অতিরিক্ত ঘাম হওয়ার কারণ - অতিরিক্ত ঘামলে করণীয়


এই গরম আবহাওয়ায় শরীর থেকে ঘাম বের হয়ে আসা স্বাভাবিক।এ নিয়ে মানুষ তেমন একটা চিন্তাভাবনা করে না । কারণ মানুষ ঘামলে শরীর থেকে দূষিত পদার্থ বের হয়ে যায় ।আবার অতিরিক্ত কামলে পানি ও লবণও বেরিয়ে যায়। ফলে শরীরে তাপমাত্রা নেমে যায়। তাই আজ আমরা আলোচনা করব,অতিরিক্ত ঘাম হওয়ার কারণ - অতিরিক্ত ঘামলে করণীয় সম্পর্কে।

অতিরিক্ত মাত্রায় ঘাম হওয়া যেমন কোন অসুস্থতার লক্ষণ ।আবার ঘাম না হওয়া কোন অসুখের লক্ষণ। তাই আমাদের জানতে হবে,অতিরিক্ত ঘাম হওয়ার কারণ - অতিরিক্ত ঘামলে করণীয় সম্পর্কে। আসুন বন্ধুরা তাহলে আর দেরি না করে আমরা জেনে নেই,অতিরিক্ত ঘাম হওয়ার কারণ - অতিরিক্ত ঘামলে করণীয় সম্পর্কে।

ভূমিকা

মানুষ গরমে ঘামবে এটাই স্বাভাবিক। কিন্তু অতিরিক্ত ঘাম হতে পারে অসুস্থতার কারণ। আবার না ঘামলেও থাকতে পারে শরীরে কোন নানা ধরনের অসুখ। আবার গরম ছাড়া আপনি যদি খাবেন সেটা হতে পারে অনেক বড় ধরনের রোগের লক্ষণ। 

আরো পড়ুনঃ কাঁঠালের বীজ খেলে সারবে যে সকল রোগ

তাই আমাদের জানার প্রয়োজন,অতিরিক্ত ঘাম হওয়ার কারণ - অতিরিক্ত ঘামলে করণীয় সম্পর্কে। তাহলে আসুন বন্ধুরা আজকের আর্টিকেলটির মাধ্যমে আমরা জেনে নেই,অতিরিক্ত ঘাম হওয়ার কারণ - অতিরিক্ত ঘামলে করণীয় সম্পর্কে।

অতিরিক্ত ঘাম হওয়ার কারণ

অতিরিক্ত ঘাম হওয়ার কারণ - অতিরিক্ত ঘামলে করণীয় এই আর্টিকেলটির মাধ্যমে আমরা আলোচনা করব অতিরিক্ত ঘাম হওয়ার কারণ সম্পর্কে। আসন নিম্নে আমরা সেই সম্পর্কে জেনে নেই।

  • অতিরিক্ত ঘাম পরীক্ষার সময় মানসিক চাপ থেকেও হতে পারে।
  • মসলাযুক্ত বা ঝাল বা তৈলাক্ত খাবার অতিরিক্ত খেলেও বেশি ঘাম হতে পারে।
  • অতিরিক্ত ব্যায়াম করলে, নার্ভাস হলে কিংবা রোদে গেলে অতিরিক্ত ঘাম হতে পারে।
  • শারীরিক দুর্বলার থেকেও অতিরিক্ত ঘাম হতে পারে।
  • আয়োজন যুক্ত খাবার যেমন- ব্রকলি ,পেঁয়াজ, খাবারে অতিরিক্ত লবণ খেলেও ঘাম বেশি হতে পারে।
  • পাউডার ব্যবহার করলে ঘাম দূর করার পরিবর্তে তা আরো বাড়িয়ে দেয়।
  • অতিরিক্ত ধূমপান থেকেও অনেক সময় অতিরিক্ত ঘাম হতে পারে।

অতিরিক্ত ঘামলে করণীয়

অতিরিক্ত ঘাম হওয়ার কারণ - অতিরিক্ত ঘামলে করণীয় এ পোষ্টটির মাধ্যমে আমরা জানবো অতিরিক্ত ঘামলে করণীয় প্রসঙ্গে। আসুন আমরা নিম্নে অতিরিক্ত ঘামলে করণীয় সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

আরো পড়ুনঃ ডেঙ্গু জ্বরের লক্ষণ ও উপসর্গ

  • গরমে ঘামলে দইয়ের ঘোল বা ডাব খেতে পারেন।
  • কোল্ড ড্রিংকস এর পরিবর্তে টাটকা ফলের রস খান।
  • অতিরিক্ত ঘামলে রক্ত পরীক্ষা করে দেখে নিন থাইরয়েড হয়েছে কিনা।
  • ভিটামিন বি ১২ এর অভাবে যেহেতু হাইপার হাইডোসিস হয় তাই বি কমপ্লেক্স যুক্ত খাবার খান।
  • অতিরিক্ত ঘামলে ঘামের সাথে সোডিয়াম ,পটাশিয়াম, বাইকার্বনেট বেরিয়ে শরীর দুর্বল ও অস্থির হয়ে যায়। তাই পানির সঙ্গে লবণ ও লেবু মিশিয়ে শরবত করে খেতে পারেন।

ঘাম ত্বকের জন্য উপকারী

ঘাম কমাতে আমরা নানা রকমের ঘরোয়া উপায় বা ফেসওয়াশ ব্যবহার করি। তবে ঘাম যে আসলে খারাপ কিন্তু তা না। ডক্টর শর্মা জানান ঘাম দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য জরুরী। ঘামের কারণে চিটচিটে অনুভূতি হয় ঠিকই কিন্তু এটা সতেজ ভাবো আনে। 

যারা খুব বেশি পরিশ্রম বা ব্যায়াম করেন তারা অনেক বেশি ঘামেন এবং এর মাধ্যমে ত্বকে একটা উজ্জ্বলতা ভাব ফুটে ওঠে।

ঘাম যে কারণে ত্বকের জন্য উপকারী-ঘাম রক্ত সঞ্চালন বাড়ায় ,বিষাক্ত পদার্থ দূর করে, ত্বকের উজ্জ্বলতা আনে। ঘামে থাকা ডারমোসাইডিনে আছে ব্যাকটেরিয়া রোদি এক ধরনের উপাদান উপাদান যা ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করে ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া মাত্রা কমাতে ব্যাপকভাবে সাহায্য করে থাকে।

ঘাম হওয়ার অপকারিতা

অতিরিক্ত ঘাম হওয়ার কারণ - অতিরিক্ত ঘামলে করণীয় এই পোস্টটির মাধ্যমে আমরা জানবো ঘাম হওয়ার অপকারিতা সম্পর্কে। 

অতিরিক্ত ঘামের উপকারিতা সম্পর্কে ডঃ শর্মা জানান, শরীরে ব্যাকটেরিয়া ছড়ানোর অন্যতম মাধ্যম হলো ঘাম। ঘামাচি ,চুলকানি ,ব্রণ ইত্যাদি তো আছেই, সেই সাথে শরীরের ক্ষত স্থানে ঘামের মাধ্যমে ব্যাকটেরিয়ার সংক্রমণ ছড়িয়ে পড়ে।

আরো পড়ুনঃ ডেঙ্গু প্রতিরোধের ১০ টি সহজ উপায়

এছাড়াও অতিরিক্ত ঘামের কারণে শরীর থেকে প্রচুর পরিমাণে পানি বেরিয়ে যায় ফলে পানি শূন্যতায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে অনেকাংশে বেশি।

ঘামে ভেজা পোশাক দীর্ঘ সময় পড়ে থাকার কারণে ছত্রাকের আক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে অনেক বেশি। এমনকি শরীরে ঘাম থাকলে ত্বকের ধুলাবালি আটকে থাকার পরিমাণও বেড়ে যায় অনেক বেশি।

ইতিকথা

অতিরিক্ত ঘাম হওয়ার কারণ - অতিরিক্ত ঘামলে করণীয় এ পোস্টের মধ্যে আমরা আলোচনা করেছি অতিরিক্ত ঘাম হওয়ার কারণ - অতিরিক্ত ঘামলে করণীয় সম্পর্কে। বন্ধুরা আপনাদের যদি কারো খুব ঘামের সমস্যার থেকে থাকে তাহলে এই পোস্টটি আপনাদের জন্য। আশা করছি এই পোষ্টের মাধ্যমে আপনারা ঘামের কারণ এবং ঘামলে করণীয় সম্পর্কে কিছুটা ধারণা নিতে পারবেন। এবং কিছুটা ধারণার ফলে উপকৃত হতে পারবেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url