৩ মাসের শিশুর কাশি দূর করতে করণীয় উপায়


বন্ধুরা আপনারা যারা ,৩ মাসের শিশুর কাশি দূর করতে করণীয় উপায় সম্পর্কে ভাবছেন তাদের জন্য আজকে আমার লেখা ৩ মাসের শিশুর কাশি দূর করতে করণীয় উপায় এই পোস্টটি। আশা করছি এই পোষ্টের মাধ্যমে আপনারা আপনাদের শিশুর কাশি দূর করতে কিছু টিপস পেয়ে যাবেন। যা আপনার ,৩ মাসের শিশুর কাশি দূর করতে করণীয় উপায় হিসেবে কাজ করবে।

আপনারা অনেকেই আছেন যারা এন্টিবায়োটিক বেশি নির্ভর করেন ।কিন্তু এন্টিবায়োটিক এর উপর বেশি নির্ভর না হয়ে, কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করলেও শিশুদের সর্দি কাশি দূর করা সম্ভব। তাহলে আসুন বন্ধুরা জেনে নে,৩ মাসের শিশুর কাশি দূর করতে করণীয় উপায় সম্পর্কে।

ভূমিকা

৩ মাসের শিশুর কাশি দূর করতে করণীয় উপায় বন্ধুরা এই আর্টিকেলটির মাধ্যমে আজকে আমি আলোচনা করব তিন মাসের করণীয় উপায় সম্পর্কে। আপনার ঘরের ছোট্ট সোনামণিটি সর্দি কাশি হলে যাতে কষ্ট না পায় ।সে কারণে আপনারা আমার এই আর্টিকেলটি পড়ে কিছু টিপস সম্পর্কে জানুন। 

আরো পড়ুনঃ বেস্ট ক্যান্সারের চিকিৎসা

এতে করে আপনার ছোট্ট সোনামণি সর্দি কাশি হলে তা দূর করতে আপনি সক্ষম হবেন। এবং আপনাকে অ্যান্টিবায়োটিক এর উপর নির্ভরশীল হয়ে থাকার প্রয়োজন হবে না। কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করলে আপনি এ থেকে বাচ্চাকে রেহাই দিতে পারবেন। তো চলুন বন্ধুরা জেনে নেই,৩ মাসের শিশুর কাশি দূর করতে করণীয় উপায় সম্পর্কে।

৩ মাসের শিশুর কাশি দূর করতে করণীয় উপায়

৩ মাসের শিশুর কাশি দূর করতে করণীয় উপায় হিসেবে আমরা কিছু টিপস অবলম্বন করব যার মাধ্যমে বাচ্চাদের কাশি দূর করা অনেক অংশে সহজ হয়ে যাবে। তো চলুন বন্ধুরা জানি ৩ মাসের শিশুর কাশি দূর করতে করণীয় উপায় প্রসঙ্গে।

লেবু ও মধু

সর্দি কাশি দূর করতে লেবু ও মধুর কার্যকারিতা অপরিসীম। লেবুর পানিতে ১ চা চামচ মধু মিশিয়ে শিশুকে খাওয়ান। এতে করে মধু শ্বাস দন্ত থেকে ব্যাকটেরিয়া ধ্বংস করবে এবং বুক থেকে কফ দূর করে গলা পরিষ্কার করে দেবে।

মধু ও হলুদ

মধু গলা ঠিক রাখতে কার্যকরী। মধু সর্দি কাশি দূর করার জন্য খুবই উপকারী। তবে এক বছরের বেশি বাচ্চাদের হলুদের সাথে মধু মিশিয়ে দিন এতে করে সর্দি কাশি চলে যাবে।

গার্গল

আপনার শিশুর কাশি দূর করতে গরম পানিতে গার্গল করা খুবই উপকারী ।এতে গলা ব্যথা দূর হয়ে থাকে। এক গ্লাস হালকা গরম পানিতে সামান্য পরিমাণে লবণ মিশে গার্গল করান এতে উপকার মিলবে। দিনে অন্তত দুই থেকে তিনবার গার্গল করানো ভালো। এতে অতি সহজে আপনার শিশু সর্দি কাশি দূর হবে।

মধু ও আদা

আদা খুবই উপকারী একটি উপাদান কাশির জন্য। বাচ্চাদের কাশি দূর করার জন্য আপনি এক টুকরো আদার সাথে মধু মিশিয়ে খাওয়ান। এক বছরে কম বয়সে শিশুদের মধু দেবেন না।

দুধ ও হলুদ

বাচ্চাদের কাশি দূর করাতে দুধ ও হলুদ খুবই উপকারী। হলুদের আছে এন্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য ।

আরো পড়ুনঃ অশ্বগন্ধার ৩২ টি উপকারিতা

এক গ্লাস গরম দুধে আধা চা চামচ হলুদ মিশিয়ে বাচ্চাদের খাওয়ান দেখবেন এতে করে বাচ্চার কাশি অতি দ্রুত ভালো হয়ে গেছে।

বাচ্চাদের কাশি দূর করার উপায়

বাচ্চাদের কাশি দূর করার উপায় সম্পর্কে জানব আমরা আজ,৩ মাসের শিশুর কাশি দূর করতে করণীয় উপায় এই আর্টিকেলটির মাধ্যমে। তো চলুন বন্ধুরা নিম্নে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

মিশ্রি

কাশি দূর করাতে বাচ্চাদের মিশ্রি খাওয়াতে পারেন। চিকিৎসক বিশেষজ্ঞরা বলেন মিশ্রি গলার আদ্রতা বজায় রাখে। যার ফলে গলার জ্বালাপোড়া কম হয় ।তাই বাচ্চাকে মিস্ত্রি খাওয়ানো ভালো।

গরম স্যুপ

বাচ্চার কাশি হলে গরম স্যুপ খাওয়ানোর যেতে পারে। এতে করে কাশি কমে যাবে। তেমনি গলা ব্যথাও কমে যাবে ।তাই শিশুর গলা ব্যথা এবং কাশি দূর করতে গরম স্যুপ খাওয়ান।

রসুন ও সরিষার তেল

রসুন ও সরিষার তেল ঠান্ডা কাশি দূর করতে খুবই উপকারী উপাদান। সরিষার তেল এবং রসুনের কয়েকটা টুকরা নিয়ে তা থেঁতো করে নিন এবং গরম করে নিন ।এরপর তেল গুলো দিয়ে শিশুর গলা ও বুক, পেট ,হাত ,পা মালিশ করুন ।ঠান্ডা কাশি দূর করতে এটি বেশ দ্রুত কার্যকরী।

নারিকেল তেল

নারিকেল তেলের সাথে অল্প কিছু কর্পূর দিয়ে গরম করুন। এই গরম করা তেল বুকে পিঠে মালিশ করুন, দেখবেন উপকার মিলবে।

বাচ্চাদের কাশি দূর করার ঘরোয়া টিপস

বাচ্চাদের কাশি দূর করার ঘরোয়া টিপস এই সম্পর্কে জানব আমরা,৩ মাসের শিশুর কাশি দূর করতে করণীয় উপায় এই আর্টিকেলটির মাধ্যমে। তো চলুন বন্ধুরা নিম্নে আমরা জেনে নেই বাচ্চাদের কাশি দূর করার ঘরোয়া টিপস সম্পর্কে।

জয়ফল

শিশুর কাশি দূর করতে জল ফল খুবই উপকারী। কয়েক চামচ দুধের মধ্যে এক চিমটি জয়ফল পাউডার মিশিয়ে ফোটান । এবং এটি ঠান্ডা হয়ে গেলে শিশুকে খাওয়ান দেখবেন এর দ্বারা শিশুর সর্দি কাশি দূর হয়ে যাবে।

অনেক সময় শিশুদের রাত্রে কাশি বেড়ে যায় ।যদি রাতে শিশুদের কাশি বেড়ে যায় ।তাহলে শিশুর বালিশের উপর আরো কিছু দিয়ে শিশুকে শুধিয়ে দিন।

আরো পড়ুনঃ পাইলস হওয়ার কারণ ও লক্ষণ

 এটা আপনার শিশুর কাশি দূর করতে অনেকটাই সাহায্য করবে।

মধু ও গোলমরি

 শিশুর কাশি দূর করতে মধু ও গোলমরিচের উপকারিতার কথা বলে শেষ করা যাবে না। তাই শিশুর কাশি হলে মধুর সঙ্গে গোলমরিচের গুঁড়ো খাওয়াতে পারেন। এতে শিশু কাশির হাত থেকে রেহাই পাবে।

শেষ কথা

তো বন্ধুরা ৩ মাসের শিশুর কাশি দূর করতে করণীয় উপায় এই আর্টিকেলটি ছিল আমাদের তিন মাসের শিশুর কাশি দূর করতে করণীয় উপায় সম্পর্কে। আশা করছি এই পোস্টটি আপনাদের ভালো লাগবে। আমরা এই পোস্টে ৩ মাসের শিশুর পাশাপাশি বাচ্চাদের কথা আলোচনা করেছি। তো বন্ধুরা বাচ্চাদের প্রসঙ্গে কোনো ভালো পরামর্শ থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর আমার পোস্টটি ভালো লেগে থাকলে অবশ্যই আমার পেজটি ফলো রাখবেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url