একটি আকর্ষণীয় ব্লক পোস্ট লেখার নিয়ম


বন্ধুরা আপনারা যদি আপনাদের নিজের ওয়েবসাইটের জন্য একটি আকর্ষণীয় ব্লক পোস্ট তৈরি করতে চান। তাহলে আপনাকে অবশ্যই একটি আকর্ষণীয় ব্লক পোস্ট লেখা নিয়ম সম্পর্কে জানতে হবে। অনেক আর্টিকেল রাইটার আছে যারা শুধু লেখেন কিন্তু লেখার যে গঠন কাঠামো সেগুলি নিয়ে ভাবেন না। এবং লিখতে গেলে যে নিয়ম কানুন এর প্রয়োজন হয় সেগুলোও জানেন না। ফলে অনেক ভিজিটর তাদের পোস্ট করতে গিয়ে বিরক্তি বোধ করে। এর কারনে আপনাকে একটি আকর্ষণীয় ব্লক পোস্ট লেখার নিয়ম সম্পর্কে ভালোভাবে জানতে হবে।

একটি পোস্টের লেখার নিয়ম কানুন কি পোস্টে কি কি লিখতে হয়, কি কি রাখতে হয় ,কোথায় কি যে সেট করতে হয় এই সম্পর্কিত বিষয়গুলো আপনার জানা খুবই প্রয়োজন। তবে একটি পোষ্ট হয়ে ওঠে আকর্ষণীয় এবং পাঠকদের কাছে গ্রহণযোগ্য। তাই আমরা এই পোষ্টের মাধ্যমে একটি আকর্ষণীয় ব্লক পোস্ট লেখার নিয়ম সম্পর্কে আলোচনা করব। তো বন্ধুরা আপনারা যদি আপনাদের সাইটে একটি আকর্ষণীয় ব্লক পোস্ট লেখার নিয়ম সম্পর্কে জানতে চান । তাহলেআমাদের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

ভমিকা

বন্ধুরা আজকে আপনাদের আমি জানাবো একটি আকর্ষণীয় ব্লক পোস্ট লেখার নিয়ম একটি আকর্ষণীয় পোস্ট লিখতে কি কি নিয়ম মানতে হয় সে সম্পর্কে। এবং এই পোষ্টের মাধ্যমে আমরা আরো জানবো, ব্লগিং সম্পর্কে কিছু ধারনা, ব্লক বাটিকেলের জন্য কিওয়ার্ড নির্বাচন, সাব কিওয়ার্ড নির্বাচন, পোস্ট লেখার নিয়ম ও কৌশল, নতুনদের জন্য ব্লক পোষ্ট লেখার নিয়ম, ব্লক পোস্ট সম্পর্কে জরুরী তথ্য, পোষ্টের মধ্যে বাটন তৈরি করার নিয়ম, পোষ্টের মধ্যে লিংক তৈরি করবেন কিভাবে, পোস্ট লেখা সঠিক সময়, পোস্টে কি লিখতে হবে এবং কোথায় পাওয়া যাবে এগুলো সম্পর্কে।

আরো পড়ুনঃ এসইও কি - এসইও কেন এত গুরুত্বপূর্ণ

তো বন্ধুরা আপনারা যদি আপনাদের ওয়েবসাইটে একটি আকর্ষণীয় ব্লগ পোস্ট লেখার নিয়ম সম্পর্কে জানতে চান। তাহলে অবশ্যই এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। তো চলুন বন্ধুরা এই পোস্টটি সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

ব্লগিং সম্পর্কে কিছু ধারনা

আপনি যদি ব্লগিংপোষ্ট লিখতে চান তাহলে এরপর আপনাকে কিছু ধারণা রাখতে হবে। এবং অনেক পড়াশোনা করতে হবে বিভিন্ন ওয়েবসাইট থেকে ঘুরে ঘুরে তথ্য যাচাই বা সংগ্রহ করে নিতে হবে। google এ ব্লগিং ওয়েবসাইট সম্পর্কে অনেক তথ্য রয়েছে সেখান থেকে আপনি ভিজিট করে বিভিন্ন তথ্য নিয়ে আসতে পারেন। এবং এর মাধ্যমেও আপনারা জানতে পারবেন ভিজিটররা কি সম্পর্কে তথ্য ভিজিট করছে এবং কি তথ্য চাইছে সে সম্পর্কে জানতে হবে।

এই সবগুলো দেখার পরে আপনাকে এমন একটি এটা একটি পোস্ট লিখতে হবে যাতে করে ভিজিটরা আপনার ওয়েবসাইটের উপর স্যাটিসফাইড হয়ে পড়ে । আপনাকে পোষ্টের মধ্যে কোন ভুল তথ্য দেওয়া যাবে না এবং কারো পোস্ট হুবহু কপি করে বা হুবহু লিখে আপনার ওয়েবসাইটে পাবলিস্ট করা যাবে না। এতে করে আপনার ওয়েবসাইটে কপিরাইট মামলা হতে পারে অথবা কিছুদিন আপনার ওয়েবসাইট চলার পরে বন্ধ হয়ে যেতে পারে। তাই এটি অবশ্যই  মনে রাখতে হবে ব্লগিং ওয়েবসাইটে লেখালেখি করার সময়।

ব্লগ বা আর্টিকেলের জন্য কিওয়ার্ড নির্বাচন

একটি আকর্ষণীয় ব্লক পোস্ট লিখতে হলে অবশ্যই আপনাকে ব্লক বা আর্টিকেলের জন্য কিওয়ার্ড নির্বাচন করতে হবে। যাতে করে আপনার টাইটেলটি দেখে ভিজিটরা আপনার ব্লক টি পড়ে। আর এই কিওয়ার্ড বা টাইটেল কোথায় পাবেন তা জানেন কি? যদি না জেনে থাকে তবে জানুন। আপনি যদি শেখ মুজিবের সম্পর্কে কিছু লিখতে চান। তাহলে গুগলে শেখ মুজিবর সম্পর্কে সার্চ করুন।

Google সার্চ ইঞ্জিন আপনাকে বলে দিবে শেখ মুজিবর সম্পর্কে ভিজিটররা কি কিভাবে কত রকম ভাবে সার্চ করে থাকে। আর এর মধ্যে থেকে আপনাকে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ টাইটেল বা ফোকাস কিওয়ার্ড বেছে নিতে হবে এবং একটি আকর্ষণীয় ব্লক পোস্ট তৈরি করতে হবে। তো বন্ধুরা আশা করছি আর্টিকেলের জন্য বা ব্লক পোষ্ট তৈরি করার জন্য ফোকাস কিওয়ার্ড বা টাইটেল কি হবে তা নির্বাচন করবেন কিভাবে বুঝতে পেরেছেন।

সাব কিওয়ার্ড নির্বাচন

টাইটেল বা কিওয়ার্ড নির্বাচনের মত সাব কিওয়ার্ড নির্বাচন করাও খুবই গুরুত্বপূর্ণ। কারণ একটি পোস্টে মধ্যে বা একটি প্যারায় কি সম্পর্কে লেখা আছে সে সম্পর্কে সাব কিওয়ার্ড বা সাব হেডিং বলে দেয়। আর এইসব কিওয়ার্ড নির্বাচনের জন্য আপনাকে গুগল সার্চ ইঞ্জিনিয়ার গিয়ে ফোকাস কিওয়ার্ড সিলেট করতে হবে এবং ওই সকল কিওয়ার্ড দিয়ে সার্চ দিতে হবে। আর সার্চ দিলে পেয়ে যাবেন যে অনেক মানুষ এখানে সে বিষয়ে সার্চ দিয়ে রেখেছেন ।তার মধ্যে থেকে খুঁজে খুঁজে আপনাকে সাব কিওয়ার্ড নির্বাচন করতে হবে।

ব্লক পোস্ট লেখার কিছু নিয়ম ও কৌশল

একটি আকর্ষণীয় ব্লক পোস্ট লেখার নিয়ম এ প্রসঙ্গে আমরা জানব ব্লক পোস্ট লেখার কিছু নিয়ম ও কৌশল সম্পর্কে।

একটি আকর্ষণীয় ব্লক পোস্ট  লেখার কিছু নিয়ম ও কৌশল রয়েছে যেমন প্রথমেই প্রয়োজন পড়বে টাইটেল যা হতে হবে ৭ থেকে ১১ শব্দের মধ্যে। এতে করে ভিজিটররা আপনার টাইটেল দেখেই বুঝতে পারবেন যে পোষ্টের মধ্যে কি লেখা আছে। এবং এই টাইটেলটি পুরা পোস্ট জুড়ে ১০ থেকে ১৫ বার রাখতে হবে। আর এই টাইটেলটি এমন ভাবে রাখতে হবে যাতে গল্পের সাথে বা পোস্টের সাথে মিল থাকে।

আপনার পোষ্টের শুরুতে পাঁচ থেকে ছয় লাইন ভূমিকা রাখতে হবে। এতে পাঠকরা বুঝতে পারবে যে আপনি কেমন রাইটার বা লেখক ।তাই ভূমিকায় আকর্ষণীয় আকর্ষণীয় শব্দ দিয়ে একটি প্যারাগ্রাফ তৈরি করার চেষ্টা করুন। তাছাড়া আপনি পোস্টটি কি সম্পর্কে লিখছেন সেই সম্পর্কে একটি ছবি পোস্ট করতে হবে। কারণ অনেক পাঠকই রয়েছেন যারা নাইনের পর লাইন পড়তে যায় না তারা প্রাসঙ্গিক কিছু ছবিও দেখতে চাই।

পোষ্টের মধ্যে সবসময় লাইনের পর লাইন না লিখে বুলেট আকারে লিখুন। পোষ্টের মধ্যে টাইটেল সম্পর্কিত আরো কিছু তথ্য লিংক এর মাধ্যমে তৈরি করে দিন। এবং সর্বশেষে আপনার ব্যক্তিগত কিছু মতামত চাপ থেকে পাঁচ লাইনের একটি প্যারাতে লিখুন।

নতুনদের জন্য ব্লক পোস্ট লেখার নিয়ম

নতুনদের জন্য ব্লক পোস্ট লেখার নিয়ম সম্পর্কে অবশ্যই জানা জরুরী। কারণ একটি আকর্ষণীয় কন্টেন্ট রাইটার বা ব্লক পোষ্ট লেখার জন্য আপনাকে কিছু নিয়ম-কানুন মানতে হবে। এবং আপনাকে লেখালেখিতে এক্সপার্ট হতে হবে আপনি যদি এক্সপার্ট হতে চান তাহলে আর্টিকেল রাইটিং এর একটি কোর্স করতে পারেন। নতুনদের আকর্ষণীয় পোস্ট লেখার জন্য অনেক শ্রম দিতে হবে ।তাছাড়া তথ্য ঘাটাঘাটি করতে হবে অনেক ওয়েবসাইট ঘাটাঘাঁটি করতে হবে।

আপনি যে কিওয়ার্ড বা টাইটেল এর উপর ব্লক পোষ্ট লিখবেন সে টাইটেল বা কি ওয়ার্ড এর উপর আপনাকে খুব ভালোভাবে রিসার্চ করতে হবে। এতে করে পোস্ট লেখার সময় আপনাকে ভাবা চিন্তার মধ্যে পড়তে হবে না যে আপনি কি লিখবেন। এরপর আপনাকে খেয়াল রাখতে হবে যে পোস্টে অবশ্যই খুব সহজ ভাষায় লেখা। আপনাকে এমন ভাবে পোস্ট লিখতে হবে যেন ভিজিটরা মনে করে যে তাদের সাথে গল্প করছেন।

আরো পড়ুনঃ ফ্রি লোগো বানাবেন কিভাবে জানুন বিস্তারিত

অবশ্যই আপনাকে খেয়াল রাখতে হবে লেখার মাঝে মাঝে গ্যাপ না পড়ে বা স্পেস তৈরি না হয়। সবগুলো লেখা বা প্যারা জাস্টিফাই এলাইনমেন্টে রাখতে চেষ্টা করবেন। পোষ্টের মধ্যে পেজ সূচিপত্র রাখার হবে ।পোষ্টের মধ্যে আরো করুন তৈরি করতে হবে যাতে ভিজিটররা একটা পোস্ট পড়তে এসে আরো অনেকগুলো পোস্ট করতে পারে। কারণ ভিজিটররা আমাদের পেইজে যত সময় ব্যয় করবে ততই আমাদের জন্য ভালো।

পোষ্টের মধ্যে আকর্ষণীয় বাটন যুক্ত করতে হবে। যেমন আপনি ধরুন অ্যাপস বা সফটওয়্যার নিয়ে লিখছেন। তখন সেই পোষ্টের মধ্যে অ্যাপস বা সফটওয়্যার ডাউনলোড লিংক বাটন যুক্ত করে দিন। এতে হবে কি ভিজিটরা সার্চ করে করে ওই অ্যাপস বা সফটওয়্যারটি খুঁজে বেড়াতে হবে না। এতে করে ভিজিটরদের মনে পজেটিভ মনোভাব তৈরি হবে। পোষ্টের মধ্যে একটি টাইটেল বা ফোকাস কীওয়ার্ড অবশ্যই রাখা প্রয়োজন। এবং সেই ফোকাস কি ওয়ার্ডটি পোষ্টের মধ্যে ১০ থেকে ১৫ জায়গায় রাখতে হবে। তো আশা করছি নতুন বন্ধুদের জন্য, যে ব্লগ পোস্ট লেখার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন।

ব্লকপোস্ট সম্পর্কে জরুরি তথ্য

বন্ধুরা আপনারা যদি ভালো লেখা লিখে করেন এবং আপনারা পোস্টে যদি ভালো ভিজিটর এসে থাকে তাহলে খুব সহজে আপনি প্রচুর ইনকাম করতে পারবেন। তাই আপনি যদি একটি নিজস্ব ওয়েবসাইট ক্রিয়েট করে নেন। তারপর সেখানে যদি পোস্ট লেখেন তাহলে আপনি অনেক ভাবে টাকা আয় করতে পারবেন।

যেমন ধরেন আপনার ওয়েবসাইটে আপনি এফিলেট মার্কেটিং, সিপিএ, এডসেন্স ইত্যাদি অনেক ভাবে কাজ করতে পারবেন। তাই উপার্জনের জন্য আপনাকে আত্মবিশ্বাসী হয়ে উঠতে হবে। আর সেই সাথে সাথে আল্লাহর উপরও বিশ্বাস রাখতে হবে ।অবশ্যই আপনি সফলতা পাবেন।

পোষ্টের মধ্যে বাটন তৈরি করার নিয়ম

একটি আকর্ষণীয় ব্লক পোস্ট লেখার নিয়ম এই পোষ্টের মাধ্যমে এখন আমরা জানবো পোস্টের মধ্যে বাটন তৈরি করার নিয়ম সম্পর্কে। তো চলুন বন্ধুরা জেনে নিয়ে প্রশ্নের মধ্যে বাটন তৈরি করার নিয়ম সম্পর্কে।

আপনি যদি আপনার পোস্টে বাটন তৈরি করেন তাহলে অবশ্যই এটি পোস্ট কে অ্যাটাকটিভ বা আকর্ষণীয় করে তুলে। তাই আপনি চাইলে আপনার পোস্টে প্রথমে কিংবা শেষে বাটন তৈরি করতে পারেন। এ সকল বাটনে আপনি বিভিন্ন ধরনের লিংক বা অ্যাপস  বা সফটওয়্যার লিংক শেয়ার করতে পারেন। আবার পোস্ট সংশ্লিষ্ট কোন তথ্য বাটন এর মধ্যে লিংক আকারেও শেয়ার করতে পারেন।

পোষ্টের মধ্যে প্রথমে কিংবা শেষের দিকে বাটন তৈরি করতে হলে html এ গিয়ে সেট করতে হবে<a href="https://www.reyanblog.com/2023/08/blog-post_92.html"><button class="btn btn-block btn-raised btn-secondary">যে নামে বাটন তৈরি করবেন সেই নামটি</button></a>। আশা করছি বন্ধুরা অবশ্যই আপনারা বাটুন তৈরি করার নিয়ম সম্পর্কে বুঝতে পেরেছেন।

পোষ্টের মধ্যে লিংক তৈরি করবেন কিভাবে

এখন জানবো আমরা পোষ্টের মধ্যে লিঙ্ক তৈরি করবেন কিভাবে সে সম্পর্কে। অনেক ওয়েবসাইটে ভিজিটরদের টাইম স্পেন্ করার জন্য এক পোস্ট থেকে আরেক পোস্টে যাওয়ার জন্য কিছু লিংক করে দেওয়া হয়। যেমন পোষ্টের মধ্যে আর ও বাটন সেট করতে হয় ।সে বাটন এর মধ্যে যে পোস্টে লিখেছেন সেই তথ্য সংশ্লিষ্ট আরও তথ্য লিঙ্ক করে দেবেন। এতে করে পাঠকরা একটি পোস্ট পড়তে পড়তে আরেকটি পোস্টে লিংক ক্লিক করে চলে যাবেন ফলে ভিজিটরা আপনার সাইডে অনেক সময় কাটাবেন।

 আর ভিজিটররা আপনার সাইটের যত সময় কাটাবেন ততই আপনার জন্য লাভজনক। তো পোষ্টের মধ্যে লিংক সম্পর্কে জেনে নিনঃ যেখানে লিঙ্ক করবেন সেই লেখাটিকে সিলেট করে ইনসার্ট লিংকে ক্লিক করে লিংক টা পেস্ট করে দেবেন। এতে করে পোস্টের মধ্যে লিংক হয়ে যাবে। এবং আরো পরম সেকশনে যদি বাটন আকারে করতে চান তাহলে এইচটি এম এল এ গিয়ে আরো পড়ুন সেকশনের আগে লিংকটি জুড়ে দিন class="alert info"।

পোস্টে কি লিখতে হবে এবং কোথায় পাওয়া যাবে

বন্ধুরা পোস্টে কি লিখবেন এবং কোথায় পাবেন এ নিয়ে দুশ্চিন্তা করার কোন কারণ নাই। কারণ আপনি যদি আমার একটি আকর্ষণীয় ব্লক পোস্ট লেখার নিয়ম এই আর্টিকেলটি পড়েন তাহলে সকল দুশ্চিন্তা হয়ে যাবে। আপনার মাথায় রাখতে হবে যে আপনি কোন বিষয় নিয়ে পোস্ট লিখবেন । অর্থাৎ আপনি যে বিষয়টা নিয়ে পোস্ট লিখবেন তখন সে বিষয় নিয়ে গুগলের সার্চ দিন। দেখতে পাবেন বিভিন্ন ওয়েবসাইটে এই একই রকম অনেক তথ্য প্রদান করা আছে।

এ সকল ওয়েবসাইটগুলো আপনি ঘুরে ঘুরে দেখবেন তারা কি লিখেছে কি কি তথ্য দিয়েছে। মিনিমাম পাঁচটি ওয়েবসাইট ঘুরে দেখুন যে তারা কি বোঝাতে চেষ্টা করেছে। তারপর আপনি ওয়েবসাইট পড়ে কি কি বুঝতে পেরেছেন এবং কি কি আইডিয়া পেয়েছেন তার উপর একটি নোট তৈরি করুন। তারপর সেই নোটটার উপর ভিত্তি করে আপনার পোস্ট লেখা শুরু করুন। তো বুঝতেই পারছেন বন্ধুরা পোস্ট লেখা কত সহজ। তাহলে বন্ধুরা আশা করছি এ বিষয়টি আপনারা বুঝতে পেরেছেন।

পোস্ট লেখার সঠিক সময়

একটি আকর্ষণীয় ব্লক পোস্ট তৈরি করতে হলে আপনাকে অবশ্যই সঠিক টাইম বেছে নিতে হবে। কারণ একটি আকর্ষণীয় ব্লক পোস্ট লেখার জন্য আপনার মন মাইন্ড সবসময় ফ্রেশ এবং ফুল রাখতে হবে। আপনাকে এমন একটি সময় বেছে নিতে হবে যে সময় আপনাকে কেউ বিরক্ত করবে না বা পরিবেশের কোন শব্দ আপনার কানে আসবে না। তাছাড়াও পোস্ট দেখার সময় অবশ্যই আপনাকে হাতের টাইম নিয়ে পোস্ট লিখতে বসতে হবে।

আরো পড়ুনঃ কপি রাইটিং কি - কপিরাইটিং কিভাবে করতে হয়

আপনাকে পোস্ট লেখার সময় অবশ্যই মাথায ঠান্ডা রেখে এবং মাথার সকল চাপ মুক্ত রেখে পোস্ট লিখতে হবে। পোস্ট লেখার আগে যদি কোন কাজ থাকে তাহলে, সেই কাজটি আগে শেষ করে তারপরে পোস্ট লিখতে বসুন। আর এজন্য পোস্ট লেখার উত্তম সময় বেছে নিতে হবে। পোস্ট লেখার উত্তম সময় হল রাত ১২টার পর যখন পরিবেশ ঠান্ডা থাকে এবং ফজরের নামাজের পর।

শেষ কথা

একটি আকর্ষণীয় ব্লক পোস্ট লেখার নিয়ম বন্ধুরা এই পোস্টটি আপনাদের কাছে কেমন লাগলো। এ পোস্টটিতে আমি একটি আকর্ষণীয়  ব্লক পোস্ট লেখা সকল নিয়ম কানুন বিস্তারিত ভাবে তুলে ধরেছি। বন্ধুরা আশা করছি এই পোষ্টের মাধ্যমে আপনারা ব্লক পোস্ট লেখার সকল নিয়মকানুন সম্পর্কে জানতে পারবেন। এই পোষ্টের মাধ্যমে যদি কোন ভুল তথ্য বা ভুল কিছু পেয়ে থাকেন তাহলে কমেন্ট করে জানাবেন। এবং আমাদের পেজটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই ফলো রাখবেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url