পাইলস এর ছবি ও পাইলস এর ক্রিম - পাইলস এর ঘরোয়া চিকিৎসা


পাইলস বা হোমারয়েড যা বাংলায় অশ্ব রোগ নামে পরিচিত। বর্তমানে এই সমস্যাটি আমাদের সমাজে ব্যাপক সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে । পরিবর্তিত জীবন আচরণ খাদ্য অভ্যাস প্রভৃতি নানা কারণে এই রোগটি বেড়েই চলেছে। তাই আজকের পোস্টে আমি লিখলাম,পাইলস এর ঘরোয়া চিকিৎসা - পাইলস এর ছবি ও পাইলস এর ক্রিম নিয়ে।

আপনারা যারা পাইলসের ঘরোয়া চিকিৎসা সম্পর্কে জানতে চাচ্ছেন তাদের জন্য আমার আজকের,পাইলস এর ঘরোয়া চিকিৎসা - পাইলস এর ছবি ও পাইলস এর ক্রিম এই পোস্ট। আশা করছি এই পোষ্টের মাধ্যমে আপনারা পাইলস সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন। আসুন তাহলে আর দেরি না করে জেনে নেই,পাইলস এর ঘরোয়া চিকিৎসা - পাইলস এর ছবি ও পাইলস এর ক্রিম সম্পর্কে।

পাইলস কি

আমরা পাইলস এর ঘরোয়া চিকিৎসা - পাইলস এর ছবি ও পাইলস এর ক্রিম এই আর্টিকেলটির মাধ্যমে জানব পাইলস কি তা সম্পর্কে।

আরো পড়ুনঃ অনিয়মিত ঋতু স্রাবে যে সমস্যা হতে পারে

পাইলস হলো শরীরের মলদ্বারের একটি অংশ যা প্রত্যেকটি মানুষেরই থাকে। পাইলস মলদ্বারের নিচের দিকে অবস্থান করে যা রক্তনালী দিয়ে পূর্ণ থাকে। পাইলস মূলত মল ও বাতাস ধরে রাখতে সাহায্য করে। আর এই পাইলস যখন মলদ্বার দিয়ে বের হয়ে আসে, রক্ত যায় বা ব্যথা করে তখন পাইলস রোগ হয়েছে বলে মনে করা হয়। আর এটাকেই মূলত পাইলস বলা হয়।

পাইলস কয় ধরনের

পাইলস এর ঘরোয়া চিকিৎসা - পাইলস এর ছবি ও পাইলস এর ক্রিম এ প্রসঙ্গে আমরা জানবো পাইলস কয় ধরনের।

পাইলস মূলত দুই ধরনের। যেমনঃ

বহিঃস্থ পাইলস

বহিঃস্থপাইলস মলত্যাদের মুখে ও বাইরে থাকে। এটা চামড়ার নিচে থেকেও ব্যথা হয় না ।মলত্যাগের সময় চাপ দিলে বা বেশীক্ষণ ধরে মলত্যাগ করলে বাহিরে পাইলসের মত রক্ত জমাট বেঁধে তা শক্ত  যেতে পারে এবং ব্যথা হতে পারে। কিছু ক্ষেত্রে এটা ফেটে রক্ত বের হতে পারে ।অনেক দিন পাইলস থাকলে মলদ্বারে চুলকানি ও মলদ্বার পরিষ্কার করতে অসুবিধা হয়।

অভ্যন্তরীণ পাইলস

অভ্যন্তরীণ পাইলস মলদ্বারের ভেতরে থাকে ।এই ধরনের পাইলসের প্রধান উৎস হল মলদ্বার দিয়ে রক্তপাত ও মলদ্বার বের হয়ে আসে। আর এ ধরনের পাইলস যদি মলদ্বার দিয়ে বের হয়ে আসে এবং ভেতরের ঢোকানো না যায় তাহলে ব্যাথা হতে পারে।

পাইলস হলে কি সমস্যা দেখা দেয়

পাইলস হলে কি সমস্যা দেখা দেয় আসুন আমরা জানি,পাইলস এর ঘরোয়া চিকিৎসা - পাইলস এর ছবি ও পাইলস এর ক্রিম এই পোস্টটির মাধ্যমে। নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হলোঃ

  • মলদ্বারে চুলকানি হয়।
  • ব্যথা অনুভূত হয়।
  • মলদ্বার ফুলা ও ব্যথা হওয়া।
  • মলদ্বার দিয়ে রক্ত যাওয়া ।
  • মলত্যাগের সময় মলদ্বার নিচের দিকে নেমে যাওয়া।
  • অতিরিক্ত ফুলা বা বের হয়ে আসার জন্য মলদ্বার পরিষ্কার করতে সমস্যা হওয়া।

পাইলস কেন হয়

বিভিন্ন কারণে পাইলস হতে পারে। আসুন আমরা জানি,পাইলস এর ঘরোয়া চিকিৎসা - পাইলস এর ছবি ও পাইলস এর ক্রিম এই পোষ্টের মাধ্যমে পাইলস কেন হয়। নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হলোঃ

  • পাইলস মূলত কোষ্ঠকাঠিন্যর জন্য হয়ে থাকে।
  • ডায়রিয়ার জন্য হতে পারে।
  • অনেকক্ষণ ধরে মলত্যাগ করা।
  • মলত্যাগের সময় চাপ দেওয়া।
  • গর্ভাবস্থায় পাইলস হতে পারে।
  • অনিয়মিত মলত্যাগ।
  • বার্ধক্য।
  • উত্তরাধিকার সূত্রে প্রাপ্তির ক্ষেত্রেও এটা হতে পারে।

পাইলস এর ঘরোয়া চিকিৎসা

আসুন আমরা জানি পাইলস সারানোর জন্য পাইলস এর ঘরোয়া চিকিৎসা সম্পর্কে।

আরো পড়ুনঃ ডেঙ্গু জ্বরের লক্ষণ ও উপসর্গ 

  • মলত্যাগের সময় খুব জোরে চাপ দিবেন না। পায়খানা যাতে নরম এবং সহজে মলত্যাগ করা যায়। সেই উপদেশগুলো মেনে চলুন।
  • কোষ্ঠকাঠিন্য থেকে রেহাই পেতে আঁশ বা ফাইবারযুক্ত খাবার খান। যেমন শাক সবজি, ফলমূল, ডাল, লাল আটার রুটি, লালচাল ইত্যাদি ।সেই সাথে প্রচুর পরিমাণে পানি পান করুন। ফাইবার পানির শোষণ করার মাধ্যমে পায়খানা নরম করে। তাই ফাইবার কে কাজ করতে হলে সারাদিনে অন্তত ২ লিটার পানি পান করতে হবে।
  • মলত্যাগের প্রয়োজনের অতিরিক্ত সময় ব্যয় করবেন না। টয়লেটে বসে ম্যাগাজিন ,পেপার, মোবাইল এসব দেখা বাদ দিন।
  • নিয়মিত ব্যায়াম বা শরীর চর্চা করুন। ব্যায়ামের মধ্যে ভারী ব্যায়াম বা প্রতিদিন দৌড়ানো বেছে নিতে হবে তা নয় শরীরকে চলমান রাখতে হাঁটাচলা হালকা যোগব্যায়াম ইত্যাদি বেছে নিতে পারেন। অনেক গবেষণায় দেখা গেছে কোষ্ঠকাঠিন্য কমাতে হাটাহাটি বা হালকা শরীরচর্চা খুবই কার্যকর।
  • পায়খানায় চাপ আসলে তা আটকে রাখা উচিত নয় ।এতে পায়খানা আরো শক্ত হয়ে কোষ্ঠকাঠিন্য দেখা দেয় ।তাই চাপ আসলে দেরি না করে বাথরুমে চলে যাবেন।
  • ওজন অতিরিক্ত হলে তা কমিয়ে ফেলু।ন ওজন বেশি হলে পাইলসের হওয়ার সম্ভাবনা বাড়ে। পাইলসের রোগীদের ওজন কমানোর পরামর্শ দেওয়া হয়।
  • ঘরোয়া উপায়ে পাইলস সারাতে আপনারা নিয়মিত বরফ ব্যবহার করতে পারেন মলদ্বারে। বড় রক্ত চলাচল সচল রাখে ও ব্যথা দূর করে। কয়েক টুকরা বরফ একটি কাপড়ের মাধ্যমে পেচিয়ে ব্যথায় স্থানে ১০ মিনিট রাখুন। দিনে বেশ কয়েকবার এইটি করলে ব্যথা সেরে যাবে।
  • জামে রয়েছে প্রচুর ভিটামিন ও অ্যান্টি অক্সিডেন্ট যা পাইলসের সমস্যা সারায়। পাইলসের রোগীরা যদি নিয়মিত দুই থেকে তিনটি জাম খায় তাহলে ধীরে ধীরে এই সমস্যাটি কাটিয়ে উঠতে পারে।
  • প্রতিদিন এক চা চামচ অলিভ খেলে পাইলসের সমস্যা কাটিয়ে ওঠা যায় ধীরে ধীরে।

পাইলস এর ছবি

এই আর্টিকেলটির মাধ্যমে আমরা এখন পাইলস এর ছবি সম্পর্কে জানব। আসুন আমরা নিম্নে পাইলসের কিছু ছবি দেখে নেইঃ


পাইলস এর ছবি



পাইলস এর ছবি

পাইলস এর ছবি


পাইলস এর ছবি



পাইলস এর ছবি

পাইলস এর ছবি

পাইলস এর ক্রিম

পাইলস এর ঘরোয়া চিকিৎসা - পাইলস এর ছবি ও পাইলস এর ক্রিম এই আর্টিকেলটির মাধ্যমে আমরা জানব পাইলসের ক্রিম হিসেবে পিলোরুট ক্রিম সম্পর্কে।

আরো পড়ুনঃ কিডনির পাথর দূর করার ১২ টি ঘরোয়া উপায়

পিলোরুট ক্রীম একটি স্থানীয় অ্যানেসথেটিস। এই ক্রিমটি ক্ষতিকারক কামড়ের মতো ত্বক এবং ত্বকের অবস্থাকে হ্রাস করার জন্য ত্বকের উপরে সর্বাধিক ব্যবহৃত হয়ে থাকে, তাছাড়া অ্যাজমা এবং পোড়া কেউ ব্যবহারিত হয়। এটি Hemorrhoids এবং যৌনাঙ্গ অথবা মলদ্বার অঞ্চলের সমস্যা গুলির প্রতিকারের জন্য ব্যবহৃত হয়। এই ওষুধটি ব্যথা, লালতব রাস করে কাজ করে ফুসকুড়ি। আঠালো রূপ দাঁতের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়।ক্রিম ব্যবহার করে কিছু প্রতিক্রিয়া দেখা দিতে পারে তাই এটি ব্যবহারের সময় অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

শেষ কথা

পাইলস এর ঘরোয়া চিকিৎসা - পাইলস এর ছবি ও পাইলস এর ক্রিম বন্ধুরা এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লাগলো। আশা করছি যাদের পাইলস এর সমস্যা রয়েছে তারা এর মাধ্যমে ঘরোয়া চিকিৎসা সম্পর্কে জানতে পারবেন। আরও জানতে পারবেন পাইলস এর ছবি ও পাইলস এর ক্রিম সম্পর্কে। তো বন্ধুরা এই পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url