চূর্ণ করে খালি পেটে দুপুরের খাবারের পর খেলে খাবারের রুচি ফিরে আসবে।

লবঙ্গ এর উপকারিতা

আসুন বন্ধুরা জানি ১৫ টি রোগের মহা ঔষধ লবঙ্গ - লবঙ্গ এর উপকারিতা এ প্রসঙ্গে লবঙ্গের উপকারিতা সম্পর্কে।  নিম্নে লবঙ্গের উপকারিতার কথা আলোচনা করা হলো।

আরো পড়ুনঃ সাত দিনে মোটা হওয়ার উপায়

  • লবঙ্গ দাঁত ব্যথা কমায়।
  • সর্দি কাশি ও ঠান্ডা লাগা কমায়।
  • বমি বমি ভাব দূর করে।
  • সাইনোসাইটিস এর ব্যথা কমায়।
  • সাইনাস ইনফেকশনের প্রকোপ কমায়।
  • মাথা ব্যাথা ও মাথার যন্ত্রণা কমায়।
  • পেট ফাঁপা ও পেটের অসুখ উপশম করে থাকে।
  • কামোউদ্দীপক ও যৌন রোগের উপকারী।
  • ব্রণ এর চিকিৎসায়।
  • প্রচন্ড স্ট্রেস ও উৎকণ্ঠা কমায়।
  • পিপাসা রোগের উপকারী।
  • রক্ত পরিশোধন করে।
  • খাবারের রুচি বৃদ্ধি করে।
  • হজম ক্ষমতা বৃদ্ধি করে।
  • বায়োএকটিভ উপাদান বিদ্যমান।
  • ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রণ করে।
  • জ্বরের প্রকোপ কমায়।
  • আর্থাইটিসের যন্ত্রণা কমায়।
  • মুখের রোগ সারিয়ে তুলেও মুখের দুর্গন্ধ দূর করে।
  • ত্বকের সংক্রমণ সারাতে কাজ করে।
  • লিভারের কর্মক্ষমতা বাড়ায়।

শেষ কথা

আজ আমি আলোচনা করেছি ,১৫ টি রোগের মহা ঔষধ লবঙ্গ - লবঙ্গ এর উপকারিতা নিয়ে। আশা করছি বন্ধুরা আপনারা লবঙ্গের উপকারিতার কথা জেনে উপকৃত হবেন। এবং লবঙ্গ যারা খান তারা নিয়মিত খাবেন এবং যারা খান না তারা এই উপকারিতা কথা মেনে যদি কোন সমস্যা থেকে থাকে তাহলে অবশ্যই খাবেন। আর ১৫ টি রোগের মহা ঔষধ লবঙ্গ - লবঙ্গ এর উপকারিতা এই আর্টিকেলটি ভালো লেগে থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url