জমির দলিল রেজিস্ট্রির খরচ কত ২০২৩


আমরা কমবেশি সকলেই জমির দলিল রেজিস্ট্রি করে থাকি । কিন্তু জমির দলিল খরচ সম্পর্কে অনেকেই জানিনা। যারা জমির দলিল রেজিস্ট্রির খরচ সম্পর্কে জানিনা তাদের জন্য আমার আজকের,জমির দলিল রেজিস্ট্রির খরচ কত ২০২৩ এই আর্টিকেলটি।

আজ আমি এই আর্টিকেলটির মাধ্যমে আলোচনা করব জমির দলিল রেজিস্ট্রির খরচ কত ২০২৩ এটা সম্পর্কে। তাহলে আসন বন্ধুরা আপনারা যারা বাংলাদেশের জমিল দলিল খরচ সম্পর্কে জানতে চান তারা, জমির দলিল রেজিস্ট্রির খরচ কত ২০২৩ এই আর্টিকেলটির মাধ্যমে জেনে নিন।

ভূমিকা

বন্ধুরা আপনারা যারা জমির দলিল রেজিস্টের খরচ সম্পর্কে জানতে চান তাদের জন্য আমার জমির দলিল রেজিস্ট্রির খরচ কত ২০২৩ এই পোস্টটি। আশা করি এই পোষ্টের মাধ্যমে আপনারা দলিল খরচ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

আরো পড়ুনঃ বিয়ে কখন করা ফরজ ,কখন নিষিদ্ধ

জমির দলিল রেজিস্ট্রির খরচ কত ২০২৩ খেলটির মাধ্যমে আপনারা আরো জানতে পারবেন, জমির দলিল কত প্রকার, সাফ -কবলা দলিল খরচ, দানপত্র দলিল খরচ, এওয়াজ দলিল খরচ, বন্টননামা জমির দলিল খরচ সম্পর্কে। আসন বন্ধুরা তাহলে নিম্নে বিস্তারিত ভাবে জেনে নেই।

জমির দলিল কত প্রকার

জমির দলিল সংক্রান্ত তথ্য যারা জানতে চান। তাদের জন্য জমির প্রকারভেদ সম্পর্কে কেউ জানতে হবে। কারণ আপনি যদি কোন ব্যক্তির কাছে জমি বিক্রয় বা ক্রয় করতে চান সেই ক্ষেত্রে দলিল প্রকারভেদে খরচ প্রদান করতে হবে। তাই আমাদের বা আপনাদের জমির দলিল প্রকাশ সম্পর্কে জানা উচিত। আসুন তাহলে আমরা,জমির দলিল রেজিস্ট্রির খরচ কত ২০২৩ এই আর্টিকেলটির মাধ্যমে জেনে নেই জমির দলিল কত প্রকার তা সম্পর্কে। নিম্নে জমির দলিল প্রকারভেদ সমূহ দেওয়া হলঃ

  • দানপত্র দলিল
  • এওয়াজ দলিল
  • সাফ -কবলা দলিল
  • বন্টন নামা দলিল দলিল
  • উইল দলিল
  • নাদাবি দলিল
  • বায়না দলিল
  • অসিয়ত নামা দলিল ইত্যাদি।

আরো পড়ুনঃ নামাজে সাহু সিজদা দেওয়ার নিয়ম

নিম্নে এ সকল দলিল থেকে কয়েকটি দলিলের খরচ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। আসুন আমরা এ সকল দলিলের মাধ্যমে জেনে নেই জমির দলিল রেজিস্টির খরচ সম্পর্কে।

সাফ -কবলা দলিল খরচ

সাফ- কবলা দলিল খরচ হস্তান্তরিত জমির দলিলের লিখিত মূল্য এক হাজার টাকা দিলে এর মূল্য ২৪০০ টাকা। আবার এর কম হলে নগদ অর্থ ২৪০০ টাকার বেশি হলে প্রে অর্ডারের মাধ্যমে স্থানীয় সোনালী ব্যাংক লিমিটেড শাখায় টাকা জমা করতে হয়।

দানপত্র দলিল খরচ

দানপত্র জমির দলিল রেস্টের খরচ ,সাব রেজিস্ট্রি অফিস হস্তান্তর জমির দলিলের লিখিত মূল্য ২৫০০ টাকা দলিলের দাম ২৪০০ টাকা বা তার কম হলে নগদ অর্থ ও ২৪০০ টাকা বেশি হলে প্রে অর্ডারের মাধ্যমে স্থানীয় সোনালী ব্যাংক শাখায় টাকা জমা দিতে হয়।

এওয়াজ দলিল খরচ

এওয়াজ দলিল খরচ অর্থাৎ রেজিস্ট্রি ফি ১০০ টাকা ।বাংলায় প্রতি ৩০০ শব্দ বৈশিষ্ট্য একটি ষ্টার অংশ এর জন্য ১৫ টাকা ।ইংরেজি ভাষা প্রতি ৩০০ শব্দ বিশিষ্ট পাতা বা তার কিছু অংশ বিশেষের জন্য ২৪ টাকা দিতে হয়।

বণ্টননামা জমির দলিল খরচ

বণ্টননামা জমির দলিল লেখার জন্য বৃহত্তম পক্ষের অংশ এর মূল্য বাদ দিয়ে সর্বমোট ২৯ লাখ থেকে ৫০ লাখ টাকা হলে ১২০০ টাকা থেকে ২০০০ টাকা প্রদান করা হয়। এই দলিলটি লেখনের ক্ষেত্রে বৃহত্তম অংশের মূল্য বাদ দিয়ে মোট মূল্য ৫০ লাখ টাকা বেশি হলে ২০০০ টাকা জমা দিতে হব। যেমন-

  • অনূর্ধ্ব ৩ লাখ টাকা হলে ৫০০ টাকা খরচ লাগবে।
  • অনূর্ধ্ব ১০ লাখ টাকা হলে ৭০০ টাকা খরচ লাগবে।
  • অনূর্ধ্ব ৩০ লাখ টাকা হলে ১২০০ টাকা খরচ লাগবে।
  • অনূর্ধ্ব ৩৫ লাখ টাকা হলে ১৮০০ টাকা খরচ লাগবে।
  • অনূর্ধ্ব ৫০ লাখ টাকা হলে ২০০০ টাকা খরচ লাগবে।

আরো পড়ুনঃপায়ের গোড়ালি ফাটার কারণ ,প্রতিকার ও ঘরোয়া পরিচর্যা

তাই আপনারা যারা জমির জলিল সংক্রান্ত খরচ জানতে চান ।তাদের জমির প্রকারভেদে জমির দলিল খরচ প্রদান করতে হবে এমন ভাবে।

উপসংহার

তো বন্ধুরা জমির দলিল রেজিস্ট্রির খরচ কত ২০২৩, এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লাগলো। আশা করছি এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা জমির দলিল রেজিস্ট্রির খরচ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আরও কোন তথ্য জানার থাকলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।- ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url