আমেরিকা স্টুডেন্ট ভিসার খরচ কত


শক্তিশালী দেশগুলোর মধ্য প্রথম স্থান অধিকার করে আছে আমেরিকা। বিশ্বের সকল শাসন ক্ষমতা এবং অর্থনৈতিক আমলে আছে এই আমেরিকা। আমেরিকায় রয়েছে বিশ্বের সবথেকে বিখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের বেশিরভাগ শিক্ষার্থীর স্বপ্ন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার। তাই আমরা অক্সফোর্ড বিদ্যালয় পড়াশোনার আগে জেনে নেব,আমেরিকা স্টুডেন্ট ভিসার খরচ কত সে সম্পর্কে।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আপনারা যারা আমেরিকায় লেখাপড়ার উদ্দেশ্যে যেতে চান তাদের জন্য আমার আজকের,আমেরিকা স্টুডেন্ট ভিসার খরচ কত এই পোস্ট। আপনারা যারা আমেরিকায় স্টুডেন্ট ভিসা খরচ কত এই সম্পর্কে জানতে চাচ্ছেন তারাই এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। তো চলুন বন্ধুরা আর দেরি না করে জেনে নেই,আমেরিকা স্টুডেন্ট ভিসার খরচ কত সে সম্পর্কে।

ভূমিকা

প্রিয় বন্ধুরা আমরা অনেকেই স্বপ্ন দেখে থাকি যে ভালো কোন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার। আর আমেরিকার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় হল তার মধ্যে অন্যতম। তো আমাদের আমেরিকা যেতে হলে অবশ্যই ভিসা তৈরি করতে হবে। তা না হলে আমরা আমেরিকা যেতে পারবো না। আর এজন্যে আমাদের অবশ্যই আমেরিকা স্টুডেন্ট ভিসার খরচ কত সে সম্পর্কে জানতে হবে।

আরো পড়ুনঃ ওজন কমাতে গ্রিন টি খাবার নিয়ম

আসুন বন্ধুরা আমরা এই পোষ্টের মাধ্যমে জেনে নেই আমেরিকা স্টুডেন্ট ভিসার খরচ কত সে সম্পর্কে। আমরা এই পোষ্টের মাধ্যমে আরো জানবো, আমেরিকা ভিসা পাওয়ার উপায়, আমেরিকা ভিসা প্রসেসিং, আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ কত, আমেরিকার টুরিস্ট ভিসা খরচ কত এ প্রসঙ্গে।

আমেরিকা ভিসা পাওয়ার উপায়

যারা আমেরিকায় যেতে চান, লেখাপড়ার উদ্দেশ্য হোক কিংবা কাজের উদ্দেশ্যে তাদের অবশ্যই প্রথমে ভিসা সংগ্রহ করতে হবে। কারণ আমেরিকায় ভিসা ছাড়া কখনোই যাওয়া যাবে না। আপনাকে সরকারিভাবে আমি তার জন্য ভিসা করতে হবে । আর সরকারিভাবে আমেরিকায় যেতে কিছু বিধি-নিষেধ মান্য করতে হবে। কারণ আমেরিকায় যাওয়ার জন্য বিভিন্ন ক্যাটাগরির ভিসা রয়েছে ।

আপনি যদি পড়াশোনার উদ্দেশে আমেরিকায় যেতে চান ।তাহলে আপনাকে আমেরিকা স্টুডেন্ট ভিসা করতে হবে। তাছাড়া আপনি যদি ভ্রমণের উদ্দেশ্যে আমেরিকায় যেতে চান তবে আপনাকে টুরিস্ট ভিসা করতে হবে। আবার বাংলাদেশ থেকে প্রতিবছর অনেক শ্রমিক আমেরিকায় যাওয়ার জন্য আগ্রহী হয়। তাই যারা শ্রমিক হিসেবে বা কাজের উদ্দেশ্যে আমেরিকায় যেতে চান তাদের ওয়ার্ক ভিসা ক্যাটাগরিতে যেতে হবে। অর্থাৎ আমেরিকা যাওয়ার জন্য অনেকগুলো ভিসা ক্যাটাগরি রয়েছে। এখন আপনি যেটিতে যেতে ইচ্ছুক আপনাকে সেটা বেছে নিতে হবে।

আমেরিকা ভিসা প্রসেসিং

আমেরিকা স্টুডেন্ট ভিসার খরচ কত এই পোস্টটির মাধ্যমে এখন আমরা জানব আমেরিকা ভিসা প্রসেসিং সম্পর্কে। 

আমেরিকা যাওয়ার জন্য অনেকগুলো ভিসা ক্যাটাগরি রয়েছে। বিভিন্ন দেশের উপর ভিত্তি করে আমেরিকা ভিসা প্রসেসিং নির্ধারিত হয়। আপনি যদি আমেরিকায় স্টুডেন্ট ভিসা নিয়ে লেখাপড়ার উদ্দেশ্যে যেতে চান। সে ক্ষেত্রে আপনাকে ১৪ হাজার টাকা দিয়ে আবেদন করতে হবে ভিসার জন্য।

আরো পড়ুনঃ গ্রিন টি এর ২৫ টি উপকারিতা ও অপকারিতা

এছাড়া আপনি যদি টুরিস্ট ভিসা নিয়ে আমেরিকায় যেতে চান ।সেক্ষেত্রে আপনাকে ১৩ হাজার টাকা দিয়ে অনলাইন আবেদন করতে হবে। এবং আপনি যদি কোন কাজের উদ্দেশ্যে শ্রমিক ভিসা নিয়ে আমেরিকায় যেতে চান। সে ক্ষেত্রে আপনার খরচ হবে ১৭ হাজার টাকা। তাছাড়াও আমেরিকা ভিসা করার জন্য আরো অনেকগুলো ক্যাটাগরি রয়েছে। আপনারা চাইলে যে কোন ক্যাটাগরি বেছে নিতে পারেন।

আমেরিকা স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা

আমেরিকা স্টুডেন্ট ভিসার খরচ কত এই পোষ্টের মাধ্যমে আমরা জানবো আমেরিকা ভিসা পাওয়ার যোগ্যতা সম্পর্কে। বাংলাদেশের শিক্ষার্থীরা যদি আমেরিকায় গিয়ে লেখাপড়া করতে চায়। তাহলে তাদের জন্য আমেরিকার ভিসা ব্যবস্থা করা হয়েছে। আপনি যদি স্টেশন ভিসায় আমেরিকায় যেতে চান তাহলে আপনার কিছু যোগ্যতা থাকতে হবে।

যেমন যে সকল স্টুডেন্টদের মেধা অনেক বেশি এবং আই ই এল টি এস স্কোর অনেক বেশি। তারা আমেরিকায় স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে পারবেন। এছাড়া আপনি যদি কোন কাজের জন্য আমেরিকায় যেতে চান। তাহলে আপনাকে অবশ্যই সেই কাজের জন্য প্রশিক্ষণ গ্রহণ করতে হবে। এমনকি আপনি যদি নির্মাণ কাজের জন্য আমেরিকায় যেতে চান। তাহলে আগে থেকেই সেই কাজের উপর আপনার দক্ষতা অর্জন করতে হবে।

সাধারণত এইগুলো যোগ্যতা থাকলে আপনাকে আমেরিকা যাওয়ার অনুমতি প্রদান করা হবে। এছাড়া যারা ভ্রমণের উদ্দেশ্যে আমেরিকায় যেতে চান তাদের কোন অভিজ্ঞতার প্রয়োজন নেই।

আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ কত

আমেরিকা হল বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ এবং রাষ্ট্র। এখানে অনেক বিখ্যাত বিখ্যাত প্রতিষ্ঠানগুলো অবস্থিত রয়েছে। আমেরিকায় একটি বিখ্যাত বিশ্ববিদ্যালয় রয়েছে ।যেখানে শিক্ষার্থীদের লেখাপড়া সুযোগ রয়েছে ।আর সেই বিদ্যালয়টির নাম হল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।প্রতিটা শিক্ষার্থীদের স্বপ্ন আমেরিকার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় পড়ার। আর তাই প্রতিবছরই বাংলাদেশ থেকে অনেক শিক্ষার্থীরা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় পড়াশোনার উদ্দেশে আমেরিকায় যায়। 

আর তাই আমেরিকা যেতে প্রথমে স্টুডেন্ট ভিসা করে নিতে হয় ।আর এই স্টুডেন্ট ভিসা করা সম্পর্কে বিস্তারিত ভাবে জানার প্রয়োজন রয়েছে। কারন আপনি যদি স্টুডেন্ট ভিসা সম্পর্কে না জানেন তবে আপনার পড়ার ইচ্ছা কখনোই পূরণ হবে না। তো আপনি যদি স্টুডেন্ট ভিসার খরচ সম্পর্কে জানতে চান তাহলে বাংলাদেশ থেকে আমেরিকা ভিসা করতে চাইলে ।আপনার আমেরিকায় স্টুডেন্ট ভিসা অনলাইন আবেদন খরচ পড়বে ১৪ হাজার টাকা।

আমেরিকা টুরিস্ট ভিসা খরচ কত

আমেরিকা স্টুডেন্ট ভিসার খরচ কত এই পোস্টটির মাধ্যমে আমরা জানবো আমেরিকার টুরিস্ট ভিসা খরচ কত সে সম্পর্কে। আপনি যদি ভ্রমণ পিপাসু হয়ে থাকেন। এবং আমেরিকায় ঘুরতে যেতে চান সেক্ষেত্রে আপনাকে আমেরিকা ভিসা সম্পর্কে জানতে হবে।

আরো পড়ুনঃ মেয়েদের জন্য অশ্বগন্ধার উপকারিতা

টুরিস্ট ভিসা নিয়ে আপনি আমেরিকার সর্বোচ্চ ছয় মাস অবস্থান করতে পারবেন। আর আমেরিকার টুরিস্ট ভিসা করতে আপনার খরচ পড়বে ১৩ হাজার টাকা। আপনি চাইলে এটি সরকারি বাংলাদেশ ওয়েবসাইট থেকে ভিজিট করে ভিসার আবেদন করতে পারেন।

উপসংহার

তো বন্ধুরা, আশা করছি আপনারা, আমেরিকা স্টুডেন্ট ভিসার খরচ কত এই আর্টিকেলটির মাধ্যমে আমেরিকার স্টুডেন্ট ভিসার খরচ কত সে সম্পর্ক বিস্তারিত জানতে পেরেছেন। আশা করছি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। আপনাদের যদি আর্টিকেলটি ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এ ধরনের আরও আর্টিকেল পেতে আমাদের পেজটি ফলো করুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url