আমেরিকা থেকে বিকাশের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম


আমেরিকা বা যুক্তরাষ্ট্রে আমাদের অনেক ভাই-বোনেরা স্থায়ী অস্থায়ীভাবে কাজ করেন ।তারা বাংলাদেশের আত্মীয়-স্বজনদের জন্য টাকা পাঠিয়ে থাকে। এই টাকা পাঠানো নিয়ে অনেকেই ঝামেলায় পড়েন। তাই আজকে আমরা জানবো,আমেরিকা থেকে বিকাশের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে। বৈধ উপায়ে বিকাশের মাধ্যমে বাংলাদেশে টাকা বা রেমিটেন্স পাঠানো উপায় আগে ছিল না কিন্তু বর্তমানে।

কিন্তু বর্তমানে এটি চালু এবং এর মাধ্যমে টাকা পাঠানো খুবই সহজ। যারা জানেন না,আমেরিকা থেকে বিকাশের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে তাদের জন্য আমার আজকের এই পোস্টটি। চলুন বন্ধুরা তাহলে আর দেরি না করে জেনে নেই,আমেরিকা থেকে বিকাশের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে।

আমেরিকা থেকে বিকাশের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম

আমরা এই পোস্টের মাধ্যমে জানব আমেরিকা থেকে বিকাশের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে। এক্ষেত্রে প্রথমে আপনাকে বিকাশে টাকা পাঠানোর জন্য নির্দিষ্ট কোন এক্সেস হাউজ অথবা ব্যাংকের শাখায় যেতে হবে। ওখানে আপনাকে বলতে হবে কত টাকা পাঠাতে চান। তখন তারা কারেন্সি চেক করে বলবে ,এটা বাংলাদেশী টাকায় কত টাকা হবে। তারপরে আপনার বিকাশ নাম্বার অর্থাৎ যে নাম্বারে টাকা পাঠাবেন সেটা তারা জানতে চাইবে। আপনাকে সেই নাম্বারটি বলতে হবে। তারপর আপনাকে রেমিটেন্স ফরম পূরণ করতে হবে ।ফরমটি অবশ্যই সঠিকভাবে পূরণ করতে হবে।

আরো পড়ুনঃ রকেট একাউন্ট চেক করার কোড ২০২৩

এই প্রক্রিয়াটি শেষ হলে এজেন্ট অথবা ব্যাংকের কর্মকর্তারা ফরম চেক করে নিবেন ।আর আপনার টাকা মুহূর্তের মধ্যেই দেশে বিকাশ একাউন্টে পাঠিয়ে দেবেন। আর আপনার আত্মীয়স্বজনরা ঘরে বসেই পেয়ে যাবে বিকাশ একাউন্টে আপনার পাঠানো টাকা।

আমেরিকা বা অন্য যেকোনো দেশ থেকে টাকা পাঠাতে আপনাকে যা করতে হবে

আমেরিকা থেকে বিকাশের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম এই পোস্টটির মাধ্যমে আমরা জানবো আমেরিকা বা অন্য যেকোন দেশ থেকে টাকা পাঠাতে আপনাকে যা করতে হবে তা সম্পর্কে। নিম্নে সে সম্পর্কে আলোচনা করা হলোঃ

  • আমেরিকায় অবস্থানরত আপনার নিকটবর্তী ব্যাংক এক্সেল হাউসে আপনাকে যেতে হবে।
  • তালিকাভুক্ত ব্যাংক /এক্সচেঞ্জ হাউসের এজেন্টকে জানাতে হবে ,যে আপনি বিকাশের মাধ্যমে বাংলাদেশে রেমিটেন্স কিংবা টাকা পাঠাতে চান।
  • তালিকাভুক্ত ব্যাংক /এক্সচেঞ্জ হাউজের রেমিটেন্স আবেদন ফরমটি সম্পূর্ণ সঠিক তথ্য দিয়ে বিকাশ সম্পর্কে স্থানগুলো যথাযথভাবে পূরণ করতে হবে।
  • তালিকাভুক্ত ব্যাংক /এক্সচেঞ্জ হাউসের এজেন্ট আপনাকে সম্পূর্ণ কাজটি করতে সাহায্য করবেন।

এজেন্টরা এক্ষেত্রে যা নিশ্চিত হয়ে নেবেন

আপনি যদি এজেন্ট হতে চান সে ক্ষেত্রে যা নিশ্চিত হয়ে নিতে হবে আপনাকে। নিম্নে সে সম্পর্কে আলোচনা করা হলোঃ

আরো পড়ুনঃ রকেট একাউন্ট একটিভ করার নিয়ম 

  • যে টাকা পাবে তার মোবাইল নাম্বারটি একটি নিবন্ধনকৃত বিকাশ একাউন্ট যা বিকাশের সাথে চুক্তিবদ্ধ মোবাইল অপারেটর নাম্বার হবে। বর্তমানে বাংলালিংক, রবি, গ্রামীণফোন অথবা এয়ারটেল নাম্বার বিকাশের চুক্তিবদ্ধ পার্টনার।
  • প্রাপকের বিকাশ একাউন্ট নাম্বারটি সঠিক কিনা ।
  • অ্যাকাউন্ট নাম্বারটি ঠিক স্থানে সঠিকভাবে এবং স্পষ্ট ভাবে লিখা হয়েছে কিনা।
  • পাঠানো মুদ্রার মান এবং বাংলাদেশি টাকা নির্ধারিত মান সীমার মধ্যে আছে কিনা।

বিকাশে টাকা পাঠানোর সুবিধা

আমেরিকা থেকে বিকাশের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম এই পোস্টের মাধ্যমে এখন আমরা জানবো বিকাশে টাকা পাঠানোর সুবিধা সম্পর্কে।

বিকাশের মাধ্যমে বিদেশ থেকে টাকা পাঠানো একটি বৈধ উপায়। তাই আমেরিকা বা যে কোন দেশ থেকে বিকাশে বৈধ উপায় টাকা পাঠালে অর্থনীতিতে অনেক উন্নত হবে দেশ। এবং সরকারের রাজস্ব বৃদ্ধি পাবে। তাছাড়া দেশে টাকা পাঠানোর দ্রুততম উপায় হলো বিকাশ। তাই অনেকেই বিদেশ থেকে টাকা পাঠাতে বিকাশ মাধ্যমটি ব্যবহার করে থাকেন। আবার যারা রেমিটেন্স পাঠান তারা তার উপরে ক্যাশব্যাক পেয়ে থাকেন।

বিকাশে টাকা পাঠানোর অসুবিধা

বিকাশে টাকা পাঠানোর অসুবিধার কথা জানব আমরা আমেরিকা থেকে বিকাশের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম এই আর্টিকেলটির মাধ্যমে। তো আসন বন্ধুরা বিকাশে টাকা পাঠানোর অসুবিধা সম্পর্কে আমরা বিস্তারিত জেনে নেই।

আরো পড়ুনঃ বিকাশ একাউন্ট খোলার নিয়ম

বিকাশে টাকা পাঠানোর অসুবিধার মধ্যে একটি হল আপনি একসাথে ১,৫০,০০০ এর বেশি টাকা পাঠাতে পারবেন না। আবার খুব বেশি এক্সচেঞ্জ হাউজও নেই। উন্নত বিশ্বের দেশগুলোতে বিকাশের এক্সচেঞ্জ হাউস ও এজেন্ট ব্যাংকগুলোর তালিকাভুক্তি করা থাকে। তাই আপনি চাইলেও বা আপনার অধিক প্রয়োজন হলেও বিকাশের মাধ্যমে একসাথে বেশি টাকা বিদেশ থেকে পাঠানো যাবে না।

শেষ কথা

পরিশেষে বলতে চাইছে সব কিছুরই যেমন সুবিধা রয়েছে তেমনি অসুবিধা রয়েছে। বিকাশের ক্ষেত্রেও তাই তবে, বিকাশে সুবিধাটাই বেশি। কেননা বিকাশ আমাদের নিত্যদিনের সঙ্গী হয়ে উঠেছে বর্তমান সময়ে। তো বন্ধুরা আজকের আমেরিকা থেকে বিকাশের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে অবশ্যই কমেন্ট করে জানাবেন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url