ডায়াবেটিস কমানোর উপায় ও প্রতিকার সম্পর্কে জানুন


এই আর্টিকেলটির মাধ্যমে আজ আমরা জানবো ডায়াবেটিস কমানোর উপায় ও প্রতিকার সম্পর্কে জানুন। বন্ধুরা আপনারা অনেকে প্রশ্ন করে থাকেন ডায়াবেটিস কমানোর উপায় ও প্রতিকার সম্পর্কে। যারা ডাপটিস কমানোর উপায় ও প্রতিকার সম্পর্কে জানতে চাচ্ছেন তারা  ডায়াবেটিস কমানোর উপায় ও প্রতিকার সম্পর্কে জানুন এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ এই পোস্টটিতে আমি ডায়াবেটিস কমানোর উপায় ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।

ডায়াবেটিস একটি দীর্ঘস্থায়ী রোগ যা তখন ঘটে যখন অগ্নাশয় পর্যন্ত ইনসুলিনস তৈরি করে না বা যখন শরীর কার্যকর ভাবে ইনসুলিন ব্যবহার করতে পারেনা। যার ফলে রক্তে গ্লুকোজের মাত্রা বেড়ে যায় এবং ডায়াবেটিস দেখা দেয়। তো চলুন বন্ধুরা আর দেরি না করে জেনে নেই,ডায়াবেটিস কমানোর উপায় ও প্রতিকার সম্পর্কে জানুন এ প্রসঙ্গে।

ভূমিকা

বন্ধুরা আজকে আমরা জানবো,ডায়াবেটিস কমানোর উপায় ও প্রতিকার সম্পর্কে জানুন এ প্রসঙ্গে। ডায়াবেটিস একটি দীর্ঘস্থায়ী রোগ যা তখন ঘটে যখন অগ্নাশয় পর্যন্ত ইনসুলিনস তৈরি করে না বা যখন শরীর কার্যকর ভাবে ইনসুলিন ব্যবহার করতে পারেনা। যার ফলে রক্তে গ্লুকোজের মাত্রা বেড়ে যায় এবং ডায়াবেটিস দেখা দেয়। টাইপ- ১ ডায়াবেটিস যাকে ইনসুলিনস নির্ভর ডায়াবেটিস বলা হয়। 

আরো পড়ুনঃ ব্লাড ক্যান্সার প্রতিরোধক ৮ টি খাবার

এটি মূলত ইনসুলিন উৎপাদনের অভাবে কারণে হয়ে থাকে।টাইপ-২ ডায়াবেটিস যাকে ইনসুলিন স্বাধীন ডায়াবেটিস বলা হয় শরীর কার্যপ্রহার ভাবে ইনসুলিন ব্যবহার করতে না পারার কারণে এটি হয়ে থাকে। বিশ্বব্যাপী ডায়াবেটিস দ্বারা আক্রান্ত লক্ষ দিক মানুষ রয়েছে কিন্তু কম রোগ নির্ণয় করা হলেও ২০২৩ সালে আশা করা যাচ্ছে যে ডায়াবেটিস আক্রান্ত লোকের সংখ্যা ৫ মিলিয়ন হবে। তো চলুন বন্ধুরা নিম্নে আমরা ডায়াবেটিস কমানোর উপায় ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানি।

ডায়াবেটিস কমানোর উপায় ও প্রতিকার 

ডায়াবেটিকস কমানোর উপায় ও প্রতিকার সম্পর্কে জানব আমরা,ডায়াবেটিস কমানোর উপায় ও প্রতিকার সম্পর্কে জানুন এই পোস্টটির মাধ্যমে। ডায়াবেটিসে আক্রান্ত কিছু লোক কেবলমাত্র এন্ডোক্রিনোলজিস্ট  যারা সুপারস্কৃত ডায়েট অনুসরণ করে এবং অন্য কোন ঔষধ ছাড়াই স্বাভাবিক রক্তে শর্করার মাত্রা অর্জন করে থাকে। ডায়াবেটিসে আক্রান্ত প্রত্যেকটি ব্যক্তির জন্য একটি সুনির্দিষ্ট ডায়েট চার্ট নির্দিষ্ট করা থাকে ।এটি বেসাল মেটাবলিজম বডি মাস্ট ইনডেক্স যা একজন ব্যক্তির ওজন ও উচ্চতা দ্বারা নির্ধারিত হয়ে থাকে যা শারীরিক কার্যকলাপের উপর নির্ভর করে থাকে। তাই একটি ডায়াবেটিসে আক্রান্ত যেকোনো ব্যক্তির জন্য গুরুত্বপূর্ণ। তো চলুন বন্ধুরা নিম্নে আমরা ডায়াবেটিস কমানোর উপায় ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানি ।

ওজন নিয়ন্ত্রণ দিয়ে রাখুন

আপনার শরীরে যদি ওজন বেশি হয়ে থাকে তাহলে তা নিয়ন্ত্রণে রাখুন। কারণ ডায়াবেটিস ঝুঁকি উল্লেখযোগ্য ভাবে কমাতে ওজন কমানো প্রয়োজন।

সবুজ শাকসবজি খান

সবুজ শাকসবজিতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন। যা শরীরের বিভিন্ন রোগ হওয়া থেকে রক্ষা করে থাকে। এমনকি ডায়াবেটিস কমাতেও সাহায্য করে থাকে সবুজ শাকসবজি।তাই নিয়মিত সবুজ শাকসবজি খান।

স্বাস্থ্যকর খাবার

স্বাস্থ্যকর খাবার যেমন ফল, শাকসবজি ,লেবু, গোটা  শস্যর মত খাবার রক্তে শর্করা মাত্র নিয়ন্ত্রণ করে। তাই নিয়মিত স্বাস্থ্যকর খাবার খান।

ব্যায়াম করুন

শরীরের ওজন এবং রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিন অন্তত ৩০ মিনিট ব্যায়াম করুন।

খাদ্যের ব্যাপারে সতর্ক থাকুন

অনেক গবেষণায় দেখা গেছে ভিটামিন সি ভিটামিন কে এবং ম্যাটেসিয়াম টাইপ 2 ডায়াবেটিস হওয়ার সম্ভাবনাকে সীমিত করতে পারে ।আনারস, গারো সবুজ শাক এবং এভোকাডো বিশেষভাবে সুপারিশ করে থাকে।

রক্ত পরীক্ষা করুন

আপনার কোন সমস্যা দেখা গেলে দেরি না করে প্রাথমিক অবস্থায় রোগ নির্ণয়ের জন্য রক্ত পরীক্ষা করুন। এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ গ্রহণ করুন।

লক্ষণগুলির প্রতি মনোযোগ দিন

আপনার যদি অধিক তৃষ্ণা, ঘন ঘন প্রস্রাব , দ্রুত ওজন কমে যাওয়া ,ঝাপসা দৃষ্টি এবং অসার অঙ্গ এমনটা লাগে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করুন এবং চিকিৎসা গ্রহণ করুন।

পর্যায়ক্রমে চেকআপ করা

নিয়মিত বিরতিতে পর্যায়ক্রমে চেকআপ করান। কারণ এই রোগের প্রধান জটিলতা হল কিডনি কর্মহীনতা, স্নায়ুর ক্ষতি, অন্ধত্ব। তাই দেরি না করে অবশ্যই ডাক্তারের সাথে যোগাযোগ করুন এবং নিয়মিত ওষুধ গ্রহণ করুন।

ডায়েট চাটএ কার্বোহাইড্রেট রাখুন

আপনার ডায়েটে সঠিক পরিমাণের কার্বোহাইড্রেট খাবার চেষ্টা করুন। কিন্তু পরিবারের অতিরিক্ত খাবেন না। এতে ক্ষতি দেখা দিতে পারে।

শেষ কথাঃ 

আপনারা কি ডায়াবেটিস কমানোর উপায় ও প্রতিকার সম্পর্কে জানুন এই পোষ্টের মাধ্যমে ডায়াবেটিস কমানোর উপায় প্রতিকার সম্পর্কে কিছুটা জানতে পেরেছেন। আপনারা যদি এই পোষ্টের মাধ্যমে উপকৃত হয়ে থাকেন তাহলে আমাদের কষ্ট সার্থক। তো বন্ধুরা এই পোস্টটি যদি ভালো লেগে থাকে অবশ্যই আমাদের পেজটি ফলো রাখবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url