ফ্রি লোগো বানাবেন কিভাবে জানুন বিস্তারিত


আপনার যদি কোন ব্লগ ওয়েবসাইট কিংবা ইউটিউব চ্যানেল থেকে থাকে। তাহলে অবশ্যই নিজের অনলাইন বিজনেসের জন্য ফ্রিতে একটি লোগো বানানোর কথা চিন্তা করছেন। কিন্তু এটা বানানো যে খুব সহজ ব্যাপারটা তা নয় ।তবে অনলাইনে এমন অনেক লোগো তৈরি ওয়েবসাইট আছে ।যেগুলো ব্যবহার করে আপনি খুব সহজেই ,যেকোনো ধরনের লোগো বানিয়ে নিতে পারবেন। তাই আজ আমরা আলোচনা করব,ফ্রি লোগো বানাবেন কিভাবে জানুন বিস্তারিত এই আর্টিকেলটির মাধ্যমে।

বন্ধুরা যারা আপনাদের বিজনেস ওয়েবসাইটের জন্য লোগো বানাতে চাচ্ছেন আশা করছি,ফ্রি লোগো বানাবেন কিভাবে জানুন বিস্তারিত এই আর্টিকেলটি আপনাদের কাজে লাগবে। আসুন বন্ধুরা তাহলে আর দেরি না করে জেনে নেই,ফ্রি লোগো বানাবেন কিভাবে জানুন বিস্তারিত এটা সম্পর্কে।

ভূমিকা

অনেক সময় লোগো ডিজাইন করা ওয়েবসাইট বা সফটওয়্যার আমাদের ঠগিয়ে থাকে. দেখা যায় প্রথমে তারা ক্রিয়েট এ ফ্রী লোগো বলে। তারপর আমরা যখন আমাদের তৈরিকৃত লোগো ডাউনলোড করতে চেষ্টা করি ।তখন তারা ফ্রিতে ডাউনলোড করতে দেয় না। তখন সে তৈরির ভেতর লোগোর জন্য আমাদের টাকা খরচ করতে হয়। এছাড়া অনেক অনলাইন লোগো ডিজাইন সফটওয়্যার বা ওয়েবসাইটে আপনার লোগো তৈরি করে নিতে পারবেন এবং ডাউনলোড করার সুযোগও থাকবে ১০০% ফ্রি। তবে আপনি যদি তৈরিকৃত লোগো হাই কোয়ালিটি এবং আকর্ষণীয় ফাইল ডাউনলোড করতে আগ্রহী হন সে ক্ষেত্রে আপনাকে টাকা খরচ করতে হবে।

আরো পড়ুনঃ জমির দলিল রেজিস্ট্রির খরচ কত ২০২৩

আজ আমরা এমন একটি সাইটের সাথে পরিচিত হব ।যেটা আপনাদের ওয়েবসাইটের জন্য যেকোনো লোক তৈরি করে সহজেই হাই কোয়ালিটির লোগো ফ্রিতে ডাউনলোড করে দিতে পারবে। আর সেই ওয়েবসাইটটি হলো Canva.com ওয়েবসাইট। আপনারা নিজেদের প্রয়োজনমতো, যে কোন আকর্ষণীয়, হাই কোয়ালিটি সম্পন্ন লোগো ডিজাইন করে ,ডাউনলোড করতে পারবেন এই ওয়েবসাইটের মাধ্যমে। তাহলে চলুন জেনে নেওয়া যাক, ফ্রি লোগো বানাবেন কিভাবে জানুন বিস্তারিত এই আর্টিকেলটির মাধ্যমে Canva.com ওয়েবসাইট সম্পর্কে।

লোগো তৈরি করুন Canva.com ব্যবহার করে

Canva.com এমন একটি অনলাইন টুলস বা সফটওয়্যার যার মাধ্যমে আপনি অনেক প্রকার গ্রাফিক্স ডিজাইন তৈরি করতে পারবেন। এমনকি এই সফটওয়্যারটি ব্যবহার করে আপনি হাই কোয়ালিটি লোগো, সোশ্যাল গ্রাফি স্টাইল নেম, বিভিন্ন ধরনের কার্ড, youtube চ্যানেলের ব্যানার ,থামলেইন ইত্যাদি সহজেই তৈরি করে দিতে পারবেন একদম ফ্রিতে।

লোগো ডিজাইন টিউটোরিয়াল

ফ্রি লোগো বানাবেন কিভাবে জানুন বিস্তারিত এই আর্টিকেলটির মাধ্যমে আমরা জানবো লোগো ডিজাইন টিউটোরিয়াল সম্পর্কে। canva software বা ওয়েবসাইট ব্যবহার করে খুব সহজেই এবং ফ্রিতে লোগো তৈরি করে নিতে পারবেন। আর তাই এই সফটওয়ারের বা ওয়েবসাইট ব্যবহার করার জন্য আপনার কম্পিউটার বা ল্যাপটপের ইন্টারনেট কানেকশন থাকতে হবে। কারণ এই পোষ্টের মাধ্যমে আমরা একটি লোগো ডিজাইন করব এবং তা নিজের কম্পিউটারে ডাউনলোড করে দেখব।

Canva.com ওয়েবসাইটে প্রবেশ করুন

আপনি যদি কোন ওয়েবসাইট বা ব্লক পেজ বা আপনার বিজনেস পেজ এর জন্য লোগো তৈরি করতে চান সে ক্ষেত্রে আপনাকে সরাসরি ক্যানভা ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ক্যানভাস ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনি দেখতে পাবেন New To Canva Sing Up নামের একটি লাইন এবং তার নিচে একটি রেজিস্ট্রেশন ফর্ম দেখতে পাবেন Sing Up for Canva account.

আরো পড়ুনঃ চ্যাট জিপিটি কি উপায়ে কাজ করে

আপনারা যেহেতু লোগো তৈরি করার জন্য অ্যাকাউন্ট খুলবেন সে ক্ষেত্রে সরাসরি Small  Businessঅপশনে ক্লিক করবেন।

Canva.com এ Sign up করুন

এরপর ক্যানভা সাইন আপ করার পর আপনাকে দুইটি অপশন দেয়া হবে আপনার যদি কোন জিমেইল একাউন্ট থেকে থাকে তাহলে সাইন আপ করতে সরাসরি আপনার জিমেইল একাউন্ট এবং পাসওয়ার্ড ব্যবহার করবেন ।এছাড়া যদি নিজের কোন অ্যাকাউন্ট ব্যবহার করতে চান তাহলে সাইন আপ উইথ ইমেল অপশনে ক্লিক করে দিবেন।

ফরম ফিলাপ করুন

সাইন আপ উইথ ইমেইল অপশন ক্লিক করার পরে আপনি একটি ফরম পাবেন সেই ফরম এ আপনার নিজের নাম, ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড লিখবেন। সকল তথ্য সঠিকভাবে পূরণ করার পর সাইনা বাটনে ক্লিক করুন ।তারপর আপনাকে স্বাগতম জানিয়ে আপনার canva একাউন্টের একটি ড্যাশবোর্ড দেওয়া হবে।

লোগো অপশন সিলেট করুন

সাইন আপ বাটনে ক্লিক করার পর আপনি অনেকগুলো অপশন দেখতে পাবেন। সেখান থেকে আপনাকে অবশ্যই লোগো ডিজাইন অপশনটি সিলেক্ট করতে হবে। এর জন্য আপনাকে আই ওয়ান্ট টু ক্রিয়েটে লোগো অপশনে ক্লিক করতে হবে। লোগোতে ক্লিক করা হয়ে গেলে, ব্লগে অনেক ধরনের ক্যাটাগরি বা ডিজাইন আপনাকে দেখানো হবে। আপনি যেভাবে লোগো বানাতে চাচ্ছেন সেই ক্যাটাগরির একটি লোগো সিলেক্ট করে নেবেন। লোগো ডিজাইন করার জন্য যে সকল ক্যাটাগরি সিলেট করবেন সেগুলো হল ঃ

  • কম্পিউটার লোগো
  • ব্র্যান্ড লোগো
  • ফ্যাশন লোগো
  • এডুকেশন লোগো
  • রেজিস্ট্রেশন লোগো ইত্যাদি

এর পরে আপনি যদি বিজনেস ক্যাটাগরি সিলেক্ট করে ক্লিক করেন তাহলে আপনি বিজনেস রিলেটেড বিভিন্ন ধরনের লোগো ডিজাইন দেখতে পাবেন বা করতে পারবেন। আপনার নিজের ওয়েবসাইট কিংবা ইউটিউব চ্যানেলের জন্য যদি কোন লোগো তৈরি করতে চান তাহলে ব্র্যান্ড লোগো অপশনে ক্লিক করবেন।

লোগো সিলেক্ট করে নিজের জন্য বানিয়ে নিন

ব্র্যান্ড লোগো কিংবা যেকোনো লোগো ক্যাটাগরি সিলেট করার পর আপনি লোগো এডিটর নামে পেজ দেখতে পাবেন ।সেখানে বাম পাশে কানভা অনেক ধরনের সুন্দর সুন্দর লোগো ডিজাইন দেখিয়ে দেবে। আর আপনাকে শুধু মাত্র বাম দিক থেকে নিজের মন মত লোগো ডিজাইন সিলেক্ট করতে হবে। তারপর, ডানপাশের রাইট ক্লিক করে আপনার পছন্দমত লোগোটি এডিটর করতে হবে। লোগো তৈরি এডিটর করা অনেক টাই সহজ ব্যাপার ।আপনি লেখাগুলোতে ক্লিক করে নিজের কোম্পানি ওয়েবসাইট এছাড়াও ইউটিউবে নাম দিয়ে অনেক ধরনের লোগো তৈরি করে পারবেন।

এর জন্য ছবি আপলোড করে লোগোতে যুক্ত করতে পারবেন। তাছাড়া লোগোতে টেক্সট, স্টাইল ব্যাকগ্রাউন্ড কালার পরিবর্তন করতে পারবেন।

এবার তৈরি করার লোগো ডাউনলোড করুন

ফ্রি লোগো বানাবেন কিভাবে জানুন বিস্তারিত এ প্রসঙ্গে আমরা জানবো তৈরি করার লোগো ডাউনলোড সম্পর্কে। আসুন এ সম্পর্কে আমরা বিস্তারিত জেনে নেই।

আরো পড়ুনঃ মোবাইলে নির্দিষ্ট ক্যাটাগরির অ্যাপ নোটিফিকেশন বন্ধ করার উপায়

উপরের সবগুলো নিয়ম অনুযায়ী আপনি যখন একটি লোগো তৈরি করবেন তারপর আপনাকে সরাসরি ডাউনলোড করতে হবে। তাই তৈরি করার লোগো ডাউনলোড করার জন্য আপনি সরাসরি ডানপাশে উপরে থাকার ডাউনলোড বাটনে ক্লিক করবেন। এরপর আপনাকে লোগোর ফাইল সিলেট করার অপশন দেবে। আপনি সেখান থেকে পিএনজি সিলেক্ট করে বা জিপিজি সিলেট করে ডাউনলোড বাটনে ক্লিক করবেন। আর এটাই হলো Canva.com দিয়ে লোগো ডিজাইন করার সিস্টেম। আপনি চাইলে আকর্ষণীয় জনপ্রিয় লোগো ডিজাইন করতে পারবেন এখান থেকে একদম ফ্রিতে। আর এটা করার জন্য আপনাকে অবশ্যই কেন বা ব্যবহার করতে হবে।

শেষ কথা

তো বন্ধুরা আজ আপনাদের আমি জানিয়ে দিলাম,ফ্রি লোগো বানাবেন কিভাবে জানুন বিস্তারিত এটা সম্পর্কে। আপনি যদি আপনাদের লোগো ডিজাইন করতে চান তাহলে অবশ্যই কেন ব্যবহার করবেন। আর ক্যানভাস সম্পর্কে জানার জন্য,ফ্রি লোগো বানাবেন কিভাবে জানুন বিস্তারিত এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। আশা করছি আপনাদের কাজে আসবে।-ধন্যবাদ বন্ধুরা



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url