মোবাইল নেটওয়ার্ক কি - মোবাইলে নেটওয়ার্ক না থাকলে করণীয়


আজকাল আমরা সবাই মোবাইল ব্যবহার করে থাকি। কিন্তু অনেক সময় বাড়িতে কিংবা বাহিরেও মোবাইলে নেটওয়ার্ক থাকে না এ কারণে আমরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়। যদি এই সমস্যাটি আপনার দেখা দেয় তাহলে আজকের,মোবাইল নেটওয়ার্ক কি - মোবাইলে নেটওয়ার্ক না থাকলে করণীয় এই আর্টিকেলটি আপনার জন্য।

আমরা মোবাইল নেটওয়ার্ক কি - মোবাইলে নেটওয়ার্ক না থাকলে করণীয় এই আর্টিকেলটির মাধ্যমে আজ মোবাইল নেটওয়ার্ক না থাকলে করনীয় বিষয় নিয়ে আলোচনা করব। চলুন আর দেরি না করে জেনে নেই,মোবাইল নেটওয়ার্ক কি - মোবাইলে নেটওয়ার্ক না থাকলে করণীয় সম্পর্কে।

মোবাইল নেটওয়ার্ক কি

মোবাইল নেটওয়ার্ক বলতে, এক মোবাইলের সঙ্গে অন্য মোবাইলের সংযোগ ব্যবস্থাকে মোবাইল নেটওয়ার্ক বলে। মোবাইল নেটওয়ার্ক ব্যবস্থা বিভিন্ন কারণে বিচ্ছিন্ন হতে পারে। এর ফলে দেখা দেয় কল এসএমএস ও নেটওয়ার্কের সমস্যা।

আরো পড়ুনঃ জিপি, রবি ,বাংলালিংক ,টেলিটক,এয়ারটেল এর প্রমোশনাল SMS বন্ধ করার নিয়ম

আর এই সমস্যাগুলো বিভিন্ন উপায়ে সমাধান করা যায়। সেগুলো জানব আমরা মোবাইল নেটওয়ার্ক কি - মোবাইলে নেটওয়ার্ক না থাকলে করণীয় এই আর্টিকেলটির মাধ্যমে। তাহলে বন্ধুরা আসেন নিম্নে বিস্তারিত ভাবে জেনে নেই।

ঘরে এবং বাহিরে নেটওয়ার্ক না থাকলে করনীয়

ঘরে এবং বাহিরে নেটওয়ার্ক না থাকলে করনীয় কি এ সম্পর্কে জানব আমরা,মোবাইল নেটওয়ার্ক কি - মোবাইলে নেটওয়ার্ক না থাকলে করণীয় এই আর্টিকেলটির মাধ্যমে। মোবাইলের নেটওয়ার্ক বাহিরে থাকলে ঘরে যদি না কাজ করে তাহলে আমরা এগুলো সমাধানের জন্য কিছু ছোট ছোট কাজ করতে পারি। আসুন বন্ধুরা নিম্নে জেনে নেই ঘর এবং বাহিরে নেটওয়ার্ক না থাকলে করনীয় গুলো কি কি।

এয়ারপ্লেন মোড অন

এয়ারপ্লেন মোড বা ফ্লাইট মোড দিয়েও নেটওয়ার্কের সমস্যার সমাধান করা সম্ভব। অনেক সময় মোবাইল নেটওয়ার্ক থাকলেও কল যায় না বা নেট ব্যবহার করা যায় না। সে ক্ষেত্রে মোবাইল নেটওয়ার্ক সমস্যা দেখা দেয়। তখন আপনারা যদি এয়ার প্লেন মোড অন করে আবার অফ করে দেন ,তখন আশা করা যায় এই সমস্যার সমাধান হয়ে যাবে।

মোবাইলের সুইচ অফ করে অন করা

মোবাইলে নেটওয়ার্ক সমস্যা দেখা দিলে পুরো মোবাইল সহ নেটওয়ার্ক রিস্টার্ট করার জন্য ,মোবাইল কে সুইচ অফ করে কিছুক্ষণ পর আবার খুলুন। এর ফলে মোবাইলের সমস্ত সে সেটিং সহ পুরো সফটওয়্যারটি রিস্টার্ট হয়ে যাবে ।এর ফলে নেটওয়ার্ক সেটিং এর কোনো রকম সমস্যা দেখা দিলে সেটিও ঠিক হয়ে যাবে। এবার মোবাইল নেটওয়ার্ক আসার জন্য মোবাইল সুইচ অফ করার পর দুই তিন মিনিট অপেক্ষা করে মোবাইল চালু করুন।

নেটওয়ার্ক সেটিং রিসেট করা

আপনি যদি কোন কারণে মোবাইলের নেটওয়ার্ক সেটিং এর পরিবর্তন করে থাকেন। সে ক্ষেত্রে মোবাইলে নেটওয়ার্ক চলে যায়। বেসিক সেটিং মোবাইলের নেটওয়ার্ক থাকার পক্ষে কার্যকারী। তাই আপনি যদি কোন কারনে মোবাইলে নেটওয়ার্ক সেটিং পরিবর্তন করেন। তবে নেটওয়ার্ক সেটিং অপশনে গিয়ে পুরো সেটিং রিসেট করে দিন।

সিম খুলে সিম কার্ড ঠিকভাবে লাগানো

অনেক সময় মোবাইলে সিম কার্ড লাগাতে ভুল হয়ে থাকে। আপনি যদি মোবাইলে সিম কার্ড সঠিকভাবে না লাগান তাহলে আপনার মোবাইলে নেটওয়ার্ক সমস্যা দেখা দেবে। তার জন্য আপনাকে মোবাইলটি খুলে সিম খুলে সিম কার্ড ভালোভাবে লাগাতে হবে।

সিম কার্ড সেটিং দেখা

অনেক সময় মোবাইলে সিম কার্ড সেটিং এর পরিবর্তন হলে মোবাইলে নেটওয়ার্ক চলে যায়। এজন্য মোবাইলের সেটিং এ গিয়ে দেখে নিন মোবাইলের সিম কার্ড টি সেটিং করা সঠিক আছে কিনা। আবার এর সাথে কোন সিম কার্ড অপশন বন্ধ আছে কিনা সেটিও দেখে নিন।

অন্য সিম লাগিয়ে দেখা

অনেক সময় যে সিম কার্ড ইউজ করছেন সেটি নেটওয়ার্ক প্রবলেম দেখা দিতে পারে। এজন্য আপনি অন্য সিম কার্ডটি লাগিয়ে দেখতে পারেন যে কোন নেটওয়ার্ক প্রোভাইডারের সিম আপনার মোবাইলে কেমন সিগন্যাল দিচ্ছে। 

আরো পড়ুনঃ চ্যাট জিপিটি কি উপায়ে কাজ করে

আর এর জন্য আপনি অন্য যে কোন কোম্পানি সিম কার্ড লাগাতে পারেন। অন্য সিম কার্ড লাগিয়ে যদি দেখেন যে সেই সিম কার্ড গুলো আপনাকে ভালো পরিষেবা দিচ্ছে এবং নেটওয়ার্ক ঠিকঠাক থাকছে। তাহলে সেই সিম কার্ডটি কিনে নিয়ে আপনার মোবাইলে ইউজ করতে পারেন।

কাস্টমার অফিসে ফোন করুন

আপনার মোবাইলে যদি নেটওয়ার্ক সমস্যা দেখা দিতেই থাকে তাহলে  ।কাস্টমার অফিসে ফোন করে আপনাকে জানতে হবে মোবাইল নেটওয়ার্ক সমস্যা কেন দেখা দিচ্ছে। কারণ তারা অনেক সেটিং জানে যেগুলো সাধারণ মানুষ জানে না। এমনও হতে পারে তারা এমন কিছু সেটিং আপনাকে করতে বলবে এবং এমন কিছু কোড তারা আপনাকে দেবে। সেটির মাধ্যমে আপনার সমস্যা সমাধান হয়ে যাবে এবং পুনরায় আপনার মোবাইলে নেটওয়ার্ক চলে আসবে।

ওয়াইফাই ব্যবহার করতে পারেন

উপরের সবগুলো ইনফরমেশন কাজে লাগিয়েও যদি আপনার মোবাইলের নেটওয়ার্ক সমস্যার সমাধান না হয় ।তাহলে আপনার কাছে একটি রাস্তা খোলা আছে সেটি হলো ওয়াইফাই ব্যবহার। কেননা আপনি যদি নেটওয়ার্কের কারণে যদি মোবাইলে ইন্টারনেট ব্যবহার করতে না পারেন ।তাহলে বাড়িতে ওয়াইফাই লাগান এবং সেটি ব্যবহার করুন।

নেটওয়ার্ক চেঞ্জ করতে পারেন

মোবাইলে নেটওয়ার্ক সমস্যার সমাধানের জন্য আপনি মোবাইলে 4g নেটওয়ার্ক চালু থাকলে সেটি 3g  বা 2g তে পরিবর্তন করতে পারেন। এবং সেটি যদি 2gতে থাকে তাহলে তা অন্য গুলিতে নিয়ে যান। আর এই সেটিং টি আপনি পেয়ে যাবেন নেটওয়ার্ক সেটিং থেকে নেটওয়ার্ক টাইপ অপশনের মধ্যে গেলে।

মোবাইল নেটওয়ার্ক এর সমস্যার সমাধান

মোবাইল নেটওয়ার্ক কি - মোবাইলে নেটওয়ার্ক না থাকলে করণীয় আমরা এই আর্টিকেলটির মাধ্যমে জানবো মোবাইল নেটওয়ার্কের সমস্যার সমাধান সম্পর্কে। আপনার মোবাইলে নেটওয়ার্ক সমস্যা থাকলে এই ধাপগুলো অনুসরণ করুন ঃ

  • এয়ারপ্লেন মোড চালু করে বন্ধ করে দিন।
  • আপনার মোবাইল ফোনটি রিস্টার্ট দিন।
  • মোবাইলের নেটওয়ার্ক সমস্যা দেখা দিলে মোবাইল সুইচ অফ করে অন করুন।
  • আপনার মোবাইলে নেটওয়ার্ক সেটিং রিসেট করুন।
  • ওয়াইফাই ব্যবহার করতে পারেন।
  • কাস্টমার অফিসে যোগাযোগ করতে পারেন।
  • আপনার মোবাইলের সিম কার্ড সেটিং সেভ করুন।
  • সিম কার্ড ঠিক করে লাগানো আছে কিনা সেটাও দেখে নিন।

ঘরে মোবাইল নেটওয়ার্ক কেন থাকেনা

ঘরে মোবাইল নেটওয়ার্ক কেন থাকে না এটা জানবো আমরা ,মোবাইল নেটওয়ার্ক কি - মোবাইলে নেটওয়ার্ক না থাকলে করণীয়এই আর্টিকেলটির মাধ্যমে।

আরো পড়ুনঃ মোবাইলে নির্দিষ্ট ক্যাটাগরির অ্যাপ নোটিফিকেশন বন্ধ করার উপায়

মূলত অনেক সময় বাড়ির কাছাকাছি কোন নেটওয়ার্ক টাওয়ার বা মোবাইল টাওয়ার না থাকার কারণে বাড়িতে মোবাইল নেটওয়ার্ক পাওয়া যায় না কারণ নেটওয়ার্ক পৌঁছাতে পারেনা। আবার অনেক সময় বৃষ্টি হলে বৃষ্টির পানি নেটওয়ার্ক টাওয়ার এর উপর পড়ে ।তখন টাওয়ারের সিগনাল দুর্বল হয়ে পড়ে। আর তার জন্য বৃষ্টির সময় মোবাইলে নেটওয়ার্ক সমস্যা দেখা দেয়।

শেষ কথা

সবশেষে বলতে চাই, আপনাদের যদি মোবাইলের নেটওয়ার্ক বিষয়ে কোন সমস্যা থেকে থাকে তাহলে আপনারা,মোবাইল নেটওয়ার্ক কি - মোবাইলে নেটওয়ার্ক না থাকলে করণীয় এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। আশা করছি এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা মোবাইল নেটওয়ার্ক সম্পর্কে অনেক তথ্য পেয়ে যাবেন। আমার পোস্টে ভাল লেগে থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।তো বন্ধুরা ভালো থাকেন এই শুভ কামনায় বিদায়।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url