পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এর কারণ,লক্ষণ ও চিকিৎসা


প্রিয় পাঠক বিন্দু আসসালামু আলাইকুম, আজ আমি আলোচনা করব, পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এর কারণ,লক্ষণ ও চিকিৎসা। অনেক পাঠক বন্ধুরা রয়েছেন যারা পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এর কারণ,লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে জানতে চেয়েছেন। তো তাদের উদ্দেশ্যে লেখা আমার আজকের পোস্ট। আশা করছি বন্ধুরা এই পোস্টটি যদি আপনারা মনোযোগ সহকারে পড়েন। তাহলে পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এর কারণ,লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

এই পোষ্টের মাধ্যমে আমি আলোচনা করব, পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন, পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এর কারণ , পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এর লক্ষণ, পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এর চিকিৎসা, পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এর ঝুঁকিপূর্ণ বিষয়, পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এ কারা ঝুঁকিতে আছে, পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এর প্রতিকার, পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এর প্রতিরোধ সম্পর্কে।পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এর কারণ,লক্ষণ ও চিকিৎসা এই পোস্টটির মাধ্যমে চলুন বন্ধুরা আমরা বিস্তারিত জেনে নেই।

পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন

পুরুষ অঙ্গে বা পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এর কারণে অনেক সময় জ্বালা পোড়া ও ব্যাথা হয়ে থাকে। ফলে আক্রান্ত ব্যক্তি অস্বস্তিকর অবস্থায় পড়ে যায়। আর এই সমস্যাটি যে কারো হতে পারে।

জেনিটাল সোরঃ এটি পুরুষের এক ধরনের ইনফেকশন ।এর কারণে পুরুষাঙ্গ,স্ক্রোটাম বা ইউরেথ্রাতে  ঘা দেখা যায়। আর এটি হতে পারে যৌনমিলন জনিত ইনফেকশন এর কারণে।

জেনিটাল ওয়াটাসঃ এটি হলো উরু ,যৌনাঙ্গে বা পায়ুপথের আঁচিল। এটা দেখতে অনেকটা ফুলকপির মত,আবার এটি কখনো কখনো ত্বকের সাথে লেগে থাকে। যৌন মিলনের পর কয়েক সপ্তাহ বা কয়েক মাসের মধ্যে এই ইনফেকশনটি দেখা দেয়। এর ফলে ব্যাথা হতে পারে আবার নাও হতে পারে।

এছাড়া পুরো সঙ্গে যে সকল ইনফেকশন বেশি হয়ে থাকে তা হল ক্ল্যামইডিয়া  ট্র্যাকোমেটিস নামক এক ধরনের ক্ষুদ্র ওব্লিগেট ইন্ট্রাসেলুলার ব্যাকটেরিয়ার কারণে। যা আক্রান্ত করে থাকে হিউম্যান কালামনার এবং ট্রাঞ্জিশ্নাল এপিথেলিয়াম কে। লিম্ফোগ্রেনুলোমা ভিনেরাম হল যৌনাঙ্গের এক ধরনের বিরল ইনফেকশন। এর কারণে জেনিটাল আলসার এবং লিম্প্যাডেনোপ্যাথি হয়ে থাকে। তো বন্ধুরা পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এর কারণ,লক্ষণ ও চিকিৎসা এই প্রশ্নের মাধ্যমে আশা করছি আপনারা পুরুষের যৌনাঙ্গের ইনফেকশন সম্পর্কে জানতে পেরেছেন।

পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এর কারণ 

পুরুষের যৌনাঙ্গে ইনফেকশনের কারণ চলুন জানি পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এর কারণ,লক্ষণ ও চিকিৎসা এই প্রসঙ্গে।

পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন সাধারণত ব্যাকটেরিয়া, ভাইরাস এবং ফাঙ্গাসের কারণে হয়ে থাকে। কিছু কিছু সময় এটি আবার ছোঁয়াসে হয়ে যায়। তাই এই সময় অবশ্যই যৌন মিলনের সতর্কতা অবলম্বন করতে হবে।

পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এর লক্ষণ 

পুরুষের যৌনাঙ্গে কিছু লক্ষণ দেখা দিলে বুঝতে হবে যে পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন হয়েছে। তো নিম্নে চলুন জেনে নেই পুরুষের যৌনাঙ্গে ইনফেকশনের লক্ষণ গুলো কি কি সে সম্পর্কেঃ

  • পেনিস বা পুরুষাঙ্গে লালচে ভাব দেখা দেওয়া
  • পুরুষাঙ্গে ব্যথা হওয়া
  • পেট ফুলে যাওয়া
  • স্প্যানিশ বা পুরুষাঙ্গ ফুলে যাওয়া
  • অস্বাভাবিক ত্বক
  • অন্তথ থলি ফুলে যাওয়া
  • অন্তথলীতে পিণ্ড বা চাকা
  • কুচকিতে ব্যথা
  • ত্বকের বৃদ্ধি
  • শুক্রাশয়ে ব্যথা হওয়া

এই লক্ষণ গুলো দেখা দিলে বুঝতে হবে যে আপনার পুরুষাঙ্গে ইনফেকশন হয়েছে। তো আশা করছি,পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এর কারণ,লক্ষণ ও চিকিৎসা এই পোস্টটির মাধ্যমে আপনারা পুরুষাঙ্গে ইনফেকশনের লক্ষণসমূহ সম্পর্কে অবগত হয়েছেন।

পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এর চিকিৎসা 

পুরুষের যৌনাঙ্গে ইনফেকশনের চিকিৎসার জন্য ডাক্তাররা যে সকল ঔষধ গ্রহনের পরামর্শ দিয়ে থাকেন। সে সকল ঔষধের নাম নিম্নে দেওয়া হলঃ

  • Cephalexin
  • Azithromycin
  • Ceftriaxone
  • Clindamycin Phosphate
  • Vancomycin hydrochloride

তো বন্ধুরা, আপনাদের কারো যৌনাঙ্গে যদি ইনফেকশন হয়ে থাকে তাহলে এ ওষুধ গুলো ব্যবহার করতে পারেন।

পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এর ঝুঁকিপূর্ণ বিষয় 

পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এর কারণ,লক্ষণ ও চিকিৎসা এই পোষ্টের মাধ্যমে আমরা জানবো পুরুষের যৌনাঙ্গ ইনফোকশনে এর ঝুঁকিপূর্ণ বিষয়গুলি সম্পর্কে। অর্থাৎ যে যে কারণে এই রোগ হওয়ার কি বাড়ে, চলুন নিম্নে এ সম্পর্কে জেনে নেওয়া যাক।

  • ডায়াবেটিস
  • একাধিক যৌনসঙ্গী থাকা
  • স্থূলতা
  • দেহের ইমিউনিটি সিস্টেম দুর্বল হয়ে পড়া
  • অনিরাপদ যৌন সম্পর্ক
  • অর্থ সামাজিক অবস্থার অবনতি
  • পরিষ্কার-পরিচ্ছন্নতার অভাব

পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এ কারা ঝুঁকিতে আছে

আসুন জানি পুরুষের যৌনাঙ্গে ইনফেকশনে কারা ঝুঁকিতে আছে সে সম্পর্কে। এবং কি বিষয়ে ঝুঁকিতে আছে তা সম্পর্কে।

লিঙ্গঃ পুরুষদের লিঙ্গের মধ্যে এই রোগ নির্ণয়ের সম্ভাবনা ২ গুণ বেশি হয়ে থাকে। তাই এরা ঝুঁকিতে থাকে।

জাতিঃ শ্বেতাঙ্গদের মধ্যে এই রোগ নির্ণয়ের সম্ভাবনা এক গুণ কম থাকে। তবে কৃষ্ণাঙ্গ, হিম্যানিক জাতিদের মধ্যে এই রোগ নির্ণয়ের সম্ভাবনা অনেক বেশি।

পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এর প্রতিকার 

পুরুষের যৌনাঙ্গে ইনফেকশনের প্রতিকার করার জন্য এন্টিফাঙ্গালস ঔষধি যথেষ্ট। যৌনাঙ্গে ইনফেকশনে চিকিৎসকেরা অ্যান্টিফাঙ্গাল জাতীয় ওষুধ সেবনের পরামর্শ দিয়ে থাকেন। এই ঔষধ গুলো প্রেসক্রিপশন ছাড়াই বিভিন্ন ধরনের ঔষধের দোকানে পাওয়া যায়।

আরো পড়ুনঃ মাসিক হওয়ার ট্যাবলেট এর নাম

এবং এটি এন্টি ফাঙ্গাস মলম নামে বিক্রি হয়ে থাকে। তবে আপনাদের ইনফেকশন হয়েছে কিনা বা অন্য কোন কারণে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে কিনা সে বিষয়ে আগে নিশ্চিত হতে হবে ।তারপরে ওষুধ সেবন করতে হবে এজন্য অবশ্যই আপনাকে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এর প্রতিরোধ

পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন প্রতিরোধ করার জন্য সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। যৌনাঙ্গে কোন ধরনের সুগন্ধি বা স্প্রে ব্যবহার করা যাবে না। অনেক সময় কোন জিনিস বেশীক্ষণ পরে থাকার জন্য ঘামের কারণে ইনফেকশন দেখা দিতে পারে। তাই ভেতরের অন্তঃবাসটি অবশ্যই নরম এবং সুতি কাপড়ের ব্যবহার করবেন।

শেষ কথা

বন্ধুরা পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এর কারণ,লক্ষণ ও চিকিৎসা এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদের সাথে আলোচনা করেছি, পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন ,পুরুষের যৌনাঙ্গে ইনফেকশনের কারণ ,পুরুষের যৌনাঙ্গে ইনফেকশনের লক্ষণ ,পুরুষের যৌনাঙ্গে ইনফেকশনের চিকিৎসা ,পুরুষের যৌনাঙ্গে ইনফেকশনের ঝুঁকিপূর্ণ বিষয়, পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন কারা ঝুঁকিতে আছে, পুরুষের যৌনাঙ্গে ইনফেকশনের প্রতিকার , পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এর প্রতিরোধ সম্পর্কে। তো আশা করছি বন্ধুরা এই পোস্টটি আপনাদের কাছে ভালো লাগবে। আর যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের পেজটি ফলো করবেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url