অশ্বগন্ধা কি - অশ্বগন্ধার ৩২ টি উপকারিতা


প্রাচীনআয়ুর্বেদ চিকিৎসায় খুবই জনপ্রিয় একটি নাম অশ্বগন্ধা। ভারতের চিকিৎসা শাস্ত্রে এটি আবার আশ্চর্য ভেষজ নামেও পরিচিত। কারণ স্বাস্থ্য সুরক্ষায় অশ্বগন্ধার উপকারিতা অধিক।এটি মানসিক চাপ থেকে মুক্তির উপায় হিসেবেই বেশি ব্যবহৃত হয়ে থাকে।অশ্বগন্ধা কি - অশ্বগন্ধার ৩২ টি উপকারিতা সম্পর্কে তাই আজ আমি আলোচনা করব।

আপনারা যদি অশ্বগন্ধার ৩২ টি উপকারিতা সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে চান তাহলে,অশ্বগন্ধা কি - অশ্বগন্ধার ৩২ টি উপকারিতা পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। আশা করছি আপনারা অশ্বগন্ধার উপকারিতার কথা জেনে অবাক হয়ে যাবেন। চলুন আর দেরি না করে জানি,অশ্বগন্ধা কি - অশ্বগন্ধার ৩২ টি উপকারিতা কথা সম্পর্কে।

ভূমিকা

বন্ধুরা আজকে আমরা আলোচনা করব,অশ্বগন্ধা কি - অশ্বগন্ধার ৩২ টি উপকারিতা উপকারিতা নিয়ে। আপনারা অশ্বগন্ধার উপকারিতার কথা শুনলে অবাক হয়ে যাবেন। এতে রয়েছে প্রচুর স্বাস্থ্য উপকারিতা। এটা যেমন থাইরয়েডের সমস্যা সারায় ,তেমনি যৌন ক্ষমতা বাড়ায়, চুল ও ত্বকের যত্ন নেয়, ক্যান্সার প্রতিরোধ করে, ভালো ঘুম হয় ,

আরো পড়ুনঃ ডাবের পানির ২০ টি উপকারিতা

সর্দি কাশি দূর করে, পেটের সমস্যা সমাধান করে, কোলেস্টরেল কমায়, দূর চিন্তা কমায়, ইত্যাদি ইত্যাদি কাজ করে থাকে। তো আসন বন্ধুরা তাহলে আমরা অশ্বগন্ধা কি - অশ্বগন্ধার ৩২ টি উপকারিতা এর কথা বিস্তারিতভাবে জেনে নেই।

অশ্বগন্ধা কি

প্রাচীন আয়ুর্বেদিক চিকিৎসা শাস্ত্রে বহুল পরিচিত একটি নাম অশ্বগন্ধা। আয়ুর্বেদিক চিকিৎসায় অশ্বগন্ধা খুবই গুরুত্বপূর্ণ একটি ভেজস উপাদান।  ভারতের চিকিৎসা শাস্ত্রে এটি আবার আশ্চর্য ভেষজ নামেও পরিচিত। কারণ স্বাস্থ্য সুরক্ষায় অশ্বগন্ধার উপকারিতা অধিক।এটি মানসিক চাপ থেকে মুক্তির উপায় হিসেবেই বেশি ব্যবহৃত হয়ে থাকে। একে মানসিক চাপ মুক্তির এজেন্টও বলা হয়। এই গাছটির নামকরণ করা হয়েছে মূলত এর শিকড় থেকে। কারণ অশ্বগন্ধা গাছের মূল থেকে ঘোরার মত এক ধরনের গন্ধ বের হয় তাই একে অসভা ঘোরার সাথে মিল রেখে অশ্বগন্ধা নামকরণ করা হয়েছে। যার বৈজ্ঞানিক নাম উইথানিয়া সামনিফেরা।

অশ্বগন্ধার ৩২ টি উপকারিতা

বন্ধুরা এখন আমরা,অশ্বগন্ধা কি - অশ্বগন্ধার ৩২ টি উপকারিতা এই পোষ্টির মাধ্যমে জানবো অশ্বগন্ধার ৩২ টি উপকারিতা সম্পর্কে। তো চলুন বন্ধুরা নিম্নে এ সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেই ।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অশ্বগন্ধার জুড়ি নেই। অশ্বগন্ধায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট যা প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

থাইরয়েডের সমস্যায়

থাইরয়েডের সমস্যায় অশ্বগন্ধা বেশ কার্যকর। যাদের শরীরে থাইরয়েড হরমোনের পরিমাণ কম তাদের ক্ষেত্রে অসঙ্গতা হতে পারে উপকারী একটি উপাদান।

যৌন ক্ষমতা বাড়াতে

মানুষের দেহে যৌন ক্ষমতা বাড়াতে অশ্বগন্ধা একটি গুরুত্বপূর্ণ উপাদান। অশ্বগন্ধা রয়েছে বিশেষ ধরনের একটি হরমোন যার ফলে মানুষের যৌন আকাঙ্ক্ষা ও যৌন ক্ষমতা দুই বৃদ্ধি পেয়ে থাকে।

রক্ত চলাচল নিয়ন্ত্রণে

মানুষের দেহে রক্ত চলাচল নিয়ন্ত্রণে অশ্বগন্ধা খুবই উপকারী ।অশ্বগন্ধা দেহের রক্ত চলাচল স্বাভাবিক রেখে হৃদপিণ্ডকে রোগ থেকে রক্ষা করে থাকে। অশ্বগন্ধা মানুষের কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে এবং বেশি শক্তি বাড়িয়ে থাকে।

অনিদ্রা মানসিক চাপ নিয়ন্ত্রণে

অশ্বগন্ধা মানুষের ক্লান্তি দূর করতে খুবই কার্যকরী ।এর ফলে ঘুম আসে তাড়াতাড়ি যা অনিদ্রা দূর করতে সাহায্য করে। এমনকি এটির এনজাইলটিক উপাদান মানুষের স্নায়ুতন্ত্রের উপরে কাজ করে মানসিক চাপ কমাতেও সক্ষম।

ডায়াবেটিস সমস্যায়

অশ্বগন্ধার মূল ও পাতার রসে থাকে অ্যান্টি ডায়াবেটিস উপাদান যা ডায়াবেটিস নিয়ন্ত্রণসাহায্য করে থাকে। এমনকি এর মূল ও পাতায়  এক ধরনের উপাদান থাকে যা ডায়াবেটিস রুগীতে ইনসুলিনের পরিমাণ বাড়াতে সাহায্য করে থাকে।

ক্যান্সার প্রতিরোধে

অশ্বগন্ধা কি - অশ্বগন্ধার ৩২ টি উপকারিতা এ প্রসঙ্গে এখন আমরা জানবো অশ্বগন্ধা ক্যান্সার প্রতিরোধে কতটুকু কার্যকরী তা সম্পর্কে। আয়ুর্বেদ শাস্ত্রে অশোগন্ধা ক্যান্সার রোধে খুবই কার্যকরী। এমনকি যাদের কেয়ামত থেরাপি দিতে হয় তাদের শারীরিক অবস্থার উন্নতি তে অশ্বগন্ধা বেশ কার্যকর।

চুল ও ত্বকের যত্নে

অশ্বগন্ধাকে চুল ও ত্বকের যন্ত্রে বেশ কার্যকর বলে মনে হয়। এমনকি এটি চুল পড়া কমাতে ও চুলের গোড়া মজবুত করতেও বিশেষ ভূমিকা রাখে। অশ্বগন্ধা ত্বকের যৌবন ধরে রাখতে সাহায্য করে থাকে এটি ত্বকের ভাঁজ পড়া কিংবা দ্রুত পার্থক্য আশা থেকে বিরত রাখে। এর ফলে হয়তো আপনি চিরজৌবনা হবে না কিন্তু একটা সুন্দর ত্বক পাবেন।

রক্ত চলাচল নিয়ন্ত্রণে

আমাদের শরীরে রক্ত চলাচল নিয়ন্ত্রণে অশ্বগন্ধা খুবই কার্যকরী অশ্বগন্ধা দেহে রক্ত চলাচল স্বাভাবিক রেখে হৃদপিণ্ডকে সুস্থ রাখে।

সাপের কামড়ে

অশ্বগন্ধা কি - অশ্বগন্ধার ৩২ টি উপকারিতা এই পোষ্টের মাধ্যমে জানবো অশ্বগন্ধা সাপের কামড়ে কতটুকু উপকারী। 

আরো পড়ুনঃ ১৫ টি রোগের মহা ঔষধ লবঙ্গ

পুরনো কাল থেকেই সাপের কামড়ে অশ্বগন্ধা ব্যবহার করা হয়ে আসছে। এমনকি এটি সাপের চিকিৎসায় বেশ কার্যকর। তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া কোন মতেই ব্যবহার করা উচিত।

ভালো ঘুম হয়

ঘুমের সমস্যা হলে ঘুমানোর আগে অশ্বগন্ধার গুড়োর সাথে চিনি মিশিয়ে খেলে ভালো ঘুম হয়।

সর্দি কাশি দূর করে

সর্দি কাশি থেকে মুক্তি পেতে অশ্বগন্ধার মূল গুড়া করে খাওয়া যায়। এমনকি এটি চোখের পাতা দূর করতেও কার্যকারী । অশ্বগন্ধা শেখর মি্ছরির মিশিয়ে খেলে কাশি দূর হয়।

পেটের সমস্যার সমাধানে

অশ্বগন্ধা পেট ফাঁপা, পেটের ব্যথা সারানোর কাজে বেশ কার্যকর ।এছাড়াও হজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় অশ্বগন্ধা খেলে।

শর্করার মাত্রা কমায়

অনেক গবেষণায় দেখা গেছে অশ্বগন্ধা রক্তের শর্করার পরিমাণ কমিয়ে থাকে।

ঔষধ হিসেবে

প্রাচীন কাল থেকেই অশ্বগন্ধা ঔষধ হিসেবে ব্যবহার করা হয়ে আসছে। এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রে এটি সম্পূরক খাদ্য হিসেবেও ব্যবহার করা হয়।

ব্রেনের উন্নতি সাধন

অশ্বগন্ধা কি - অশ্বগন্ধার ৩২ টি উপকারিতা এই পোস্টের মাধ্যমে এখন আমরা জানবো ব্রেনের উন্নতি সাধনে অশ্বগন্ধার উপকারিতা। অশ্বগন্ধা ব্রেনের কার্যকলাপের উন্নতি করে সেই সাথে সাথে স্মৃতিশক্তিও বাড়ায়।

কোলেস্টরেল কমায়

আয়ুর্বেদ শাস্ত্রে অশ্বগন্ধা শরীরের সব ধরনের খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

দুচিন্তা কমায়

অশ্বগন্ধা তে রয়েছে এক ধরনের এনজাইলটিক নামক উপাদান। যা মানসিক চাপ কমাতে সাহায্য করে থাকে। এমনকি এটি প্যানিক হওয়ার সম্ভাবনাও কমায়।

চোখের সমস্যা কমায়

চোখের যে কোন সমস্যায় অশ্বগন্ধা ব্যবহার করা হয়ে থাকে।

হার্টের ক্ষেত্রে

শরীরের রক্ত চলাচল সঠিক মাত্রায় রাখে এবং হাটকে স্বাস্থ্যকর করে তোলে অশ্বগন্ধা ।

ইনফেকশন থেকে রেহাই

অশ্বগন্ধায় রয়েছে এমন এক ধরনের উপাদান যা বিভিন্ন ধরনের ইনফেকশন থেকে রক্ষা করে। পাঠাতে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল নামক উপাদান যা ত্বকের ইনফেকশন কমায় এবং দ্রুত ক্ষত সারাতে সাহায্য করে।

আর্থাইটিস রোগের চিকিৎসায়

আর্থাইটিস রোগ নিয়ন্ত্রণে অশ্বগন্ধা ব্যবহৃত হয় । এমন কি এটি তীব্র ব্যথা কমাতেও সাহায্য করে।

খুশকি কমাতে সাহায্য করে

খুশকি কমাতে সাহায্য করে অশ্বগন্ধা আমরা জানবো অশ্বগন্ধা কি - অশ্বগন্ধার ৩২ টি উপকারিতা এই পোস্টটির মাধ্যম। অশ্বগন্ধার গুড় দিয়ে যদি তৈরি তেল তৈরি করে তা মাথায় লাগান ।তাহলে তা খুশকি কমাতে সাহায্য করে।

অকালে চুল পড়া রোধে

অকালে চুল পড়া রোধে অশ্বগন্ধা গাছের নির্যাস বেশ উপকারী। ২থেকে ৪ গ্রাম অশ্বগন্ধার গুঁড়া নিয়ে তেলের সাথে মিশিয়ে সমস্ত চুলে মাসাজ করুন ।অশ্বগন্ধা গুণের কারণে অকালে চুল পাকার সমস্যা সেরে যাবে আশা করা যায়।

দীর্ঘমেয়াদি জ্বর সারায়

দীর্ঘমেয়াদি জ্বর সারায় অশ্বগন্ধা এর জন্য ২ গ্রামঅশ্বগন্ধার গুঁড়ো এক গ্রাম গিলয় নির্যাস মিশিয়ে প্রতিদিন সন্ধ্যায় কুসুম কুসুম গরম পানি ও মধুর সাথে মিশিয়ে খেয়ে নিন।

বাত রোগে অশ্বগন্ধা

অশ্বগন্ধার গুঁড়ো দুধ পানি গরুর ঘি বা চিনির সাথে মিশিয়ে খেলে বাত ব্যাথার উপশম হয়।

আঘাত জনিত ব্যথা উপশম

যেকোনো আঘাত জনিত ব্যথার উপশম থেকে রেহাই পেতে অশ্বগন্ধার গুঁড়ো এর সাথে ঘি মিশিয়ে দুধের সাথে পান করলে উপকার পাওয়া যায়।

চর্মরোগ সারায়

অর্শগন্ধা চর্মরোগ সারায়। ডায়াবেটিসহ যেকোনো ধরনের ক্ষত সারাতে সাহায্য করে অশ্বগন্ধা বিভিন্ন ধরনের প্রদাহ জ্বালাপোড়া নিরাময় করে।

লিঙ্গ দুর্বলতায়

অর্শগন্ধা গুড়া যথা উপায়ে লিঙ্গে লাগালে লিঙ্গের শীতলতা দূর হয়। অশ্বগন্ধা করল দারচিনি সমপরিমাণ মিশিয়ে পিষে নিয়ে তা চাল নিতে চেলে নিন ।এই মিশ্রণটি গরুর মাখনের সাথে মিশিয়ে পেনিসের সামনের অংশ বাকি রেখে বাকি সমস্ত অংশের লাগিয়ে কিছুক্ষণ  পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন ।এতে করে আপনার লিঙ্গের দুর্বলতা দূর হয়ে যাবে।

কোষ্ঠকাঠিন্য দূর করে

অশ্বগন্ধার পাউডার কুসুম গরম পানি দেয়া খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়ে যায়।

গলগন্ড নিরাময়ে

অশ্বগন্ধা কি - অশ্বগন্ধার ৩২ টি উপকারিতা এই আর্টিকেলটির মাধ্যমে এখন আমরা জানবো গলগন্ড নিরাময়ে অশ্বগন্ধার উপকারিতার কথা।

আরো পড়ুনঃ সবুজ আঙ্গুর ফলের উপকারিতা

গলগন্ড নিরাময়ে অশ্বগন্ধর গড়া ও পুরনো গুড় মিশিয়ে নিন সকালে বাসি পানির সাথে এটি সেবন করুন।

অন্তের কৃমি নিরাময়

অশ্বগন্ধার গোড়া ও মধু মিশিয়ে খেলেপেটের কৃমি নিরাময় হয়। এবং পেটে যেকোনো সমস্যা থাকলে তাও সেরে যায়।

শেষ কথা

তো বন্ধুরা জানলেন তো,অশ্বগন্ধা কি - অশ্বগন্ধার ৩২ টি উপকারিতা এই আর্টিকেলটির মাধ্যমে অশ্বগন্ধার উপকারিতার কথা। আসলে অশ্বগন্ধার উপকারিতা বলে শেষ করা যাবে না। আপনারা যদি অশ্বগন্ধা এর মাধ্যমে উপকৃত হয়ে থাকেন। তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url