মোটা হওয়ার উপায় - সাত দিনে মোটা হওয়ার উপায়


অতিরিক্ত মোটা যেমন নিজের কাছে অস্বস্তিকর, তেমনি অতিরিক্ত চিকন দেখতে বেমানান। যারা চিকন তারা মোটা হওয়ার জন্য অনেক কিছু ট্রাই করে থাকেন ।কিন্তু বেশিরভাগ সময়ই কোন উপকার হয় না। বয়স এবং উচ্চতার তুলনায় ওজন কম , বা আন্ডারওয়েট হওয়া কিন্তু খুবই সমস্যার ব্যাপার। তাই আজ আমরা আলোচনা করব,মোটা হওয়ার উপায় - সাত দিনে মোটা হওয়ার উপায় সম্পর্কে। বন্ধুরা আপনারা যারা মোটা হতে চাচ্ছেন আজকের  মোটা হওয়ার উপায় - সাত দিনে মোটা হওয়ার উপায় এইপোস্টটি তাদের জন্য।

তাহলে আসুন আর দেরি না করে জেনে নেই,মোটা হওয়ার উপায় - সাত দিনে মোটা হওয়ার উপায় সম্পর্কে। আমরা আরো জানবো, মোটা হওয়ার সহজ উপায়, ওজন কম হওয়ার কারণ, মোটা হওয়ার উপায়, ইসলামে মোটা হওয়ার উপায়, সাত দিনে মোটা হওয়ার উপায় সম্পর্কে। আসুন তাহলে আমরা নিম্নে মোটা হওয়ার উপায় - সাত দিনে মোটা হওয়ার উপায় এই পোস্টটির মাধ্যমে বিস্তারিত জেনে নেই।

ভূমিকা

বন্ধু আমরা যারা চিকন, লিখলিকে শরীরের অধিকারী ,তারা সর্বদাই মানুষের কাছে হাসির পাত্র হয়ে উঠি। তাই এ সকল হাসি ঠাট্টা থেকে রেহাই পেতে মোটা হওয়ার জন্য উপায় খুঁজতে থাকি। অনেকেই অনেক কিছু ট্রাই করি কিন্তু উপকার মিলে না।

আরো পড়ুনঃ ১৫ দিন পর পর মাসিক হওয়ার কারণ ও করণীয়

যদি উপকার না মিলে থাকে তাহলে আমার, মোটা হওয়ার উপায় - সাত দিনে মোটা হওয়ার উপায় এই পোস্টটি পড়তে পারেন। আশা করছি আপনি উপকৃত হবেন। এবং বন্ধুদের হাসি তামাশার খোরাক থেকে বেরিয়ে আসতে পারবেন। তাহলে আসুন বন্ধুরা আমরা নিম্নে সে সম্পর্কে জেনে নেই।

মোটা হওয়ার সহজ উপায়

মোটা হওয়ার উপায় - সাত দিনে মোটা হওয়ার উপায় এই পোস্টটির মাধ্যমে আমরা জানবো মোটা হওয়ার সহজ উপায় সম্পর্কে।আপনার সহজে মোটা হওয়ার জন্য যা যা করতে হবে,

  • প্রচুর ক্যালরিযুক্ত খাবার খেতে হবে।
  • সঠিক মাত্রায় প্রোটিন গ্রহণ করুন।
  • প্রচুর পরিমাণে ডাইফুডস খাবেন।
  • বারবার খাবার গ্রহণ করুন।
  • ব্যায়াম করুন।
  • খাবারে রাখুন কার্বোহাইডেট।
  • প্রচুর পরিমাণে ঘুমান।
  • টেনশন মুক্ত থাকুন।
  • চকলেট এবং চিজ রাখুন।
  • ঘুমানোর আগে দুধ ও মধু পান করুন।

ওজন কম হওয়ার কারণ 

সাধারণত বিভিন্ন কারণে মানুষের ওজন কম হতে পারে ।যেমন- জেনেটিক কারণ ,অনিয়মিত খাদ্যাভাস, মানসিক স্বাস্থ্য সমস্যা ,ক্যান্সার, ডায়রিয়া, এইডস ,ডাইবেটিক্স ,যক্ষা, কিডনি সমস্যা, ফুসফুসের সমস্যা , ড্রাগ নেশা ইত্যাদি ।এছাড়া বয়সের জন্য ওজন কম বেশি হয়ে থাকে তাই ওজন বাড়ানোর ক্ষেত্রে আপনার যদি কোন সমস্যা থাকে সেই দিকগুলো লক্ষ্য রাখতে হবে।

মোটা হওয়ার উপায়

মোটা হওয়ার উপায় - সাত দিনে মোটা হওয়ার উপায় এ প্রসঙ্গে আমরা জানবো মোটা হওয়ার উপায় সম্পর্কে। নিম্নে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলোঃ

বারবার খাবার গ্রহণ

প্রতিটি মানুষেরই বারবার খাবার গ্রহণ করা উচিত ।প্রতি দুই ঘন্টা অন্তর অন্তর অল্প কিছু খাবার খেতেই হবে। কিন্তু যারা ওজন বৃদ্ধি করতে চাচ্ছেন তারা দুই ঘণ্টা পরপর বেশি করে খেতে পারেন। এ সময় আপনি দুধ ,দই, ফল,সানা ইত্যাদি খেতে পারেন। এতে করে আপনার শরীরে পুষ্টির পাশাপাশি ওজন বৃদ্ধি পাবে। এটি মোটা হওয়ার সবচেয়ে সহজ উপায়।

ব্যায়াম করা

অনেকেই ভাবেন ব্যায়াম করলে ওজন কমতে থাকে। কিন্তু এ ধারণা মোটেও ঠিক নয় ।ওজন কমতে যেমন ব্যায়ামের প্রয়োজন আছে ,তেমনি ওজন বাড়াতেও ব্যায়ামের প্রয়োজন রয়েছে।

বেশি ক্যালোরি গ্রহণ করা

ওজন বাড়ানোর জন্য বেশি ক্যালরি গ্রহণ করতে হবে। ওজন দ্রুত বৃদ্ধি করতে চাইলে দিনে ৬০০ থেকে ৭০০ ক্যালোরির বেশি গ্রহণ করুন ।আর যদি ওজন আস্তে আস্তে বাড়াতে চান তাহলে ৪০০ থেকে ৫০০ ক্যালোরির বেশি গ্রহণ করতে হবে।

কার্বোহাইড্রেট খাবারে রাখুন

কার্বোহাইডেট ওজন বৃদ্ধিতে খুবই গুরুত্বপূর্ণ। খাবার তালিকায় কার্বোহাইড্রেট অবশ্যই রাখবেন ।;ভাত ও রুটি কার্বোহাইড্রেট এর প্রধান উৎস। তাই প্রতিদিন অন্তত দুইবার হলেও কার্বোহাইড্রেট যুক্ত খাবার খাবেন। ভাত ও রুটিতে কার্বোহাইডেট রয়েছে বলে যেএটি বেশি বেশি খাবেন তা কিন্তু নয়। কারণ আপনার অতিরিক্ত ফ্যাটের দিকে লক্ষ্য রাখতে হবে।

সঠিক প্রোটিন গ্রহণ করুন 

ওজন বৃদ্ধি করার জন্য ই শুধু ক্যালোরি গ্রহণ করায় যথেষ্ট নয় এর পাশাপাশি সঠিক মাত্রায় প্রোটিন গ্রহণ করতে হবে। 

আরো পড়ুনঃআঙ্গুর ফল খাওয়ার ২৬ টি স্বাস্থ্য উপকারিতা

সঠিক মাত্রায় প্রোটিন গ্রহণ না করলে ক্যালোরি বাড়তি ফ্যাটের কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই প্রতিদিনের খাবার তালিকায় প্রোটিন জাতীয় খাবার ।যেমন- ডিম, ডাল ও দুধ অবশ্যই রাখবেন।

ড্রাই ফুডস খাবেন

ক্যালরি ও ফ্যাটের প্রধান উৎস হল ড্রাই ফুডস যা ওজন বাড়াতে ব্যাপক সাহায্য করে। তাই আপনি ঘুম থেকে উঠে প্রতিদিন দুটি কাজু ও দুটি কিসমিস খাবেন ।এটা কোনোভাবে ভুলে যাবেন না। এছাড়াও সকালে নাস্তার টেবিলে রাখুন আমন্ড বা পেস্তা।

পরিমিত ঘুমান

শরীর ঠিক রাখতে ঘুম খুবই উপকারী।তাই প্রতিদিন ৮ ঘন্টা অবশ্যই ঘুমাবেন। তবে এর চেয়ে কম ঘুমাবেন না। এছাড়া ঘুম থেকে উঠে প্রতিদিন আপনি যোগাসন করুন এতে আপনার ওজন বৃদ্ধি পাবে।

টেনশন মুক্ত থাকুন

টেনশন হল সব সমস্যা বড় কারণ। ওজন বৃদ্ধিতে যেমন টেনশন মুক্ত থাকা প্রয়োজন তেমনি ওজন কমাতেও টেনশন মুক্ত থাকতে হবে। যদিও টেনশন মুক্ত থাকা খুবই কঠিন। তারপরও চেষ্টা করুন টেনশন মুক্ত থাকার।

ঘুমানোর আগে দুধ ও মধু পান করুন

ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই দুধ মধু পান করুন কারণ এটি পুষ্টি এবং ক্যালরিযুক্ত। এটি আপনার শরীরে সারারাত ক্যালরির কাজ করবে এবং ওজন বৃদ্ধিতে সাহায্য করবে  ।তাই প্রতিদিন ঘুমানোর আগে দুধ মধু মিশিয়ে খেয়ে নিন।

ডায়েটে চকলেট এবং চিজ রাখুন

ওজন বৃদ্ধির জন্য বাহিরের খাবার খেতে পারেন যেমন  -আইসক্রিম, বার্গার , পেস্টি খুবই কার্যকর ।বেশি খেলে শরীরের জন্য ভীষণ ক্ষতিকর। তাই আপনি চাইলে এগুলো খেতে পারেন কিন্তু তা হবে পরিমাণ মতো। এতে করে আপনার ওজন বৃদ্ধি পাবে।

ইসলামে মোটা হওয়ার উপায়

চলুন জানি মোটা হওয়ার উপায় - সাত দিনে মোটা হওয়ার উপায় এই আর্টিকেলটির মাধ্যমে ইসলামে মোটা হওয়ার উপায় সম্পর্কে। ইসলামের দৃষ্টিকোণ থেকে পাওয়া যায় হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর আমল করতেন এবং অন্যদেরকেও মোটা হওয়ার জন্য এই আমল অনুসরণ করতে বলতেন। ইসলামের দৃষ্টিকোণ থেকে মোটা হওয়া সবচেয়ে কার্যকর পদ্ধতি হলো খেজুর এবং শসা একত্রে মিশিয়ে সকাল এবং রাতে ঘুমানোর আগে খেতে হবে।

আপনি এ সকল পদ্ধতি অনুসরণ করলে, আপনার শরীর মোটা এবং শরীর থেকে চর্বি নিমেষে দূর হয়ে যাবে। এবং আপনি ইচ্ছে করলে এর মধ্যে কিছু পরিমাণ মধু মিশিয়ে খেতে পারেন এতে খাওয়ার মনোভাব বেড়ে যাবে এবং মধুর পুষ্টিগুণ পাবেন। খেজুর এবং শসা একসাথে খাওয়ার নিয়ম হলো প্রথমে খেজুর গুলো থেকে বিচি এড়িয়ে নেবেন এবং খেজুরের পরিমাণ শসার টুকরো করবেন এবং খেজুরের প্রতিটি দানার ভেতরে এক টুকরো করে শসা নিয়ে খাবেন।

সাত দিনে মোটা হওয়ার উপায় 

মোটা হওয়ার উপায় - সাত দিনে মোটা হওয়ার উপায় এ প্রসঙ্গে আমরা জানবো সাত দিনের মোটা হওয়ার উপায় সম্পর্কে। আসুন নিম্নে বিভিন্ন টিপসের মাধ্যমে জেনে নেই সাত দিনে মোটা হওয়ার উপায় সম্পর্কে।

আরো পড়ুনঃআপেলের উপকারিতা ও অপকারিতা

  • আপনার খাবারের অংশের পরিমাণ বাড়ান।
  • প্রতিদিন খাবারের সংখ্যা বাড়ান।
  • আপনি বান করাসে বেশি ক্যালরি খান।
  • নিয়মিত ব্যায়াম করুন।
  • ক্যালরি ট্র্যাক করুন।
  • আপনার রুটিনে মিড মিল্ক স্ন্যাক এবং মিচিং যোগ করুন।
  • আপনার খাদ্য তালিকায় পূর্ণ চর্বিযুক্ত দুধ এবং দুধের পণ্য যোগ করুন।
  • আপনার শরীরে যতটুকু প্রয়োজন তার চেয়ে ৫০০ ক্যালোরি অতিরিক্ত খান।
  • টেনশন মুক্ত থাকুন।
  • পরিমিত ঘুমান।
  • প্রোটিন জাতীয় খাবার খান।
  • বেশি বেশি ক্যালরিযুক্ত খাবার খান।
  • এবং বারবার খাবার খান।

ইতিকথা

তো বন্ধুরা মোটা হওয়ার উপায় - সাত দিনে মোটা হওয়ার উপায় এই পোস্টটির মাধ্যমে জানলেন তো মোটা হওয়ার উপায় - সাত দিনে মোটা হওয়ার উপায় সম্পর্কে। আশা করছি আপনাদের রুগ্ন এবং লিখলিকে শরীরকে তরতাজা ও মোটা করতে এই পোস্টটি কাজে লাগবে। তো বন্ধুরা ভালো লেগে থাকলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। এবং আশা করি আমাদের পেজটি ফলো রাখবেন। -ধন্যবাদ বন্ধুরা


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url