শেয়ার বাজার কি - শেয়ার বাজার সম্পর্কে বিস্তারিত তথ্য


আমরা অনেকেই জানি যে শেয়ার বাজারে টাকা ইনভেস্ট করে প্রচুর টাকা ইনকাম করা যায়। আপনার যদি প্রচুর টাকা থেকে থাকে । তবে সেটা ব্যাংকে জমা না করে বা ডিপোজিট না করে সেই টাকা শেয়ার মার্কেটে লাগিয়ে ব্যাংকে তুলনায় অধিক পরিমাণ ইনকাম করতে পারবেন। আপনি যদি শেয়ার বাজার সম্পর্কে সম্পূর্ণ তথ্য না জেনে ইনভেস্ট করেন। তাহলে আপনি কিন্তু চরম লসে পড়তে পারেন।

তাই আপনাদের জানতে হবে আগে শেয়ার বাজার কি - শেয়ার বাজার সম্পর্কে বিস্তারিত তথ্য। আর আপনারা শেয়ার বাজার কি - শেয়ার বাজার সম্পর্কে বিস্তারিত তথ্য এটা সম্পর্কে না জেনেই আগে শেয়ার বাজারে ইনভেস্ট করবেন না। কারণ এতে করে আপনাদের লস হতে পারে। তাই আপনারা শেয়ার বাজার সম্পর্কে ভালোভাবে বিস্তারিত জেনে নিন। তো চলুন জেনে নেই ,শেয়ার বাজার কি - শেয়ার বাজার সম্পর্কে বিস্তারিত তথ্য।

শেয়ার বাজার কি

শেয়ার বাজার কি - শেয়ার বাজার সম্পর্কে বিস্তারিত তথ্য এই পোষ্টির মাধ্যমে এখন আমরা জানব শেয়ার বাজার কি সে সম্পর্কে। তো বন্ধুরা আমরা যারা জানিনা শেয়ার বাজার কি আসুন জেনে নেই শেয়ার বাজার সম্পর্কে।

আরো পড়ুনঃ বাংলাদেশ থেকে ভিসা ছাড়া যেসব দেশে যাওয়া যায়

শেয়ার বাজার হলো যেখানে শেয়ার বা স্টক কেনাবেচা করা হয়। অর্থাৎ যেখানে কোন কোম্পানি স্টক এক্সচেঞ্জ এর মাধ্যমে শেয়ার কেনাবেচা করে থাকে। আর আপনি যদি কোন কোম্পানির শেয়ার ক্রয় করেন তাহলে আপনি ওই কোম্পানির অংশীদার বা শেয়ারহোল্ডার হবেন।

ধরুন কোন কোম্পানির ১০০টি শেয়ার আছে তবে আপনি ওই কোম্পানির থেকে একটি শেয়ার ক্রয় করলেন। তাহলে আপনি ওই কোম্পানির ১০০ ভাগের একভাগ অংশীদার বাপ ভাগীদার হয়ে গেলেন। এছাড়াও আপনি যদি কোন বড় কোম্পানি থেকে শেয়ার বা স্টক কেনেন ।তাহলে আপনি কোম্পানির কিছুটা অংশীদার হবেন। যখনই কোম্পানির ভ্যালু বাড়বে সাথে সাথে আপনার শেয়ার এর দামও বাড়বে। আবার কোম্পানির ভ্যালু কমলে আপনার শেয়ারের দাম কমে যাবে।

বাংলাদেশের দুটি স্টক এক্সচেঞ্জ

চলুন জানি বাংলাদেশের দুটি স্টক এক্সচেঞ্জে সম্পর্কে। তো নিম্নে আমরা জানব শেয়ার বাজার কি - শেয়ার বাজার সম্পর্কে বিস্তারিত তথ্য এই পোস্টটির মাধ্যমে বাংলাদেশের দুটি স্টক এক্সচেঞ্জ এর নাম ।

  • ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডি এস ও)
  • চিটাগং স্টক এক্সচেঞ্জ (সিএস ও)

ভারতের প্রধান দুটি স্টক এক্সচেঞ্জ

শেয়ার বাজার কি - শেয়ার বাজার সম্পর্কে বিস্তারিত তথ্য এই পোস্টটির মাধ্যমে চলুন জানি ভারতের প্রধান দুটি স্টক এক্সচেঞ্জ এর নাম সম্পর্কে।

  • বোম্বে স্টক এক্সচেঞ্জ (বিএস ই)
  • ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এন এস ই)

ভারতের এই দুটি স্টক এক্সচেঞ্জ এর মাধ্যমে কোম্পানির প্রচুর শেয়ার কেনাবেচা করা হয়ে থাকে।

জনসাধারণের কাছে যে সকল কোম্পানি শেয়ার বিক্রি করে

জনসাধারণের কাছে যে সকল কোম্পানি শেয়ার বিক্রি করে থাকে এখন আমরা জানবো সে সম্পর্কে। কোন কোম্পানির উন্নয়ন বা বাড়ানোর জন্য মূলধনের প্রয়োজন পড়ে। মূলত মূলধন অভাব দূর করার জন্যই শেয়ার বিক্রয় করা হয়ে থাকে।

ধরুন কোম্পানি বাড়ানো বা উন্নতির জন্য ১০০ কোটির টাকার প্রয়োজন। কিন্তু কোম্পানির কাছে রয়েছে ৫০ কোটি বাকি ৫০কোটি টাকার ঘাটতি দূর করার জন্য কোম্পানি ওই টাকার ছোট ছোট অংশে বিভক্ত করে শেয়ার হোল্ডার দের কাছ থেকে শেয়ার বিক্রি করে। আর আপনি যদি সেই কোম্পানি থেকে কোন শেয়ার কিনে থাকেন বা ৫% হারে শেয়ার কিনে থাকেন ।তবে ভবিষ্যতে ওই কোম্পানি যে পরিমাণ লাভ করবে তার ৫% আপনি পেয়ে যাবেন।

কিভাবে শেয়ার বাজার কাজ করে থাকে

শেয়ার বাজার মূলত দুই উপায়ে কাজ করে থাকে একটি হল চাহিদা উন্নতি হল সরবরাহ।

অর্থাৎ কোন কোম্পানির চাহিদা যদি বেড়ে যায় ।তবে সেই কোম্পানি শেয়ারের দাম বাড়িয়ে দিয়ে থাকে ফলে শেয়ার বাজার বা স্টক এর দাম বেড়ে যায়। আবার যদি কোন কোম্পানির শেয়ার যাদের কাছে আছে তারা যদি বিক্রি করে অর্থাৎ সরবরাহ বাড়িয়ে দেয় তবে ওই শেয়ারের দাম কমে যায়।

শেয়ারের শ্রেণীবিভাগ

আপনি যদি শেয়ার বাজারের টাকা ইনভেস্ট করতে চান ।তাহলে শেয়ার বাজারের বিভিন্ন শ্রেণীবিভাগ রয়েছে আর আপনাকে সেগুলো দেখেই টাকা ইনভেস্ট করতে হবে। শেয়ার বাজারে পাঁচ প্রকারের শেয়ার রয়েছে। যেমনঃ

  • প্রেফারেন্স শেয়ার বা অগ্রাধিকর শেয়ার।
  • নন ভোটিং সাধারণ শেয়ার।
  • ইকুইটি শেয়ার বা সাধারণ শেয়ার।
  • কেউমুলেটিভ রেফারেন্স শেয়ার।
  • রিডেমেবল শেয়ার।

আরো পড়ুনঃ কোড ও অ্যাপের মাধ্যমে বিকাশের টাকা দেখার নিয়ম

উল্লেখিত এই পাঁচ ধরনের শেয়ার এর মধ্যে দুটি খুবই জনপ্রিয়। এই দুটি হল ইকুইটি শেয়ার বা সাধারণ শেয়ার ,আর অন্যটি হলো প্রেফারেন্স শেয়ার বা অগ্রাধিকার শেয়ার।

শেয়ার বাজারে বিনিয়োগের ঝুঁকি

শেয়ার বাজার কি - শেয়ার বাজার সম্পর্কে বিস্তারিত তথ্য এই পোস্টটির মাধ্যমে আমরা জন বস শেয়ার বাজারে বিনিয়োগের ঝুঁকি সম্পর্কে। তো শেয়ার বাজারে বিনিয়োগের ঝুঁকির ক্ষেত্রে কোম্পানির নির্দিষ্ট ঝুঁকি, অর্থনৈতিক ঝুঁকি, বাজারের অস্থিরতা ইত্যাদির ঝুঁকি থাকে। তাই আপনাকে অর্থ বিনিয়োগ করার আগে সম্পূর্ণ তথ্য বিবেচনা করে বিনিয়োগ করা ভালো।

বিনিয়োগ করার আগে শেয়ার বাজার সম্পর্কে গবেষণা

আপনাকে যে কোন কোম্পানিতে বিনিয়োগ করার আগে সে কোম্পানি শেয়ার বাজার সম্পর্কে গবেষণা করে নিতে হবে। অর্থাৎ আপনি যে কোম্পানিতে শেয়ার কিনতে চান সেই কোম্পানির সংবাদপত্র পড়তে হবে আপনাকে। দ্বিতীয় তো ওই কোম্পানির প্রতিযোগী গুলি সংবাদ বা খবরাখবর রাখতে হবে। এবং তৃতীয় পর্যায়ে কোন অভিজ্ঞ ব্যক্তির কাছ থেকে পরামর্শ নিয়ে শেয়ার কিনতে হবে।

শেয়ার বাজারে বিনিয়োগ করার বিভিন্ন প্রক্রিয়া

শেয়ার বাজার কি - শেয়ার বাজার সম্পর্কে বিস্তারিত তথ্য এ পোষ্টের মাধ্যমে আমরা জানবো শেয়ার বাজারে বিনিয়োগ করার বিভিন্ন প্রক্রিয়া সম্পর্কে।

আরো পড়ুনঃ বিকাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানুন

মূলত শেয়ার বাজারে বিনিয়োগ করার বিভিন্ন প্রক্রিয়া রয়েছে যেমন গ্রোথ ইনভেস্টিং, ইনকাম ইনভেস্টিং ।মোমেন্টাম ইনভেস্টিং, ইনকোলোডিং ভ্যালু ইনভেস্টিং।

শেয়ার বাজারে বিনিয়োগের সুবিধা

শেয়ার বাজারে বিনিয়োগের সুবিধা হল এটা দীর্ঘ মেয়াদী বৃদ্ধির মাধ্যমে আয়ের সুযোগ প্রদান করে থাকে। তবে এটা মনে রাখা উচিত শেয়ার বাজারে ভিডিওদের সাথে সাথে ঝুঁকিও আছে। তাই আপনার গবেষণা করা এবং সাবধানে বিনিয়োগ করা উচিত।

শেষ কথা

তো বন্ধুরা শেয়ার বাজার কি - শেয়ার বাজার সম্পর্কে বিস্তারিত তথ্য আপনাদের এই পোষ্টের মাধ্যমে জানিয়ে দিলাম শেয়ারবাজার কি এবং শেয়ার বাজার সম্পর্কে বিস্তারিত তথ্য। আশা করছি এই পোস্টটির মাধ্যমে আপনারা শেয়ারবাজার সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়ে গেছেন।

আপনারা যদি শেয়ার বাজারে ইনভেস্ট করতে চান তাহলে অবশ্যই যাচাই-বাছাই করেই টাকা ইনভেস্ট করবেন। যেখানে সেখানে টাকা ইনভেস্ট করবেন না এতে করে আপনি লসের ভাগে পড়ে যাবেন। তো বন্ধুরা আমার পোস্টটি ভাল লেগে থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url