অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় - অ্যালোভেরা মুখে মাখলে কি হয়


অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় - অ্যালোভেরা মুখে মাখলে কি হয় বন্ধুরা আজকে জানবো আমরা এটা সম্পর্কে। আমরা অনেকেই মুখের যত্নে বিভিন্ন ধরনের ক্রিম ফেসওয়াশ ব্যবহার করে থাকি। কিন্তু এই সকল ফেসওয়াস ক্রিম আমাদের ত্বকের ক্ষতিসাধন করে থাকে। কিন্তু আমরা যদি ত্বকের যত্নে অ্যালোভেরা ব্যবহার করে থাকে তাহলে এটা অনেক উপকারী একটি উপাদান। আপনারা অনেকেই প্রশ্ন করেন ,অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় - অ্যালোভেরা মুখে মাখলে কি হয় এ সম্পর্কে।

তো বন্ধুরা যারা অ্যালোভেরা সম্পর্কে জানতে চান তারা আমার অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় - অ্যালোভেরা মুখে মাখলে কি হয় এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ এই পোষ্টের মাধ্যমে আমি অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়, অ্যালোভেরা মুখে মাখলে কি হয়, অ্যালোভেরা জেল বানানোর পদ্ধতি, অ্যালোভেরা মুখে কিভাবে ব্যবহার করতে হয়, অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম, অ্যালোভেরা কি ত্বকের জন্য ভালো , ত্বকের জন্য অ্যালোভেরার উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। তো চলুন বন্ধুরা আর দেরি না করে জেনে নেই,অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় - অ্যালোভেরা মুখে মাখলে কি হয় এ সম্পর্কে।

অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় 

ঘৃতকুমারী বা অ্যালোভেরা আমাদের কাছে খুবই পরিচিত। মূলত এটি একটি আয়ুর্বেদিক ঔষধ। রোগ নিরময় থেকে শুরু করে রূপচর্চায় এর বহুবিধ ব্যবহার করা হয়ে থাকে। তো এই অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় - অ্যালোভেরা মুখে মাখলে কি হয় এই আর্টিকেলটির মাধ্যমে আমরা এ বিষয়ে বিস্তারিত জানব। তো এখন জানব অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়। তো চলুন বন্ধুরা জানি অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে কিছু জাদুকরি ফেসপ্যাক তৈরি এবং ব্যবহার সম্পর্কে।

আরো পড়ুনঃ ড্রাগন ফল খাওয়ার ২২ টি উপকারিতা

এলোভেরা এবং চালের গুড়া

অ্যালোভেরা দিয়ে  ত্বক ফর্সা করার জন্য চালের গোড়া এবং অ্যালোভেরা দিয়ে তৈরি করতে হবে একটি ফেসপ্যাক। যা বানানোর জন্য আপনাকে ১ চা চামচ অ্যালোভেরা জেল ১ চা চামচ চালের গুড়া এবং আধা চা চামচ কাঁচা হলুদের গুঁড়া একটি অর্ধেক পাকা টমেটোর পেস্ট ও পরিমাণমতো কাঁচা দুধ নিতে হবে।

এবার সবগুলো উপকরণ একসাথে ভালোভাবে মিশিয়ে একটি প্যাক তৈরি করে ফেলুন। তারপর প্যাকটি সম্পূর্ণ মুখে লাগিয়ে নিতে হবে ও শুকানোর জন্য ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। তারপর প্র্যাকটি শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখটি ভালোভাবে ধুয়ে ফেলুন। ত্বক ফর্সা করার জন্য এলোভেরা তৈরি এই প্যাকটি অত্যন্ত কার্যকরী।

অ্যালোভেরা এবং মুলতানি মাটি

অ্যালোভেরা এবং মুলতানি মাটি দিয়ে একটি প্যাক তৈরি করার জন্য একটি বাটিতে ২চা চামচ অ্যালোভেরা জেল এবং এক চা চামচ মুলতানি মাটি এক চা চামচ মধু আদা চা চামচ লেবুর রস ও পরিমান মত গোলাপজল ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

সব উপকরণ গুলো একসাথে মিশিয়ে সম্পূর্ণ মুখে লাগিয়ে নিতে হবে এবং শুকানোর জন্য ২৫ থেকে ৩০ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর যখন প্যাকটি শুকিয়ে যাবে তখন কুসুম গরম পানি দিয়ে মুখটি ধুয়ে ফেলুন। আপনার ত্বকে ফর্সা করে তোলার জন্য সপ্তাহে অন্তত দুইবার এই প্যাকটি ব্যবহার করতে পারেন।

অ্যালোভেরা এবং আলু

অ্যালোভেরা এবং আলুর ফেসপ্যাকটি বানাতে আমাদের যা যা লাগবে সেগুলো হলো দুই চা চামচ অ্যালোভেরা জেল একটি খোসা ছাড়ানো বড় আলুর পেস্ট একটি আধা চা চামচ টমেটোর রস ও এক চা চামচ অলিভ অয়েল।

এবার একটি পাত্রের মধ্যে সবগুলো উপকরণ একসাথে নিয়ে ভালোভাবে একটি ফেসপ্যাক তৈরি করুন। তারপর এটি পুরো মুখে লাগিয়ে নিন এবং শুকানোর জন্য অপেক্ষা করুন প্যাকটি শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে সপ্তাহে অন্তত দুইদিন এটা ব্যবহার করুন।

এলোভেরা ও মধু

ত্বকের যত্নে অ্যালোভেরা ও মধু খুবই কার্যকর। এর জন্য লাগবে দুই চা চামচ অ্যালোভেরা এক চা চামচ মধু।

এই দুইটি উপকরণ দিয়ে তৈরি করে ফেলুন একটি প্যাক এবং এটি হালকা ভাবে মুখে দশ মিনিটের মত মাসাজ করুন । ত্বক শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ভালো হবে মুখ ধুয়ে ফেলুন । তৈলাক্ত ত্বকের জন্য এটি বেশ উপকারী।

অ্যালোভেরা ও শসার রস

অ্যালোভেরা ও শসা দিয়ে প্যাক তৈরি করতে আমাদের লাগবে অ্যালোভেরা জেল এবং এক চা চামচ শসার রস।

এবার উপাদানগুলো একসাথে মিশিয়ে তৈরি করে ফেলুন একটি প্যাক। এটি মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ।এই মিশ্রণটি ত্বকের জন্য খুবই উপকারী ।এটি ত্বকের ময়লা দূর করতে সাহায্য করে এবং ত্বকে উজ্জ্বল রং এনে দেয়।

অ্যালোভেরা ও লেবু

ত্বকের রুক্ষতা করতে অ্যালোভেরা ও লেবু অত্যন্ত কার্যকারী। তাই এলোভেরা জেলের সঙ্গে ১ চা চামচ লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে১০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ।এই উপকরণটি ত্বকের কালো ভাব দূর করতে সাহায্য করে থাকে।

অ্যালোভেরা মুখে মাখলে কি হয় 

আমরা অনেকেই আছি যারা এলোভেরা ব্যবহার করে থাকি। আর তারা অবশ্যই জানি এলোভেরা মুখে মাখলে কি হয়। অ্যালোভেরাতে রয়েছে প্রচুর ঔষধি গুন ।ত্বকের জন্য যেসব ক্রিম ফেসওয়াশ পাওয়া যায় সেগুলো তো মূলত এলোভেরা ব্যবহার করা হয়ে থাকে। এলোভেরা সহজেই রোদে পোড়া ত্বকের ক্ষতি সাধন করে থাকে। অ্যালোভেরা জেল ত্বকের শুষ্ক ভাব দূর করে দেয়। শুধু কি তাই বয়সের কারণ আমাদের ত্বকের জেল্লা কমে গেলে, চেহারায় পড়ে বয়সের ছাপ আর এই বয়সের ছাপ দূর করতে এলোভেরা বেশ উপকারী। এমনকি প্রতিদিন অ্যালোভেরা জেল মুখে মাখলে চেহারায় পড়বে না বয়সের ছাপ। তাই এলোভেরা কে বলা হয় জাদুকারি ভেসজ ঔষধ। আর তাই এলোভেরা জেল নিয়মিত মুখে মাখলে মুখের দাগ দূর হয়, শুষ্কতা দূর হয়, ত্বকের উজ্জ্বলতা ফিরে আসে এবং আরো অনেক উপকারিতা পাওয়া যায়।

অ্যালোভেরা জেল বানানোর পদ্ধতি

অ্যালোভেরা জেল বানানোর পদ্ধতি সম্পর্কে জানি অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় - অ্যালোভেরা মুখে মাখলে কি হয় এই পোষ্টটির মাধ্যমে।

আরো পড়ুনঃ কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা

তো প্রথমে আমাদের এলোভেরা মুখে মাপতে হলে অবশ্যই এলোভেরা জেল বানানোর পদ্ধতি সম্পর্কে জানতে হবে। আর অ্যালোভেরা জেল বানানোর জন্য প্রথমে আপনার প্রয়োজন হবে অ্যালোভেরা গাছের পাতা। প্রথমে আপনি পাতাটি কেটে পাতার ভেতর থেকে চামচ কিংবা ছুরি দিয়ে জেলটি বের করে নিবেন ।এরপর সেই জেল মুখে ব্যবহার করতে পারেন ।কিংবা এলোভেরা জেল এর সঙ্গে আরও অনেক উপাদান আছে সেগুলো মিশিয়ে ফেসপ্যাক বানিয়েও ব্যবহার করতে পারেন। উপাদান গুলো হলঃলেবু ,হলুদ, টক দই ,মধু, নারকেল তেল, গোলাপ জল ইত্যাদি। অ্যালোভেরায় রূপচর্চার পাশাপাশি রয়েছে প্রচুর ঔষধি গুণ। এছাড়াও চুলের যত্নেও অ্যালোভেরার জুড়ে মেলা ভার।

অ্যালোভেরা মুখে কিভাবে ব্যবহার করতে হয় 

অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় - অ্যালোভেরা মুখে মাখলে কি হয় এই পোস্টটির মাধ্যমে এখন আমরা জানব অ্যালোভেরা মুখে কিভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কে।

প্রথমে আপনি এলোভেরা পাতা থেকে জেল বের করে নিয়ে সেটি সরাসরি মুখে ব্যবহার করতে পারেন। কিংবা এলোভেরা জেল বাজার থেকে কিনে নিয়ে এসেও ব্যবহার করতে পারেন। এলোভেরা জেল এর সঙ্গে আপনি লেবু ,হলুদ, টক দই ,মধু, নারকেল তেল, গোলাপ জল ইত্যাদি ব্যবহার করে ফেসপ্যাক বানিয়েও ব্যবহার করতে পারেন। এর ফলে আপনার ত্বকের রোদে পোড়া দাগ ঠিক হয়ে যাবে । এবংত্বকের ব্রণের দাগ সহ বিভিন্ন দাগ দূর হয়ে যাবে।

অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম 

অ্যালোভেরা জেল মুখে ব্যবহার এর নিয়ম সম্পর্কে আপনারা অনেকেই জানতে চান। তো চলুন বন্ধুরা,অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় - অ্যালোভেরা মুখে মাখলে কি হয় এই পোস্টটির মাধ্যমে আমরা জেনে নেই অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম সম্পর্কে।

ত্বকের যত্নে অ্যালোভেরা বেশ উপকারী। তাই ঘরোয়া পদ্ধতিতে কিভাবে ব্যবহার করবেন আসুন জানি।

  • ত্বকের যত্নে এলোভেরা সঙ্গে হলুদ ও মধু এবং তার সাথে গোলাপ জল মিশিয়ে তৈরি করে ফেলুন একটি পেস্ট। তা ত্বকে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।
  • অ্যালোভেরা জেল এবং গোলাপজল একসঙ্গে মিশিয়ে মুখে ও ঘাড়ে ব্যবহার করতে পারেন। এতে করে আপনার ত্বকের কালো  দাগ ,বয়সের ছাপ, ব্রণের দাগ দ্রুত দূর হয়ে যাবে।
  • এলোভেরা জেল নিয়মিত ব্যবহারে ত্বকের অতিরিক্ত ময়লা, তেল দূর করার পাশাপাশি ত্বককে পরিষ্কার করে থাকে। তাছাড়াও মুখের সতেজ ভাব আনতে সাহায্য করে ।এটি সেনসিটিভ ত্বকের জন্য খুবই কার্যকরী।
  • অ্যালোভেরা জেল এবং কয় ফোটা লেবুর রস দিয়ে প্যাক তৈরি করে তা মুখে লাগাতে পারেন ।এটি রোদে পোড়া দাগ দূর করতে সাহায্য করে থাকে ।
  • এলোভেরা এবং টক দই একসঙ্গে মিশিয়ে তৈরি করতে পারেন একটি বিশেষ ধরনের ফেস মাক্স। যা ত্বকের আদ্রতা উজ্জ্বলতা দুটোই বাড়ায়।
  • এছাড়াও এলোভেরা বিভিন্ন ধরনের ত্বকের সমস্যা যেমন ব্রণের দাগ, কালচে দাগ, কালো ও উজ্জ্বল দাগ সহ পিগমেন্টেশন হালকা করতেও সাহায্য করে থাকে।
  • অ্যালোভেরাতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের গভীরে থেকে ত্বকে পুষ্টি যোগান দেয়। তোকে পরিষ্কার রাখে , টক্সিনমুক্ত রাখে। ব্রণের সমস্যা কম করে।

অ্যালোভেরা কি ত্বকের জন্য ভালো 

অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় - অ্যালোভেরা মুখে মাখলে কি হয় এ প্রসঙ্গে জানবো আমরা অ্যালোভেরা কি ত্বকের জন্য ভালো । তো চলুন বন্ধুরা নিম্নে আমরা জেনে নে, অ্যালোভেরা ত্বকের জন্য ভালো কিনা সে সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

সেই প্রাচীন কাল থেকে বর্তমান সময় পর্যন্ত মেয়েরা সৌন্দর্যচর্চায় অ্যালোভেরা ব্যবহার করে আসছে।এটি সৌন্দর্য চর্চার জন্যই শুধু নয় ।সৌন্দর্যের পাশাপাশি নানান রোগের ঔষধ হিসেবে অ্যালোভেরা ব্যবহার করা হয়ে থাকে। শরীর ঠান্ডা , বৃদ্ধদের শরীর ব্যথা, মাথা ঠান্ডা রাখার কাজে এর ভূমিকা অনেক। ছাড়াও এলোভেরা ডায়াবেটিস এর প্রতিশোধক হিসেবে বড় ভূমিকা পালন করে আসছে। এটি রক্তের গ্লুকোজের পরিমাণ কমাতে সাহায্য করে ।অ্যালোভেরাই আছে এমন কিছু খনিজ ও আন্টি অক্সিজেন যা শরীরে ফ্যাট কমিয়ে ফেলে। এটি মানুষের সৌন্দর্য ও সুস্থ শরীরের প্রতীক। তাই অ্যালোভেরা ত্বকের জন্য ভালো বেশ উপকারী।

ত্বকের জন্য অ্যালোভেরার উপকারিতা

ত্বকের জন্য অ্যালোভেরার উপকারিতা অধিক। কারণ এটি প্রাচীনকাল থেকেই রূপচর্চা বা ত্বকের জন্য ব্যবহার করা হয়ে থাকে। আবার এটি বিভিন্ন ধরনের রোগ নিরাময়ের ক্ষেত্রে ব্যবহৃত হয়। অ্যালোভেরাকে নাইট ক্রিম হিসেবে ব্যবহার করলে খুব ভালো ফল পাওয়া যায়। এলোভেরা ত্বকের ন্যাচারালি ফর্সা করে ও মুখে পরশের কত ভরাট করে দেয়। নিয়মিত এলোভেরা ব্যবহার করলে ব্রণ থেকে মুক্তি পাওয়া যায়। এলোভেরা রোদে পোড়া ভাব দূর করে নিমিষে। তাই এলোভেরা কে আমরা বিভিন্নভাবে ব্যবহার করতে পারি এমনকি ক্লিনজার হিসেবেও।

আরো পড়ুনঃ অতিরিক্ত লেবু খাওয়ার অপকারিতা

এলোভেরা চামড়ার ভেতর থেকে পরিষ্কার করে । এলোভেরার ফেসপ্যাক ত্বকের নরম ও ঠান্ডা রাখতে সাহায্য করে। ত্বককে উজ্জ্বল করে ত্বকের ভেতরে মরা কোষ কে বের করে আনে ।এর ফলে ত্বক থাকে সুস্থ জীবাণু মুক্ত। এলোভেরা জেল সারারাত মুখে লাগিয়ে সকালে মুখ ধুয়ে ফেললে খুব ভালো রেজাল্ট পাওয়া যায়। এমনকি মুখে ব্রণ দাগ থাকলে তাও চলে যায় ।এছাড়াও তৈলাক্ত ত্বকের জন্য এটি খুব ভালো কাজ করে তাই নিয়মিত অ্যালোভেরা ত্বকে লাগালে আপনিও আপনার স্কিনকে সুন্দর  ও লাবণ্যময় করে তুলতে পারবেন।

শেষ কথা

বন্ধুরা অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় - অ্যালোভেরা মুখে মাখলে কি হয় এ পোষ্টে আপনাদের কেমন লাগলো। আপনারা অবশ্যই আপনাদের প্রশ্নের উত্তর পেয়ে গেছেন, যে অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় - অ্যালোভেরা মুখে মাখলে কি হয় সে সম্পর্কে। তো বন্ধুরা পোস্টটি ভালো লেগে থাকলে অবশ্যই কমেন্ট করবেন। তাছাড়া কোন ভুলত্রুটি হয়ে থাকলে অবশ্যই ক্ষমা করে দেবেন এবং কমেন্টের মাধ্যমে তা জানাবেন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url