ডাটা এন্টি কি - ডাটা এন্টি কি মোবাইলে করা যায়


বন্ধুরা আপনারা অনেকেই,ডাটা এন্টি কি - ডাটা এন্টি কি মোবাইলে করা যায় এ সম্পর্কে প্রশ্ন করে থাকেন। আর তাঁতের প্রশ্নের উত্তর দিতে আজকের  ডাটা এন্টি কি - ডাটা এন্টি কি মোবাইলে করা যায় এই আর্টিকেলটি লিখা। আর আপনারা যদি এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পরে তাহলে খুব সহজেই ডাটা এন্টি কি - ডাটা এন্টি কি মোবাইলে করা যায় এ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

ডাটা এন্টিতে মোবাইল ব্যবহার করে কোন কোন কাজ করা যায় সে সম্পর্কেও জানতে পারবেন। আর আপনারা যদি মোবাইলের মাধ্যমে ডাটা এন্ট্রি করে থাকেন তাহলে প্রতিমাসে ২৫০ থেকে ৩০০ ডলার আয় করতে পারবেন।ডাটা এন্টি কি - ডাটা এন্টি কি মোবাইলে করা যায় এই পোষ্টের মাধ্যমে আপনাদের আরো জানাবো ডাটা এন্টি কাজের ওয়েবসাইট সম্পর্কে। তো এগুলো জানতে আমাদের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

ডাটা এন্টি কি

ডাটা এন্টি বলতে একজন টাইপিস্ট এর সাহায্যে টাইপিং এর মাধ্যমে যেকোনো হার্ডকপি থেকে সফট কপিতে কনভার্ট করা এবং ডাটাগুলোকে তাদের যথাযথ স্থানে সংগ্রহ করা বা জমা করা। অর্থাৎ ডাটা গুলোকে একটি কম্পিউটারের মাধ্যমে কিছু সফটওয়্যার ব্যবহার করে যোগ বা আপডেট করা হয়ে থাকে। এছাড়া ডাটা এন্ট্রির ক্ষেত্রে বিভিন্ন ধরনের ডাটা গুলোকে একটি ফিজিক্যাল পেপার ডকুমেন্ট থেকে দেখে কিবোর্ডের দ্বারা কম্পিউটারের টাইপ করে ডিজিটাল কপিতে রূপান্তরিত করা হয়ে থাকে। আর এ ধরনের ডাটা এন্ট্রির কাজ যারা করে থাকেন তাদেরকে বলা হয় ডাটা এন্ট্রি অপারেটর।

আরো পড়ুনঃ একটি আকর্ষণীয় ব্লক পোস্ট লেখার নিয়ম

তবে খুব সহজভাবে বলতে গেলে, কম্পিউটারের মধ্যে কিবোর্ড এর মাধ্যমে ড্রাইভিং করে যেকোনো ধরনের ডাটা গুলোকে প্রবেশ করানোর প্রক্রিয়াকে ডাটা এন্টি বলা হয়ে থাকে। ডাটা এন্ট্রির কাজ একজন ডাটা এন্ট্রি অপারেটর দ্বারা কম্পিউটারের একটা নির্ধারিত সফটওয়্যার এর মাধ্যমে ডাটাগুলো টাইপ করা হয়ে থাকে। যেমন-MS -office,MS-excel,Word Pad ইত্যাদি এরকম বিভিন্ন সফটওয়্যার গুলোতে ডাটা গুলোকে অপারেটর দ্বারা ফিল্ড করানো হয়ে থাকে।

ডাটা এন্ট্রির মাধ্যমে কত টাকা আয় করা যায়

ডাটা এন্টি কি - ডাটা এন্টি কি মোবাইলে করা যায় এই আর্টিকেলটির মাধ্যমে জানবো ডাটা এন্ট্রির মাধ্যমে কত টাকা ইনকাম করা যায় সে প্রসঙ্গে।

আপনারা যদি MS -office,MS-excel,Word Pad ইত্যাদি কাজগুলো ভালোভাবে জেনে থাকেন ।তাহলে মার্কেটপ্লেসে অনেক কাজ করতে পারবেন ।ডাটা এন্টি কাজের জন্য ইন্টারনেটে অনেক ওয়েবসাইট রয়েছে। আপনি চাইলে ওয়েবসাইট গুলোতে একটি অ্যাকাউন্ট খুলে মাসে ৩০০ থেকে ৪০০ ডলার ইনকাম করতে পারবেন।

আবার আপনি চাইলে ওই সব ওয়েবসাইট গুলোতে ঘন্টা চুক্তি করেও কাজ করতে পারবেন আপনার কাজের দক্ষতা অনুযায়ী ঘন্টায় ৫ থেকে৬ ডলার প্রে করে থাকবে। তাছাড়াও সরকারি বেসরকারি বিভিন্ন অফিসে আপনি ডাটা এন্টির কাজ করতে পারবেন।

ডাটা এন্টি কত প্রকার

বর্তমান সময়ে যেকোনো ক্ষেত্রে প্রায় প্রত্যেকটি কাজই একটি কম্পিউটার দ্বারা করা হয়ে থাকে। এক্ষেত্রে বিভিন্ন ফিজিক্যাল ডকুমেন্টগুলোকে কম্পিউটারের ডিজিটাল স্টোর করে ডাটাবেজ তৈরি করাটা বর্তমানে অনেক সাধারণ একটি ব্যাপার। আর এ কারণে  আলাদা আলাদা কাজের ক্ষেত্রে আলাদা আলাদা ধরনের ডাটা গুলোকে কম্পিউটারে এন্ট্রি করা হয়ে থাকে। এ কারণে ডাটা এন্ট্রি কাজের বিভিন্ন প্রকার তৈরি হচ্ছে। নিম্নে ডাটা এন্টি কত প্রকার তা দেখানো হলোঃ

  • MS-excel data entry
  • Paper documentation
  • Job posting
  • Spelling checking
  • Data conversion
  • Translation
  • Database creation

ডাটা এন্টি মোবাইলে করা যায়

বন্ধুরা আপনারা অনেকেই জানতে চান যে ডাটা এন্টি মোবাইলে করা যায় কিনা সে সম্পর্কে। বন্ধুরা মোবাইল দিয়ে ডাটা এন্ট্রি করা যায় ।তবে কিছু কিছু কাজ মোবাইল দিয়ে করা যায় ।আর আপনি যদি প্রফেশনাল ভাবে ডাটা এন্টি কাজ করতে চান ।তাহলে কম্পিউটার বা ল্যাপটপ আপনার অবশ্যই লাগবে। তো চলুন বন্ধুরা নিমনে জেনে নেই ডাটা এন্টি মোবাইলে করা যায় এমন কিছু কাজ সম্পর্কে।

ইমেইল মার্কেটিং ডাটা এন্ট্রি কাজ

ইমেইল মার্কেটিং খুবই সহজ একটি কাজ তাই এটি মোবাইলে করা সম্ভব। বিভিন্ন ব্যবসায়িক কাজে টেক্সট ইমেইল পাঠানোর প্রয়োজন হয়। আপনি যদি না জানেন কিভাবে একসাথে একাধিক ইমেইল পাঠাতে হয় তাহলে কাজ করতে পারবেন না।

আরো পড়ুনঃ ওয়েবসাইট থেকে আয় করার উপায়

এজন্য আপনাকে ইমেইল মার্কেটিং ডাটা এন্টির কাজটি শিখতে হবে। এবং আপনাকে জানতে হবে কিভাবে মোবাইল দিয়ে একসাথে একাধিক ইমেইল পাঠানো যায় সে সম্পর্কে। মনে রাখা ভালো আপনাকে একসাথে৩০ থেকে৪০টি ইমেইল পাঠাতে হতে পারে।

ইমেজ এডিটিং ডাটা এন্টি কাজ

আপনারা হয়তো অনেকেই জানেন না যে ইন্টারনেটে এমন কিছু কাজ রয়েছে যা করতে ইমেজ এডিটিং ডাটা এন্টি করতে হয়। এখানে আপনাকে একটি ইমেজ দেওয়া হবে এবং বলা হবে উক্ত ইমেজ নির্দিষ্ট জায়গায় শনাক্ত করার জন্য। এ ক্ষেত্রে আপনাকে ইমেজ নির্দিষ্ট জায়গায় শনাক্ত করে সেটা এন্ট্রি করতে হবে। তাই অনেকেই মোবাইল দিয়ে ইমেজ এডিটিং ডাটা এন্ট্রির কাজ করে থাকে।

কপি পেস্ট ডাটা এন্ট্রি কাজ

খুবই সহজ কাজ আপনি চাইলে মোবাইল দিয়ে ডাটা এন্টি করতে পারবেন। আপনাকে একটি পিডিএফ ফাইল বা পোস্ট দেওয়া হবে আর সেখানে পাঠ্যগুলি কপি করে অন্য কোন ফরমেটে পেস্ট করতে হবে। আবার অনেক সময় আপনাকে একটু ওয়েবসাইট থেকে তথ্য কপি করে তাতে প্রদান করতে বলা হবে। অনলাইনে এমন কপি পেস্টের কাজ অনেক পাওয়া যায়।

স্ক্যান কপি ডাটা এন্ট্রি কাজ

স্ক্যান কপি থেকে নির্দিষ্ট কিছু তথ্য সংগ্রহ করে নির্দিষ্ট জায়গায় ইনপুট করার এমন অনেক ডাটা এন্ট্রির কাজ পাওয়া যায় ।আর সেখানে আপনাকে একটি স্ক্যান কপি দেওয়া হবে এবং বলা হবে উক্ত স্থানে স্ক্যান কপি থেকে কিছু তথ্য সংগ্রহ করে একটু নির্দিষ্ট সফটওয়্যার এ সংরক্ষন করতে। এবং স্ক্যান কপি থেকে কোন কোন তথ্য সংগ্রহ করতে হবে সে সম্পর্কে বলে দেয়া হবে। আর এই কাজটি আপনি চাইলে মোবাইলের মাধ্যমেও করতে পারবেন।

ডাটা কনভার্শন কাজ

ডাটা কনভার্সনের কাজ বলতে হল যে কাজ দেওয়া হবে সে কাজকে এক ফরম্যাট থেকে অন্য ফরম্যাট রূপান্তর করার কাজকে বোঝানো হয়। যেমন আপনাকে বলা হলো পিডিএফ ফাইল থেকে এমএস ওয়ার্ড অথবা এমএক্স এক্সেল ফাইলে রূপান্তরিত করার জন্য।

তো বুঝলেন তো বন্ধুরা ডাটা এন্ট্রির কাজ মোবাইলের মাধ্যমে করা সম্ভব। আপনারা চাইলে আপনার হাতের মোবাইল দিয়ে ডাটা এন্টির কাজটি করতে পারবেন। তবে প্রফেশনাল কিছু কাজ করার জন্য অবশ্যই আপনাকে কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করতে হবে।

ডাটা এন্টি কাজের ওয়েবসাইট

ডাটা এন্টি কাজের ওয়েবসাইট ইন্টারনেটে অনেক রয়েছে। আপনি চাইলে সেখান থেকে কাজ সংগ্রহ করতে পারেন। সে সকল ওয়েবসাইটের মধ্যে কিছু উল্লেখযোগ্য ওয়েবসাইট হলোঃ

  • Fiverr
  • Upwork
  • SpeakWrite
  • Freelancer
  • Seoclerk
  • DataPlus+
  • Scribie
  • DionData Solutions
  • Amazon Mechanical Turk
  • Capital Typing
  • Axion Data Services
  • AccuTran Global 

শেষ কথা

সবশেষে বলতে চাই যে ডাটা এন্ট্রি যদি আপনারা মোবাইলের মাধ্যমে করতে চান ।তাহলে কোন কোন কাজ মোবাইলের মাধ্যমে করা যায় সে সম্পর্কে আমি ওপরে উল্লেখ করেছি সেটা জেনে নিন। তবে যদি আপনি professional ভাবে ডাটা এন্টির কাজ করতে চান তাহলে অবশ্যই আপনাকে কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করতে হব। তো বন্ধুরা আপনাদের কাছেডাটা এন্টি কি - ডাটা এন্টি কি মোবাইলে করা যায় এই আর্টিকেলটি কেমন লাগলো। আপনাদের যদি ভালো লেগে থাকে অবশ্যই পোস্টটি শেয়ার করবেন বন্ধুদের সাথে এবং আমাদের পেজটি ফলো করবেন।-


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url