গ্যাস সিলিন্ডারে কতটুকু গ্যাস আছে তা জানার উপায়


আজকাল শহর অঞ্চল থেকে শুরু করে গ্রাম অঞ্চলেও কমবেশি সবার বাসাতেই গ্যাস সিলিন্ডার রয়েছে। কিন্তু আমরা কি জানি গ্যাস সিলিন্ডারে কতটুকু গ্যাস আছে তা জানার উপায় সম্পর্কে। অনেকেই হয়তোবা জানেন যে একটি গ্যাসের কত দিন রান্না করা সম্ভব। আবার অনেকেই রান্না করতে করতে গ্যাস ফুরিয়ে গেলে পরে ঝামেলায়। তাই আমাদের যদি ,গ্যাস সিলিন্ডারে কতটুকু গ্যাস আছে তা জানার উপায় সম্পর্কে জানা থাকে।

তাহলে এ সকল ঝামেলায় পড়তে হয় না। বন্ধুরা তাহলে আপনারা কি জানতে চান গ্যাস সিলিন্ডারে কতটুকু গ্যাস আছে তা জানার উপায়। আপনাদের যদি ছোট ছোট কিছু কায়দা সম্পর্কে জানা থাকে তাহলে আপনারা খুব সহজেই জানতে পেরে যাবেন যে গ্যাস সিলিন্ডারে কতটুকু গ্যাস রয়েছে। তো চলুন বন্ধুরা আর দেরি না করে জেনে নেই,গ্যাস সিলিন্ডারে কতটুকু গ্যাস আছে তা জানার উপায় সম্পর্কে।

ভূমিকা

বন্ধুরা আজকে আমরা আলোচনা করব গ্যাস সিলিন্ডারে কতটুকু গ্যাস আছে তা জানার উপায় সম্পর্কে। আমরা কম বেশি বাসা বাড়িতে বা গ্রামের বাড়িতে সবাই গ্যাস ব্যবহার করে থাকি। কিন্তু কেউ জানে না গ্যাস সিলিন্ডারে কতটুকু গ্যাস আছে সে সম্পর্কে। আপনারা যদি কিছু টিপস সম্পর্কে জানতে পারেন।

আরো পড়ুনঃ ২২ ক্যারেট সোনার দাম

তাহলে আপনারা খুব সহজেই জানতে পারবেন আপনার গ্যাস সিলিন্ডারে কতটুকু গ্যাস রয়েছে। তো আসন বন্ধুরা জেনে নেই গ্যাস সিলিন্ডারে কতটুকু গ্যাস আছে তা জানার উপায় এই পোস্টটির মাধ্যমে গ্যাস সিলিন্ডারে কতটুকু গ্যাস আছে তা জানার উপায় সম্পর্কে।

গ্যাস সিলিন্ডারে কতটুকু গ্যাস আছে তা জানার উপায়

এখন আমরা জানবো ক্যাশ সিলিন্ডারে কতটুকু গ্যাস আছে তা জানার উপায় সম্পর্কে। তো চলুন বন্ধুরা নিম্নে আমরা এই সম্পর্কে বিস্তারিত টিপস জেনে নেই।

গ্যাস সিলিন্ডারে গ্যাস শেষ হয়ে গেলে আগুনের রং লাল হয়ে যায়। তবে আগুনের রং লাল হয় দুটি কারণে ।এক গ্যাস শেষ হওয়ার আগে আর দুই বার্নার বা ওভোনে ময়না জমে গেলে।

আরো একটিপদ্ধতি রয়েছে গ্যাস সিলিন্ডারে কতটুকু গ্যাস হয়েছে তা জানার জন্য ,তবে এই পদ্ধতি অবলম্বন করতে হবে খুব সাবধানে।

আপনাকে প্রথমে সিলিন্ডারের সমস্ত ময়লা ভালো করে মুছে ফেলতে হবে ।এরপর একটি ভেজা কাপড় দিয়ে পুরো সিলিন্ডার মুছতে হবে। অতঃপর সিলিন্ডারকে শোকা দিতে দিতে হবে এবং সিলিন্ডারের দিকে নজর রাখতে হবে। সিলিন্ডারে যে অংশগুলিতে দ্রুত পানি শুকিয়ে যাবে মনে করতে হবে সেখানে গ্যাস নেই। এবং যে অংশগুলিতে পানি শুকাতে দেরি হবে ধরে নিতে হবে সেখানে গ্যাস আছে।

আরো পড়ুনঃ শেয়ার বাজারে বিনিয়োগ পদ্ধতি

গ্যাস সিলিন্ডারের ভেতরে যে গ্যাস থাকে সেটি থাকে তরল অবস্থায়। আর সেটি বাইরের তাপমাত্রা থেকে কম হয়। ফলে যে অংশে গ্যাস থাকে সেই জায়গা শুকাতে অনেক বেশি সময় লাগে।

আবার বিশেষজ্ঞদের মতে, গ্যাস সিলিন্ডারে কতটুকু গ্যাস রয়েছে তা বোঝার জন্য প্রয়োজন পড়ে এক টুকরো ন্যাকড়া। একটা ভেজা ন্যাকড়া নিয়ে ভালো করে পানি ঝরিয়ে নিয়ে সেই ন্যাকড়াটি পেঁচিয়ে দিন গ্যাস সিলিন্ডারের সাথে। তারপর মিনিট খানেক অপেক্ষা করুন, দেখা যাবে নেকড়ার কিছু অংশ ভেজা আর কিছু অংশ শুকিয়ে গেছে। যে অংশটুকু ভেজা থাকবে বুঝে নিতে হবে সেটুকুই গ্যাস অবশিষ্ট রয়েছে সিলিন্ডারে।

বিশেষজ্ঞরা এটা হওয়ার কারণ মনে করেন, রান্নার সিলিন্ডারের ভরা থাকে এলপিজি বা লিকুইড পেট্রোলিয়াম গ্যাস। এই গ্যাসে ভরা অংশের উষ্ণতা খালি অংশের তুলনায় কিছুটা হলেও কম ।ফলে এই অংশের জড়িয়ে রাখা ভেজা কাপড় তুলারামুলকভাবে দ্রুত শুকায় এবং বাকি অংশটি ভেজা থাকে।

শেষ কথা

বন্ধুরা আপনাদের কাছে ,গ্যাস সিলিন্ডারে কতটুকু গ্যাস আছে তা জানার উপায় এই আর্টিকেলটি কেমন লাগলো। আশা করছি বন্ধুরা এই আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লাগবে। কারণ এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা ক্যাশ সিলিন্ডারে কতটুকু গ্যাস রয়েছে এ সম্পর্কে জানতে পারবেন।

আরো পড়ুনঃ জীবন বীমা কি - জীবন বীমা প্রয়োজন কেন

কারণ আপনাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা জানতে পারেন না, যে গ্যাস সিলিন্ডারে কতটুকু করে রয়েছে। ফলে রান্না করার সময় গ্যাস ফুরিয়ে গেলে পড়ে যান বিভিন্ন ঝামেলায়। এ সকল ঝামেলা এড়াতে আপনাদের জন্য আমার এই পোস্ট। তো বন্ধুরা এই পোস্টটি ভাল লেগে থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url