এসইও কি - এসইও কেন এত গুরুত্বপূর্ণ


এই আর্টিকেলটির মাধ্যমে আজ আমরা আলোচনা করব,এসইও কি - এসইও কেন এত গুরুত্বপূর্ণ সে সম্পর্কে। এসইওর পূর্ণরূপ হল সাজ ইঞ্জিন অপটিমাইজেশন। আর সার্চ ইঞ্জিল অপটিমাইজেশন বলতে বোঝায় google,বিং,ইয়াহু বা অন্য সার্চ ইঞ্জিনের আপনার ওয়েবসাইটের বিভিন্ন পেজের অবস্থান ইমপ্রুভ করার প্রক্রিয়াকে। সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজের মাধ্যমে আপনার পেজগুলো যত ভালো স্থানে যাবে ।তত বেশি আপনার বিজনেস বা সার্ভিস এর জন্য টার্গেট কাস্টোমার পাওয়ার সম্ভাবনা বেশি থাকবে। তাই আপনাকে অবশ্যই,এসইও কি - এসইও কেন এত গুরুত্বপূর্ণ সে সম্পর্কে জানতে হবে।
তো বন্ধুরা আপনারা কি এসইও কি - এসইও কেন এত গুরুত্বপূর্ণ এর সম্পর্কে জানতে চান। বন্ধুরা আপনারা যদি এই সম্পর্কে জানতে চেয়ে থাকেন তাহলে আমাদের এসইও কি - এসইও কেন এত গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ এ পোষ্টের মাধ্যমে আমি জানাবো এসইও কি ও গুরুত্বপূর্ণ কেন সে সম্পর্কে। তো চলুন বন্ধুরা এসইও কি - এসইও কেন এত গুরুত্বপূর্ণ এই সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

এসইও কি

এসইও কি এটা জানবো আমরা এসইও কি - এসইও কেন এত গুরুত্বপূর্ণ এই পোষ্টের মাধ্যমে।

সহজ কথায় বলতে গেলে ইউজারদের ভিন্ন ভিন্ন কোয়ারির জন্য আপনার ওয়েবসাইটের ভিন্ন ভিন্ন পেজ সার্চ রেজাল্টের প্রথম পজিশনে নিয়ে আসার প্রক্রিয়াকে বোঝায়। তবে একথা মনে রাখতে হবে যে, সার্চ ইঞ্জিন কে অপটিমাইজ করা আমাদের কাজ নয় । আবার এটা কখনো সম্ভব নয়।

আরো পড়ুনঃ সর্বজনীন পেনশনের জন্য নিবন্ধন করার নিয়ম

তাই সার্চ ইঞ্জিল গুলো তাদের সাজ রেজাল্ট পেজের প্রথম পজিশনে একটা ওয়েবসাইটকে কেন নিয়ে আসবে সে বিষয়ে স্পেসিফিক গাইডলাইন দিয়েছে। আর এই গাইডলাইন অনুযায়ী আপনার ওয়েবসাইট অপটিমাইজ করার প্রক্রিয়া হল এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। তো জানলেন তো বন্ধুরা এসইও কি।

এসইও কাজ কি

এসইও কাজ কি এটা জানবো আমরা এসইও কি - এসইও কেন এত গুরুত্বপূর্ণ এই পোষ্টের মাধ্যমে। আমরা যখন কোন কিছু জানার উদ্দেশ্যে গুগলে সার্চ করে থাকি তখন বট সবগুলো ওয়েবসাইট চেক করে আমাদের কিছু ইনফরমেশন এনে দেয়। এই ইনডেক্সে একটি বিশাল আকারের লাইবেরিয়া হিসেবে ভাবতে পারি ।যেখানে লাইব্রেরিয়ান আমাদের কোয়ারি অনুযায়ী দরকারি বই বা ওয়েবসাইট পেজ গুলো আমাদের সামনে এনে দিতে পারে।

এলগরিদমের  সাহায্যে ইনডেক্স হাওয়া পেজগুলোকে নির্বাচন করা হয় নির্দিষ্ট কোয়ারির জন্য ,কোন পেজটি সবার উপরে দেখাবে তার পরের রিলেভেন পেজগুলো আসবে। আর এক্ষেত্রে গুগলের ২০০ এর বেশি রেংকিং ফ্যাক্টর দেওয়া আছে।

বর্তমান সময়ে google এর বেশ আপডেট হয়েছে কোর ওয়েব ভাইটাল এবং লিংক শেয়ারিং সম্পর্কে। কারণ এগুলো এর সাথে যোগ হবে। সার্চ এলগরিদম গুলো এমন ভাবে ডিজাইন করা হয়েছে যাতে কোন একজন ইউজার যেকোনো ইনফরমেশন সার্চ করার সাথে সাথে সঠিক ইনফরমেশন পেয়ে যাবে। তাই আপনার ওয়েবসাইট যদি এই ranking সেক্টরগুলো মেনে অপটিমাইজ করতে পারেন।তাহলে ইউজারের কোয়ারির জন্য আপনার ওয়েবসাইট কন্টেন্ট সার্চ রেজাল্টের প্রথমে অবস্থানে র‍্যাংক করবে। আর এই উপায়ে সাধারণত এসইও কাজ করে থাকে।

মার্কেটিং এ এসইও এর গুরুত্ব

মার্কেটিং এ এসইও এর গুরুত্ব অধিক।এসইও কি - এসইও কেন এত গুরুত্বপূর্ণ এই পোস্টে মাধ্যমে চলুন জেনে নেওয়া যাক। মার্কেটিং সেক্টরে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং সবচেয়ে ইন্ডাস্ট্রি হলো এসইও। কারণ পুরো পৃথিবীর মানুষ দিন শেষে কয়েকবার সার্চ ইঞ্জিন গুলো ব্যবহার করে তাদের প্রয়োজনীয় তথ্য সমূহ জানে। তাই সার্চ ইঞ্জিন ছাড়া অনলাইন জগতের অস্তিত্ব কেমন হতে পারতো ভেবে দেখুন।

অনেক লোকেরাই বিভিন্ন প্রোডাক্ট বা সার্ভিস সম্পর্কে জানার জন্য গুগল সার্চ করে। তাছাড়াও যেকোনো তথ্য বা সমস্যা সমাধান পেতে আমরা প্রায়ই গুগল সার্চ ইঞ্জিল ব্যবহার করে থাকি। তাই সার্চ ইঞ্জিনগুলো আপনার অনলাইন বিজনেস বা সার্ভিসে জন্য টার্গেট অডিয়েন্স পাবার প্রধান সোর্স। সার্চ রেজাল্টে আপনার ওয়েবসাইটে ভালো অবস্থানের উপর আপনার ব্যবসার সফলতা অনেকটাই নির্ভর করে থাকে।

আরো পড়ুনঃ সর্বজনীন পেনশনের আওতায় থাকছেন যারা তাদের এবং চাঁদা প্রদানের তালিকা

সার্চ ইঞ্জিনের আরো অনেক ফিচার রয়েছে যেমন নলেজ গ্রাফ, থ্রি প্যাক, রিচ স্লিপেই রেজাল্ট এবং ওয়েবসাইটের সাইট লিংক আপনার ব্যবসার বাইন্ডিং প্রমাণ করে। যা আপনার ওয়েবসাইটের অনেক বেশি ট্রাফিক ড্রাইভ করতে এবং সেল বাড়াতে সাহায্য করে থাকে।

তাছাড়া এসইও হল বিনামূল্য সার্চ ইঞ্জিনের টপ পজিশনে থাকার দীর্ঘস্থায়ী একটি প্রক্রিয়ায় ।তাই অনলাইন মার্কেটিং এ  এসইও এর গুরুত্ব অনেক বেশি। তাছাড়া এর মাধ্যমে আপনি বুঝতে পারবেন আপনার ওয়েবসাইটের ভিজিটররা আপনার কাছে কি চাচ্ছে। আর এখান থেকে আপনি খুব সহজে অডিয়েন্স ইনসাইড রিসার্চ করতে পারবেন এবং অধিক পরিমাণে স্পেসিফিক কাস্টমার টার্গেট করতে পারবেন। যা আপনার বিজ্ঞাপনের খরচ কমাতে অনেকটাই সাহায্য করে থাকবে।

ব্লগ বা ওয়েবসাইটের জন্য এসইও গুরুত্ব

এসইও কি - এসইও কেন এত গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটির মাধ্যমে আমরা জানব ব্লগ বা ওয়েবসাইটের জন্য এসইও গুরুত্ব সম্পর্কে।

ধরুন আপনি একটি ওয়েবসাইট তৈরি করেছেন যেখানে আপনি অনেক ভাল ভাল পোস্ট লিখেন। এবং সেই পোস্টগুলো আপনি পাবলিস্টও করেন কিন্তু দিন শেষে দেখা যায়। সে ওয়েবসাইটে কোন ভিজিটর আসে না বা আপনার পোস্টটি কেউ পড়ে না। কারণ আপনিএসইওর কথা মাথায় না রেখে পোস্ট জমা দিয়েছেন। তাই আপনি যদি আপনার ব্লক পোষ্টের নিয়মিত এসইও করেন তাহলে আজ নয় কিছুদিন পরে, এক মাস পরে বা এক বছর পরে সেই বিষয়ে আপনার পোস্ট সার্চ ইঞ্জিনে দেখা যাবে এবং আপনি অনেক ফ্রি ট্রাফিক পাবেন।

অর্থাৎ এসইও করার কারণ হলো যে লোকেরা তাদের ব্লক ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন থেকে টার্গেট ট্রাফিক পাওয়া। আর যদি তার বেশি ট্রাফিক পায় তাহলে সে ব্লক বা ওয়েবসাইটে তৈরি উদ্দেশ্য পূরণ হয়ে থাকে।

আমরা যদি নিয়ম মেনে যদি এসইও না করি ।তাহলে সার্চ ইঞ্জিনে আমাদের পোস্ট আশা কঠিন হয়ে যাবে, এবং আমাদের তথ্য প্রদানের আমাদের লক্ষ্য পূরণ হবে না। তাহলে আপনি বুঝতে পারছেন নিশ্চয়ই এসইওর গুরুত্ব কতটুকু।

এসইও এর ভবিষ্যৎ

দেশে এমন অনেক ব্যবসা বা বিজনেস গড়ে উঠেছে যা ওয়েবসাইটের উপর ভিত্তি করে। আর বর্তমান সময়ে বিজনেসের জন্য অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে ওয়েবসাইট। যতদিন যাবে প্রযুক্তির উন্নতির সাথে সাথে অনলাইন বিজনেসও তত বৃদ্ধি পেতে থাকবে।

আরো পড়ুনঃসর্বজনীন পেনশনের চার কর্মসূচি এবং চাঁদা নেওয়া হবে যে হারে

আর যতদিন অনলাইন বিজনেসের গুরুত্ব থাকবে ততদিনও এসইওর গুরুত্ব বাড়তেই থাকবে কেননা এসইও একটি চলমান প্রক্রিয়া। তাহলে বন্ধুরা বুঝতেই পারছেন এসইও এর ভবিষ্যৎ কি এবং কোথায়।

শেষ কথা

প্রিয় বন্ধুরা এসইও কি - এসইও কেন এত গুরুত্বপূর্ণ এই পোস্টটি আপনাদের কাছে কেমন লেগেছে। আশা করছি বন্ধুরা এই পোস্টের মাধ্যমে আপনারা এসইও কেন এত গুরুত্বপূর্ণ এবং এসইওর ভবিষ্যৎ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। তবে এ বিষয়ে যদি কোন ভুল হয়ে থাকে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। আর এ ধরনের আরো পোস্ট পেতে আমাদের পেজটি ফলো করুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url