২২ ক্যারেট সোনার দাম - ২১ ক্যারেট সোনার দাম ২০২৩


২২ ক্যারেট সোনার দাম - ২১ ক্যারেট সোনার দাম ২০২৩ বন্ধুরা এই পোস্টটিতে আমি আলোচনা করব সোনার দাম সম্পর্কে। বন্ধুরা আপনারা অনেকেই শোনার গহনা বানাতে চান কিন্তু কোন ক্যারেট স্বর্ণের দাম কত সে সম্পর্কে না জানায় বিপাকে পড়ে যান। তাই আমি আজ আপনাদের জন্য নিয়ে এসেছি,২২ ক্যারেট সোনার দাম - ২১ ক্যারেট সোনার দাম ২০২৩। সোনার দাম বিভিন্ন দেশে বিভিন্ন রকম হওয়ার কারণে সেদেশের মুদ্রার মানের সাথে আন্তর্জাতিক মুদ্রার মান ভিন্ন।

আন্তর্জাতিক বাজারের সোনার দাম নির্ভর করে ডলারের দামহ্রাস বৃদ্ধির উপর। বর্তমান সময়ে বাংলাদেশের ডলারের দাম অস্বাভাবিক মাত্রায় বৃদ্ধি পাওয়ার কারণে স্বর্ণের দামও বেড়েছে সমানভাবে। তাই বন্ধুরা আপনাদের সুবিধার্থে বাংলাদেশ জুয়েলারি সমিতি কর্তৃক নির্ধারিত সোনার মূল্য অর্থাৎ ২২ ক্যারেট সোনার দাম - ২১ ক্যারেট সোনার দাম ২০২৩ সম্পর্কে আলোচনা করব। তো চলুন বন্ধুরা জেনে নেই ,২২ ক্যারেট সোনার দাম - ২১ ক্যারেট সোনার দাম ২০২৩ সম্পর্কে।

ভূমিকা

স্বর্ণ একটি ধাতব এবং অমূল্য পদার্থ। স্বর্ণ পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়াই ভার। বাংলাদেশের স্বর্ণের বাজারে বেশ কয়েক ধরনের স্বর্ণ রয়েছে। যেমন ২২ ক্যারট,২১ ক্যারেট ,১৮ ক্যারেট। আর এগুলো সম্পর্কে আমাদের প্রত্যেকেরই জানার আগ্রহ রয়েছে যে এগুলোর মূল্য কত।

আরো পড়ুনঃ গ্যাস সিলিন্ডারের দাম ২০২৩

তো আসন বন্ধুরা আমরা জানি,২২ ক্যারেট সোনার দাম - ২১ ক্যারেট সোনার দাম ২০২৩ এই পোস্টের মাধ্যমে ২১-২২ ও ১৮ ক্যারেট সোনার দাম সম্পর্কে।

২২ ক্যারেট সোনার দাম

বন্ধুরা আজকে আমরা জানব,২২ ক্যারেট সোনার দাম - ২১ ক্যারেট সোনার দাম ২০২৩ এই পোষ্টির মাধ্যমে ২২ ক্যারেট সোনার দাম সম্পর্কে।

স্বর্ণ মূলত ২৪ ক্যারেট হলেই তাকে ১০০% বিশুদ্ধ স্বর্ণ মনে করা হয়। আবার ২৪ ক্যারেট স্বর্ণ দেখতে অনেকটাই উজ্জ্বল হয়ে থাকে। তবে ২৪ ক্যারেট এর স্বর্ণ গহনা তৈরির জন্য উপযোগী নয় কারণ এর মধ্যে  নমনীয়তা বেশি থাকে ।তাই এই স্বর্ণের সাথে কিছুটা খাট মিশিয়ে তৈরি করা হয় ২২ ক্যারেট স্বর্ণ। ২২ ক্যারেট স্বর্ণের মধ্যে থাকে ৯১. ৬৭% বিশুদ্ধ স্বর্ণ আর বাকি ৮. ৩৩% থাকে অন্যান্য ধাতু। আর তাই বর্তমান বাজারে অথবা বর্তমান বাংলাদেশের বাজারে ২২ ক্যারেট এর এক ভরি স্বর্ণের দাম ৯৯ হাজার ১১০ টাকা। আবার ২২ ক্যারেট এক আনা সোনার দাম পড়বে ৬১৯৫ টাকা। এভাবে প্রতি গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৮৫০০ টাকা পড়বে।

আজকের বাজারে ২২ ক্যারেট সোনার দাম ২০২৩

আজকের বাজারে ২২ ক্যারেট সোনার দাম ২০২৩ সম্পর্কে নিম্নে আলোচনা করা হলোঃ

  • ২২ ক্যারেট এক ভরি সোনার দাম= ৯৯৯১১০ টাকা
  • ২২ ক্যারেট ৪ আনা সোনার দাম ২৪ হাজার ৭৭৫ টাকা
  • ২২ ক্যারেট একা না সোনার দাম পড়বে ৬১৯৫ টাকা
  • ২২ ক্যারেট এক গ্রাম সোনার দাম পড়বে ৮৫০০ টাকা

২১ ক্যারেট সোনার দাম

২২ ক্যারেট সোনার দাম - ২১ ক্যারেট সোনার দাম ২০২৩ এ প্রসঙ্গে আমরা জানবো ২১ ক্যারেট সোনার দাম সম্পর্কে। ২১ ক্যারেট সোনা বিশুদ্ধ সোনার থেকে ৮৭ পয়েন্ট ৫% অর্থাৎ প্রতি একুশ ক্যারেট সোনাতে অন্যান্য ধাতু মেশানো থাকে ১১.৫%।

আরো পড়ুনঃ শেয়ার বাজার কি - শেয়ার বাজার সম্পর্কে বিস্তারিত তথ্য

তাই বাংলাদেশ ২০২৩ অনুযায়ী ২১ক্যারেট এক ভরি সোনার দাম ৯৪৬২০ টাকা তবে ভ্যাট ও মজুরি সহ। এবং ২১ ক্যারেট এক গ্রাম সোনার দাম পড়বে ৮ হাজার ১১৫ টাকা।

আজকে বাজারে ২১ ক্যারেট সোনার দাম ২০২৩

আজকের বাজারে ২১ ক্যারেট সোনার দাম ২০২৩ নিম্নে আলোচনা করা হলোঃ

  • ২১ ক্যারেট এক ভরি সোনার দাম ৯৪৬২০ টাকা।
  • ২১ ক্যারেট ৪ আনা সোনার দাম ২৩৬৫৫ টাকা
  • ২১ ক্যারেট এক আনা সোনার দাম ৫৯১৪ টাকা
  • ২১ ক্যারেট ১ গ্রাম সোনার দাম ৮ ১১৫ টাকা

১৮ ক্যারেট সোনার দাম ২০২৩

২২ ক্যারেট সোনার দাম - ২১ ক্যারেট সোনার দাম ২০২৩ এই আর্টিকেলটির মাধ্যমে এখন আমরা জানব ১৮ ক্যারেট সোনার দাম ২০২৩ সম্পর্কে। যে সোনা যত বেশি খাঁটি সে সোনার উজ্জলতাও তত বেশি। অর্থাৎ সোনার ক্যারেটের উপর নির্ভর করে সোনার উজ্জ্বলতা ।সোনার ক্যারাট যত বেশি হয়ে থাকবে সোনার দাম ও তত বেশি হয়ে থাকবে। 

১৮ ক্যারেট সোনার বিশুদ্ধতা ৭৫ পার্সেন্ট বাকি ২৫ পার্সেন্ট থাকে হাত বা অন্যান্য ধাতব পদার্থ। তাই বাংলাদেশের বর্তমান স্বর্ণের বাজার অনুযায়ী এক ভরি ১৮ ক্যারেট সোনার দাম ৮১ হাজার ৯৫ টাকা ভ্যাট ও মজুরি সহকারে। আর ১৮ ক্যারেট এক আনা সোনার দাম ৫০৬৯টাকা এবং প্রতি গ্রাম সোনার দাম হয়ে থাকে ৬৯৫৫ টাকা। আবার ১৮ ক্যারেট ৪ আনা সোনার দাম ২০২৭৫ টাকা হয়ে থাকে।

সনাতন পদ্ধতিতে সোনার দাম ২০২৩

বাংলাদেশে বহুল পরিচিত সোনা ক্রয়-বিক্রয়ের একটি মাধ্যম হলো সনাতন পদ্ধতিতে সোনা ক্রয় বিক্রয় । তো চলুন ২২ ক্যারেট সোনার দাম - ২১ ক্যারেট সোনার দাম ২০২৩ এই প্রশ্নের মাধ্যমে দেখে আসি সনাতন পদ্ধতিতে সোনার দাম ২০২৩ সম্পর্কে। সনাতন পদ্ধতিতে এক ভরি সোনার দাম ৬২ হাজার ৮৪৭ টাকা যা ভ্যাট ও মজুরি সহ ৬৯ হাজার ৫১২ টাকা। সনাতন পদ্ধতিতে চার আনা সোনার দাম ১৫৭ ১৬ টাকা। এক আনা সোনার দাম ৩৯২৯ টাকা। এবং এক গ্রাম সোনার দাম ৫৩৯০টাকা।

পুরাতন গহনা ভরি পতি বিক্রয়মূল্য

স্বর্ণের বাজারে নতুন স্বর্ণ ক্রয় বিক্রয় সময় যেমন দাম থাকে পুরাতন স্বর্ণের গহনা বিক্রি করতে গেলে তেমন দাম পাওয়া যায় না। তো চলুন জানি পুরাতন গহনা ভরিপ্রতি কত টাকা হয়ে থাকে।

আরো পড়ুনঃ জীবন বীমা কি - জীবন বীমা প্রয়োজন কেন

  • পুরাতন সোনা ২২ ক্যারেট ভরি প্রতি দাম হয়ে থাকে ৭৩ হাজার ৮০৯ টাকা।
  • ২১ ক্যারেট ভরি প্রতি সোনার গহনা দাম হয়ে থাকে ৭০ হাজার ৪৫০ টাকা। তবে এটি অঞ্চল ভেদে ভিন্নতর হতে পারে।
  • ১৮ ক্যারেট ১ ভরি সোনার গহনার মূল্য হয়ে থাকে ৬২ হাজার ৩৭২ টাকা।
  • এছাড়াও সনাতন পদ্ধতিতে পুরাতন স্বর্ণের গহনা প্রতি ভরি সোনার দাম ৫০,২৯৫ টাকা।

শেষ কথা

আপনারা যারা সোনা কিনতে আগ্রহী আজকের ২২ ক্যারেট সোনার দাম - ২১ ক্যারেট সোনার দাম ২০২৩ পোস্টটি তাদের জন্য। কারণ তারা এই পোষ্টের মাধ্যমে ২২ ক্যারেট সোনার দাম ২১ ক্যারেট সোনার দাম সম্পর্কে। সেই সাথে সাথে আরো জানতে পারবে এ ১৮ ক্যারেট সোনার দাম সনাতন পদ্ধতিতে পুরাতন স্বর্ণের গহনা ভরিপতি সোনার দাম সম্পর্কে। তো বন্ধুরা আমার এই পোস্টটি ভাল লেগে থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এবং স্বর্ণের গহনা সম্পর্কে কোন প্রশ্ন থেকে থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url