পেনশন সুবিধা কতদিন পর্যন্ত পাওয়া যাবে - মানসিক ভারসাম্যহীন হলে কি হবে


বন্ধুরা আজকে আমি আলোচনা করব পেনশন সুবিধা কতদিন পর্যন্ত পাওয়া যাবে - মানসিক ভারসাম্যহীন হলে কি হবে এ সম্পর্কে । বন্ধুরা আপনারা অনেকে পেনশন সুবিধা সম্পর্কে প্রশ্ন করে থাকছেন, আপনাদের সুবিধার্থে আমার আজকের ,পেনশন সুবিধা কতদিন পর্যন্ত পাওয়া যাবে - মানসিক ভারসাম্যহীন হলে কি হবে এই পোস্ট। পেনশন সুবিধা শুরু হবে ৬০ বছর বয়সের পর থেকে। পর তিনি যতদিন বেঁচে থাকবেন ,ততদিন মাসে মাসে নির্দিষ্ট অংকের পেনশন পেয়ে থাকবেন। এবং তিনি মার যদি মারা যান তাহলে সর্বোচ্চ ১৫বছর পর্যন্ত এই সুবিধাটি পাওয়া যাবে।

বন্ধুরা তাহলে জানলেন তো পেনশন এর সুবিধা সম্পর্কে। তো বন্ধুরা আসুন পেনশন সুবিধা কতদিন পর্যন্ত পাওয়া যাবে - মানসিক ভারসাম্যহীন হলে কি হবে এ সম্পর্কে আরো বিস্তারিত জেনে নেই। বন্ধুরা আমরা পেনশন সুবিধা কতদিন পর্যন্ত পাওয়া যাবে - মানসিক ভারসাম্যহীন হলে কি হবে এই পোষ্টের মাধ্যমে আরও জানব, কত টাকা কিস্তিতে মাসিক কত পেনশন প্রগতি স্কিম, কত টাকা কিস্তিতে মাসিক কত বেতন প্রবাস স্কিম, কত টাকা কিস্তিতে মাসিক কত পেনশন সমতা স্কিম, নমিনি হবে না উত্তর আধিকারিক, কত টাকা কিস্তিতে মাসিক কত পেনশন সুরক্ষা স্কিম, মানসিক ভারসাম্যহীন হলে কি হবে এ সম্পর্কে।

কত টাকা কিস্তিতে মাসিক কত পেনশন প্রগতি স্কিম

কত টাকা কিস্তিতে মাসিক কত পেনশন প্রগতি স্কিম (বেসরকারি চাকুরিজীবী) পেয়ে থাকবেন সে সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো ,পেনশন সুবিধা কতদিন পর্যন্ত পাওয়া যাবে - মানসিক ভারসাম্যহীন হলে কি হবে এই পোষ্টের মাধ্যমে।

আরো পড়ুনঃ দৃষ্টিভঙ্গি নিয়ে উক্তি, বিখ্যাত বাণী, কবিতা, স্ট্যাটাস, ক্যাপশন

মাসিক চাঁদার হার     ২,০০০ টাকা     ৩,০০০ টাকা     ৫,০০০ টাকা

চাঁদা প্রদানের মোট সময় (বছর)-মাসিক পেনশন (টাকা)-মাসিক পেনশন(টাকা) -মাসিক পেনশন(টাকা)

৪২---৬৮, ৯৩১---১,০৩,৩৯৬---১,৭২,৩২৭

৪০---৫৮,৪০০---৮৭,৬০১---১,৪৬,০০১

৩৫---৩৮,৩৭৪---৫৭,৫৬১---৯৫,৯৩৫

৩০---২৪,৯৩২---৩৭,৩৯৮---৬২,৩৩০

২৫---১৫,৯১০---২৩,৮৬৪---৩৯,৭৭৪

২০---৯,৮৫৪---১৪,৭৮০---২৪,৬৩৪

১৫---৫,৭৮৯---৮,৬৮৩---১৪,৪৭২

১০---৩,০৬০---৪,৫৯১---৭,৬৫১

পেনশন কর্মসূচি বা আইসক্রিম অন্তর্ভুক্তি হলে ষাট বছর বয়সের পর থেকে আজীবন পেনশন সুবিধা পাবেন একজন চাঁদা দাতা। এক্ষেত্রে চাঁদা তাতা যদি মারা যান তাহলে তার নমিনি বা উত্তরাধিকারী পেনশন পাবেন। এজন্য তিনি ৭৫ বয়স পর্যন্ত অর্থাৎ চাঁদা দাতা যদি ৬০ বছর বয়সে মারা গিয়ে থাকেন। তাহলে তার ৭৫ বয়স পর্যন্ত অর্থাৎ ১৫ বছর তার নমিনি পেনশন সুবিধা পেয়ে থাকবেন।

গত রোববার অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সর্বজনীন পেনশন স্কিম বিধিমালা অনুযায়ী এই নিয়ম অনুসরণ করা হবে একথা জানিয়েছেন বিধিমালা প্রণয়নের সঙ্গে যুক্ত কর্মকর্তারা । তবে এখানে বা বিধিমালয় আজীবন পেনশন এর ব্যাপারে সুস্পষ্ট কিছু বলা হয়নি।

প্রধানমন্ত্রীর শেখ হাসিনার গত বৃহস্পতিবার সর্বজনীন পেনশনের চারটি কর্মসূচি উদ্বোধন করেছেন। কর্মসূচি গুলো হল প্রগতি, প্রবাস ,সুরক্ষা ও সমতা। উদ্বোধনের পর থেকেই ১৮ থেকে৫০ বছর বয়সী যে কেউ পেনশন কর্মসূচিতে অন্তর্ভুক্তি হতে পারবেন। তবে ৫০ বছরে বেশি বয়সিরাও বিশেষ বিবেচনায় পেনশন ভুক্ত হতে পারবেন। বিশেষ বিবেচনা করা কিভাবে এই কর্মসূচিতে অন্তর্ভুক্ত হবেন সে ব্যাপারে সরকারের প্রস্তুতি নিতে আরো কিছু সময় লাগবে বলে অর্থ বিভাগ সূত্রে জানা যায়।

কত টাকা কিস্তিতে মাসিক কত বেতন প্রবাস স্কিম

পেনশন সুবিধা কতদিন পর্যন্ত পাওয়া যাবে - মানসিক ভারসাম্যহীন হলে কি হবে এই গোষ্ঠির মাধ্যমে জানবো কত টাকা কিস্তিতে মাসিক কত টাকা বেতন প্রবাস স্কিম(প্রবাসী বাংলাদেশীদের জন্য)। নিম্নের সম্পর্কে আলোচনা করা হলো।

মাসিক চাঁদার হার ৫,০০০ টাকা ৭,০০০ টাকা ১০,০০০ টাকা

চাঁদা প্রদানের মোট সময় (বছর)-মাসিক পেনশন (টাকা)-মাসিক পেনশন(টাকা) -মাসিক পেনশন(টাকা)

৪২---১,৭২,৩২৭---২,৫৮,৪৯১---৩,৪৪,৬৫৫

৪০---১,৪৬,০০১---২,১৯,০০১---২,৯২,০০২

৩৫---৯৫,৯৩৫---১,৪৩,৯০২---১,৯১,৮৭০

৩০---৬২,৩৩০---৯৩,৪৯৫---১,২৪,৬৬০

২৫---৩৯,৭৭৪---৫৯,৬৬১---৭৯,৫৪৮

২০---২৪,৬৩৪---৩৬,৯৫১---৪৯,২৬৮

১৫---১৪,৪৭২---২১,৭০৮---২৮,৯৪৪

১০---৭,৬৫১---১১,৪৭৭---১৫,৩০২

এই কর্মসূচিটি পেনশনের প্রবাস কর্মসূচি প্রবাসী বাংলাদেশীদের জন্য। এতে তারা বৈদেশিক মুদ্রায় চাঁদা প্রদান করবেন ।তবে মেয়াদ পূর্তিতে তারা দেশীয়মুদ্রায় পেনশন পাবেন। প্রগতি কর্মসূচি বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবীদের জন্য হয়েছে ।এই কর্মসূচিতে অংশগ্রহণকারীদের ৫০ শতাংশ চাদা চাকুরীজীবীরা নিজে এবং মালিক পক্ষ ৫০ শতাংশ হারে প্রদান করে থাকবেন। এছাড়া কোন বেসরকারি প্রতিষ্ঠান কর্মসূচি বা স্কিমে অংশ নিতে কেউ না চাইলে ওই প্রতিষ্ঠানের কর্মচারীরা নিজ উদ্যোগে অন্তর্ভুক্ত হতে পারবেন। সুরক্ষা কর্মসূচি হচ্ছে রিক্সাওয়ালা, কৃষক, জেলে,কামার ,কুমার, শ্রমিক, তাঁতিসহ সর্বস্তরে নিয়োজিত নাগরিকদের জন্য হয়েছে। এক্ষেত্রে সমতা কর্মসূচি হচ্ছে নিম্ন আয়ের মানুষদের জন্য যাদের বার্ষিক আয় ষাট হাজার টাকার কম।

সর্বজনীন পেনশন কর্মসূচি বাস্তবায়নকারী প্রতিষ্ঠানটি হচ্ছে জাতীয় পেনশন কর্তৃপক্ষ। তবে এটি অর্থ বিভাগের আওতাধীন সংস্থা হব। কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে গত মাসে নিয়োগ পেয়েছেন অর্থবিভাগের অতিরিক্ত সচিব কবিরুল ইজদানি খান। এবং আরেকটি অতিরিক্ত সচিব মোঃ গোলাম মোস্তফা সদস্য হিসেবে নিয়োগ পেয়েছেন।

আরো পড়ুনঃ নিজেকে নিয়ে কিছু উক্তি, কিছু কথা, ফেসবুক ক্যাপশন, স্ট্যাটাস, কবিতা

চাঁদাদাতাকারী আজীবন এবংচাঁদা দাতার মৃত্যুর পরও তার নমিনি অথবা তার উত্তরাধিকারী সূত্রে ৭৫ বয়স পর্যন্ত পেনশন পাবে ।অর্থ বিভাগের একজন কর্মকর্তা উদাহরণ হিসেবে বলেন, ধরুন চার কর্মসূচির কোন একটাই কেউ ১৮ বছর বয়স থেকে মাসিক চাঁদা দিলেন টানা ৪২ বছর অর্থাৎ ৬০ বছর পর্যন্ত। ৬০ বছরের পর তিনি যতদিন বেঁচে থাকবেন ততদিনী নির্ধারিত হারে মাসিক পেনশন পাবেন। আবার যদি ৭০বছর বয়সে মারা যান তাহলে উত্তরাধিকারী মূল্য পেনশন বয়স ৭৫ বছর হওয়া পর্যন্ত অর্থাৎ আর ৫ বছর পেনশন পাবেন।

কত টাকা কিস্তিতে মাসিক কত পেনশন সমতা স্কিম

পেনশন সুবিধা কতদিন পর্যন্ত পাওয়া যাবে - মানসিক ভারসাম্যহীন হলে কি হবে এই পোস্টের মাধ্যমে এখন আমরা জানবো কত টাকা কিস্তিতে মাসিক কত পেনশন সমতা স্কিম(দারিদ্রসীমার নিচে জনগোষ্ঠীর) পেয়ে থাকবেন। তবে বিশেষ দ্রষ্টব্য ,বলেছেন সমতা  স্কিমে চাঁদা দাতা দেবেন ৫০০টাকা সরকার দেবে ৫০০ টাকা। তাতে মোট চাঁদা দাঁড়াবে এক হাজার টাকা। আসুন নিম্নে এ সম্পর্কে জেনে নেই।

মাসিক চাঁদার হার     ১,০০০ টাকা     

চাঁদা প্রদানের মোট সময় (বছর)-মাসিক পেনশন (টাকা)

৪২---৩৪,৪৬৫

৪০---২৯,২০০

৩৫---১৯,১৮৭

৩০---১২,৪৬৬

২৫---৭,৯৭৫

২০---৪,৯২৭

১৫---২,৮৯৪

১০---১,৫৩০

নমিনি হবে না উত্তরাধিকারি 

নমিনি হবে না উত্তরাধিকারি এটা জানবো আমরা,পেনশন সুবিধা কতদিন পর্যন্ত পাওয়া যাবে - মানসিক ভারসাম্যহীন হলে কি হবে এই পোস্টটির মাধ্যমে।

বিধিমালাতে বলা হয়েছে, মারা গেলে অর্ধ কে পাবেন সেজন্য  চাঁদা দাতা এক বা একাধিক নমিনি মনোনয়ন করে যেতে পারবেন। আবার যেকোনো সময় একজন বা সব নমনী পরিবর্তন করে নতুন নমিনি মনোনয়নের সুযোগও থাকবে এতে।

চাঁদা দাতা বা পেনশন প্রদানকারী মারা গেলে এবং তার মৃত্যুর পর নমনীয় মনোনয়ন কার্যকর থাকলে পেনশনের অর্থ নমিনি পাবেন। তবে যদি নমিনি নামালক হয়ে থাকেন ।তাহলে পেনশনধারীর মৃত্যুর পর নমিনির সাবালক না হওয়া পর্যন্ত নমিনির পক্ষে অর্থ তুলতে পারবেন চাঁদা দাতার মনোনয়ন বা নিয়োগ দেওয়া যে কোন ব্যক্তি। আর তিনি হয়ে থাকবেন নাবালক নমিনির আইনসম্মত অভিভাবক। দিন না নমিনি সাবালক হবে ততদিন পর্যন্ত ওই ব্যক্তির নামলক নমিনির প্রতিনিধি হিসেবে গণ্য হবেন।

কত টাকা কিস্তিতে মাসিক কত পেনশন সুরক্ষা স্কিম

পেনশন সুবিধা কতদিন পর্যন্ত পাওয়া যাবে - মানসিক ভারসাম্যহীন হলে কি হবে এই পোস্টের মাধ্যমে আমরা এখন জানবো কত টাকা কিস্তিতে মাসিক কত পেনশন সুরক্ষা স্কিম(স্বকর্ম নিয়োজিত ব্যক্তি) পেয়ে থাকবেন। তো নিচে একটি তালিকার মাধ্যমে চলুন জেনে নেই।

মাসিক চাঁদার হার     ১,০০০ টাকা    ২,০০০ টাকা    ৩,০০০ টাকা     ৫,০০০ টাকা

চাঁদা প্রদানের মোট সময় (বছর)-মাসিক পেনশন (টাকা)-মাসিক পেনশন(টাকা) -মাসিক পেনশন(টাকা)-মাসিক পেনশন(টাকা)

৪২---৩৪,৪৬৫---৬৮,৯৩১---১,০৩,৩৯৬---১,৭২,৩২৭

৪০---২৯,২০০---৫৮,৪০০---৮৭,৬০১---১,৪৬,০০১

৩৫---১৯,১৮৭---৩৮,৩৭৪---৫৭,৫৬১---৯৫,৯৩৫

৩০---১২,৪৬৬---২৪,৯৩২---৩৭,৩৯৮---৬২,৩৩০

২৫---৭,৯৫৫---১৫,৯১০---২৩,৮৬৪---৩৯,৭৭৪

২০---৪,৯২৭---৯,৮৫৪---২৩,৮৬৪---৩৯,৭৭৪

১৫---২,৮৯৪---৫,৭৮৯---৮,৬৮৩---১৪,৪৭২

১০---১,৫৩০---৩,০৬০---৪,৫৯১---৭,৬৫১

স্কিম এর বিপরীতে একাধিক নমুনী থাকলে, যে কোন একজন নমিনি মারা গেলে এবং মৃত্যু নমিনির বিপরীতে কোন নতুন নমিনি মনোনয়ন না করা হলে। জীবিত নোমিনি বা নমিনিরা ওই স্কিমের উত্তরাধিকারী হিসেবে গণ্য হবেন এবং স্কিমের অর্থ পাবেন।

কোন চাঁদা দাতা যদি মাসিক পেনশন পাওয়ার আগেই মৃত্যুবরণ করে থাকেন। তবে তার নমিনি বা নমিনীরা অথবা নবীনির অবর্তমানে উত্তরাধিকারীরা মুনাফা সহ জমা করা অর্থ ফেরত পাবেন। নমিনের অবর্তমানে উত্তরাধিকারী নির্বাচনের ক্ষেত্রে সংশ্লিষ্ট স্থানীয় সরকারের সনদ বিবেচনায় নেবে জাতীয় পেনশন কর্তৃপক্ষ। কর্তৃপক্ষের সিদ্ধান্তের বিরুদ্ধে সংক্ষিপ্ত ব্যক্তি অর্থসচিব বরাবর আপিল করার সুযোগ পাবেন। আপিলে কর্তৃপক্ষ যে সিদ্ধান্ত দেবে সেটাই চূড়ান্ত বলে গণ্য হবে।

মানসিক ভারসাম্যহীন হলে কি হবে 

মানসিক ভারসাম্যহীন হলে কি হবে চলুন জানি,পেনশন সুবিধা কতদিন পর্যন্ত পাওয়া যাবে - মানসিক ভারসাম্যহীন হলে কি হবে এই পোস্টটির মাধ্যমে।

বিধি মালাতে বলা হয়েছে যে, পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হওয়ার পর মানসিক ভারসাম্যহীন হয়ে কোন চাঁদাদাতা যদি চাঁদা দেওয়ার জন্য অসমর্থ হয়ে পড়েন, জাতীয় পেনশন কর্তৃপক্ষ সেই ব্যক্তির নমিনি বা প্রযোজ্য ক্ষেত্রে উত্তরাধিকারের উপর কর্মসূচির শর্ত ন্যস্ত করে থাকবে। সেক্ষেত্রে তার কর্মসূচিটি চালিয়ে নিতে পারবেন এবং মেয়াদ শেষে পেনশন ভোগ করতে পারবেন। চাঁদা দাতা নিখোঁজ হয়ে গেলে উত্তরাধিকারী থানায় সাধারণ ডায়েরি করে পেনশন কর্তৃপক্ষের কে জানাবেন এবং কর্মসূচি চালিয়ে নিতে পারবেন। নিখোঁজ হওয়ার সাত বছর পার হওয়ার পরও যদি চাঁদা দাতা ফিরে না আসে। তাহলে তার কর্মসূচিটি স্থগিত করা হবে।

আরো পড়ুনঃ কোথায় বিনিয়োগ করবেন মিউচুয়াল ফান্ড, স্টক না গোল্ড

বিধিমালাতে আরো বলা হয়েছে, শারীরিক ও মানসিকভাবে অসামার্থ হয়ে গেলে এবং অসামর্থ্যের কারণে কর্মহীন ও উপার্জনের অক্ষম হয়ে পড়লে ।চাঁদা দাতাকে জাতীয় পেনশন কর্তৃপক্ষ বরাবর আবেদন করতে হবে। আর তখন তাকে অস্বচ্ছল চাঁদা দাতা হিসেবে গণ্য করবেন পেনশন কর্তৃপক্ষ। এবং চাঁদাতা তার অস্বচ্ছলতার নির্ণয়ে মেডিকেল বোর্ড গঠিত হবে এবং অসস্থল হিসেবে ঘোষিত হওয়ার পর। এক বছর পর্যন্ত চাঁদা না দিলেও পেনশন হিসাব স্থগিত হবে না ।

শেষ কথাঃ 

পরিশেষে বলতে চাই যে ,পেনশন সুবিধা সরকারের একটি মহৎ উদ্যোগ। এর কারণে অনেকেই ভালো একটি সুবিধা পেয়ে থাকবে। তো বন্ধুরা আপনারা পেনশন সুবিধা কতদিন পর্যন্ত পাওয়া যাবে - মানসিক ভারসাম্যহীন হলে কি হবে এই পোষ্টের মাধ্যমে জানতে পারলেন তো পেনশন সুবিধা কতদিন পর্যন্ত পাওয়া যাবে - মানসিক ভারসাম্যহীন হলে কি হবে সে সম্পর্কে। তো বন্ধুরা পোস্টটি যদি ভালো লেগে থাকে অবশ্যই আমাদের পেজটি ভিজিট করবেন এবং কমেন্টের মাধ্যমে জানাবেন কেমন লাগলো।-ধন্যবাদ



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url